টুকরো খবর
সুনীল-বিতর্কে ফেডারেশনের ভরসাও সংবাদপত্র
সুনীল ছেত্রী নিয়ে ফেডারেশন বনাম মোহনবাগান লড়াইয়ে মুখ্য ভূমিকা নিল কয়েকটি সংবাদপত্রের প্রতিবেদন। সাফ কাপের পর আর সুনীল মোহনবাগানের হয়ে আই লিগে নামতে পারেননি চোট পেয়ে। দু’টি স্থানীয় সংবাদপত্রে প্রকাশিত হয়, মোহনবাগান স্ট্রাইকার নাকি চোট পেয়েছিলেন সেমিফাইনালে। তাঁকে জোর করে ফাইনালে খেলানো হয়। তাতেই ক্ষুব্ধ হয়ে মোহনবাগান ফেডারেশনের কাছে নালিশ জানিয়েছিল ওই দু’টি খবরের ভিত্তিতে। ফেডারেশন যা অস্বীকার করে। ফেডারেশন সচিব কুশল দাস জবাবে মোহনবাগানকে জানান, সংবাদপত্রের উপর নির্ভর করে অভিযোগের রাস্তায় না গিয়ে ফেডারেশনের সঙ্গে সরাসরি কথা বলতে। তার সঙ্গে ফেডারেশন আবার অন্য আর একটি সংবাদপত্রের খবরকে হাতিয়ার করেছে। যেখানে প্রকাশিত সুনীলের মন্তব্য ছিল, “সাফ ফাইনালে নামার আগে হাতে সামান্য লাগা ছাড়া আমার কোনও চোট ছিল না।” এ ছাড়া, সুনীলকে আই লিগে না পাওয়ার জন্য মোহনবাগান যে ক্ষতিপূরণ দাবি করেছিল তা-ও নাকচ করে দিয়েছে ফেডারেশন। এ দিকে চোট সারিয়ে সোমবার সকালে প্রথম বল নিয়ে অনুশীলন করলেন হোসে ব্যারেটো, হাদসন লিমা এবং ড্যানিয়েল জেলেনি। কোচ প্রশান্ত বন্দ্যোপাধ্যায় জানালেন, বুধবারের এয়ার ইন্ডিয়া ম্যাচে হয়তো প্রথম থেকেই দেখা যাবে ব্যারেটোকে। লিমাকেও খেলানো হতে পারে এই ম্যাচে।

যুবভারতী কাণ্ডে উঠল সাসপেনশন
মোহনবাগান-ইস্টবেঙ্গল ডার্বি ম্যাচের মধ্যেই যুবভারতী ক্রীড়াঙ্গনে বিদ্যুৎ-বিভ্রাটের ঘটনায় পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার তিন ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করা হয়েছিল। সংস্থা সূত্রের খবর, সোমবার সেই সাসপেনশন তুলে নিয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাঁদের ফের কাজে যোগ দিতে বলা হয়েছে। ২০ নভেম্বর আই-লিগের খেলা চলার সময় যুবভারতীর বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। প্রায় ১৫ মিনিট খেলা বন্ধ থাকে। ক্রীড়া দফতরের পক্ষ থেকে অভিযোগ করা হয়, বণ্টন সংস্থার গাফিলতির কারণেই ওই দিন বিদ্যুৎ-বিভ্রাট ঘটেছিল। বিদ্যুৎ সংস্থার কর্তৃপক্ষ দাবি করেন, সল্টলেকের একটি ট্রান্সফর্মার হঠাৎ বিকল হয়ে যাওয়ায় খেলা চলাকালীন বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। তবে কয়েক সেকেন্ডের মধ্যেই ওই লাইনে ফের বিদ্যুৎ দিয়ে দেওয়া হয়। কিন্তু যুবভারতীর আলোগুলি পুরনো বলেই জ্বলতে অনেক সময় নিয়েছিল। রাজ্য সরকারের নির্দেশে বিদ্যুৎ বণ্টন সংস্থার কর্তৃপক্ষ একটি কমিটি গড়ে যুবভারতী-কাণ্ডের তদন্ত শুরু করে। রিপোর্টে বণ্টন সংস্থার কোনও কর্মীকে দায়ী করা হয়নি। বলা হয়, মূলত যান্ত্রিক ত্রুটির জেরেই বিদ্যুৎ-বিভ্রাট হয়েছিল। বণ্টন সংস্থা ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করে। তাঁদের শো-কজের জবাবে কর্তৃপক্ষ সন্তুষ্ট বলে সাসপেনশন তোলা হয়েছে।

