টুকরো খবর
গোপালনগর বিভূতিমেলা
—নিজস্ব চিত্র।
২৩ ডিসেম্বর থেকে বনগাঁ মহকুমার গোপালনগর হরিপদ ইনস্টিটিউশনের মাঠে শুরু হয়েছে বিভূতিমেলা। চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। মেলার আয়োজক বিভূতিভূষণ মেমোরিয়াল পাবলিক লাইব্রেরি। মেলার এ বার ১৮ বছর। এই মেলার মাধ্যমে প্রতিবছর কথা-সাহিত্যিক বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের জন্ম-জয়ন্তী উদddযাপন করা হয়। মেলার বিভিন্ন দিনে থাকছে সাহিত্যবাসর, যাত্রা, বাউল, গুণীজন সংবর্ধনা, স্মৃতিচারণা, নৃত্যনাট্য এবং বাংলা ব্যান্ডের গান। রয়েছে বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতাও। মেলা উপলক্ষে বসেছে হস্তশিল্প, বই-সহ নানা বিষয়ের স্টল। স্টলের সংখ্যা ৪০টি। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের নামের স্টলের ভিড় বেশি। সেখানে সাহিত্যিকের যাবতীয় রচনা পাওয়া যাচ্ছে। এ ছাড়া স্বামী বিবেকানন্দের রচনা নিয়েও একটি স্টল খোলা হয়েছে। স্বামীজির ওপর চিত্র প্রদর্শনীও রয়েছে মেলায়। শুক্রবার বিভূতিভূষণের মূর্তিতে মালা দেওয়া এবং শোভাযাত্রার মাধ্যমে মেলা শুরু হয়। মেলার দ্বারোদঘাটন করেন বনগাঁর মহকুমা শাসক সঞ্জয় মুখোপাধ্যায়। এছাড়াও উপস্থিত ছিলেন সাহিত্যিক তপন বন্দোপাধ্যায়। নাগরদোলা, চক্ররেল, ড্রাগন, জিলিপি, বাদাম, ফুচকা নিয়ে জমে উঠেছিল মেলা। বহু মানুষ মেলা দেখতে আসছেন। শর্মিষ্ঠা বন্দোপাধ্যায় নামে মেলায় আসা এক গৃহবধূ বলেন, “এবারই প্রথম মেলাতে এলাম। কোনও সাহিত্যিককে নিয়ে এত বড় মেলার আয়োজন কম দেখা যায়।” মেলা কমিটির তরফে জানানো হয়েছে, সাহিত্যিক ও তাঁর রচনাকে আরও বেশি করে সাধারণ মানুষের কাছে তুলে ধরাই মেলার উদ্দেশ্য।

পাইপ ফেটে ক্লোরিন গ্যাস লিক, অসুস্থ ৩
আর্সেনিক-মুক্ত জল প্রকল্পের ক্লোরিন ট্যাঙ্কার শোধন করা হচ্ছিল। তখনই পাইপ ফেটে ক্লোরিন গ্যাস ছড়িয়ে পড়ায় উত্তেজনার সৃষ্টি হয় দক্ষিণ ২৪ পরগনার নোদাখালিতে। পুলিশ জানায়, সোমবার সন্ধ্যার ওই ঘটনায় তিন জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। এক জনকে বেহালার বিদ্যাসাগর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ওই প্রকল্প থেকে নোদাখালি থানা এলাকার ১১টি ব্লকে পানীয় জল যায়। পাইপ ফেটে যাওয়ায় আজ, মঙ্গলবার ওই এলাকায় জল সরবরাহে বিঘ্ন ঘটবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রকল্পের আধিকারিকেরা। প্রকল্পের ক্লোরিন ট্যাঙ্কারগুলো মাঝেমধ্যেই শোধন করা হয়। এ দিন সেই কাজের সময়েই একটি ট্যাঙ্কার চেন ছিঁড়ে ক্লোরিন পাইপলাইনের উপরে পড়ে। তাতেই পাইপ ফেটে যায়। ফাটা অংশ দিয়ে তীব্র ঝাঁঝালো ক্লোরিন গ্যাস বেরোতে থাকে। কর্মীরা উত্তেজিত হয়ে পড়েন। জনস্বাস্থ্য দফতরের আধিকারিকেরা ঘটনাস্থলে গেলে তাঁদের ঘিরে বিক্ষোভ দেখান কর্মীরা। আসেন জেলা পরিষদের স্বাস্থ্য কর্মাধ্যক্ষ তরুণ রায়। আসে পুলিশও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাত হয়ে যায়। কর্মীদের অভিযোগ, প্রকল্পের পাইপলাইনের অবস্থা দীর্ঘদিন ধরেই খারাপ। বারবার সারানোর কথা বলেও লাভ হয়নি। প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করতে হয়।

