কোনও সংস্থার ম্যানেজমেন্ট এবং ম্যানেজাররা যে সমস্ত বিষয়কে গুরুত্ব দিয়ে থাকেন, সেগুলি নিয়ে কয়েকটি অসম্পূর্ণ বাক্য দেওয়া হল। সঙ্গে রইল কিছু শব্দও। শূন্যস্থানে ঠিক শব্দগুলি বসিয়ে বাক্যগুলি সম্পূর্ণ করো:
শব্দগুলি focus on... provide... try out... encourage... involved... earn... accountable... treat... build... take risks... accept
আর বাক্যগুলি হল
Managers have to ........................ respect. It is not enough just to have status and a good package, with a position, salary and a nice car. Good managers .......................... responsibility and they have to be ...................., so if they make a mistake, it’s their mistake.
It’s critical also to ........................... employees with opportunities to be autonomous, creative and imaginative. ............................ your people to ...................... Let them ............... new ideas. ............ everyone with respect. Managers have to concentrate on all the people .................... with the business, from supplies to customers, and all the employees from the top level to the car park attendant.
The secret is to go back to basics; the real core is to .................. people and ................ relationship with everyone.

প্রথম বাক্যে Managers have to ........................ respect-এর ক্ষেত্রে শূন্যস্থানে কথাটি হবে earn. এ বার বাকিগুলো তোমরা করে ফেলো।

কাকে বলে ম্যানেজমেন্ট? ম্যানেজাররা কী কাজ করেন? বিভিন্ন কাজ কী করে সুষ্ঠু ভাবে সামলানো যায়? যাঁরা ম্যানেজমেন্ট পেশার সঙ্গে কোনও ভাবে যুক্ত, তাঁরা অনেকেই কোনও না কোনও সময়ে নিশ্চয়ই এই ধরনের প্রশ্নের সম্মুখীন হয়েছেন। অথবা কেরিয়ার গড়ার কোনও এক সময়ে নিজেকেই হয়তো এই প্রশ্নগুলি করেছেন।
ম্যানেজমেন্ট একই সঙ্গে কলা এবং বিজ্ঞান। এটি এমনই একটি কলা যার সাহায্যে তুমি তোমার সহকর্মীদের কাজের দক্ষতা বাড়িয়ে তুলতে পারো। অর্থাৎ ম্যানেজার না থাকা অবস্থায় কর্মীরা যতটা দক্ষ হন, ম্যানেজার থাকলে তাঁদের দক্ষতা মান যদি তার চেয়ে বাড়ে তবেই সেই ম্যানেজার তাঁর কাজে সফল। নির্দিষ্ট কিছু পদ্ধতি প্রয়োগ করে এই দক্ষতা বাড়ানো যায়। আর সেই কারণেই ম্যানেজমেন্ট একটি বিজ্ঞানও বটে। ম্যানেজমেন্টে চারটি গুরুত্বপূর্ণ ধাপ থাকে:
১) পরিকল্পনা করা (plan)
২) সংগঠিত করা (organize)
৩) নির্দেশ দেওয়া (direct) এবং
৪) নজরদারি করা (monitor)
ধরো, আমাদের সংস্থায় চার জন কর্মী আট ঘন্টায় ছ’টি জিনিস তৈরি করে। এ বার আমি তোমায় আমাদের কোম্পানিতে ম্যানেজার পদে নিয়োগ করলাম। কিন্তু তার পরেও যদি চার জন কর্মী মিলে আট ঘণ্টায় সেই ছ’টি জিনিসই বানাতে থাকে, তা হলে তোমাকে ম্যানেজার রেখে সংস্থার লাভ কী? কিন্তু তুমি ম্যানেজার হওয়ার পর সেই উৎপাদন যদি ছয় থেকে বেড়ে আট ইউনিট দাঁড়ায়, তা হলে ম্যানেজার হিসেবে তুমি কৃতিত্ব দাবি করতেই পারো। অর্থাৎ, এ ক্ষেত্রে তাঁর কর্মীদের উদ্বুদ্ধ করে ম্যানেজার সংস্থার উৎপাদন বাড়াতে সাহায্য করেছেন। এই দৃষ্টান্ত যে কোনও কাজের ক্ষেত্রেই প্রাসঙ্গিক, সে পরিষেবা হোক বা রিটেল, শিক্ষকতা হোক বা অন্য কোনও চাকরি। তুমি কি তোমার দলের কর্মীদের এমন ভাবে উৎসাহিত করে তুলতে পারো, যে তারা একই সময়ের মধ্যে আগের চেয়ে বেশি ‘কাস্টমার কল’ নিতে পারে? দোকানের বিক্রি বাড়াতে পারে? এটাই হল ম্যানেজমেন্ট-এর মূল লক্ষ্য কী ভাবে কর্মীদের কাজের দক্ষতা আরও বাড়িয়ে তোলা যায়।
যে কোনও ভাল ম্যানেজমেন্ট-এর প্রথম শর্তই হল সুষ্ঠু পরিকল্পনা। পরিকল্পনা ছাড়া কোনও ক্ষেত্রেই সফল হওয়া যায় না। তাই কোনও প্রকল্প শুরু করার আগে প্রথমেই ঠিক করে নিতে হবে তোমার লক্ষ্য কী? এবং সেই লক্ষ্যে পৌঁছনোর সবচেয়ে ভাল রাস্তা কোনটা? এর জন্য তোমার কাছে পর্যাপ্ত পরিকাঠামো, কর্মী ও অন্যান্য সংস্থান আছে কিনা? যদি না থাকে তা হলে তোমার আর কী কী প্রয়োজন? এর জন্যই তোমাকে সংস্থার কর্মীদের দোষগুণ এবং অন্যান্য প্রয়োজনীয় বিষয়গুলি সম্পর্কে খুঁটিনাটি জেনে নিতে হবে। যেমন ধরা যাক, কোনও জিনিস উৎপাদন করতে ম্যানেজার হিসেবে তোমাকেই সিদ্ধান্ত নিতে হবে কোন ক্ষেত্রে কম খরচ পড়বে চার জন কর্মীকে দিয়ে চোদ্দো ঘণ্টা খাটাবে, না কি কোনও নতুন মেশিন কিনে এক জন কর্মী দিয়ে ছয় ঘণ্টা কাজ করাবে। অথবা যদি কর্মীদের প্রথম শিফট-টা সকাল আটটার বদলে দশটা করে দেওয়া হয়, তা হলে কি তারা সন্ধ্যার ভিড়ভাট্টা সামলাতে পারবে, যাতে সংস্থাকে দ্বিতীয় শিফট-এর বাড়তি আর এক জন কর্মী নিয়োগ করতে না হয়। বিভিন্ন পরিস্থিতির কথা মাথায় রেখে এক জন ম্যানেজারকে নানা ধরনের সিদ্ধান্ত ভেবে রাখতে হয়। এমন হতেই তো পারে যে, সম্ভাব্য সিদ্ধান্তগুলির কোনওটা কাজ করল, কোনওটা করল না। যেগুলি কার্যকর হল না সেগুলির অবশ্যই বিকল্প ভেবে রাখতে হবে। সে ক্ষেত্রে তুমি সহকর্মীদের মতামত নিতেই পার।
ছবি: সুমন চৌধুরী
কাজের পরিকল্পনা তো ঠিক হল। এ বার দরকার কাজটাকে সংগঠিত করার কাজ। প্রকল্পটির জন্য যা যা দরকার, সব কিছুর ঠিক ঠিক ব্যবস্থাপনা হয়েছে কি না, প্রত্যেকে নিজের ভূমিকা সম্পর্কে ওয়াকিবহাল কি না সব কিছু এক বার ভাল করে দেখে নাও। দরকার হলে প্রত্যেকটি বিষয় নিজে ঘুরে ঘুরে তদারক করো।
এ বার তো কাজ শুরু করার পালা। যার যা কাজ, এ বার তাকে সেটা শুরু করার নির্দেশ দিতে হবে। কন্ডাকটর যে ভাবে অর্কেস্ট্রা পরিচালনা করেন, এটা অনেকটা সেই রকম।
শুধু নির্দেশ দিলেই তো চলবে না, সব সময় নজর রাখতে হবে, পরিকল্পনা অনুসারে সব কাজ হচ্ছে কি না। যদি কোথাও কোনও সমস্যা দেখা দেয় তা হলে অবশ্যই সে ক্ষেত্রে পরিকল্পনা সংশোধন করো, যাতে কাজটা ঠিক পথে এগোয়। সমস্যা তো থাকবেই। তাই সব সময় উচিত যে কোনও পরিকল্পনার একটা বিকল্প তৈরি করে রাখা। এর জন্য হয়তো বিভিন্ন ক্ষেত্রে কিছু রদবদল করতে হতে পারে। মনে রেখো, এই ধরনের পরিস্থিতি বার বার আসবে, এবং কোনও সমস্যা হলে ম্যানেজারকে পরিস্থিতি অনুসারে পরিকল্পনা বদলে সংশ্লিষ্ট কাজটিকে আবার ঠিক পথে চালনা করতে হবে।
একটা অনুশীলন দিচ্ছি। বাঁ দিকের কোন ক্রিয়ার সঙ্গে ডান দিকের কোন শব্দগুচ্ছ যাবে, মিলিয়ে বসাও:

