অন্য চাবির খোঁজ
কিছু দিন আগেই এই বছরের ক্যাট পরীক্ষাটি হয়ে গিয়েছে। যারা পরীক্ষায় বসেছিলে, তাদের অনেকেরই হয়তো পরীক্ষা আশানুরূপ হয়নি। তা হলে কি তাদের এতদিনের পরিশ্রম বিফলে যাবে? মোটেই না। এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে যাদের মান আইআইএম-এর মানের কাছাকাছি, কিংবা একটু নীচে কিন্তু যারা ক্যাট ছাড়া অন্য পরীক্ষার স্কোরও স্বীকার করে। এই সব প্রতিষ্ঠানে পড়া শেষ হওয়ার পর চাকরির বাজারে গিয়ে হয়তো দেখবে, তোমার জন্য ভাল প্রতিষ্ঠানই অপেক্ষা করছে।
এখন প্রশ্ন হল, কী সেই অন্যান্য পরীক্ষা? কিছু ক্ষেত্রে এই পরীক্ষা সর্বভারতীয়, কিছু ক্ষেত্রে, বিশেষ একটি প্রতিষ্ঠানের জন্যই একটি বিশেষ পরীক্ষা। প্রায় সব কয়টি পরীক্ষাতেই প্রশ্নপত্রের মূল ধরনটা হয় ক্যাট-এর আদলেই। কিছু ক্ষেত্রে পার্থক্যও থাকে অবশ্য। কোন পরীক্ষায় কী ধরনের পার্থক্য থাকে, সেটা খেয়াল রাখাও জরুরি। এমনই কয়েকটি ম্যানেজমেন্ট পরীক্ষার বিষয়ে আলোচনা করছি আমরা। তার আগে দুটি গুরুত্বপূর্ণ কথা।
প্রথম কথা, এই তালিকা মোটেই সম্পূর্ণ নয়। অনেক প্রতিষ্ঠানের অনেক পরীক্ষাই তালিকার বাইরে থেকে গেল।
দ্বিতীয় কথা, কেন্দ্রীয় সরকারের এ আই সি টি ই আগামী বছর থেকে যে পরীক্ষা চালু করছে, সেই সি-ম্যাট শুরু হলে, এই নিম্নোক্ত পরীক্ষার অনেকগুলিই বাতিল হতে পারে। সুতরাং, ভাল করে খেয়াল রেখো, তুমি যে বছর পরীক্ষা দেবে, সে বছর কোন পরীক্ষা চালু থাকবে, আর কোন পরীক্ষা ইতিমধ্যেই বাতিল।
এআইএমএ-ম্যাট (ম্যানেজমেন্ট অ্যাপ্টিটিউড টেস্ট, MAT)
অল ইন্ডিয়া ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন-এর একটি বিভাগ ‘সেন্টার ফর ম্যানেজমেন্ট সার্ভিসেস’ এই পরীক্ষা পরিচালনা করে।
যোগ্যতা: যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে।
পরীক্ষার ধরন: প্রার্থী দু’ভাবে পরীক্ষাটি দিতে পারে
১) কাগজে কলমে আর
২) কম্পিউটারে।
খাতা কলমে ম্যাট হয় ফেব্রুয়ারি, মে, সেপ্টেম্বর ও ডিসেম্বর মাসের প্রথম রবিবার। শুরু হয় সকাল দশটা থেকে। আর কম্পিউটার বেসড টেস্টটি হয় খাতা কলমে পরীক্ষার কয়েক দিন পর। দুটি ক্ষেত্রেই মোট সময় থাকে আড়াই ঘন্টা। প্রশ্নপত্রে পাঁচটা বিভাগ থাকে ল্যাঙ্গোয়েজ কম্প্রিহেনশন, ম্যাথমেটিক্যাল স্কিলস্, ডেটা অ্যানালিসিস অ্যান্ড সাফিশিয়েন্সি, ইনটেলিজেন্স অ্যান্ড ক্রিটিক্যাল রিজনিং এবং ইন্ডিয়া অ্যান্ড গ্লোবাল এনভায়রনমেন্ট। প্রত্যেকটি বিভাগেই থাকে চল্লিশটি করে প্রশ্ন, মোট দুশোটি। ম্যাট-এ নেগেটিভ মার্কিং থাকে (-.২৫)। প্রত্যেক বিভাগের জন্য নির্দিষ্ট সময় ধার্য করা থাকে। তবে জেনে রাখা ভাল, একই প্রার্থী কিন্তু দুই ধরনের পরীক্ষায় বসতে পারে না।
