টুকরো খবর
মমতার বাড়ির পথে পুলিশ আটকে দিল তৃণমূলকর্মীদের
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির দিকে যাওয়ার পথে তৃণমূল কর্মী-সমর্থকদের দু’টি গাড়ি আটকে দিল পুলিশ। শুক্রবার সকালে দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের উত্তরভাগ এলাকার ঘটনা। বাধা পেয়ে তৃণমূলের ওই কর্মী-সমর্থকেরা বারুইপুর থানার সামনে বিক্ষোভ দেখান। পরে ফিরে যান। এ দিন ক্যানিং-১ ব্লকের বেশ কিছু তৃণমূল কর্মী-সমর্থক নিজেদের গোষ্ঠীদ্বন্দ্ব নিয়ে মুখ্যমন্ত্রী তথা দলনেত্রীর কাছে অভিযোগ জানাতে দু’টি ম্যাটাডরে চড়ে তাঁর বাড়ির দিকে রওনা হন। ক্যানিং-১ এবং ২ ব্লকে তৃণমূলের দু’টি গোষ্ঠীর বিবাদ পুরনো। ক্যানিং-২ ব্লকের তৃণমূল নেতা মানিক পাইক সিপিএমে ছিলেন। ১৯৯৫ সালে তিনি সিপিএম থেকে বহিষ্কৃত হন। ’৯৯ সালে তিনি তৃণমূলে যোগ দেন। অন্য দিকে, ক্যানিং-১ ব্লকের তৃণমূল সভাপতি শৈবাল লাহিড়ী বরাবরই তৃণমূলে। এই প্রেক্ষিতেই ক্যানিংয়ে ‘আদি’ ও ‘নব’ তৃণমূলের দ্বন্দ্ব ছিল। মাস কয়েক আগে ক্যানিং-২ পঞ্চায়েত সমিতির সভাপতি ও ক্যানিংয়ে সিপিএমের জোনাল কমিটির সদস্য সওকত মোল্লাকে দল থেকে বহিষ্কার করা হয়। তার পর থেকেই তিনি তৃণমূলে যোগ দেওয়ার চেষ্টা করছিলেন। এই কাজে মানিকবাবু তাঁকে সাহায্য করলে তা নিয়ে তাঁর গোষ্ঠীর সঙ্গে শৈবাল-গোষ্ঠীর বিবাদ চরমে ওঠে। শৈবালবাবু জানান, সে সব নিয়ে অভিযোগ জানাতেই তাঁরা মমতার কাছে যাচ্ছিলেন। জেলা পুলিশ জানিয়েছে, এ দিন সকালে ডিসি (সাউথ)-এর দফতর থেকে নির্দেশ আসে মুখ্যমন্ত্রীর বাড়ির উদ্দেশে তৃণমূলের যে দলটি রওনা হয়েছে তাদের আটকানোর। যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে। এর পরেই সকাল সাড়ে ৮টা নাগাদ বারুইপুর উত্তরভাগের কাছে তাদের আটকে দেয় পুলিশ।

ধাওয়া করে ছিনতাইবাজ ধরল পুলিশ
ট্রাফিক সার্জেন্টের তৎপরতায় ধরা পড়ল ছিনতাইবাজ। শুক্রবার, হাডকোয়। ধৃতের নাম রাজু বারুই। পুলিশ জানায়, এ দিন উল্টোডাঙা ট্রাফিক গার্ডের সার্জেন্ট সঞ্জয় কর মোটরবাইকে কাঁকুড়গাছির দিকে যাচ্ছিলেন। ইএসআই হাসপাতালের সামনে এসে স্থানীয়দের কাছে জানতে পারেন, সবুজ জামা পরা এক ব্যক্তি এক মহিলার সোনার হার ছিনিয়ে হাডকোর দিকে পালিয়েছে। সঞ্জয়বাবু জানান, কিছুটা এগিয়েই সবুজ জামা পরা এক যুবককে দৌড়তে দেখে ধাওয়া করে তাকে ধরেন। কিছু পরেই শোভা বসু নামে এক মহিলা সেখানে পৌঁছে সার্জেন্টকে জানান, ওই যুবকই তাঁর হার ছিনতাই করেছে। পুলিশের দাবি, জেরায় রাজু দোষ স্বীকার করে হারটি দিয়ে দেয়। পুলিশ জানায়, দিন দশেক আগে ফুলবাগান এলাকায় দু’টি ছিনতাই হয়। রাজু ওই ঘটনায় জড়িত কি না, খতিয়ে দেখা হচ্ছে।

বাড়ির ‘দখল’
দীর্ঘ ন’বছর পুরকর বাকি রাখার দায়ে শুক্রবার ২৩বি নেতাজি সুভাষ রোডের বাড়িটির মালিকের অংশে তালা দিয়ে দখল নিল কলকাতা পুরসভা। মেয়র শোভন চট্টোপাধ্যায় জানান, ওই দখল নেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের নির্দেশ ও সময় মেনে। একাধিক বার আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও ওই বাড়ির মালিকেরা ১৯৯২ সাল থেকে পুরকর দেননি। এখন কর বাবদ পুরসভার প্রাপ্য দাঁড়িয়েছে ১ কোটি ৬৭ লক্ষ টাকা। বাধ্য হয়ে তাই দখল নিতে হয়েছে। তবে ভাড়াটিয়াদের অংশ দখল নেওয়া হয়নি। ওই বাড়ির পরিচালন বোর্ডের সদস্য শ্রীরাম ওঝার অবশ্য দাবি, পুরসভাকে কর বাবদ বহু টাকা জমা দেওয়া হয়েছে। তারা সেই টাকা সাসপেন্স অ্যাকাউন্টে রেখে দিয়েছে। এখন আবার পুরকর দাবি করছে।

