টুকরো খবর
কেন্দ্রের শিক্ষা কমিটিতে রাজ্য থেকে দু’জন
রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির সামগ্রিক উন্নয়নের ব্যাপারে সুপারিশ করতে কমিটি গড়ল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। কোনও বিশ্ববিদ্যালয়ের অধীনে সর্বাধিক ক’টি কলেজ থাকা উচিত, কলেজকে অনুমোদন দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলির ফি নেওয়া উচিত কি না ইত্যাদি বিষয়ে আলোচনা করে রিপোর্ট পেশ করবে ওই কমিটি। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীন জাতীয় শিক্ষা উপদেষ্টা পর্ষদ (ক্যাবে)-এর ওই কমিটির মোট সদস্য-সংখ্যা ২৭। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ডি পুরণ্ডেশ্বরী ছাড়াও কমিটিতে আছেন বেশ কিছু রাজ্যের শিক্ষামন্ত্রী, সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র যুগ্মসচিব এবং বিভিন্ন রাজ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা। পশ্চিমবঙ্গের প্রতিনিধি হিসেবে ওই কেন্দ্রীয় কমিটিতে রয়েছেন কারিগরি শিক্ষা দফতরের মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায় এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস। কিন্তু রাজ্য বিশ্ববিদ্যালয়গুলি নিয়ে কেন্দ্র হঠাৎ কমিটি গড়ল কেন? সুরঞ্জনবাবু বলেন, “কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিকে ভারত সরকার যে-পরিমাণ আর্থিক সহায়তা দেয়, রাজ্য বিশ্ববিদ্যালয়গুলিকে দেয় তার তুলনায় অনেক কম। এর ফলে গবেষণার কাজ ব্যাহত হয়। অনেক সময় সমস্যা হয় বিশ্ববিদ্যালয় পরিচালনাতেও। এই নিয়ে অনেক উপাচার্যই বিভিন্ন সময়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বিভিন্ন সময়ে উপাচার্যদের সংগঠনেও এই বিষয়ে আলোচনা হয়েছে। তার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার এই কমিটি গড়েছে।”

আইআইটি-জয়েন্টে ভর্তি এনআইটি-তে
দ্বাদশ শ্রেণির পরে একটি পরীক্ষা দিয়েই আইআইটি-জয়েন্টের পাশাপাশি এ বার এনআইটি (ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি) প্রতিষ্ঠানেও ভর্তি হতে পারবেন ছাত্র-ছাত্রীরা। আজ এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে এনআইটি কাউন্সিল। রাজ্যের একমাত্র এনআইটি প্রতিষ্ঠানটি দুর্গাপুরে। এর আগে গোটা দেশে একটি মাত্র পরীক্ষার মাধ্যমেই আইআইটি-জয়েন্টের ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রমে পড়ুয়া ভর্তি করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিল আইআইটি কাউন্সিল। এ বার ওই একটি পরীক্ষা দিয়েই এনআইটি প্রতিষ্ঠানেও ছাত্র-ছাত্রীরা ভর্তি হতে পারবেন। সেপ্টেম্বরে অভিন্ন পরীক্ষার বিষয়ে সুপারিশ করে রিপোর্ট জমা দেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রকের সচিব টি রামস্বামী। যা মেনে নেয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। আইআইটি কাউন্সিল ২০১৩ সালে অভিন্ন পরীক্ষাব্যবস্থা চালু করার পরিকল্পনা নিলেও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে সেন্ট্রাল অ্যাডভাইসারি বোর্ড অফ এডুকেশন (ক্যাব)-এর আগামী বৈঠকে। ইতিমধ্যেই বহু রাজ্য অভিন্ন পরীক্ষার বিষয়ে নিজেদের আপত্তি কেন্দ্রকে জানিয়ে রেখেছে।

