টুকরো খবর
শিক্ষাকেন্দ্র থেকে সিপিএমের অফিস সরালেন বাসিন্দারা
নিজস্ব চিত্র
দীর্ঘ দিন ধরে বেনাচিতির শ্রীনগর পল্লির একটি শিশুশ্রমিক স্কুলে সন্ধ্যার পর থেকে সিপিএমের দলীয় কাজকর্ম চলত। মাস কয়েক আগে পুরসভার কাছে অভিযোগ জানায় তৃণমূল। কিন্তু তাতে কোনও ফল হয়নি। শেষ পর্যন্ত শিশুশ্রমিক স্কুলে সিপিএম কর্মীদের ঢুকতে বাধা দিলেন স্থানীয় বাসিন্দারাই। কাগজপত্র এবং সিপিএমের দলীয় পতাকা-সহ অন্যান্য সামগ্রীও স্কুল থেকে সরিয়ে দিয়েছেন তাঁরা। শিশুশ্রমিক স্কুলে দিনের বেলায় চলে পড়াশোনা। সন্ধ্যায় সেখানেই বসে দলীয় কাজকর্ম পরিচালনা করতেন সিপিএমের স্থানীয় সদস্য ও সমর্থকেরা। পুরসভায় তৃণমূল অভিযোগ জানানোর পরেও কেটে গিয়েছে মাস তিনেক সময়। বুধবার সন্ধ্যায় স্থানীয় বাসিন্দারা ওই স্কুলের সামনে জড়ো হন। সিপিএমের নেতা ও কর্মীরা আসতেই সেখানে তাঁদের দলীয় কাজকর্ম করতে বারণ করেন বাসিন্দারা। বাসিন্দাদের ক্ষোভের আঁচ পেয়ে তাঁরা আর জোর করেননি। স্থানীয় তৃণমূল নেতা অরবিন্দ পাল বলেন, “এলাকার কাউন্সিলর রুমা পাল নিজেই এই শিশুশ্রমিক বিদ্যালয়ের শিক্ষিকা। অথচ, সেখানেই তাঁর দলের কাজকর্ম চলে। বাসিন্দারা এর প্রতিবাদ করেছেন।” রুমাদেবীর সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে স্থানীয় এক সিপিএম নেতা জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই সন্ধ্যার পর ওখানে সিপিএমের দলীয় কাজকর্ম পরিচালিত হয়। তবে তাতে পড়াশোনার কোনও ক্ষতি হয় না। তাই তাঁরা বিষয়টি সে ভাবে গুরুত্ব দিয়ে দেখেননি। বিষয়টি খোঁজ নিয়ে দেখার আশ্বাস দিয়েছেন প্রাক্তন বিধায়ক সিপিএমের বিপ্রেন্দু চক্রবর্তী।

কার্তিক পুজোয় মাতল খনি অঞ্চল
ধুমধাম করে কাতির্র্ক পুজো হল খনি অঞ্চলে। পাণ্ডবেশ্বরের শোনপুর বাজারির পাল বাড়ির পুজো একশো বছর পেরিয়ে গিয়েছে। পরিবারের সদস্য ননীগোপাল পাল জানান, প্রায় একশো বছর আগে তাঁদের পূর্ব পুরুষ সৃষ্টিধর পাল এই পুজোর সূচনা করেন। এখন তা সর্বজনীন রূপ পেয়েছে। জামুড়িয়ার হিজলগড়ায় ভট্টাচার্য বাড়ির পুজোর এ বার ২৬তম বর্ষ। পরিবারের সদস্যরা জানান, গ্রামে তেমন বড় কোনও উৎসব নেই। এই পুজো ঘিরেই মেতে ওঠে পুরো গ্রাম। রানিগঞ্জের নতুন এগারার যুবক সমিতির পুজো হচ্ছে ৩৬ বছর ধরে। এই উপলক্ষে তিন দিন ধরে সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়। পাণ্ডবেশ্বরের নবগ্রামে মুখোপাধ্যায় পরিবারের র্কাতিক পুজো হয় বেশ কয়েক বছর ধরে। পরিবারের সদস্য কাঞ্চন মুখোপাধ্যায় জানান, এই পুজো শুরুর পরেই তাঁদের মনস্কামনা পূর্ণ হয়েছিল। রানিগঞ্জের কুমোর বাজারের পুজোর এ বার চতুর্থ বর্ষ। ফ্রেন্ডস ক্লাবের ২২ জন যুবক এই পুজোর আয়োজন করেন। আয়োজকরা জানান, তাঁরা কোথাও চাঁদা তোলেন না। তা সত্ত্বেও তাঁদের পুজো সর্বজনীন রূপ পেয়েছে।