পুর-স্কুল নিয়ে
স্কুল-ঘর খালি করার পুর-নির্দেশ কার্যকর করতে গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন কাউন্সিলর। শুক্রবার, আমহার্স্ট স্ট্রিট থানার ফকিরচাঁদ মিত্র স্ট্রিটে। পুলিশ জানায়, ৫ ফকিরচাঁদ মিত্র স্ট্রিটে পুরসভার একটি স্কুল আছে। অভিযোগ, স্কুলের একতলার দু’টি ঘর দখল করে একটি ক্লাব চলে। আর একটি ক্লাব একতলার অন্য দিকে। যে ক্লাবটির বিরুদ্ধে অভিযোগ, ১৬ অগস্ট পুরসভার তরফে সেটির সভাপতিকে চিঠি লিখে ঘর দু’টি খালি করতে জানানো হয়। ওই নির্দেশ কার্যকর করতেই যান ৩৮ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর সাধনা বসু। কিন্তু বিষয়টি ঘিরে বাসিন্দাদের মধ্যে হাতাহাতি হয়। কিছু বাসিন্দা সাধনাদেবীকে ঘিরে বিক্ষোভ দেখান। তাঁকে কটূক্তি করা হয় বলেও অভিযোগ। পুলিশে লিখিত অভিযোগ জমা পড়েনি। সাধনাদেবী বলেন, “আইনত যা করণীয়, তাই-ই হবে।”

মৃতদেহ উদ্ধার
সেপটিক ট্যাঙ্কে অজ্ঞাতপরিচয় এক যুবকের দেহ মিলল। শুক্রবার, দমদম থানার শেঠবাগানে। পুলিশ জানায়, সঞ্জীব সেন নামে এক স্থানীয় বাসিন্দার বাড়ির সেপটিক ট্যাঙ্ক সাফাই করতে এসে দক্ষিণ দমদম পুরসভার কর্মীরা মৃতদেহটি দেখেন।

নাট্যমেলাও ‘ভেদহীন’
‘আমরা-ওরা’ ভেদরেখা মুছতে আরও এক বার উদ্যোগী হল রাজ্য সরকার। চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁরই অভিনীত নাটক থাকছে সরকারি নাট্যমেলাতেও। শুক্রবার নাট্য অ্যাকাডেমিতে সাংবাদিক বৈঠকে এ কথা জানানো হয়। ২৩ নভেম্বর রবীন্দ্রসদনে নাট্যমেলার উদ্বোধন করবেন শঙ্খ ঘোষ। এ বারে গুরুত্ব দেওয়া হয়েছে জেলার নাটককে। ৩০ নভেম্বর রবীন্দ্রসদনে প্রথম পর্যায়ের সমাপ্তি অনুষ্ঠানে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

১০ শিশু উদ্ধার হাওড়ায়, ধৃত ২
নানা ধরনের কাজে খাটানোর জন্য ভিন্ রাজ্যে নিয়ে যাওয়ার মুখে হাওড়া স্টেশন থেকে ১০টি শিশুকে উদ্ধার করা হয়েছে। শুক্রবার সন্ধ্যার ওই ঘটনায় গ্রেফতার করা হয়েছে দু’জনকে। পুলিশ জানায়, ধৃতদের নাম গোলাম শেখ ও রবি মোস্তাফা। হাওড়ার রেল পুলিশ সুপার মিলনকান্ত দাস জানান, হাওড়া স্টেশনে ট্রেনে তুলে কয়েকটি শিশুকে পাচার করা হচ্ছে বলে খবর এসেছিল। তার পরেই হানা দিয়ে ওই দু’জনকে পাকড়াও করা হয়। উদ্ধার করা হয় শিশুদেরও। প্রাথমিক তদন্তে পুলিশ জানায়, ধৃতেরা পাচারকারী নয়। শিশুদের গুজরাতের রাজকোটে বিভিন্ন কারখানায় কাজ করানোর জন্য নিয়ে যাচ্ছিল তারা। গোলাম ও রবিকে আজ, শনিবার আদালতে তোলা হবে।

ধৃত বিদেশি
তাঁর ভারতে থাকার মেয়াদ পেরিয়ে গিয়েছিল। মুম্বইয়ের এক দালালকে ধরে তিনি ভিসার মেয়াদ বাড়িয়ে নিয়েছিলেন। সেই নকল ভিসা নিয়ে শুক্রবার ভোরে কলকাতা বিমানবন্দরে পুলিশের হাতে ধরা পড়ে গেলেন ওবিনা ভিক্টর নামে এক নাইজেরীয় যুবক। পুলিশি সূত্রের খবর, গত ৮ ফেব্রুয়ারি ওবিনা দিল্লিতে পৌঁছন। সেখান থেকে যান মুম্বইয়ে এক বন্ধুর বাড়ি। ১০ মার্চ পর্যন্ত ভারতে থাকার ভিসা ছিল তাঁর। কিন্তু তিনি আরও কয়েক মাস ভারতে থাকতে চান। মুম্বইয়ের এক দালাল ১০ হাজার টাকা নিয়ে ১৯ নভেম্বর পর্যন্ত ভিসার মেয়াদ বাড়িয়ে দেয়।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.