টুকরো খবর
রায়না হঠাৎ গুরু গ্রেগের বন্দনায়
সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে তাঁর তিক্ত সম্পর্কের কথা সুবিদিত। সম্প্রতি তিনি, গ্রেগ চ্যাপেল স্বয়ং স্বীকার করেছেন সচিন তেন্ডুলকরও নাকি তাঁকে ভুল বুঝেছিলেন। বীরেন্দ্র সহবাগ, হরভজন সিংহ, জাহির খানও একাধিক বার তাঁর কোচিং মানসিকতাকে আক্রমণ করেছেন। মোদ্দা কথা, ভারতীয় ক্রিকেটার মহলে কখনওই তাঁকে মনে হয়নি একজন প্রার্থিত কোচ বলে। কিন্তু শুক্রবার এখানে অন্তত এমন এক জনকে পাওয়া গেল, যিনি সরাসরি ‘গুরু’ গ্রেগের বন্দনায় নামলেন। ক্রিকেটারের নাম সুরেশ রায়না। চ্যাপেলের কোচিংয়ে দু’হাজার সাত বিশ্বকাপে ভারতীয় দলের এই সদস্য যে গুরু গ্রেগের এত বড় ভক্ত তা এ দিনই প্রকাশ্যে এল। এবং কোনও কিছু পরোয়া না করে রায়না বলে দিলেন, “গ্রেগ চ্যাপেল সব সময় চেষ্টা করেছেন তরুণরা যাতে ভারতীয় দলে তাদের প্রাপ্য মর্যাদাটা পায়। একমাত্র ওঁর জন্যই আরপি সিংহ, মহেন্দ্র সিংহ ধোনির মতো সেই সময়ের তরুণ ক্রিকেটাররা সুযোগ পেয়েছে।”রাহুল দ্রাবিড়ের প্রসঙ্গ তুলে রায়না বলেছেন, “ওকে কখনও হালকা কথাবার্তা বলতে দেখিনি। আমার ব্যাটিং ক্ষমতার উপর ওর বরাবর বিশ্বাস আমাকে দারুণ আত্মবিশ্বাস দিয়েছে।” রায়না উচ্ছ্বসিত সচিন তেন্ডুলকর প্রসঙ্গেও। কেন সচিন ক্রিকেটারদের কাছে এত জনপ্রিয় তার ব্যাখ্যা দিয়ে বলেছেন, “সচিনের চরিত্রের সবথেকে ভাল দিকটা হল অন্যদের সাফল্যে উল্লসিত হওয়া। এই একটা কারণেই ও আমাদের সবার কাছে বিশেষ একজন মানুষ।”

আত্মহত্যা করলেন মোহনবাগানের প্রাক্তন
মোহনবাগানে খেলে গিয়েছেন বছর কয়েক আগে। খেলেছেন চার্চিল, মহমেডান, ফ্রান্সা, আই টি আই, ভিভা কেরলেও। মালয়ালী স্টপার এ এস ফিরোজ শুক্রবার ত্রিচুরের বাড়িতে আত্মহত্যা করলেন। পারিবারিক ঝামেলার জন্যই বাড়িতে গলায় দড়ি দিলেন বলে কেরলের খবর। বর্তমানে জো পল আনচেরির কোচিংয়ে স্থানীয় ক্লাব ঈগলস এফ সিতে খেলতেন বছর ৩৪ এর ফিরোজ। আই এম বিজয়ন সম্প্রতি যোগ দিয়েছেন কেরল পুলিশে। ফোনে বললেন, “ও যে কী জন্য হঠাৎ আত্মহত্যা করল, কিছুই বুঝতে পারছি না।”কলকাতায় দুই বড় ক্লাবে খেলার সুবাদে পরিচিত ছিলেন ভারতীয় দলের প্রাক্তন ফিরোজ। গোয়াতেও দুটি বড় ক্লাবে বেশ ভাল খেলেন। মহমেডানে ফিরোজের সতীর্থ দীপেন্দু বিশ্বাস বলছিলেন, “খুব ভাল ছেলে ছিল। আক্রামভের কোচিংয়ে আমাদের সঙ্গে ইরাকে খেলতে গিয়েছিল ভারতের হয়ে।” শ্রীলঙ্কায় ব্রিস্টল কাপেও ভারতের হয়ে খেলেন ফিরোজ। চার্চিল, ফ্রান্সা, আই টি আইতে ফিরোজকে কোচিং করিয়েছেন সাব্বির আলি। দীপেন্দুর মতো সাব্বিরেরও বিশ্বাস হচ্ছে না।