গুলিতে দুষ্কৃতী খুন
এক যুবককে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। সোমবার দুপুরে ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার বারাসত থানার বড় দিঘার পশ্চিমপাড়া এলাকায়। পুলিশ জানায়, নিহতের নাম মনতোষ রায় (৩২) ওরফে মন্টা। বাড়ি ওই এলাকাতেই। নিহতের বিরুদ্ধে বোমাবজি-সহ বিভিন্ন অসামাজিক কাজকর্মের অভিযোগ রয়েছে। সম্প্রতি সে ইমারতি ব্যবসা শুরু করেছিল। তার দেহে তিনটি গুলি লেগেছে। দু’টি বুকে ও একটি পেটে। দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান যারা গুলি চালিয়েছিল তারা নিহতের পরিচিত। ঘটনার পর বারাসতের এসডিপিও তরুণ হালদার ঘটনাস্থলে যান। এলাকায় পুলিশি টহলের ব্যবস্থা হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন দুপুরে পরিচিত কয়েক জন দুষ্কৃতীর সঙ্গে বড় দিঘার মাট লাগোয়া জঙ্গলে বসে মদ্যপান করছিল মনতোষ ওরফে মন্টা। সেই সময় তাদের নিজেদের মধ্যে কোনও একটা বিষয় নিয়ে ঝগড়া বেধে যায়। ঝগড়ার মধ্যেই মন্টাকে গুলি চালায় কয়েকজন। ঘটনাস্থল থেকে পুলিশ মদের বোতল ও মাংসের বাটি উদ্ধার করেছে। স্থানীয় বাসিন্দদের দাবি, এলাকা দখল নিয়ে দুষ্কৃতীদের মধ্যে বৈঠক চলছিল। হঠাৎই গুলির আওয়াজ পাওয়া যায়। তাঁদের অভিযোগ, দিনের পর দিন এলাকায় দুষ্কৃতীদের দৌরাত্ম্য বেড়েই চলেছে। অথচ, পুলিশ নির্বিকার। রবিবার রাতেও বোমাবাজির ঘটনা ঘটেছে।

স্কুলভোটে জয়ী সিপিএম
তিনটি স্কুল ও একটি মাদ্রাসায় অভিভাবক পরিচালন সমিতির নির্বাচনে দু’টিতে তৃণমূল জয়ী হয়েছে। বামবিরোধী জোট এবং সিপিএম একটিতে জয়ী হয়েছে। রবিবার উত্তর ২৪ পরগনার বসিরহাট ও দেগঙ্গায় ওই তিনটি স্কুল ও মাদ্রাসায় নির্বাচন অনুষ্ঠিত হয়। বসিরহাট মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মিনাখাঁ থানার ধুতুরদহ নাড়াবুনিয়া এমএসকে স্কুলে অভিভাবক পরিচালন কমিটির নির্বাচনে তৃণমূল প্রার্থীরা ৬-০ ব্যবধানে জয়ী হয়। সন্দেশখালির দায়ুদপুর হাইস্কুলে অবশ্য সিপিএম তিনটি আসনে জয়ী হয়। দু’টি পায় বিজেপি ও একটি তৃণমূল। হিঙ্গলগঞ্জের যোগেশগঞ্জ হাইস্কুলে অভিভাবক পরিচালন কমিটির নির্বাচনকে ঘিরে রবিবার সকাল থেকেই উত্তেজনা ছিল। পরিস্থিতি সামাল দিতে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়। এখানে তৃণমূল ৫টি আসন পেয়ে জয়ী হয়। একটি আসন পায় সিপিএম। দেগঙ্গার হাদিপুর সাহ আনোয়ারুল মাদ্রাসায় বামবিরোধী জোট ৬-০ ব্যবধানে জয়ী হয়েছে।

