টুকরো খবর
আইন অমান্য
নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন দেশপ্রেম দিবস ঘোষণা সহ তিনদফা দাবিতে দিনহাটা মহকুমাশাসকের দফতরের সামনে আইন অমান্য করল ফরওয়ার্ড ব্লক। শুক্রবার রাজ্যের ১৪টি জেলার সঙ্গে কোচবিহারের বিভিন্ন মহকুমায় আইন অমান্য কর্মসূচির ডাক দেয় ফরওয়ার্ড ব্লক। এদিনের আইন অমান্যে পুলিশের ভূমিকার প্রশংসা করেন ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব। ২০০৮ সালের ৫ ফেব্রুয়ারি দিনহাটা মহকুমাশাসকের দফতরের সামনে ফব’র আইন অমান্য কর্মসূচিতে পুলিশ গুলি চালানোর ঘটনায় ৫ জন ফরওয়ার্ড ব্লক সমর্থকের মৃত্যু হয়। সেদিনের কথা ভেবেই এদিন আইআরবি ফোর্স এবং কাঁদানে গ্যাসের অত্যাধুনিক গাড়ি মহকুমাশাসকের দফতররে সামনে মোতায়েন করা হয়। দুপুর ১টা নাগাদ ব্যারিকেড পেরিয়ে ফব সমর্থকরা মহকুমাশাসকের দফতরের সামনে জমায়েত হন। দিনহাটার মহকুমাশাসক অগাস্টিন লেপচা ১৫ হাজার ফব সমর্থককে গ্রেফতার করে জামিনে ছাড়ার কথা ঘোষণা করেন। ফরওয়ার্ড ব্লকের কোচবিহারের জেলা সম্পাদক উদয়ন গুহ বলেন, “২০০৮ সালে কিংবা এবার কোনক্ষেত্রেই আমাদের গোলমালের উদ্দেশ্য ছিল না। কিন্তু সেবার যে সব পুলিশ অফিসাররা দিনহাটায় দায়িত্বে ছিলেন তারা পরিণত ছিলেন না। পরিকল্পিত ভাবে কেউ কেউ প্ররোচণা দেন। এবার অফিসাররা ঠান্ডা মাথায় আগে থেকেই ব্যবস্থা নিয়েছেন।” একই প্রসঙ্গে নারায়ণচন্দ্র শীল কমিশনের রিপোর্ট প্রকাশ করে ২০০৮ সালের ঘটনার জন্য দায়ী পুলিশ অফিসারদের শাস্তির দাবি জানান তিনি। এদিন শিলিগুড়ি মহকুমাশাসকের দফতরের সামনেও জমায়েত করে আইন অমান্য করে ফরওয়ার্ড ব্লক। শিলিগুড়ি থানার আইসি পিনাকী মজুমদার ৯৬৯ জন ফব সমর্থককে গ্রেফতার করে জামিনে ছেড়ে দেন।

রাজনীতি করছে কংগ্রেস: মুকুল
‘রাজনীতি’র জন্যই এইমসের ধাঁচে হাসপাতাল তৈরির দাবিতে কংগ্রেস রাস্তায় নেমেছে। শুক্রবার উত্তর দিনাজপুর জেলার ইটাহারে এই অভিযোগ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী মুকুল রায়। এদিন ইটাহারে দলীয় অনুষ্ঠানে যোগ দিতে এসে তিনি বলেন, “রাজ্য জমি অধিগ্রহণের বিষয়ে সতর্ক। জমি নিয়ে আন্দোলন করেই আমরা ক্ষমতায় এসেছি। সংসদে জমি অধিগ্রহণ নিয়ে আইন পাশ হলেই রায়গঞ্জে হাসপাতালের জমি অধিগ্রহণের বিষয়ে রাজ্য চিন্তাভাবনা করবে। জোট শরিক কংগ্রেস সেটা বুঝেও স্রেফ রাজনীতি করার জন্য রাস্তায় নেমেছে। না-হলে ২০০৯ সালে এইমসের ধাঁচে হাসপাতাল ঘোষণার এত দিন পরে কেন কংগ্রেস রাস্তায় নেমেছে?” তার দাবি, রাজ্য কখনই বলেনি যে রায়গঞ্জে এইমসের ধাঁচে হাসপাতাল হবে না। বাজেটে উত্তর দিনাজপুর জেলার জন্য ঘোষণা করা রেলের সমস্ত প্রকল্প চলতি আর্থিক বছরেই হবে বলে দাবি করেছেন তিনি। এ দিন ইটাহারের ৯টি গ্রাম পঞ্চায়েতের ৩০ জনের বেশি কংগ্রেস পঞ্চায়েত সদস্য তৃণমূলে যোগ দেন। একই ভাবে ইটাহার পঞ্চায়েত সমিতির ২১ জন কংগ্রেস সদস্যদের মধ্যে ১৮ জন তৃণমূলে যোগ দেন। ওই পঞ্চায়েত সমিতিতে মোট ২৪ জন সদস্য রয়েছে। এই দল বদলের জেরে ইটাহারের অধিকাংশ গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি তৃণমূলের হাতে চলে গেল। দলত্যাগীদের হাতে তৃণমূলের পতাকা তুলে দেন মুকুল রায় ও নারী, শিশু ও সমাজ কল্যাণ মন্ত্রী সাবিত্রী মিত্র, কারা মন্ত্রী শঙ্কর চক্রবর্তী। উত্তর দিনাজপুর জেলা কংগ্রেস সভাপতি মোহিত সেনগুপ্ত দলত্যাগের ঘটনার কথা জেনে বলেন, “যাঁরা তৃণমূলে গিয়েছেন, অধিকাংশের বিরুদ্ধে নানা অভিযোগ ছিল। কংগ্রেস সাধারণ মানুষকে নিয়ে সংগঠন গড়ে তুলবে।”