ফর্ম ও পরীক্ষার সময়: ফর্ম পাওয়া যায় পরীক্ষার সময়ের আনুমানিক দেড় মাস আগে থেকে। পরীক্ষাটি সাধারণত বছরে চার বার হয় (ফেব্রুয়ারি, মে, সেপ্টেম্বর ও ডিসেম্বর)। ম্যাটের স্কোর এক বছর পর্যন্ত বৈধ থাকে।
ফোন: ০১১-২৪৬৪৫১০০, ০১১-২৪৬১৭৩৫৪।
ওয়েবসাইট: www.aima-ind.org

সিম্যাট (কমন ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট, CMAT)
দেশের চার হাজারেরও বেশি ইনস্টিটিউটে এমবিএ কিংবা বিভিন্ন ম্যানেজমেন্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভর্তির জন্য অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) আগামী বছর থেকে সিম্যাট পরীক্ষা পরিচালনা করবে। অনেক বিজনেস স্কুলেই এই স্কোর গণ্য করা হবে।
যোগ্যতা: যে কোনও বিষয়ে স্নাতক। যারা বার্ষিক পরীক্ষা দেবে তারাও আবেদনযোগ্য।
পরীক্ষার ধরন: এটি কম্পিউটার বেসড টেস্ট। প্রশ্ন থাকবে মাল্টিপল চয়েস অবজেকটিভ ধরনের। বিভাগ থাকবে চারটে
১) কোয়ান্টিটেটিভ টেকনিকস্ অ্যান্ড ডেটা ইন্টারপ্রিটেশন,
২) লজিক্যাল রিজনিং,
৩) ল্যাঙ্গোয়েজ কম্প্রিহেনশন,
৪) জেনারেল অ্যাওয়্যারনেস।
প্রত্যেকটি বিভাগে ২৫টি করে প্রশ্ন থাকবে, প্রত্যেকটি প্রশ্ন থাকবে ৪ নম্বর করে। প্রতিটি সেকশনের জন্য আনুমানিক সময় দেওয়া হবে পঁয়তাল্লিশ মিনিট। মোট পরীক্ষার সময় তিন ঘন্টা। দুটো সেশনে পরীক্ষাটি হবে একটি সকালে ৯.৩০ থেকে আর অন্যটি দুপুরে ২.৩০ থেকে। এখানে কিন্তু নেগেটিভ মার্কিং আছে, ভুল হলে ১ নম্বর করে কাটা যাবে।
ফর্ম ও পরীক্ষার সময়: রেজিস্টার করাতে হবে অনলাইনের মাধ্যমে। রেজিস্ট্রেশন শুরু হয়েছে ৯ ডিসেম্বর থেকে, চলবে ৯ জানুয়ারি, ২০১২ পর্যন্ত। পরীক্ষা হবে ২০-২৮ ফেব্রুয়ারি, ২০১২।
ফোন: ০২২-৪০৩৬৯৬৯৫ওয়েবসাইট: www.aicte-cmat.in

জে ই ম্যাট (জয়েন্ট এন্ট্রান্স ফর ম্যানেজমেন্ট অ্যাপ্টিটিউড টেস্ট, JEMAT)
রাজ্যের পঞ্চাশটিরও বেশি প্রতিষ্ঠানে এমবিএ/ এমএমএ/ এমএইচএ/ পিজিডিএম/ পিজিডিএম (এগজিকিউটিভ)/ পিজিসিএম-এর মতো বিভিন্ন ম্যানেজমেন্ট কোর্সে ভর্তির জন্য এই পরীক্ষার পরিচালনা করে ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব টেকনলজি (ডব্লিউবিইউটি)-র স্কুল অব ম্যানেজমেন্ট।
যোগ্যতা: আর্টস/ সায়েন্স/ কমার্স/ ইঞ্জিনিয়ারিং/ টেকনলজি/ মেডিক্যাল/ ডেন্টাল/ এগ্রিকালচার কিংবা অন্য কোনও পেশাদারি কোর্সে ব্যাচেলর্স ডিগ্রি থাকতে হবে।