1) sort up good communication systems
2) be accountable of opportunities
3) set for mistakes
4) take advantage with new ideas
5) lead on customer needs
6) concentrate by example
7) cut out problems
8) experiment down on unnecessary costs
9) adapt to changed circumstances

নীচের বাক্যগুলিতে যে শব্দগুলির নীচে দাগ দেওয়া আছে, সেগুলির জায়গায় সারণি দুই থেকে ক্রিয়া এবং সংশ্লিষ্ট অব্যয় (প্রেপোজিশন) এমন ভাবে বসাও, যাতে বাক্যটির মানে পাল্টে না যায়। প্রথমটি উদাহরণ হিসেবে করে দেওয়া হল।
We should try out some alternatives. (যেমন, এখানে লিখতে পারো We should experiment with some alternatives.)
Everyone should take responsibility for their actions.
Good managers show the way ahead through example.
We need to reduce waste.
Our department has introduced a new computing system.
We have to resolve difficulties.
কর্মীদের সুষ্ঠু ভাবে সামলানো মোটেই সহজ কাজ নয়। কিন্তু সেটা যদি ঠিক ভাবে করা যায়, সংস্থার উন্নতি হবে, আর ম্যানেজার হিসেবে আখেরে তোমার লাভও কম হবে না!

শ্রীলাহিড়ী ইউনাইটেডওয়ার্ল্ড স্কুল অব বিজনেস-এ কমিউনিকেশন স্কিল-এর শিক্ষক



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.