কলেজের কাজ শুরু
দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরে পলিটেকনিক কলেজের ভবন তৈরির কাজের সূচনা হল। শুক্রবার কাজের সূচনা করেন কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী মুকুল রায়। ১০ মাস আগে বাম আমলে পলিটেকনিক কলেজের শিলান্যাস হয়। তার পরে প্রকল্পটি এগোয়নি। নতুন সরকার আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৎপরতায় এবং কেন্দ্রীয় সরকারের সাহায্যে এদিন ভবনের কাজ শুরু হয়। পাশাপাশি, বুনিয়াদপুরে রেলের একটি ওয়াগন তৈরির কারখানার পরিকল্পনার কথাও এদিন অনুষ্ঠান মঞ্চ থেকে ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী মুকুলবাবু। তিনি বলেন, “শিক্ষিত বেকার ছেলেমেয়েদের কারিগরি শিক্ষার মাধ্যমে কর্মসংস্থান এবং স্বরোজগারের লক্ষ্যে মুখ্যমন্ত্রীর উদ্যোগে এ রাজ্যে পলিটিকনেক এবং আইটিআই কলেজ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ওয়াগন কারখানায় পলিটেকনিকের স্থানীয় প্রশিক্ষণপ্রাপ্তরা কাজ পাবেন।”

রেল চলাচলে বিঘ্ন
২৮ সেপ্টেম্বর দুর্ঘটনায় পড়া তেলের ট্যাঙ্কার গ্যাস কাটার দিয়ে কাটার সময় আগুন ছড়িয়ে পড়ায় প্রায় দু’ঘন্টা রেল চলাচল বিপর্যস্ত হল। শুক্রবার সন্ধ্যায় ইসলামপুরের আলুয়াবাড়ি স্টেশন লাগোয়া বিহারের বাঘমারায় ঘটনাটি ঘটেছে। কর্মীদের তৎপরতায় আগুন ত্রুত নিয়ন্ত্রণে আসে। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস আলুয়াবাড়ি স্টেশনে এবং মহানন্দা এক্সপ্রেস কিসানগঞ্জ স্টেশনে দাঁড় করিয়ে রাখা হয়।

বিধিভঙ্গের নালিশ
বিধি ভেঙে রাজ্য সরকারের অনুমোদন না নিয়ে বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত নিয়ে কোচবিহার পুরসভার চার অবসরপ্রাপ্ত কর্মীকে দায়িত্বে বহাল রাখার অভিযোগ উঠেছে। পিনাকী চক্রবর্তী নামে এক বাসিন্দা এ ব্যাপারে জেলাশাসককে অভিযোগ জানিয়েছেন। চেয়ারম্যান বীরেন কুণ্ডু বলেন, “বহু পদ খালি বলে দৈনিক হাজিরার ভিত্তিতে কিছু নিয়োগ হয়।” জেলাশাসক মোহন গাঁধী অভিযোগ খতিয়ে দেখা হবে বলে জানান।

অবস্থানে তৃণমূল
পঞ্চায়েত প্রধানকে স্মারকলিপি দিতে গিয়ে প্রধানকে না পেয়ে অফিস চত্বরেই অবস্থানে বসল তৃণমূল কংগ্রেস। পরে ব্লক প্রশাসন ও পুলিশের হস্তক্ষেপে প্রধান স্মারকলিপি গ্রহণ করলে অবস্থান ওঠে। বৃহস্পতিবার হলদিবাড়ির পারমেখলিগঞ্জ গ্রাম পঞ্চায়েতের ঘটনা। এ দিন পঞ্চায়েত এলাকার কাজকর্ম নিয়ে স্থানীয় তৃণমূলের তরফে প্রধানকে স্মারকলিপি দিতে গিয়ে তিনি অফিসে ছিলেন না বলে অভিযোগ। প্রধান ফরওয়ার্ড ব্লকের শিবানী রায় বলেন, “অসুস্থতার জন্য এ দিন যেতে পারিনি। এ দিন যে তারা স্মারকলিপি দেবেন, তা জানানো হয়নি। পরে অসুস্থ অবস্থায় পঞ্চায়েত অফিসে গিয়ে স্মারকলিপি নিয়েছি।” তৃণমূল নেতা অমল সেন বলেন, “যতবার স্মারকলিপি দিতে গিয়েছি, প্রধান ছিলেন না।”