বিয়ের পিঁড়িতে সুব্রত পাল

বিয়ে করছেন দেশের এক নম্বর গোলকিপার সুব্রত পাল। বিয়ের মাধ্যমে জড়িয়ে যাচ্ছেন ভারতের প্রাক্তন এক নামী কিপারের পরিবারের সঙ্গে। কলকাতা ময়দানে এক মরসুমে গোল না খাওয়ার অনন্য রেকর্ড রয়েছে দেবাশিস মুখোপাধ্যায়ের। তাঁর মেয়ে দেবস্মিতাকে বিয়ে করছেন সুব্রত। ১৮ জানুয়ারি বালিতে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত নিয়ে পি এইচ ডি করেন দেবস্মিতা। রেডিও এবং টিভিতে নিয়মিত গান করেন। বেশ কয়েক বছর ধরে সুব্রতর সঙ্গে তাঁর প্রেম। ব্যক্তিগত ভাবে উত্তরপাড়ায় দীর্ঘ দিন ধরে সুব্রতকে কোচিং দিচ্ছেন দেবাশিস। সঙ্গে অনেক গোলকিপার হাজির হন সেখানে। সেই সূত্রেই দেবস্মিতার সঙ্গে আলাপ সুব্রতর। সুব্রত এখন অস্ত্রোপচারের জন্য সোদপুরের বাড়িতে বসে। তিনি এখন জিমে যাচ্ছেন। মাঠে নামতে নামতে জানুয়ারির শেষ হয়ে যাবে। কাজেই বিয়ের পরেই তিনি আই লিগে খেলতে পারবেন।

মহমেডানকে হারাল জর্জ
কলকাতা প্রিমিয়ার লিগে মহমেডানকে ২-০ হারিয়ে দিল বিশ্বজিৎ ভট্টাচার্যর জর্জ টেলিগ্রাফ। ক’দিন আগেই মহমেডান কোচ অলোক মুখোপাধ্যায় হুমকি দিয়েছিলেন মোহনবাগান-ইস্টবেঙ্গলকে দেখে নেবেন। এ দিন বিশ্বজিতের দলের কাছে অসহায় দেখাল তাঁদের। পেনাল্টি নষ্ট করে তারা হারল। রাজ্যের আদিবাসী প্রধান এলাকা থেকে ফুটবলাররা যে দারুণ ভাবে উঠছেন, তার প্রমাণ দিচ্ছেন বিশ্বজিতের তিন ছাত্র। লাল্টু হেমব্রম, সুখদেব মুর্মু, সুমিত ওঁরাও। সুমিতই দ্বিতীয় গোল করেন। অন্য গোল মাইকেল এমেকার। বিশ্বজিৎ বললেন, “নাইজিরিয়ান স্টপার রিচার্ড আর বাচ্চা ছেলে ইন্দ্রজিৎ খুব ভাল খেলেছে। লাল্টু, সুমিত, সুখদেবরাও দারুণ ছিল। ভাল লাগছে ম্যাচটা জিতে।” অলোকের দলের এমন দুর্দশা, নতুন বিদেশি অ্যালফ্রেড স্টেডিয়ামে পৌঁছন ম্যাচের সামান্য আগে। ফলে ওয়ার্ম আপ না করেই নামেন।

সালগাওকরকে ভয় পাচ্ছে না প্রয়াগ
আই লিগে এখনও অপরাজিত প্রয়াগ ইউনাইটেডের সামনে এ বার করিম বেঞ্চারিফার সালগাওকর। যারা অপ্রত্যাশিত ভাবে পাঁচ ম্যাচের পর আট নম্বরে। চিডি-জুনিয়ররা জিতেছেন মাত্র দু’টি ম্যাচ। জুনিয়রের প্রাক্তন ক্লাব ইউনাইটেডে এখন সালগাওকরের পুরনো তারকা ইয়াকুবু। কোচ সঞ্জয় সেন বলছিলেন, “ইয়াকুবু এখন সুস্থ। তবে প্রথম থেকেই খেলবে কি না সেটা শনিবারই ঠিক করব।” না-হারার পাঁচ ম্যাচেই ম্যাচের সেরা হয়েছেন প্রয়াগ ফুটবলাররা। সেই পারফরম্যান্স ধরে রাখতে চান সঞ্জয়। “আমাদের ছেলেদের মোটিভেশন, জিতলে মোহনবাগান বা ইস্টবেঙ্গলকে ধরে ফেলব। হারলে কিন্তু সালগাওকর আমাদের গায়ে চলে আসবে।” চোটের জন্য খেলতে পারবেন না চিন্তা চন্দ্রশেখর এবং তুলুঙ্গা। চিন্তা চন্দ্রশেখরের বদলে সুখেন দে শুরু করবেন।