পরীক্ষার ধরন: পরীক্ষা হয় খাতায়-কলমে। অবজেকটিভ ধরনের মাল্টিপল চয়েস প্রশ্ন থাকে। পরীক্ষায় মোট সময় থাকে দু’ঘন্টা। তিনটি সেকশন থাকে ইংরেজি (৪০ নম্বর), অঙ্ক (৪০ নম্বর) আর লজিক্যাল রিজনিং/ জেনারেল নলেজ (২০ নম্বর)। ক্যাট পরীক্ষার মতো এখানে আলাদা করে কোনও বিভাগীয় সময় থাকে না। ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং নেই।
ফর্ম ও পরীক্ষার সময়: ফর্ম বেরোয় সাধারণত ডিসেম্বরের শেষ সপ্তাহ কিংবা জানুয়ারির প্রথমদিকে। পরীক্ষা হয় ফেব্রুয়ারির শেষে।
ফোন: ২৩৩৪-১০১৪/১০২১ (এক্সটেনশন- ১৩৮/২০৩)।
ওয়েবসাইট: www.wbut.ac.in, www.wbut.net

এনম্যাট (Narsee Monjee MAT)
নার্সি মঞ্জি ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট স্টাডিজ-এর মুম্বই ক্যাম্পাসে দু’বছরের পূর্ণ সময়ের যে কোর্সগুলি পড়ানো হয় সেগুলি হল এমবিএ-কোর, এমবিএ-অ্যাকচুরিয়াল সায়েন্স, এমবিএ-ব্যাঙ্কিং, এমবিএ-ক্যাপিটাল মার্কেট, এমবিএ-এইচ আর এবং এমবিএ-ফার্মাসিউটিক্যাল ম্যানেজমেন্ট। আর পিজিডিএম কোর্সটি করানো হয় বেঙ্গালুরু এবং হায়দরাবাদ ক্যাম্পাসে।
যোগ্যতা: ৫০ শতাংশ নম্বর পেয়ে যে কোনও বিষয়ে স্নাতক।
পরীক্ষার ধরন: এটি কম্পিউটার বেসড টেস্ট। ১২০টি অবজেকটিভ ধরনের মাল্টিপল চয়েস প্রশ্ন আসে। থাকে তিনটি বিভাগ ল্যাঙ্গোয়েজ স্কিলস, কোয়ান্টিটেটিভ স্কিলস্, লজিকাল রিজনিং। এবং প্রত্যেকটি বিভাগের জন্য নির্দিষ্ট সময় ধার্য করা থাকে। যেমন ল্যাঙ্গোয়েজ স্কিলস-এ ৩২টি প্রশ্নের জন্য সময় থাকে ২২ মিনিট, ৪৮টি কোয়ান্টিটেটিভ স্কিলস-এর প্রশ্নের জন্য থাকে ৬০ মিনিট ও ৪০ লজিকাল রিজনিং-এর প্রশ্নের জন্য পাওয়া যায় ৩৮ মিনিট। তবে মনে রাখতে হবে যে,এই বিভাগগুলিতে প্রশ্নের সংখ্যা কিন্তু প্রতি বছর এক না-ও থাকতে পারে। আর, এই পরীক্ষায় কোনও নেগেটিভ মার্কিং নেই।
ফর্ম ও পরীক্ষার সময়: অনলাইনের মাধ্যমে আবেদন করা যায় অগস্ট থেকে অক্টোবরের মধ্যে। এন-ম্যাটের পরীক্ষা তিন মাস ধরে হবে। এ বছর যেমন পরীক্ষাটি হচ্ছে অক্টোবরের শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত। ছাত্ররা পরীক্ষাটি মোট তিন বার দিতে পারে। তিনবারের মধ্যে যে স্কোরটা সবচেয়ে বেশি হবে, সেটাই গ্রাহ্য করা হবে।
ফোন: ০২২-২৬১৩ ৪৫৭৭/ ৪২৩৫ ৫৫৫৫।
ওয়েবসাইট: www.nmims.edu

জ্যাট (জেভিয়ার অ্যাপ্টিটিউড টেস্ট, XAT)
