টুকরো খবর
মন্ত্রীর মন্তব্যে ক্ষুব্ধ বামেরা
আলু চাষির মৃত্যু নিয়ে কৃষি বিপণন মন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ করে ধূপগুড়ির বিডিও অর্ঘ্য অধিকারীকে ঘিরে বিক্ষোভ দেখাল ডিওয়াইএফ। সোমবার এলাকার বিধায়ক মমতা রায়কে সঙ্গে নিয়ে ডিওয়াইএফ কর্মীরা ধূপগুড়ি বিডিও অফিসে যান। ওই ব্লকের জয়েন্ট বিডিও কৃষি বিপণন মন্ত্রীকে যে রিপোর্ট পাঠিয়েছেন তা দেখতে চান। সংগঠনের জলপাইগুড়ি জেলা নেতা জয়ন্ত মজুমদারের কথায়, “কোনও অজ্ঞাত কারণে বিডিও ওই রিপোর্টের বিষয়ে কোনও মন্তব্য করতে চাইছেন না। যুগ্ম বিডিওর রিপোর্টের কথা বলে মন্ত্রীর মন্তব্য মেনে নেওয়া যায় না।” বিধায়ক জানান, তিনি মাগুরমারির আত্মঘাতী কৃষক রবিন বর্মনের পরিবারের সদস্যদের নিয়ে জেলাশাসকের কাছে যাবেন। কৃষকের আত্মহত্যার পরে কৃষি বিপণন মন্ত্রী অরূপ রায় দাবি করেন, রবিনবাবু আলু চাষে লোকসানের জন্য আত্মহত্যা করেননি। জয়েন্ট বিডিও-র দেওয়ার তথ্য থেকেই তিনি এই মন্তব্য করছেন বলে দাবি করেন মন্ত্রী। মন্ত্রীর বক্তব্যের পরে মাগুরামারী গ্রাম জুড়ে ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়। গ্রামের মানুষের সমর্থন পেতে আসরে নামে সিপিএম। শনিবার মৃতের বাড়ি গিয়ে সান্ত্বনা দিয়ে আসেন জলপাইগুড়ি জেলা সিপিএম সম্পাদক মানিক সান্যাল ও প্রাক্তন বিধায়ক বনমালী রায়। অন্যদিকে, দলের মন্ত্রীর এমন বিবৃতির জেরে অস্বস্তিতে পড়েন স্থানীয় তৃণমূল নেতারা। পঞ্চায়েতের তৃণমূল সদস্য মধূসূধন রায় এদিন বলেন, “গ্রামবাসীরা সাহায্য করায় রবিনবাবুর শ্রাদ্ধানুষ্ঠান করা গিয়েছে। মন্ত্রী যে সমস্ত মন্তব্য করেছেন তা সত্য নয়। বিষয়টি স্থানীয় নেতাদের জানিয়েছি। তাঁরা ওই পরিবারের পাশে দাঁড়ালে ক্ষোভ কিছুটা কমবে।” ব্লকের এক তৃণমূল নেতা জানান, প্রশাসনের পাশাপাশি স্থানীয় নেতাদের থেকে রিপোর্ট নিয়ে মন্ত্রী মন্তব্য করলে ভাল হত।