সিটিকে ধরে ফেলল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড
দিমিতিয়ের বার্বেতোভের হ্যাটট্রিক। টিমের পাঁচ গোল। উইগানকে ৫-০ উড়িয়ে দিয়ে ম্যাঞ্চেস্টার সিটি-কে ধরে ফেলল স্যর অ্যালেক্স ফার্গুসনের ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ম্যাচের আট মিনিট থেকে ওল্ড ট্র্যাফোর্ডে গোল-ঝড় শুরু হয়ে যায়। প্রথমটা পার্ক জি-সুংয়ের। বিরতির আগে ও পরে বার্বেতোভের দুটো। চতুর্থ গোলটি করেন ভ্যালেন্সিয়া। শেষ গোলটি ফের বার্বেতোভের, পেনাল্টি থেকে। এই ম্যাচের শেষে সিটি-ইউনাইটেড দু’দলই ১৮ ম্যাচ থেকে ৪৫ পয়েন্টে দাঁড়িয়ে। তবে গোল পার্থক্যে এগিয়ে সিটি। যারা এ দিন ওয়েস্টব্রমের সঙ্গে গোলশূন্য ড্রয়ে শেষ করল। অন্য ম্যাচে চেলসি আবার ড্র করল। এ বার ফুলহ্যামের বিরুদ্ধে, ১-১। চেলসির হয়ে গোল করেন ফিলিপ মাতা। ফুলহ্যামের গোলটি ক্লিন্ট ডেম্পসি-র। ব্ল্যাকবার্নের সঙ্গে ১-১ ড্র করল লিভারপুলও। লিভারপুলের হয়ে গোল ম্যাক্সি রডরিগেজের।

ইপিএলে ফিরতে চান মোরিনহো
রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি শেষ হলে ফের ইংলিশ প্রিমিয়ার লিগে ফিরতে চান হোসে মোরিনহো। প্রাক্তন চেলসি কোচ জানিয়েছেন, ইংল্যান্ড নিয়ে তাঁর গভীর একটা আবেগ আছে। “রিয়াল মাদ্রিদে থেকে আমি প্রচণ্ড খুশি। এখানে কাজ করার সুযোগ আমি হাতছাড়া করতে চাইনি,” বলেছেন তিনি। সঙ্গে যোগ করেছেন, “কিন্তু ইংল্যান্ড নিয়ে আমার আবেগটা আলাদা। আমার পরের পদক্ষেপ হবে ইংল্যান্ডে ফেরা। আর যদি সম্ভব হয়, তা হলে অনেক দিন ওখানে কাটানো।” ২০১৩-’১৪ মরসুমে রিয়ালের সঙ্গে মোরিনহোর চার বছরের চুক্তি শেষ হচ্ছে। ২০০৭-এ চেলসির সঙ্গে তাঁর তিন বছরের চুক্তি শেষ হওয়ার পর সিরি এ-তে ইন্টার মিলানের কোচিং করান মোরিনহো। ২০১০-এ তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতে ইন্টার। সেখান থেকে রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেন পর্তুগিজ কোচ। প্রচারমাধ্যমের জল্পনা, স্যর অ্যালেক্স ফার্গুসনের উত্তরসুরি হিসেবে দেখা যেতে পারে মোরিনহোকে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে বর্তমানে এক বছরের ‘রোলিং’ চুক্তি রয়েছে ফার্গুসনের।