জেভিয়ার অ্যাসোসিয়েশন অব ম্যানেজমেন্ট ইনস্টিটিউটস-এর পক্ষ থেকে এই পরীক্ষাটি পরিচালনা করে এক্সএলআরআই, জামশেদপুর। সারা দেশে প্রায় পঁচাত্তরটিরও বেশি প্রতিষ্ঠানে এই স্কোর স্বীকৃত। এদের মধ্যে কয়েকটি নামকরা প্রতিষ্ঠান হল এসপি জৈন ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ মুম্বই, জেভিয়ার ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট ভুবনেশ্বর, লয়লা ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন চেন্নাই ইত্যাদি।
যোগ্যতা: যে কোনও বিষয়ে স্নাতক।
পরীক্ষার ধরন: পরীক্ষাটি হয় খাতায় কলমে। থাকে তিনটি সেকশন
১) কোয়ান্টিটেটিভ এবিলিটি ও ডেটা ইন্টারপ্রিটেশন,
২) ভার্বাল এবিলিটি ও লজিক্যাল রিজনিং এবং
৩) অ্যানালিটিক্যাল রিজনিং ও ডিসিশন মেকিং এবিলিটি। মোট প্রশ্ন থাকে ১০১টি। জ্যাট-এ নেগেটিভ মার্কিং আছে।
ফর্ম ও পরীক্ষার সময়: সাধারণত ফর্ম পাওয়া যায় সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহ থেকে নভেম্বরের শেষ পর্যন্ত। পরীক্ষা সাধারণত হয় জানুয়ারিতে। প্রার্থী এক বারে সর্বাধিক তিনটি প্রোগ্রামের জন্য আবেদন করতে পারে। যারা একাধিক বিষয়ের জন্য আবেদন করে তাদের সেই প্রত্যেকটি বিষয়ের জিডি-পিআই-এর জন্য আলাদা করে ডাকা হয়।
ঠিকানা: এক্সএলআরআই, সার্কিট হাউস এরিয়া (ইস্ট), জামশেদপুর-৮৩১০৩৫, ঝাড়খন্ড, ফোন: +৯১ ৬৫৭ ৩৯৮৩৩৩৩। ওয়েবসাইট: www.xlri.ac.in, www.xatonline.net.in

স্ন্যাপ (সিমবায়োসিস ন্যাশনাল অ্যাপটিটিউড টেস্ট, SNAP)
সিমবায়োসিস আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত প্রতিষ্ঠানে স্নাতকোত্তর কোর্স করার জন্য এই পরীক্ষায় বসতে হয় ছাত্রছাত্রীদের। তবে প্রার্থী যে প্রতিষ্ঠানে পড়তে চায় তার জন্য তাকে কিন্তু সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে আলাদা করে আবেদন করতে হবে। একাধিক প্রতিষ্ঠানে আবেদন করা যাবে।
যোগ্যতা: অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে যারা স্নাতকস্তরে উত্তীর্ণ হয়েছে তারা এই পরীক্ষায় বসতে পারে।
পরীক্ষার ধরন: এটি লিখিত পরীক্ষা। থাকে জেনারেল ইংলিশ (রিডিং কম্প্রিহেনশন, ভার্বাল রিজনিং, ভার্বাল এবিলিটি - ৪০ নম্বর), কোয়ান্টিটেটিভ, ডেটা ইন্টারপ্রিটেশন এবং ডেটা সাফিসিয়েন্সি (৪০ নম্বর), জেনারেল অ্যাওয়্যারনেস (জেনারেল নলেজ, কারেন্ট অ্যাফেয়ার্স, বিজনেস সিনারিও - ৪০ নম্বর) এবং অ্যানালিটিক্যাল অ্যান্ড লজিক্যাল রিজনিং (৬০ নম্বর)। সময় থাকে দু’ঘন্টা। নেগেটিভ মার্কিং থাকে। ভুল হলে সংশ্লিষ্ট নম্বরের ২৫ শতাংশ করে কাটা যাবে।