বিবাদমান দুই শিক্ষক সংগঠন
প্রভাব খাটিয়ে বদলির অভিযোগের জেরে দুটি শিক্ষক সংগঠনের গোলমালে শিলিগুড়িতে উত্তেজনা ছড়াল। প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানের সামনেই একে অপরকে লক্ষ করে তেড়ে যাওয়া, ধস্তাধস্তি, হুমকির ঘটনাও ঘটে। সোমবার শহরের কলেজপাড়ার শিলিগুড়ির প্রাথমিক সংসদ দফতরে ঘটনাটি ঘটেছে। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি অভিযোগ, “প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতি কয়েকজন সদস্য চেয়ারম্যানের ঘরে তালা দিয়ে দেয়। চেয়ারম্যান পুলিশে অভিযোগ জানাননি। তাঁকে আইন মেনে কাজ করতে বলা হয়েছে। চেয়ারম্যানের সঙ্গে বৈঠকের সময় কল্যাণ সমিতির সদস্য হামলা চালায়।” কল্যাণ সমিতির অভিযোগ, “গত মাসে ছয় জন শিক্ষক-শিক্ষিকাদের বাড়ির কাছে বদলি করে আনা হয়েছে। এর মধ্যে কেউ উপপ্রধান, কেউ শিক্ষক সংগঠনের নেতার স্ত্রী আছেন। শারীরিক অসুস্থতার দাবি জানিয়ে বদলি হয়ে দিব্যি রাজ্য স্তরের ক্রীড়ার কাজও করছেন। সংগঠনের কেউ সংসদে হামলা বা তালা দেয়নি।” সংসদ সূত্রের খবর, গত শুক্রবার সংসদ সভাপতির ঘরে তালা মারার ঘটনা ঘটে। শনিবার, রবিবার দফতর বন্ধ ছিল। ক্যান্টিনের কর্মরত এক কর্মী তা দফতরের বড়বাবুকে জানান। তিনি সভাপতিকে বিষয়টি জানান। দু’দিন দফতর বন্ধ থাকায় বিষয়টি নিয়ে কেউ মাথা ঘামায়নি। এদিন অবশ্য সকালে সভাপতির ঘর খোলাই ছিল। দফতরে সভাপতির সামনেই দুই পক্ষের কথা কাটাকাটি, তেড়ে যাওয়া, হুমকির ঘটনা ঘটে। পুলিশ এবং সভাপতির মধ্যস্থতায় পরিস্থিতি স্বাভাবিক হয়। সংসদের সভাপতি সমর চক্রবর্তী বলেন, “সব বদলিই নিয়ম মেনে হয়েছে। গত শুক্রবার অফিসের পর আমার ঘর কেউ বন্ধ করে দিয়েছিল। এদিন সকালে গিয়ে দেখি দফতর খোলা।”

ভর্তি তদারকিতে সেল
পঞ্চমে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে শিলিগুড়িতে বিশেষ সেল তৈরি হল। সোমবার শিলিগুড়িতে স্কুলশিক্ষা দফতরের উপ অধিকর্তা মনোরঞ্জন রায়ের উপস্থিতিতে হাকিমপাড়া বালিকা বিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া নিয়ে বৈঠক হয়। সেখানেই হয় ওই কমিটি। শিলিগুড়ি শিক্ষা জেলা বিশেষত পুর এলাকার স্কুলগুলিতে সমস্ত ছাত্রছাত্রী যাতে পঞ্চম শ্রেণিতে ভর্তি হতে পারে সে জন্য ১৩ সদস্যের ওই সেল তদারকি করবে। ১১ জানুয়ারির মধ্যে শিলিগুড়ির স্কুলগুলিতে পঞ্চম শ্রেণির ভর্তির প্রক্রিয়া সারতে তৎপর হয়েছে স্কুল শিক্ষা দফতর। স্কুল শিক্ষা দফতরের উপঅধিকর্তা বলেন, “৩১ ডিসেম্বরের মধ্যে ভর্তির প্রক্রিয়া শেষ করতে বলা হয়েছে। যারা লটারির মাধ্যমে কোনও স্কুলে সুযোগ পাবে না কেবল তারাই ২-১০ জানুয়ারির মধ্যে স্কুল পরিদর্শকের দফতরে আবেদন করবেন।” সেলটিতে থাকছেন শহরের দু’টি স্কুলের পরিচালন কমিটির ২ জন সম্পাদক, ৬ টি স্কুলের প্রধান শিক্ষকরা। তা ছাড়া মহকুমাশাসক, পুরসভা, মহকুমা পরিষদের প্রতিনিধিরা। থাকবেন অতিরিক্ত জেলাশাসকের দফতর এবং সর্বশিক্ষা প্রকল্পের প্রতিনিধিও। পুরসভার তরফে থাকছেন ডেপুটি মেয়র তথা শিক্ষা বিভাগের দায়িত্বপ্রাপ্ত রঞ্জন শীলশর্মা। স্কুল পরিদর্শকের দফতর সূত্রে খবর, ইংরেজি মাধ্যমের স্কুলগুলিতে পঞ্চমে ভর্তিতে তারা সরাসরি হস্তক্ষেপ করছে না। শিক্ষার অধিকার আইন অনুসারে ওই স্কুলগুলির ২৫ শতাংশ আসনে লাগোয়া এলাকার গরিব ছাত্রছাত্রীদের নিতে হবে বলে সরকারি নির্দেশ রয়েছে। সে ক্ষেত্রে ওই ছাত্রদের খরচ সরকারের কাছ থেকে পাবে স্কুল কর্তৃপক্ষ।