জাতীয় শিবিরে নির্মল
সাফ ফুটবলের শিবিরে ডাক পেলেন ইস্টবেঙ্গলের স্টপার নির্মল ছেত্রী। ইস্টবেঙ্গলের দুই তারকা মেহতাব হোসেন এবং রাজু গায়কোয়াড় বাদ গেলেন। বাদ মোহনবাগানের আনোয়ারও। তিন জনের বাদ পড়ার কারণ চোট। এঁদের জায়গায় নির্মল ছেত্রী ছাড়া এলেন গোবিন সিংহ। তবে এ বারও ডাক পেলেন না প্রয়াগ ইউনাইটেডের অর্ণব মণ্ডল। জাতীয় শিবির হচ্ছে গোয়ায়, ২৯ তারিখ থেকে।

জিতল পাকিস্তান
তৃতীয় এক দিনের ম্যাচে শ্রীলঙ্কাকে ২১ রানে হারিয়ে সিরিজে ২-১ এগিয়ে গেল পাকিস্তান। মহম্মদ হাফিজ (৮৩) ও ইমরান ফারহাতের (৭০) দারুণ ব্যাটিংয়ের দৌলতে পাকিস্তান তোলে ২৫৭-৮। জবাবে ২৩৬ রানে শেষ হয়ে যায় শ্রীলঙ্কা। এ দিন ১৭ রান করে এক দিনের ক্রিকেটে ১০ হাজার রানের মাইলস্টোন ছুঁলেন মাহেলা জয়বর্ধনে। তিলকরত্নে দিলশান (৬৪) ও কুমার সঙ্গকারা (৪৫) রান তাড়ার কাজটা ভালই করছিলেন। কিন্তু সঙ্গকারা রান আউট হওয়ার পরে খেলার রাশ আস্তে আস্তে চলে যায় পাক বোলারদের হাতে। আফ্রিদি (২-৪২), আজমল (৩-৪২) ও উমর গুল (৩-৪৮) শ্রীলঙ্কাকে ভাঙার কাজটা করেন।

গল্ফে সেরা সাকিব
টয়োটা আইজিইউ পূর্ব ভারতীয় জুনিয়র গল্ফের বিভিন্ন বিভাগে চ্যাম্পিয়ন হলেন সৈয়দ সাকিব আহমেদ, প্রকাশ আসাওয়া, অর্জুন প্রসাদ, আদিল বেদী এবং তনিষ্কা কুমার। অনূর্ধ্ব ১৪-য় দ্বিতীয় স্থান পেলেন আরসিজিসি-র মোহন সর্দার।

ক্রমপর্যায়ে উপরে উঠলেন দ্রাবিড়-লক্ষ্মণ
আইসিসি টেস্ট ক্রমপর্যায়ে উত্তরণ ঘটাল রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণের। চলতি ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ইডেনে সেঞ্চুরির সৌজন্যে রাহুল প্রথম দশে। চার ধাপ উঠে আট নম্বর। লক্ষ্মণ ১৮ থেকে উঠে এসেছেন ১৩-য়। প্রথম দশে রাহুল ছাড়া সচিন আগের পাঁচ নম্বরেই আছেন। বোলারদের মধ্যে প্রথম দশে ভারতীয় শুধু জাহির খান (ছ’নম্বর)। ক্রমপর্যায়ে উন্নতি হয়েছে প্রজ্ঞান ওঝার (এখন ২৬)।

শনিবারে
আই লিগ ফুটবল

প্রয়াগ ইউনাইটেড: সালগাওকর (যুবভারতী, ৬-৩০)
স্পোর্টিং: চিরাগ কেরল (মারগাও),
ডেম্পো: পুণে এফ সি (পুণে)।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.