চাকরির নামে ‘প্রতারণা’, ধৃত
চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, মানিক দাস নামে শ্রীনগরপল্লির এক ব্যক্তি এলাকার ৬ বেকার যুবককে দুর্গাপুর ইস্পাতের ঠিকাকর্মীর কাজ জুটিয়ে দেওয়ার নাম করে নগদ টাকা নেন বলে অভিযোগ। বেশ কয়েক মাস পরেও কাজ না পেয়ে তাঁরা স্থানীয় তৃণমূল নেতৃত্বের দ্বারস্থ হন। স্থানীয় তৃণমূল নেতা অরবিন্দ পাল বলেন, “এর পরেই আমরা মানিক দাসকে ডেকে পাঠাই। সিপিএমের যুব সংগঠনের সদস্য ওই ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করে।” প্রাক্তন বিধায়ক সিপিএমের বিপ্রেন্দু চক্রবর্তী জানান, কেউ যদি এমন করে থাকে তা অন্যায়। প্রশাসন তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিক। বিষয়টি দলীয় স্তরে খোঁজ নিয়ে দেখা হবে বলে জানিয়েছেন তিনি।

তৃণমূলের প্রচারে ‘বাধা’ জামুড়িয়ায়
তৃণমূলের প্রচারে বাধা দেওয়ার অভিযোগ উঠল কংগ্রেসের বিরুদ্ধে। শুক্রবার জামুড়িয়ার কেন্দার তালডাঙা এলাকার ঘটনা। বোমাবাজি ও এক তৃণমূল কর্মীর বাড়ি ভাঙচুর হয় বলে অভিযোগ। তৃণমূলের কেন্দা অঞ্চল সম্পাদক গঙ্গাধর মণ্ডলের দাবি, দু’দিন আগে সিপিএম ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছেন বেশ কিছু লোকজন। তাঁদের নেতৃত্বেই এ দিন হামলা হয়। তিনি জানান, আগামী রবিবার জামুড়িয়ায় দলের একটি মহা মিছিল হবে। শুক্রবার রাত সাড়ে ৮টা নাগাদ তারই প্রচার করার সময়ে হামলা হয়। কংগ্রেসের অঞ্চল সম্পাদক পার্থ ভট্টাচার্য জানান, ঠিক কী কারণে গণ্ডগোল হয়েছে, তা তাঁর জানা নেই। খোঁজ নিয়ে দেখা হবে। কেন্দা ফাঁড়ির পুলিশ জানায়, ঘটনার তদন্ত চলছে। জড়িতদের খোঁজে তল্লাশি চলছে।

বেতনের দাবি
বামফ্রন্টের আমলে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থায় অযোগ্য লোকেদের পদোন্নতি করা হয়েছে। বাসের রক্ষণাবেক্ষণও ঠিকভাবে করা হচ্ছে না। কী ভাবে বাস পরিষেবা লাভজনক করা হবে তারও কোনও উদ্যোগ হয়নি। এ সব অভিযোগে শুক্রবার আইএনটিটিইউসি-র পক্ষ থেকে কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দেওয়া হয়। আইএনটিটিইউসি নেতা সুনীল চট্টোপাধ্যায় জানান, অবিলম্বে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে। তাছাড়া অক্টোবর মাসের বেতন ও পেনসন, পঞ্চম বেতন কমিশনের সুপারিশ কার্যকরী করা-সহ আরও কয়েকটি দাবিও রয়েছে।

পিছলে পড়ে জখম মা-মেয়ে
ট্রেনে ওঠার সময়ে পিছলে পড়ে জখম হলেন মা ও মেয়ে। আশঙ্কাজনক অবস্থায় মেয়েকে রানিগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। রেল পুলিশ জানিয়েছে, শুক্রবার সকাল ৯টা নাগাদ রানিগঞ্জ স্টেশনে বধর্মান-পুরুলিয়া প্যাসেঞ্জার ট্রেনে উঠতে গিয়ে রানিগঞ্জ স্টেশনে পা হড়কে পড়ে রানিগঞ্জ লম্বুগলি এলাকার বাসিন্দা শকুন্তলা শর্মা ও তাঁর মেয়ে সুচিত্রাদেবী। তাঁরা বার্নপুরে যাচ্ছিলেন।

ফব-র ‘জেল ভরো’
শুক্রবার বর্ধমানে নানা দাবিতে আইন অমান্য করে ফরওয়ার্ড ব্লক। নিজস্ব চিত্র
নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণার দাবিতে শুক্রবার আসানসোলে জেল-ভরো আন্দোলন করে ফরোয়ার্ড ব্লক। কয়েকশো দলীয় সদস্য সমর্থক যোগ দেন। একজিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুরজিৎ দত্ত শর্মা তাঁদের গ্রেফতার করে পরে ছেড়ে দেওয়ার নির্দেশ দেন।

পুকুরে মিলল দেহ
নিখোঁজ হওয়ার দু’দিন পরে সংলগ্ন এলাকার পুকুরে মিলল এক দিনমজুরের দেহ। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ছোটু ওরাঁও (৩০)। জামুড়িয়ার আকলপুরের বাসিন্দা ছোটুবাবুর খোঁজ মিলছিল না দু’দিন ধরে। শুক্রবার সকালে আকলপুর আশ্রম সংলগ্ন পুকুরে তাঁর দেহ ভেসে ওঠে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.