জামশেদপুর মেডিক্যালে র‌্যাগিংয়ের অভিযোগ
তিলাইয়ার সৈনিক স্কুলের র্যাগিংয়ের অভিযোগের তদন্ত শেষ হতে না-হতেই আজ ফের র্যাগিংয়ের অভিযোগ উঠল জামশেদপুরের মহাত্মা গাঁধী মেমোরিয়াল মেডিক্যাল কলেজের একদল ছাত্রের বিরুদ্ধে। প্রথম বর্ষের এক ছাত্রের পরিবার সমস্ত ঘটনা জানিয়ে জামশেদপুরের এমজিএম থানায় অভিযোগও দায়ের করেছেন। জামশেদপুরের মহাত্মা গাঁধী মেমোরিয়াল মেডিক্যাল কলেজের এমবিবিএস-প্রথম বর্ষের ছাত্র অমিত কুমার। দেওঘরের বাসিন্দা অমিত কলেজের ছাত্রাবাসে না-থেকে জামশেদপুরের ডিমনাচকে একটি মেসে থাকেন। অমিতের মেসোমশাই উপেন দাস আজ জানান, গত বুধবার সন্ধ্যায় কলেজের দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের এক দল ছাত্র অমিতকে জোর করে মেস থেকে তুলে ছাত্রাবাসে নিয়ে যায়। সঙ্গে নিয়ে যায় অমিতের সঙ্গে একই ঘরে থাকে আরও দুই যুবককে। উপেনবাবুর অভিযোগ, ছাত্রাবাসে নিয়ে গিয়ে অমিতকে উলঙ্গ করে মারধর করা হয়। অমিতের সঙ্গী দুই যুবককে অবশ্য কিছু করা হয়নি। বেশ কিছুক্ষণ মারধরের পর জোর করে ওকে মদ খাওয়ানো হয়। সারা রাত তাকে ছাত্রাবাসের শৌচাগারে আটকে রাখা হয়। ভোরের দিকে জনৈক ছাত্র এসে শৌচাগারের দরজা খুলে দিলে অমিত ছাড়া পায়। বাড়িতে আসার পর স্থানীয় চিকিৎসক ওকে পরীক্ষা করে ওষুধ দেন। সুস্থ হয়ে উঠলেও, ওই রাতের আতঙ্ক এখনও অমিত কাটিয়ে উঠতে পারেনি। পুলিশ গোটা ঘটনার তদন্তে নেমেছে।

দ্বিতীয় বৈঠকেও কুড়ানকুলাম জট কাটল না
দ্বিতীয় কেন্দ্র-রাজ্য বৈঠকেও জট কাটল না তামিলনাড়ুর কুড়ানকুলাম পরমাণু বিদ্যুৎকেন্দ্র নিয়ে। রাজ্য সরকারের ৬ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পাশাপাশি কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি আজ কথা বলেন আন্দোলনরত স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও। কিন্তু আন্দোলনকারীরা পরে জানিয়ে দেন, নিরাপত্তা নিয়ে তাঁরা ৫০টি প্রশ্ন রেখেছিলেন। সেগুলির উত্তর তাঁরা কেন্দ্রীয় বিশেষজ্ঞদের কাছ থেকে পাননি। প্রকল্পটির বিরুদ্ধে তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। নিরাপত্তার প্রশ্ন তুলে প্রথম থেকেই এই পরমাণু কেন্দ্রের বিরোধিতা করে আন্দোলন চালাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। ‘মানুষের বিরোধিতা’ রয়েছে, এই যুক্তিতে আপত্তি করে যাচ্ছেন মুখ্যমন্ত্রী জয়ললিতাও। বিরোধিতা দূর করতে কেন্দ্র প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালামকে কুড়ানকলামে পাঠিয়েছিল। পাশাপাশি, প্রধানমন্ত্রী মনমোহন সিংহের গড়ে দেওয়া বিশেষজ্ঞ কমিটি এখানে এসে রাজ্য সরকারের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেন গত ৭ নভেম্বর। কিন্তু তাতেও জট না কাটায় ১৫ সদস্যের কেন্দ্রীয় দলটি ফের তিন দিনের সফরে এই পরমাণু কেন্দ্রে এসেছে। আন্দোলনকারীদের নেতা এম পুষ্পরায়নের অভিযোগ, “আমাদের প্রশ্নগুলির কোনও জবাব দেয়নি কমিটি। শুধু আমাদের ৩৮ পাতার একটি রিপোর্ট দিয়েছে।”