ফর্ম ও পরীক্ষার সময়: রেজিস্টার করাতে হয় অনলাইনের মাধ্যমে। সাধারণত সেপ্টেম্বর থেকে নভেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত রেজিস্ট্রেশনের সময় থাকে। পরীক্ষা হয় ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে।
ফোন- ০২০-৩৯১১৬২২৬/২৭।
ওয়েবসাইট: www.snaptest.org

ইগনু-ওপেনম্যাট (IGNOU-OPENMAT)
প্রতি বছর ইন্দিরা গাঁধী ন্যাশনাল ওপেন বিশ্ববিদ্যালয় এই পরীক্ষা পরিচালনা করে।
যোগ্যতা: কমপক্ষে ৫০ শতাংশ নম্বর পেয়ে গ্র্যাজুয়েট সহ তিন বছরের সুপারভাইজরি অভিজ্ঞতা থাকতে হবে অথবা মাস্টার্স ডিগ্রি থাকতে হবে। মাস্টার্স ডিগ্রির ক্ষেত্রে কোনও কাজের অভিজ্ঞতা না থাকলেও চলবে।
পরীক্ষার ধরন: অন্যান্য ম্যানেজমেন্ট পরীক্ষার মতোই এখানে ইংরেজি, অঙ্ক, লজিক্যাল রিজনিং-এ বিভাগ থাকে। প্রশ্ন থাকে ২০০টি। মোট সময় তিন ঘন্টা। এখানে কোনও সেকশনাল টাইম থাকে না। এ ছাড়া এই পরীক্ষায় কোনও নেগেটিভ মার্কিং নেই।
ফর্ম ও পরীক্ষার সময়: অগস্ট মাসের পরীক্ষার ফর্ম পাওয়া যায় ফেব্রুয়ারি থেকে মে মাসের শেষ পর্যন্ত। আর ফেব্রুয়ারির পরীক্ষার ফর্ম মেলে অগস্ট থেকে অক্টোবরের শেষ অবধি। বছরে দু’বার এই পরীক্ষা হয় একটি অগস্টে এবং অন্যটি ফেব্রুয়ারিতে। সাধারণত যে মাসে পরীক্ষা হবে সেই মাসের প্রথম রবিবারে এই ওপেন ম্যাট হয়।
যোগাযোগ: সেন্ট জেভিয়ার্স কলেজ, দীনবন্ধু অ্যান্ড্রুজ কলেজ গড়িয়া, অশ্বিনী দত্ত মেমোরিয়াল কলেজ।

এটিএমএ (ATMA)
সর্বভারতীয় স্তরে এমবিএ/ পিজিডিএম এবং এমসিএ-র মতো স্নাতকোত্তর কোর্সে ভর্তির জন্য এআইএমএস টেস্ট ফর ম্যানেজমেন্ট স্টাডিজ (এটিএমএ) পরিচালনা করে অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ান ম্যানেজমেন্ট স্কুলস। এত দিন এটি শুধু পেপার-বেসড টেস্ট। তবে এই বছর থেকে পেপার-এর পাশাপাশি পরীক্ষাটি অনলাইনের মাধ্যমেও নেওয়া হবে। এটিএমএ-র স্কোরের বৈধতা থাকে এক বছর।
যোগ্যতা: যে কোনও বিষয়ে স্নাতক হলেই এই পরীক্ষা দেওয়া যাবে।
পরীক্ষার ধরন: টেস্টে ছ’টি বিভাগ থাকে, প্রশ্ন থাকে ১৮০টি। প্রত্যেকটি বিভাগের জন্য সময় ধার্য করা থাকে। মোট সময় তিন ঘন্টা। প্রশ্ন থাকে অ্যানালিটিক্যাল রিজনিং স্কিলস, কোয়ান্টিটেটিভ স্কিলস এবং ভার্বাল স্কিলস-এর ওপর। প্রত্যেক সঠিক উত্তরের জন্য থাকে ১ নম্বর, আর ভুল হলে .২৫ নম্বর করে কাটা যায়।
ঠিকানা: ১০১ রেখা ডিলাক্স এনক্লেভ, সংগীথানগর, পুঞ্জাগুট্টা, হায়দরাবাদ- ৫০০০৮২। ফোন: ০৪০-২৩৩৭০০২৪/ ৩৪। ওয়েবসাইট: www.atmaonline.in

ইবস্যাট (আইবিএস অ্যাপ্টিটিউড টেস্ট, IBSAT)
আইসিএফএআই ইউনিভার্সিটি গ্রুপ আইবিএস বিজনেস স্কুলে ভর্তির জন্য এই পরীক্ষা নেয়।