এশিয়া কাপ শুরু ১৩ মার্চ
আগামী বছরের ১৩ মার্চ এশিয়া কাপে নিজেদের খেতাব রক্ষার লড়াইয়ে প্রথম নামবে ভারত। ওই দিন ঢাকার শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ভারতের প্রথম ম্যাচ পড়েছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। ২০১০-এর জুনে ডাম্বুলার ফাইনালে যাদের হারিয়ে ট্রফি জিতেছিল মহেন্দ্র সিংহ ধোনির দল। ঢাকায় মার্চের ১২-২২ তারিখ পর্যন্ত চলবে চার দেশের এই টুর্নামেন্ট। ১২ মার্চ প্রথম ম্যাচটি বাংলাদেশ এবং পাকিস্তানের মধ্যে। এশীয় ক্রিকেট কাউন্সিলের চিফ এক্সিকিউটিভ সৈয়দ আশরাফুল হক টুর্নামেন্টের যে সূচি প্রকাশ করেছেন তা এই রকম: ১২ মার্চ: বাংলাদেশ বনাম পাকিস্তান, ১৩ মার্চ: ভারত বনাম শ্রীলঙ্কা, ১৫ মার্চ: পাকিস্তান বনাম শ্রীলঙ্কা, ১৬ মার্চ: ভারত বনাম বাংলাদেশ, ১৮ মার্চ: ভারত বনাম পাকিস্তান, ২০ মার্চ: শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ, ২২ মার্চ: ফাইনাল।

দাবায় সফল বৃষ্টি
—নিজস্ব চিত্র।
এশিয়ান স্কুল দাবা প্রতিযোগিতায় অনূর্ধ্ব ৭ বছরের বিভাগে ব্রোঞ্জ জিতল মেমারির এলআইসি পাড়ার বাসিন্দা বৃষ্টি মুখোপাধ্যায়। স্থানীয় স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্রী বৃষ্টি আগে টেলিগ্রাফ দাবার রানার্স, দিব্যেন্দু বড়ুয়া দাবায় তৃতীয় হয়েছিল বলে পরিবার সূত্রে জানা গিয়েছে।

শ্রীলঙ্কা চাপে
ভার্নন ফিলান্ডার, প্যাট কামিন্স, জেমস প্যাটিনসনের পর অভিষেক টেস্টে চমক দেখালেন আর এক তরুণ পেসার। দক্ষিণ আফ্রিকার ডান-হাতি পেসার মারশঁ দে’লাঞ্জ জীবনের প্রথম টেস্টে চার উইকেট তুলে নিলেন। তাঁর আগুনে গতির দাপটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শ্রীলঙ্কা ২৮৯-৭। সোমবার নিজের প্রথম তিন ওভারেই দুটো উইকেট তুলে নেন দে’লাঞ্জ। শ্রীলঙ্কার হয়ে লড়ছেন থিলান সমরবীর (৮৬ ব্যাটিং)। দীনেশ চণ্ডীমল ৫৮ করলেও বাকিরা ব্যর্থ।

ইস্টবেঙ্গলের সমুদ্রসৈকতে অনুশীলন
সোমবার সকালে কোলবা বিচে অনুশীলন করলেন টোলগে-মেহতাবরা। মঙ্গলবার থেকে তাঁরা অনুশীলন করবেন ফতোরদা স্টেডিয়ামে। সোমবার দুপুরে নির্মল ছেত্রী ও সৈকত সাহা রায় দলের সঙ্গে যোগ দিয়েছেন। মঙ্গলবার গোয়া যাবেন পেন ওরজি এবং সুশান্ত ম্যাথু।

নেতৃত্বে সানিয়া
মেয়েদের ফেড কাপ টেনিসে ভারতকে এশীয় আঞ্চলিক ‘এ’ গ্রুপে তোলার দায়িত্ব পড়ল সানিয়া মির্জার ঘাড়ে। গত বছর সব ম্যাচ হারা ভারতীয় দলের একমাত্র সানিয়াই এ বার পুনর্নির্বাচিত হয়েছেন। বাকিরা পনেরো বছর বয়সি জাতীয় চ্যাম্পিয়ন রুতুজা ভোঁশলে, ঈশা লাখানি ও প্রেরণা ভামব্রি সবাই নতুন মুখ। এনরিকো পিপার্নোর কোচিংয়ে ভারতীয় মেয়ে দল ৩০ জানুয়ারি-৪ ফেব্রুয়ারি খেলবে চিনের শেনজেন-এ। অস্ত্রোপচারের পরে সানিয়ার দেশের হয়ে এটাই হবে প্রথম টুর্নামেন্ট।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.