বিষয়: ২০১১-র যা যা ঘটেছে
ত ২০১১ সাল ধরে আন্তর্জাতিক ক্ষেত্রে যা যা ঘটেছে, তার মধ্যে সেরা কোনগুলো বলো তো? এক বার চোখ বোলানো যাক। মিশর আরব জনজাগরণের (আরব স্প্রিং) ফলে মিশরের প্রেসিডেন্ট হোসনি মুবারক বাধ্য হলেন পদত্যাগ করতে। অন্য দিকে, হত্যা করা হল লিবিয়ার একনায়ক মুয়াম্মর গদ্দাফিকে। বিশ্বকাপ ক্রিকেট ১৯৮৩ সালে করে দেখিয়েছিল কপিলস্ ডেভিলস্। ২৮ বছর পর ধোনির নেতৃত্বে আবার ভারতের হাতে উঠল বিশ্বকাপ। রাজপরিবারে বিবাহ ২০০ কোটির বেশি মানুষ সাক্ষী রইল ব্রিটেনের যুবরাজ উইলিয়ম এবং ক্যাথরিন মিডলটন-এর বিবাহের। ফুকুশিমা ভয়ঙ্কর ভূমিকম্প আর সুনামিতে কেঁপে উঠেছিল জাপানের তোহোকু। কয়েক দিন পর থেকেই ফুকুশিমার নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট-এর পারমাণবিক চুল্লিগুলি একের পর এক গলতে শুরু করে এবং এর থেকে তেজস্ক্রিয় উপাদান বেরোতে থাকে। ১৯৮৬ সালে চেরনোবিল-এর পর বিশ্বে এটাই সবচেয়ে ভয়ংকর পারমাণবিক দুর্ঘটনা। ওসামা মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা বিশ্বকে জানালেন পাকিস্তানে মার্কিন সামরিক অভিযানে নিহত ওসামা বিন লাদেন।

জানো কি
জানুয়ারি, ২০১১
১৯ বছর পর ভারত আনুষ্ঠানিক ভাবে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে দুই বছরের জন্য নবীন অ-স্থায়ী সদস্য হিসেবে স্থান পেল। এই পদে থেকে সে রাষ্ট্রপুঞ্জের সংস্কারের জন্য তার পরিকল্পনাগুলি রূপায়ণের জন্য জোর দিতে পারবে। নিরাপত্তা পরিষদে ১৫টি সদস্য দেশ আছে। এর মধ্যে পাঁচটি দেশ ভেটো-প্রদানকারী স্থায়ী সদস্য (চিন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন, আমেরিকা)। এ ছাড়াও রয়েছে দুই বছরের জন্য নির্বাচিত ১০টি অ-স্থায়ী সদস্য দেশ। ২০১০-২০১২ সময়কাল ধরে এ পর্যন্ত ভারত নিরাপত্তা পরিষদে সাত বার নির্বাচিত হয়েছে।

জানুয়ারি, ২০১১
প্রধানমন্ত্রী মনমোহন সিংহ সারা দেশে চালু করলেন মোবাইল নাম্বার পোর্টেবিলিটি (এম এন পি)। এই ব্যবস্থায় গ্রাহক নিজের ফোন নম্বর না পাল্টিয়ে অপারেটর বদল করতে পারবে। গ্রাহককে নেটওয়ার্ক বদল করতে হলে অপারেটরকে সর্বোচ্চ ১৯ টাকা দিতে হবে। নতুন অপারেটর চাইলে ফি মকুব করতে বা কমিয়ে দিতে পারে। তবে এম এন পি ব্যবস্থার শরিক হতে গেলে গ্রাহককে অন্তত তিন মাস একটি নেটওয়ার্কের গ্রাহক থাকতে হবে।

ফেব্রুয়ারি, ২০১১
পরিবেশ মন্ত্রকের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে গুটখা এবং অন্যান্য তামাকজাত পণ্যের মোড়ক বানাতে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হল। এমনকী, ২০১১ সালের প্লাস্টিক বর্জ্য (ব্যবস্থাপনা এবং ব্যবহার) আইন পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিকে খ্যাদ্যদ্রব্য সংরক্ষণও নিষিদ্ধ ঘোষণা করেছে।