কালো টাকা নিয়ে চাপ বিজেপির
অর্থ বিষয়ক স্থায়ী কমিটির বৈঠকে আজ আবার কালো টাকার প্রসঙ্গ তুলল বিজেপি। বিপুল পরিমাণ কালো টাকার লেনদেনের সঙ্গে কাদের নাম জড়িত, ফের সে কথা সামনে আনার দাবি তুলল তারা। সংসদে আসন্ন শীতকালীন অধিবেশনেও বিষয়টি তোলা হবে বলেও জানাল তারা। আজকের বৈঠকে বিজেপির দাবির নিরিখে সরকার জানায়, আন্তর্জাতিক চুক্তি অনুসারে কালো টাকা লেনদেনে জড়িত ব্যক্তিদের নাম প্রকাশ না করার বাধ্যবাধকতা রয়েছে। বস্তুত এই বাধ্যবাধকতা সম্পর্কে বিজেপিও ওয়াকিবহাল। কিন্তু আডবাণীর দুর্নীতি-বিরোধী রথযাত্রার সাফল্য যাতে মিইয়ে না যায়, তার জন্যই কালো টাকা প্রসঙ্গটি বারবার সামনে আনার কৌশল নিয়েছে তারা। সরকারের তরফে বলা হয়েছে, বিরোধীরা যদি চায়, সরকার সংসদে কালো টাকা উদ্ধারের বিষয়টি এখন ঠিক কোথায় দাঁড়িয়ে আছে, কত টাকা উদ্ধার হয়েছে ইত্যাদি সবিস্তার জানাতে পারে। শুধু নামধাম প্রকাশ করা যাবে না। তবে ভবিষ্যতে যদি আদালত নামধাম চেয়ে পাঠায়, সেটা আলাদা কথা। আপাতত সরকারের পক্ষে কত দূর তথ্য প্রকাশ করা সম্ভব, তা সম্যক জেনেও কৌশলগত দিক থেকে সরকারের উপরে চাপ বাড়িয়ে যাওয়ারই সিদ্ধান্ত নিয়েছে বিজেপি।

আসানসোলের ইন্দ্রাণী হলেন যুব কং সচিব
যুব কংগ্রেসের সর্বভারতীয় কমিটির রদবদল করে দীর্ঘদিন পর পশ্চিমবঙ্গ থেকে কোনও যুব নেত্রীকে সচিব পদের দায়িত্ব দিলেন রাহুল গাঁধী। কংগ্রেস সূত্রে বলা হচ্ছে, যুব কংগ্রেসের সর্বভারতীয় কমিটিতে নতুন মুখ আনতে গত ছ’মাস ধরে গোটা দেশের থেকে যোগ্য ব্যক্তিদের বেছে নেওয়া প্রক্রিয়া চলছিল। যার উদ্দেশ্য ছিল, যোগ্যতার নিরিখে কংগ্রেসের নতুন প্রজন্মের নেতা নেত্রী তৈরি করা। তার মাধ্যমেই পশ্চিমবঙ্গের আসানসোলের যুব কংগ্রেস নেত্রী ইন্দ্রাণী মিশ্রকে সর্বভারতীয় সংগঠনের সচিব পদে নিয়োগ করা হয়েছে। ইন্দ্রাণী জানান, ত্রিস্তরীয় ইন্টারভিউয়ের পর উত্তরপ্রদেশের ফৈজাবাদে মহিলাদের ক্ষমতায়নের একটি প্রকল্পে তাঁকে কাজ করতে বলা হয়। তাতে ‘সফল’ হতেই তাঁকে সচিব পদের দায়িত্ব দেওয়া হয়েছে। রাহুলের ঘনিষ্ঠ সূত্রে বলা হচ্ছে, নতুনদের এ বার রাজ্যওয়াড়ি সাংগঠনিক দায়িত্ব দিয়ে পাঠানো হবে। সফল হলে ভবিষ্যতে তাঁদের ‘বৃহত্তর দায়িত্ব’ দেবেন রাহুল।