যোগ্যতা: কমপক্ষে ৫০ শতাংশ নম্বর যে কোনও বিষয়ে স্নাতক।
পরীক্ষার ধরন: পরীক্ষা হয় কাগজে কলমে। প্রশ্ন থাকে ভার্বাল এবিলিটি, রিডিং কম্প্রিহেনশন, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড, ডেটা অ্যাডিকোয়েন্সি এবং ইন্টারপ্রিটেশনের ওপর। এখানে কোন নেগেটিভ মার্কিং বা প্রত্যেকটি বিভাগের জন্য নির্দিষ্ট সময় থাকে না।
ফর্ম ও পরীক্ষার সময়: আবেদন করা যায় জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত। সাধারণত ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে পরীক্ষা হয়।
যোগাযোগ: জব্লিউ ডি সি বিল্ডিং, প্লট জে৩, ব্লক জিপি, সেক্টর ৫, সল্টলেক, কলকাতা-৯১। ফোন: ২৩৫৭৭১২৫/ ৬৫৭৬ ওয়েবসাইট: http://www.ibsat.org

আই আই এফ টি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ফরেন ট্রেড, IIFT)
প্রতিষ্ঠানের ইন্টারন্যাশনাল বিজনেস কোর্সে ছাত্রদের ভর্তির জন্য একটি লিখিত পরীক্ষা নেয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ফরেন ট্রেড। প্রতিষ্ঠানের দুটো ক্যাম্পাস রয়েছে একটি দিল্লিতে এবং অন্যটি কলকাতায়।
যোগ্যতা: যে কোনও বিষয়ে কমপক্ষে তিন বছরের স্নাতক ডিগ্রি থাকতে হবে।
পরীক্ষার ধরন: ইংলিশ কম্প্রিহেনশন, জেনারেল নলেজ অ্যান্ড অ্যাওয়্যারনেস, লজিক্যাল রিজনিং এবং কোয়ান্টিটেটিভ অ্যানালিসিস নিয়ে দুশোটার কাছাকাছি প্রশ্ন থাকে। সময় থাকে দু’ঘন্টা।
ফর্ম ও পরীক্ষার সময়: ফর্ম পাওয়া যায় জুলাই থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত। পরীক্ষা হয় নভেম্বরের শেষ রবিবার।
ঠিকানা: কলকাতা ক্যাম্পাস- জে-১/১৪ (সেভেন্থ-নাইন্থ ফ্লোর), ইপি এবং জিপি ব্লক, সল্টলেক সিটি, সেক্টর ফাইভ, কলকাতা- ৭০০০৯১। ফোন: ২৩৫৭-২৮৫৪। ওয়েবসাইট: www.iift.edu

আইআরএমএ টেস্ট (ইনস্টিটিউট অব রুরাল ম্যানেজমেন্ট, IRMA)
ইনস্টিটিউট অব রুরাল ম্যানেজমেন্ট আনন্দ রুরাল ম্যানেজমেন্ট-এ পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা এবং ফেলোশিপ প্রোগ্রামে ভর্তির জন্য একটি লিখিত প্রবেশিকা পরীক্ষা নেয়। এই পরীক্ষার স্কোর আবার জেভিয়ার ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট ভুবনেশ্বর, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্ট রিসার্চ জয়পুর এবং কেআইআইটি স্কুল অব রুরাল ম্যানেজমেন্ট ভুবনেশ্বর-এর এমবিএ রুরাল ম্যানেজমেন্ট-এ ভর্তির জন্যেও কাজে লাগে।
যোগ্যতা: যে কোনও বিষয়ে স্নাতক।
