টুকরো খবর
হলদিয়ায় বামফ্রন্টের সভা
হলদিয়ার সভায় বক্তা প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ।
মূল্যবৃদ্ধি ও কেন্দ্রীয় সরকারের লাগাম-ছাড়া দুর্নীতির প্রতিবাদে জনসভা করল হলদিয়া মহকুমা বামফ্রন্ট। সোমবার হলদিয়ার মঞ্জুশ্রী মোড়ে এই সভায় উপস্থিত ছিলেন প্রাক্তন সিপিএম সাংসদ লক্ষ্মণ শেঠ ও দলের নেতা প্রণব দাস। তৃণমূল শ্রমিক সংগঠনের বিরুদ্ধে হলদিয়ার কারখানাগুলিতে বিশৃঙ্খলা তৈরির অভিযোগও করেন লক্ষ্মণবাবু। তাঁর অভিযোগ, “সিটু করতে গেলে বাড়িতে গিয়ে হুমকি দেওয়া হচ্ছে। শ্রমিকরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। পুলিশ ও তৃণমূল একসাথে কাজ করছে।”’ এ সব অভিযোগে বাম নেতারা এ দিন স্মারকলিপিও দেন মহকুমাশাসক শিল্পা গৌরিসোরিয়াকে। আগামী দিনে জেলাস্তরেও এই কর্মসূচির আহ্বান জানান লক্ষ্মণ শেঠ।

গণপিটুনি, মৃত্যু হাসপাতালে
সাইকেল চুরির সন্দেহে গণপিটুনির শেষে পুলিশের হাতে ‘আটক’ হয়েছিলেন। এমনই এক যুবকের মৃত্যু হল হাসপাতালে। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, রবিবার রাতে হলদিয়া কলোনি বাজারের বাসিন্দা মৃত্যুঞ্জয় জানাকে (২২) এলাকার প্রিয়ম্বদা বাজারে সাইকেল চুরির সন্দেহে বেধড়ক মারে জনতা। দুর্গাচক থানার পুলিশ এসে তাঁকে উদ্ধার এবং আটক করে। গুরুতর জখম অবস্থায় তাঁকে হলদিয়া মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে পাঠানো হয় তমলুকে জেলা হাসপাতালে। সোমবার সেখানেই তাঁর মৃত্যু হয়। মৃত্যুঞ্জয়ের মেসো ঝন্টু মাজি দুর্গাচক থানায় মারধরে জড়িতদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। দুর্গাচক থানার ওসি কুদরতে খোদা বক্সের বক্তব্য, “আমরা ছেলেটিকে জনতার হাত থেকে উদ্ধার করে আটক করেছিলাম। শরীরিক অবস্থা খারাপ হওয়ায় হাসপাতালেও নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁর মৃত্যু হয়েছে। তাঁর বাড়ির লোকের অভিযোগের ভিত্তিতে তদন্ত হচ্ছে।” কিন্তু ছেলেটিকে উদ্ধারের সময়েই আইন হাতে তুলে নেওয়া মারমুখী জনতার কাউকে কেন গ্রেফতার করা হল নাতার সদুত্তর মেলেনি।

সাঁকরাইল কলেজে গোলমাল দু’পক্ষে
সোমবার পশ্চিম মেদিনীপুরের সাঁকরাইল ব্লকের অনিল বিশ্বাস স্মৃতি মহাবিদ্যালয়ে পরীক্ষা চলাকালীন এসএফআই এবং টিএমসিপি-র মধ্যে গোলমাল বাধে। সরকারি নিয়ম অনুযায়ী, কলেজের পরিকাঠামোগত কিছু ঘাটতির কারণে এখনও পর্যন্ত ওই কলেজে ছাত্র সংসদ গঠিত হয়নি। তবে কলেজ চত্বরে টিএমসিপি এবং এসএফআইয়ের গতিবিধি রয়েছে। রাজ্যে রাজনৈতিক পালাবদলের জেরে কলেজের বয়েজ কমনরুমটি এখন টিএমসিপি’র দখলে। টিএমসিপি নেতা শিবায়ন প্রধানের অভিযোগ, “এ দিন সকালে অভ্যন্তরীণ মূল্যায়নের পরীক্ষা চলাকালীন কুলটিকরির সিপিএম নেতা বাদল রানার নেতৃত্বে বহিরাগতরা কলেজে ঢুকে আমাদের সমর্থকদের মারধর করে। ভয় দেখিয়ে এক টিএমসিপি সমর্থককে দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি-সংবলিত ব্যানার ছিঁড়তে বাধ্য করা হয়।” এসএফআইয়ের কলেজ ইউনিট সম্পাদক আশিস খিলারি-র পাল্টা অভিযোগ, “টিএমসিপি একতরফা ভাবে গোটা কলেজ চত্বরে নিজেদের কর্তৃত্ব কায়েমের জন্যই আমাদের নামে মিথ্যা অভিযোগ করছে।” সিপিএমের জেলা কমিটির সদস্য বাদলবাবু বলেন, “মিথ্যা অভিযোগ করে তৃণমূলের লোকেরা কুৎসিত মানসিকতার পরিচয় দিচ্ছে। আমি ওই কলেজের পরিচালন সমিতির সদস্য। এ দিন কলেজেরই কাজে গিয়েছিলাম।”

