টুকরো খবর
সিপিএম, তৃণমূল মারামারি বনগাঁয়
সিপিএম এবং তৃণমূল কর্মী-সমর্থকদের মারামারিতে শুক্রবার সকালে তেতে ওঠে বনগাঁর জয়ন্তীপুর বাজার এলাকা। জখম হন কয়েক জন। দু’পক্ষই পরস্পরের বিরুদ্ধে হামলার অভিযোগ দায়ের করেছে থানায়। পুলিশ জানায়, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বনগাঁর ছয়ঘরিয়া গ্রাম পঞ্চায়েতের সিপিএম সদস্য অখিল ঘোষের একটি ওষুধের দোকান রয়েছে ওই বাজারে। এ দিন সকালে তিনি দোকানেই ছিলেন। সেখানে কয়েক জন তৃণমূল নেতার নেতৃত্বে কিছু মহিলা উপস্থিত হন। অখিলবাবুর দলবলও চলে আসে। দু’পক্ষের হাতাহাতি বাধে। অখিলবাবু বলেন, “কোনও কারণ ছাড়াই আচমকা তৃণমূলের নেতৃত্বে মহিলারা ঢুকে আমার গলা টিপে ধরে মারধর করে। আগের দিন আমাকে হুমকিও দেওয়া হয়।” স্থানীয় সিপিএম নেতা গোবিন্দ মণ্ডল বলেন, “রাজনৈতিক আক্রোশের জেরেই হামলা করে তৃণমূল।” তৃণমূল অবশ্য অভিযোগ উড়িয়ে দিয়েছে। তাদের দাবি, দিন পনেরো আগে মাংস কেনা নিয়ে ওই এলাকায় গোলমাল হয়েছিল। স্থানীয় মহিলারা বিষয়টি মীমাংসার জন্য অখিলবাবুর কাছে গিয়েছিলেন। তিনি তা না করে দলবল নিয়ে মারধর করেন। তৃণমূল নেতা সন্তোষ দাস বলেন, “ঘটনার সঙ্গে রাজনৈতিক যোগ নেই। সিপিএম আমাদের বিরুদ্ধে চক্রান্ত করছে।” অখিলবাবু অবশ্য মাংস কেনা নিয়ে কোনও গোলমালের কথা মানতে চাননি।

গোবরডাঙায় শুরু ‘টেগোর নাট্যযাত্রা’
গোবরডাঙা নাট্যমেলায় শেষ দিনে অভিনীত ‘ভূতপুরাণ’ নাটক। ছবি: পার্থসারথি নন্দী।
শিল্পায়ন নাট্যসংস্থার পরিচালনায় শুক্রবার থেকে গোবরডাঙা পুরসভার বাস টার্মিনাস চত্বরে অস্থায়ী মঞ্চে শুরু হল ‘টেগোর নাট্যযাত্রা’। বিকেলে ছোটদের জন্য মঞ্চস্থ হয় পুতুল নাচ। তার পরে নাট্যযাত্রার উদ্বোধন করেন গোবরডাঙা পুরসভার চেয়ারম্যান সুভাষ দত্ত। রবীন্দ্রনাথের নাটকের গান এবং লোকগান পরিবেশন করেন দীপা ব্রহ্ম। ‘টেগোর নাট্যযাত্রা’ চলবে রবিবার পর্যন্ত। এর মধ্যে রবীন্দ্রনাথের কাহিনীর উপরে ৫টি নাটক মঞ্চস্থ হবে। নাটকগুলি হল আশিস দাস নির্দেশিত ‘শুভা’, উৎপল ফৌজদার নির্দেশিত ‘বৈকুণ্ঠের খাতা’, প্রদীপ রায়চৌধুরী নির্দেশিত ‘বদনাম’, দেবাশিস সরকারের ‘ত্যাগ’ এবং দেবাশিস রায়ের ‘রাজা’। এ ছাড়াও, গিটারে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করবেন সূর্যজ্যোতি ভট্টাচার্য। থাকছে নাটকের উপরে আলোচনাসভাও। এই অনুষ্ঠানে সহযোগিতা করছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। উদ্যোক্তা সংস্থার কর্ণধার আশিস চট্টোপাধ্যায় বলেন, “এই উৎসবে কোনও নাট্যদলকে আমন্ত্রণ জানানো হয়নি। পাঁচ জন বিশিষ্ট নাট্য নির্দেশক রবীন্দ্রনাথের কাহিনী নিয়ে এই প্রথম নাটক মঞ্চস্থ করবেন।” প্রসঙ্গত, বৃহস্পতিবারই শিল্পায়নের পরিচালনায় শেষ হয়েছে ‘গোবরডাঙা নাট্যমেলা’। শেষ দিনে পরিবেশিত হয় ‘ভূতপুরাণ’ নাটক। বাস টার্মিনাস চত্বরে অস্থায়ী মঞ্চে নাট্যমেলা শুরু হয়েছিল ৬ নভেম্বর। এ বারের উৎসবে মোট ৭টি নাটক পরিবেশিত হয়।