পরীক্ষার ধরন: পরীক্ষায় মোট ২০০ নম্বর থাকে। বিভাগ থাকে চারটে: অ্যানালিটিক্যাল রিজনিং (৫০ নম্বর), কোয়ান্টিটেটিভ এবিলিটি (৫০ নম্বর), ইংলিশ কমপ্রিহেনশন (৪০ নম্বর), ইসুজ অব সোশাল কনসার্ন (৬০ নম্বর)। পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকে।
ফর্ম: পাওয়া যায় অগস্ট কিংবা সেপ্টেম্বরে। পরীক্ষা হয় নভেম্বরের মাঝামাঝি।
ঠিকানা: ইনস্টিটিউট অব রুরাল ম্যানেজমেন্ট, পোস্ট বক্স নম্বর ৬০, আনন্দ ৩৮৮০০১, গুজরাত। ফোন: ০২৬৯২-২২১ ৬৫৭/৬৫৯। ওয়েবসাইট: www.irma.ac.in

জি-ম্যাট (গ্র্যাজুয়েট ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট, GMAT)
বিশ্ব জুড়ে প্রথম সারির ম্যানেজমেন্ট স্কুলগুলি তাদের বিভিন্ন কোর্সে ছাত্র নিয়োগ করতে এই পরীক্ষার স্কোর গণ্য করে। পরীক্ষাটি পরিচালনা করে গ্র্যাজুয়েট ম্যানেজমেন্ট অ্যাডমিশন কাউন্সিল। ভারতে আইআইটি, আইআইএম, এক্সএলআরআই জামশেদপুর, এস পি জৈন ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ-এর মতো নামকরা প্রতিষ্ঠান এই স্কোর গ্রহণ করে।
যোগ্যতা: বয়স এবং যোগ্যতার ক্ষেত্রে এই পরীক্ষায় কোনও বাধা নেই।
পরীক্ষার ধরন: এটি কম্পিউটার অ্যাডাপটিভ টেস্ট। এখানে তিন বিভাগ থাকে
১) অ্যানালিটিক্যাল রাইটিং অ্যাসেসমেন্ট- এখানে একটি বিষয়ের ওপর বিশ্লেষণ করতে হয় এবং কোনও একটি বিতর্ককে বিশ্লেষণ করতে হয়। দুটি ক্ষেত্রে মোট সময় থাকে ৩০ মিনিট করে।
২) কোয়ান্টিটেটিভ সেকশন ৩৭টি প্রশ্ন থাকে, ৭৫ মিনিট দেওয়া হয়। প্রশ্ন আসে প্রবলেম সলভিং ও ডেটা সাফিসিয়েন্সির ওপর।
৩) ভার্বাল সেকশনে থাকে রিডিং কম্প্রিহেনশন, ক্রিটিক্যাল রিজনিং এবং সেন্টেন্স কারেকশনের ওপর প্রশ্ন। ৪১টি প্রশ্ন আসে, সময় থাকে ৭৫ মিনিট। প্রত্যেকটি বিভাগ শুরু হয় একটু কম শক্ত প্রশ্ন দিয়ে। তুমি যদি সেটা পারো তা হলে কম্পিউটার আগের তুলনায় আর একটু শক্ত প্রশ্ন দেবে। কিন্তু যদি সেটা না পারো তা হলে কম্পিউটার তোমাকে তুলনামূলক সোজা প্রশ্ন দেবে। এই ধরনের টেস্টে কম্পিউটার স্কিনে কিন্তু একটা করে প্রশ্নই ফুটে উঠবে এক এক বারে। সেটা শেষ করলেই তুমি পরের প্রশ্নে যেতে পারবে।
পরীক্ষার সময়: যে কোনও বছরে জিম্যাট সর্বাধিক পাঁচবার দেওয়া যাবে। আর কোনও মাসে একবার।
যোগাযোগ: জিম্যাক ইন্ডিয়া অফিস, সুইট ৩৩, ভাটিকা বিজনেস সেন্টার, থার্ড ফ্লোর, ভাটিকা অ্যাট্রিয়াম, সেক্টর ৫৩, ডি এল এফ গল্ফ কোর্স রোড, গরগাঁও, ১২২০০২। ফোন- ৯১ ১২৪ ৪৩১১ ১১১, এক্সটেনশন- ২৬১। ওয়েবসাইট: http://www.gmac.com/gmac/thegmat/


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.