নন্দীগ্রামের নিখোঁজ-কাণ্ডে জেরা আরও এক ডাক্তারকে
নন্দীগ্রামের ভূমি-উচ্ছেদ প্রতিরোধ কমিটির ‘নিখোঁজ’ সমর্থকদের বিষয়ে তদন্তে নেমে সোমবার আরও এক চিকিৎসককে জেরা করলেন রাজ্য গোয়েন্দা দফতরের কর্তারা। ২০০৭ সালের ১০ নভেম্বর তেখালি-গোকুলনগরে ভূমি-কমিটির মিছিলে সিপিএমের লোকজন গুলি চালায় বলে অভিযোগ। আহতদের খেজুরি-১ ব্লকের কামরাদা ব্লক স্বাস্থ্যকেন্দ্রের পাশাপাশি, খেজুরি ২ ব্লকের জনকা স্বাস্থ্যকেন্দ্রেও নিয়ে যাওয়া হয়েছিল বলে তদন্তে জানতে পেরেছে সিআইডি। সেই সূত্রেই এ দিন জনকা স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক চন্দ্রশেখর মাইতিকে জেরা করেন গোয়েন্দারা। এর আগে কামারদা স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসকদের সঙ্গেও কথা বলেছিল সিআইডি। সেখানকার দুই চিকিৎসক পরে ওই দিনের ঘটনা নিয়ে হলদিয়া আদালতে বিচারকের কাছে জবানবন্দিও দিয়েছেন। কামারদার এক অ্যাম্বুল্যান্স-চালক তথা সিপিএম কর্মী শক্তি দলপতিকে গ্রেফতার করে নিজেদের হেফাজতেও নিয়েছিল সিআইডি। সেই হেফাজতের মেয়াদ শেষে সোমবারই শক্তিবাবুকে হলদিয়া আদালতে হাজির করা হয়। তিনিও এ দিন জুডিশিয়াল ম্যাজিস্ট্রটের কাছে জবানবন্দি দেন। সিআইডি-র দাবি, শক্তিবাবু সে দিন অ্যাম্বুল্যান্সে নিহতদের দেহ বহনের সঙ্গে যুক্ত ছিলেন। সিআইডি হেফাজতের মেয়াদ শেষে এ দিন তাঁকে ১৪ দিন জেল-হেফাজতে পাঠায় আদালত।

মহিলার দেহ উদ্ধার
চার দিন নিখোঁজ থাকার পর এক মহিলার মৃতদেহ উদ্ধার করল পুলিশ। সোমবার বেলপাহাড়ির ভুলাভেদার একটি পুকুরে মুসুরি টুডু (৩৬) নামে ওই মহিলার ভেসে ওঠা দেহ উদ্ধার করে পুলিশ। মৃতার বাড়ি বেলপাহাড়ির বাঁকশোল গ্রামে। মুসুরিদেবীর স্বামী গত দশ বছর যাবৎ নিরুদ্দেশ। স্থানীয় একটি স্ব-সহায়ক দলের সদস্য মুসুরিদেবী গত ১৭ নভেম্বর বাড়ি থেকে বেরিয়ে আর ফেরেননি। তবে পরিজনেরা এ ব্যাপারে পুলিশে নিখোঁজ ডাইরি করেননি। দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে।

বন্দি সুশান্তের কাছে রেজ্জাক
গড়বেতার কঙ্কাল কাণ্ডে অভিযুক্ত প্রাক্তন সিপিএম মন্ত্রী সুশান্ত ঘোষকে দেখতে তাঁর দলের নেতা রেজ্জাক মোল্লা সোমবার বিকেলে আলিপুর সেন্ট্রাল জেলে যান। জেল সুপারের ঘরে প্রাক্তন দুই মন্ত্রী তথা বিধায়ককে কথা বলার সুযোগ করে দেওয়া হয়। পরে রেজ্জাক বলেন, “আমাদের কথাবার্তার সময় জেল সুপার হাজির ছিলেন। তাই রাজনীতির কথা বলার সুযোগ ছিল না। ওঁর পারিবারিক ব্যাপারে কথাবার্তা হয়েছে।”

জয়ী তৃণমূল জোট
ফের স্কুলভোটে জয়ী হলেন কংগ্রেস-তৃণমূল জোট সমর্থিতেরা। রবিবার রামনগর-২ ব্লকের কালিন্দি ইউনিয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচন ছিল। ছ’টির মধ্যে সব ক’টি আসনেই জিতেছেন কংগ্রস-তৃণমূল জোট সমর্থিত প্রার্থীরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.