আন্দোলনে বাসকর্মী
ফের অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করল ইসলামপুরে বেসরকারি বাস কর্মীরা। বৃহস্পতিবার বিহারের কিসানগঞ্জে ইসলামপুরের এক বাস কর্মীর উপর হামলার প্রতিবাদে কর্মবিরতি করেন বাসকর্মীরা। সমস্যা না মেটায় শুক্রবারও তারা কর্মবিরতি পালন করেছে। হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় ফের অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির হুমকি দেওয়া হয়। শুক্রবার এই নিয়ে আলোচনায় বসে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। ইসলামপুরের মহকুমাশাসক পার্থ ঘোষ বলেন, বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

কাকার টাকা হাতিয়ে জালে
চেকে কাকার সই জাল করে ব্যাঙ্ক থেকে টাকা সরানোর অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম শঙ্কর বালো। বৃহস্পতিবার তাঁকে গ্রেফতার করেন গোয়েন্দারা। গোয়েন্দা বিভাগ সূত্রের খবর, হরিদাস বালো নামে এক চট ব্যবসায়ী ২০০৯ সালে অভিযোগ করেন, শঙ্কর তাঁর সই জাল করে ব্যাঙ্ক থেকে এক লক্ষ ৭৮ হাজার টাকা হাতিয়ে পালিয়েছেন। শঙ্কর ওই ব্যবসায়ীর ভাইপো এবং তাঁর ইন্ডিয়া এক্সচেঞ্জ প্লেসের অফিসে হিসাবরক্ষকের কাজ করতেন। তদন্তে নেমে পুলিশ জানতে পারে, ওই ব্যবসায়ীর চেকবই হাতিয়ে এই কাণ্ড ঘটিয়েছেন শঙ্কর। দু’টি চেক ভাঙিয়ে টাকা তোলা হয়েছে। তার পরে দীর্ঘদিন বেপাত্তা ছিলেন শঙ্কর। বৃহস্পতিবার মালদহের গাজল থেকে তাঁকে পাকড়াও করেন গোয়েন্দারা। শুক্রবার তাঁকে আদালতে তোলা হয়। বিচারক ২২ নভেম্বর পর্যন্ত পুলিশি হাজতে রাখার নির্দেশ দিয়েছেন।

মাটি চুরি, ধৃত ৫
অবৈধ ভাবে বাঁধ কেটে মাটি চুরি করার অভিযোগে ৫ জনকে পুলিশ গ্রেফতার করেছে। শুক্রবার মালদহের হরিশ্চন্দ্রপুরের লক্ষ্মণপুর এলাকায় হানা দিয়ে পুলিশ ৫ জনকে গ্রেফতার সহ আটক করে একটি মাটি কাটার জেসিপি মেশিন ও ৭টি ট্রাক্টর। কয়েকদিন ধরেই ওই এলাকায় মালিওর বাঁধের মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছিল। বাঁধের মাটি ইটভাটা গুলিতে নিয়ে যাওয়া হচ্ছিল বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছে পুলিশ। তবে ইটভাঁটার মালিকরা নিজেরাই ওই মাটি কাটছিল নাকি ট্রাক্টর মালিকরা তা কেটে ইটভাঁটায় বিক্রি করছিল তা জানতে পুলিশ তদন্ত শুরু করেছে। এ দিন স্থানীয় ভিঙ্গোল গ্রাম পঞ্চায়েতের তরফে প্রশাসনকে অভিযোগ জানানো হয়। তার পরেই বিডিও-র নির্দেশে হানা দেয় পুলিশ।

বিডিও অফিসে বিক্ষোভ
বৃত্তির টাকার দাবিতে শুক্রবার হলদিবাড়ি বিডিও অফিসে বিক্ষোভ দেখাল এসএফআই ও ছাত্র ব্লক। তাদের অভিযোগ, ২০১০-১১ সালের তপসিলি জাতি ও উপজাতি ছাত্রছাত্রীরা বৃত্তির টাকা পাচ্ছে না।

তথ্য চায় পুলিশ
মালদহের চাঁচলে বেসরকারি অর্থলগ্নিকারী সংস্থাগুলোকে এক মাসের মধ্যে ব্যবসায়িক অনুমোদনের যাবতীয় তথ্য জমা করতে হবে বলে জানাল পুলিশ। শুক্রবার এক বৈঠকে হাজির ছিলেন ৩৩ টি সংস্থার প্রতিনিধিরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.