পেট্রোপণ্যের দাম নিয়ে মাথা ঘামাবে না সুপ্রিম কোর্ট
আদালতে পেট্রোপণ্যের দাম স্থির করার চেষ্টা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। জনস্বার্থ মামলার আড়ালে পেট্রোপণ্যের দামের বিষয়টি আদালতে তোলায় আবেদনকারীকে ভর্ৎসনা করেছে শীর্ষ আদালত। শীর্ষ আদালতে এই আবেদনটি করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘অল ইন্ডিয়া ইউথ ফেডারেশন’। ওই আবেদনে পেট্রোপণ্যের দামে নিয়ন্ত্রণ তুলে নেওয়া ও তেল সংস্থাগুলির হাতে দাম স্থির করার স্বাধীনতা দেওয়ারও বিরোধিতা করা হয়েছে। শীর্ষ আদালত বলেছে, “ আমরা দাম স্থির করতে পারি না। এটা সরকারি নীতি আর আইনসভার এক্তিয়ার ভুক্ত বিষয়। এই বিষয়ে নাক গলাব না।” আবেদনকারীর আইনজীবীরা বলেন, পেট্রোপণ্যের দাম স্থির করার দায়িত্ব তেল সংস্থাগুলির বদলে একটি নিয়ন্ত্রক সংস্থার হাতে থাকা উচিত। পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস আইনে নিয়ন্ত্রক সংস্থা নিয়োগ করার ব্যবস্থা রয়েছে। জবাবে প্রধান বিচারপতি এস এইচ কপাডিয়ার নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, নিয়ন্ত্রক সংস্থা নিয়োগ নিয়ে কোনও বক্তব্য এই আবেদনে নেই। প্রয়োজনে এই বিষয়ে একটি সংশোধিত আবেদন পেশ করা যেতে পারে। কিন্তু, তাতে যেন পেট্রোপণ্যের দামের বিষয়টি অন্তর্ভুক্ত করা না হয়।

নিখোঁজ কিশোরের দেহ মিলল গঙ্গায়
প্রায় আট দিন পর একটি পচাগলা মৃতদেহ ভেসে উঠল গঙ্গার কাছাড়ি ঘাটে। বাড়ির লোকজন মৃতের পরণের পোশাক দেখে শুভম আনন্দ নামে ওই কিশোরের দেহটি শনাক্ত করে। কী করে এই কিশোরের মৃত্যু হল তা জানতে পুলিশ তার তিন বন্ধুকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। পুলিশ ও তার পরিবার সূত্রে জানা গিয়েছে, গত ১০ নভেম্বর কার্তিক পূর্ণিমার স্নান করার জন্য তিন বন্ধুকে সঙ্গে নিয়ে আনন্দ বাড়ি থেকে গাড়ি নিয়ে বেরোয়। বন্ধুরা বাড়ি ফিলে এলেও আনন্দ ফেরেনি। নিখোঁজ থাকায় পরের দিন তার বাবা দেবেন্দ্রকুমার লাল পটনার রূপসপুর থানায় অভিযোগ দায়ের করেন। পুলিশ জানায়, শুক্রবার সকালে কাছাড়ি ঘাটে এক কিশোরের মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। পুলিশ দেহটি উদ্ধার করে। পরে দেবেন্দ্রবাবু ছেলের দেহ শনাক্ত করেন। পুলিশের প্রাথমিক ধারণা, স্নান করার সময় ছেলেটি ডুবে যায়। যদিও তার বাবা তা মানতে চাননি। বন্ধুরা অবশ্য পুলিশকে জানিয়েছে, স্নান করার সময় শুভম ডুবে গিয়েছিল।