গুরুত্ব খাদ্য প্রক্রিয়াকরণে
দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর কুলতলিতে সোমবার সুন্দরবন কৃষ্টি ও লোকসংস্কৃতি উৎসব মঞ্চে একটি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারের উদ্দেশ্য ছিল সুন্দরবনে কৃষির বিকল্প কর্মসংস্থান হিসেবে খাদ্য প্রক্রিয়াকরণকে তুলে ধরা। উপস্থিত ছিলেন রাজ্য খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের আধিকারিক শ্যামল চট্টোপাধ্যায়, বাসন্তী পঞ্চায়েত সমিতির সভাপতি মনোরমা বৈদ্য, ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অফিসার অনিমেষ মন্ডল, মেলা কমিটির সভাপতি লোকমান মোল্লা। লোকমান মোল্লা বলেন, “এই সেমিনারের উদ্দেশ্য কৃষির বিকল্প কর্মসংস্থান হিসেবে খাদ্য প্রক্রিয়াকরণকে তুলে ধরা এবং বেকার যুবক-যুবতীদের এই পেশায় আসতে উৎসাহিত করা।”

চাষিদের কিসান ক্রেডিট কার্ড
সোমবার দেগঙ্গায় এক অনুষ্ঠানে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে দেড়শো গরিব চাষির হাতে কিসান ক্রেডিট কার্ড তুলে দেওয়া হয়। এ দিন কলসুর জুনিয়ার বেসিক স্কুলে চাষিদের নিয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। সেখানেই চাষিদের হাতে এই কার্ড তুলে দেন বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের স্থানীয় শাখার অফিসার চণ্ডী দত্ত, স্থানীয় পঞ্চায়েতের কৃষি প্রযুক্তি সহায়ক কঙ্কন ঘোষাল এবং মনিরুজ্জামান। এই কার্ডের মাধ্যমে চাষিরা সহজে ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে চাষবাস করতে পারবেন। তাঁদের আর চড়া সুদে মহাজনের কাছ থেকে ঋণ নিতে হবে না। একজন চাষি বার বার ঋণ নিতে পারবেন। তবে তাঁকে আগের ঋণ শোধ করতে হবে।

সোনার দোকানে চুরি হিঙ্গলগঞ্জে
হিঙ্গলগঞ্জের দক্ষিণ দুলদুলিতে রবিবার গভীর রাতে একটি সোনার দোকানের শাটার ভেঙে চুরির ঘটনা ঘটে। চোরেরা দোকানে ঢুকে আলমারি, শোকেস বেঙে সোনা ও রুপোর গয়নাগাটি লুঠ করে পালিয়ে যায়। সকালে দোকান মালিক দোকান খুলতে এসে চুরির ঘটনাটি টের পান। এ ব্যাপারে থানায় অভিযোগ দায়ের করা হয়। ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

টাকা-গয়না লুঠ
এক আইনজীবী ও তাঁর বাড়ির লোকেদের মারধর করে বেঁধে টাকা-গয়না লুঠ করল দুষ্কৃতীরা। রবিবার রাতে, সোনারপুরের রানাভুতিয়া গ্রামে। এখনও পর্যন্ত কেউ ধরা পড়েনি। পুলিশ জানায়, পাঁচ-ছ’জন ডাকাত সলিলকুমার মণ্ডল নামে ওই আইনজীবীর বাড়িতে ঢুকে রিভলভার দেখিয়ে সলিলবাবুর স্ত্রীর থেকে আলমারির চাবি নেয়। কয়েক হাজার টাকা ও কয়েক ভরি গয়না নিয়ে সলিলবাবু, তাঁর স্ত্রী ও দুই ছেলেকে বেঁধে ঘরে আটকে পালায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.