নিকাশি সমস্যা মিটল
শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্যের হস্তক্ষেপে ডাবগ্রাম-২ গ্রাম পঞ্চায়েতের উত্তর শান্তিনগর এলাকার নিকাশি সমস্যা মিটল। সোমবার বিকালে ওই এলাকায় এসজেডিএ-র উদ্যোগে শিলান্যাস করেন এসজেডিএ-র চেয়ারম্যান। ৩২ লক্ষ টাকা ব্যয়ে ওই নিকাশি নালার উপরে বেশ কয়েকটি কালভার্টও তৈরি করা হবে। একটি ঝোরার দুই পাড় বাঁধানো হবে। সমস্ত কাজ শেষ করা হবে তিন মাসে। এদিন প্রকল্পের শিলান্যাস করে এসজেডিএ-র চেয়ারম্যান বলেন, “নিকাশি নালা না-থাকায় দীর্ঘদিন ধরেই বাসিন্দারা সমস্যায় ছিলেন। নির্দিষ্ট সময়ে কাজটি যাতে শেষ হয়, নজর রাখা হবে।”

দূরপাল্লার ট্রেন থামানোর দাবি
জলপাইগুড়ি রোড স্টেশন ছুঁয়ে যাওয়া সমস্ত দুরপাল্লার ট্রেনের স্টপ এবং শ্রমিক নিরাপত্তার দাবি জানাল জাতীয়তাবাদী রেলওয়ে কন্ট্রাক্ট লেবার অ্যাসোসিয়েশন। সোমবার কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিইউসি প্রভাবিত এই সংগঠনের তৃতীয় দ্বিবার্ষিক সম্মেলন হয়েছে জলপাইগুড়ির ডেঙ্গুয়াঝাড় এলাকায়। জলপাইগুড়ির বিধায়ক সুখবিলাস বর্মা, আলিপুর দুয়ারের বিধায়ক দেবপ্রসাদ রায় উপস্থিত ছিলেন। বক্তব্য রাখেন জেলা আইএনটিইউসি সভাপতি দেবাশিস লাহিড়ি, জেলা কংগ্রেস নেতা নির্মল ঘোষদস্তিদার, অমিত ভট্টাচার্য। জলপাইগুড়িতে দ্রুত সার্কিট বেঞ্চের কাজ চালু করার দাবিও উঠেছে সম্মেলনে।

ব্লক অফিসে ক্ষোভ
ভিডিও কনফারেন্স বাতিল হওয়ায় ক্ষুব্ধ হাইস্কুলের প্রধান শিক্ষকেরা। শিক্ষাসচিবের সঙ্গে ভিডিও কনফারেন্স হবে বলে সোমবার রাজগঞ্জ, রাজগঞ্জ পশ্চিম শাখার ৩০ প্রধান শিক্ষককে ব্লক অফিসে আসতে বলা হয়। ১ ঘণ্টা পরে বলা হয় কনফারেন্স হবে না।

জখম ১০ জন
একটি ছোট ট্রাকের সঙ্গে যাত্রীবাহী ছোট গাড়ির মুখোমুখি সংঘর্ষে ১০ জন জখম হন। সোমবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে নকশালবাড়ি থানার কেষ্টপুরে। ৪ জনকে গুরুতর অবস্থায় উত্তরবঙ্গ মেডিক্যালে ভর্তি করানো হয়।

ধৃত
ছিনতাইয়ের অভিযোগে ৪ যুবককে ধরল পুলিশ। রবিবার গভীর রাতে ফাটাপুকুর থেকে অভিযুক্তদের গ্রেফতার করে শিলিগুড়ি পুলিশ। নাম উত্তম গোয়ালা, মনজিৎ গোয়ালা, সাব্বির সিংহ ও নাগিন্দর গোয়ালা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.