মার্চ, ২০১১
মুদ্রা বিল, ২০০৯ কোনও আলোচনা ছাড়াই লোকসভায় পাশ হল। খসড়াটির উদ্দেশ্য ছিল মুদ্রা এবং টাঁকশাল সংক্রান্ত আইনগুলি একত্রিত করা, মুদ্রা সংরক্ষণ এবং মুদ্রা গলানো বা নষ্ট করার প্রবণতা আটকানো এবং বাজারে ছাড়ার জন্য অথবা এর সঙ্গে সম্পর্কিত অন্য কোনও উদ্দেশ্য নিয়ে যাতে কেউ নিজের কাছে মুদ্রা জমিয়ে রাখতে না পারে তা সুনিশ্চিত করা।

এপ্রিল, ২০১১
২৮ বছর পর আই সি সি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ জিতল টিম ইন্ডিয়া। মুম্বইয়ে অনুষ্ঠিত এই বিশ্বকাপ ফাইনালে ছয় উইকেটে শ্রীলঙ্কাকে হারাল ভারত। অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি এবং গৌতম গম্ভীরের সৌজন্যে কোনও ফাইনালে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ডও গড়ল ভারতীয় দল।

এপ্রিল, ২০১১
প্রথম রাজ্য হিসেবে ওড়িশায় শুরু হল ‘ন্যাশনাল রুরাল লাইভলিহুড মিশন’ (এন আর এল এম)। উদ্দেশ্য, গ্রামের দারিদ্রসীমার নীচে বসবাসকারী মানুষদের মধ্যে নানা রকমের লাভজনক স্বনিযুক্তি এবং মজুরি-ভিত্তিক নিযুক্তির সুযোগ বাড়ানো এবং এই ভাবে দারিদ্র হ্রাস করা। এর ফলে এই সব মানুষের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় আয় বাড়বে পর্যাপ্ত পরিমাণে।

মে, ২০১১
জেনিভায় ‘৪৭-নেশন ইউ এন হিউম্যান রাইট্স কাউন্সিল’-এ নির্বাচিত হল ভারত সহ ১৫টি দেশ।

জুন, ২০১১
এফ এম সি জি জায়ান্ট ইউনিলিভার-এর প্রধান কার্যনির্বাহী অধিকর্তা (চিফ অপারেটিং অফিসার) নিযুক্ত হলেন হরিশ মালওয়ানি। এই পদে তিনিই সর্বপ্রথম ভারতীয়। এর আগে তিনি হিন্দুস্তান লিভার-এর নন- এগজিকিউটিভ চেয়ারম্যান ছিলেন।

জুলাই, ২০১১
এই বছরের রামন ম্যাগসাইসাই পুরস্কার পেলেন হরিশ হান্ডে এবং নীলিমা মিশ্র। হরিশ সেলকো ইন্ডিয়া’র যুগ্ম প্রতিষ্ঠাতা। এই প্রতিষ্ঠানটি প্রযুক্তির উন্নতি ঘটিয়ে দারিদ্র দূর করার চেষ্টা করছে। নীলিমা মহারাষ্ট্রের গ্রামের গরিব মহিলাদের নিয়ে স্ব-নির্ভর গোষ্ঠী গড়ে তুলেছেন।

অগস্ট, ২০১১
টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হলেন রাহুল দ্রাবিড়। ভাঙলেন রিকি পন্টিংয়ের রেকর্ড। সঙ্গে আরও একটি রেকর্ড গড়লেন তিনি। তাঁকে ধরলে আজ অবধি মাত্র চার জন ব্যাটসম্যান ১৫৪টি টেস্ট ম্যাচ খেলেছেন। এই ক’টি টেস্ট খেলার পর রাহুলের রান ১২,৪১৭, যা এই সংখ্যক ম্যাচ খেলা ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ। এই বিষয়ে তিনি সচিন তেন্ডুলকরকেও (১৫৪টি টেস্টে ১২,২৭৩ রান) পিছনে ফেলে দিয়েছেন।