গুদামে আগুন, ভস্মীভূত বহু টাকার পাট
আগুনে পুড়ে গেল বহু টাকার পাট। শুক্রবার ঘটনাটি ঘটেছে, শ্যামনগরের গৌরীশঙ্কর চটকলে। দমকল সূত্রে জানা গিয়েছে, চটকলের ৪নম্বর গুদামে এ দিন সকাল সাড়ে সাতটা নাগাদ আগুন জ্বলতে দেখে কর্মীরা নিজেরাই নেভানোর চেষ্টা করেন। কিন্তু আগুন ক্রমশ ছড়িয়ে পড়ায় দমকলকে জানান চটকল কর্তৃপক্ষ। দমকলের চারটে ইঞ্জিন সারাদিন ধরে কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। চটকল কর্তৃপক্ষ জানিয়েছেন, কিভাবে আগুন লেগেছিল তা বোঝা যায়নি। তবে আগুন নেভানোর প্রাথমিক ব্যবস্থা তাঁদের থাকায় তাঁরা চেষ্টা করেছিলেন। বহু টাকার কাঁচা পাট নষ্ট হয়ে গিয়েছে। দমকল সূত্রে জানা গিয়েছে, আগুন নিয়ন্ত্রণে এলেও রাত পর্যন্ত দমকল কর্মীরা পোড়া পাটের ভিতরে থাকা আগুন নিভিয়েছেন। তরুণীর অস্বাভাবিক মৃত্যু। উত্তর ২৪ পরগনার জগদ্দলের মাদ্রাল দুর্গানগর কলোনিতে শুক্রবার সকালে এক তরুণীর অস্বাভাবিক মৃত্যু হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃতার নাম সুমিতা পাল (২৬)। এ দিন সকালে নিজের ঘরেই ঝুলন্ত অবস্থায় পাওয়া যায় সুমিতাদেবীকে। প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান, তিনি আত্মহত্যা করেছেন।

আগ্নেয়াস্ত্র-সহ ধৃত খুনের অভিযুক্ত
আগ্নেয়াস্ত্র-সহ এক দুষ্কৃতীকে গ্রেফাতর করল দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং মহকুমার জীবনতলা থানার পুলিশ। বৃহস্পতিবার রাতে মৌখালি থেকে মোফাজ্জেল গাজি নামে ওই দুষ্কৃতীকে গ্রেফতার করা হয়। তার বাড়ি জীবনতলার খাগড়া গ্রামে। পুলিশ জানিয়েছে মোফাজ্জেল কচিমণি জমাদারের খুনের ঘটনায় অভিযুক্ত ছিল। গত ২৯ জুলাই মৌখালির একটি মেছোভেড়িতে তোলাবাজির প্রতিবাদ রায় খুন হন কচিমণি জমাদার। তার পর থেকে মোফাজ্জেল পালিয়ে বেড়াচ্ছিল। বৃহস্পতিবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে মৌখালির একটি মেছোভেড়িতে হানা দিয়ে তাকে ধরে ফেলে। ধৃতের কাছ থেকে একটি বন্দুক, এবং ৭৫ রাউন্ড গুলি পাওয়া গিয়েছে বলে পুলিশ জানিয়েছে।

গোপালনগরে রাস উৎসব ও মেলা
রাস উৎসব উপলক্ষে উত্তর ২৪ পরগনা জেলার গোপালনগরের চালকীতে বুধবার থেকে শুরু হয়েছে আট দিনের মেলা। এখানকার রাস উৎসব এ বার ৩৯ বছরে পড়ল। বিভিন্ন দিনে থাকছে পদাবলী কীর্তন, তরজা গান, যাত্রা, হাস্যকৌতুক, নাটক, বাউল গান, লোকগীতি, গীতিনাট্য প্রভৃতি। উৎসব উপলক্ষে একটি সাহিত্য পত্রিকাও প্রকাশ করা হয়। অন্যদিকে, বনগাঁর মাঝেরপাড়ায় নাগবাড়ি শ্রীশ্রী রাধাগোবিন্দ মন্দিরেও রাস পূর্ণিমা উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। থাকছে লীলার্কীতন, গীতাপাঠ, হরিনাম সংকীর্তন প্রভৃতি।

গাঁজা-সহ গ্রেফতার
খবর পেয়ে বাড়িতে হানা দিয়ে দক্ষিণ ২৪ পরগনার ভাঙড় থানার পুলিশ বৃহস্পতিবার রাতে গাঁজা-সহ এক দুষ্কৃতীকে গ্রেফতার করে। পুলিশ জানায়, ধৃতের কাছ থেকে প্রায় সাড়ে তিন কিলোগ্রাম গাঁজা উদ্ধার হয়েছে। ধৃতের বিরুদ্ধে খুন, তোলাবাজি ও নারী পাচারের একাধিক অভিযোগ রয়েছে বলে পুলিশ জানিয়েছে।

সালিশি ঘিরে সংঘর্ষ, র্যাফ
বারাসত থানার বামনগাছির ছোট জাগুলিয়ায় তৃণমূলের একটি সালিশি সভাকে কেন্দ্র করে শুক্রবার সন্ধ্যায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরিস্থিতি সামাল দিতে আসে বিশাল পুলিশবাহিনী। র্যাফ নামানো হয়। রাত ৮টা নাগাদ বামনগাছি চৌমাথায় ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করা হয়। প্রায় আধ ঘণ্টা পরে পুলিশ অবরোধ তোলে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.