সঞ্জীব ভট্টকে রেহাই দিল না সুপ্রিম কোর্ট
আইপিএস অফিসার সঞ্জীব ভট্টের বিরুদ্ধে মামলা খারিজ করতে রাজি হল না সুপ্রিম কোর্ট। পুলিশ হেফাজতে মৃত্যুর একটি মামলা থেকে মুক্তি পেতে শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিলেন সঞ্জীব। গোধরা-পরবর্তী দাঙ্গায় মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে সুপ্রিম কোর্টে একটি হলফনামা জমা দিয়েছিলেন তিনি। তাঁর সমর্থকদের দাবি, সে কারণেই নানা মামলায় তাঁকে হেনস্থা করতে উদ্যোগী হয়েছে গুজরাত সরকার। ১৯৯০ সালে জামনগরে একটি সংঘর্ষের ঘটনায় ১৫০ জনকে আটক করা হয়। পরে তাঁদের মধ্যে এক জনের হাসপাতালে মৃত্যু হয়। পুলিশ হেফাজতে অত্যাচারে তিনি মারা গিয়েছেন বলে অভিযোগ ওঠে। তার পর সঞ্জীবের বিরুদ্ধে মামলা শুরু হয়।

ঘুষ নিতে গিয়ে ধৃত সরকারি কর্মী
ঘুষ নিতে গিয়ে হাতে নাতে ধরা পড়ে গেল আবগারি দফতরের এক কর্মী। শুক্রবার সকালে ভিজিলান্স অফিসাররা ওই কর্মীকে হাতেনাতে ধরেন। মহেন্দ্র চৌধুরী নামে ওই কর্মী দফতরে গচ্ছিত থাকা জনৈক অজয় কুমার তার টাকা ফেরত পাইয়ে দেওয়ার জন্য পাঁচ হাজার টাকা ঘুষ চায়। ভিজিল্যান্সের অফিসাররা খবর পেয়ে ফাঁদ পাতে। অজয় কুমারের হাত থেকে টাকা নেওয়ার সময় ওই কর্মীকে ধরেন অফিসাররা। ভিডিল্যান্সের এডিজি পি কে ঠাকুর বলেন, “ওই কর্মী বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।”

ছাত্রীকে মারধর, ফেরার স্কুলকর্মী
সব্জি কাটতে অস্বীকার করায় সপ্তম শ্রেণির এক ছাত্রীকে মারধর করল স্কুলেরই এক মহিলা কর্মী। কোমরের হাড় ভাঙায় ওই ছাত্রীকে স্থানীয় নার্সিংহোমে ভর্তি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে রোহতাস জেলার নাসিরগঞ্জ থানা এলাকায়। ছাত্রীটির বাবা ওই মহিলা কর্মীর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন। অভিযুক্ত মহিলা ফেরার। পুলিশ জানায়, বৃহস্পতিবার সকালে স্থানীয় কস্তুরবা গাঁধী আবাসিক বিদ্যালয়ে মিড-ডে মিলের জন্য সুনীতা কুমারী নামে ওই ছাত্রীকে স্কুলের মহিলা কর্মী গাজলা পরভিন সবজি কাটতে বলেন। ছাত্রীটি সবজি কাটতে অস্বীকার করায় পারভীন মেয়েটিকে মারধর করে।

নয়ানজুলিতে গাড়ি, মৃত ২
ঘন কুশায়ায় রাস্তার পাশের নয়ানজুলিতে গাড়ি পড়ে দু’জনের মৃত্যু হয়েছে। আরও দু’জন গুরুতর জখম হয়ে পটনা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনাটি ঘটেছে শুক্রবার সকালে, রাজগীর-বুদ্ধগয়ার রাস্তায়। পুলিশ জানায়, একটি গাড়িতে চারজন মোকামা থেকে বুদ্ধগয়ায় যাচ্ছিল। ঘটনাস্থলেই মৃত্যু হয় চালক অনিল কুমার সিংহের (৪৫)। তাঁর বাড়ি মোকামায়। বাকি তিন জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখানে বিপিন কুমার (৫০) নামে অন্য একজনের মৃত্যু হয়। তাঁর বাড়ি পোচমালে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.