সেপ্টেম্বর, ২০১১
ভারত এবং বাংলাদেশ তাদের ৬৪ বছরের সীমানা নির্দিষ্টকরণ সংক্রান্ত সমস্যা মেটাতে চুক্তি স্বাক্ষর করল। এতে বলা হয়েছে, ১৬২টি ছিটমহল (৫১টি ভারতের, ১১১টি বাংলাদেশের) বিনিময়ের জন্য স্থলভাগের সীমানা নতুন ভাবে নির্দিষ্ট করা হবে। আশা করা হচ্ছে, এই ঐতিহাসিক চুক্তি এই অঞ্চলের প্রায় ৫০,০০০ বাসিন্দাকে এক নতুন জীবন দেবে। দশকের পর দশক ধরে তাঁরা সুস্থ জীবনযাপনের জন্য লড়াই চালিয়ে এসেছেন। প্রধানমন্ত্রী মনমোহন সিংহ এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলোচনাই সাফল্য এনে দিল।

অক্টোবর, ২০১১
পৃথিবীর সবচেয়ে সস্তা ট্যাবলেট (কম্পিউটার) ‘আকাশ’ বাজারে আনল ভারত সরকার। অ্যানড্রয়েড ২.২ (ফ্রয়ো) এবং ৩৬৬ মেগাহার্টজ প্রসেসর যুক্ত ৭ ইঞ্চির এই টাচ-স্ক্রিন ট্যাবলেটটির ওজন ৩৫০ গ্রাম। খুদে কম্পিউটারটিতে রয়েছে ২৫৬ এম বি র্যাম এবং ২ জিবি ফ্ল্যাশ মেমরি সহ ইন্টারনাল স্টোরেজ।

নভেম্বর, ২০১১
ভারতে খনিজ তেল অনুসন্ধানের সূত্রে পাওয়া গেল ডাইনোসরদের বিলুপ্তির প্রথম প্রত্যক্ষ প্রমাণ। জানা গেল, পশ্চিম ভারতে আগ্নেয়গিরির বিস্ফোরণের ফলেই ডাইনোসররা নিশ্চিহ্ন হয়ে যায়। ভারত, সুইজারল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা কৃষ্ণা-গোদাবরী উপত্যকা এবং বঙ্গোপসাগরের নীচে আগ্নেয় স্তরগুলির মাঝখানে চাপা পড়ে যাওয়া ছোট ছোট জীবাশ্মকে পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন। প্রায় ৩০ বছর ধরে গবেষকরা অনুমান করে আসছিলেন যে, প্রায় ছয় কোটি পঞ্চাশ লক্ষ বছর আগে দাক্ষিণাত্যে এক বিশাল অগ্ন্যুৎপাতের ফলে পৃথিবীর আবহাওয়া বিষিয়ে যাওয়ায় জীবজগতের প্রায় তিন-চতুর্থাংশ নিশ্চিহ্ন হয়ে যায়।

ডিসেম্বর, ২০১১
কেন্দ্রীয় মন্ত্রিসভা পাশ করল ‘জাতীয় খাদ্য সুরক্ষা বিল’। গ্রামের অধিবাসীদের পঁচাত্তর শতাংশ এবং শহরের অধিবাসীদের পঞ্চাশ শতাংশের স্বার্থ এই বিল দ্বারা সুরক্ষিত হবে। প্রাথমিক হিসাব বলছে, এর ফলে সরকারি খাদ্য ভর্তুকি বেড়ে হতে পারে এক লক্ষ কোটি টাকা।
বলো তো
১) টেস্ট ক্রিকেটে কে প্রথম ১৫,০০০ রানের গণ্ডি পার করেন?
২) একটি হলুদ সূর্যের ঠিক মাঝখানে একটি আঙুলের ছাপ দেওয়া। এই বিখ্যাত লোগোটি ডিজাইন করেছিলেন অতুল সুধাকর রাও পান্ডে। কোন লোগোর কথা বলছি?
৩) ২০১১ সালের ১ জুলাই থেকে কোন ভারতীয় মুদ্রা বাতিল হয়ে গেল?
৪) ভারতের কোন শহরে দেশের সবচেয়ে উঁচু দণ্ডায়মান বুদ্ধমূর্তিটি (৮০ ফুট উঁচু) রয়েছে?
৫) ৫ মে, ২০১১। জারবোম গামলিন ভারতের কোন রাজ্যের মুখ্যমন্ত্রী নিযুক্ত হলেন?
উত্তর
১) সচিন তেন্ডুলকর, ২) আধার (ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া),
৩) ২৫ পয়সা,৪) বারাণসী, ৫) অরুণাচল প্রদেশ


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.