ক্রোড়পত্র: কলকাতা উত্তর, পূর্ব, দক্ষিণ | পত্রিকা | আলোচনা | রবিবাসরীয় | উৎসব

৬ নভেম্বর - ১২ নভেম্বর, ২০১১
আলোচ্য সপ্তাহে রাশিচক্র গ্রহ সমাবেশ যথাতুলায় রবি, কুম্ভে চন্দ্র, সিংহে মঙ্গল, বৃশ্চিকে বুধ শুক্র ও রাহু, মেষে বক্রী বৃহস্পতি, কন্যায় শনি ও
বৃষে কেতু। রাশি ও নক্ষত্র পরিক্রমা অনুযায়ী চন্দ্র কুম্ভে পূর্বভাদ্রপদ থেকে বৃষে কৃত্তিকা নক্ষত্র। তিথিভোগ শুক্লা একাদশী থেকে কৃষ্ণা দ্বিতীয়া
পর্যন্ত। যোগসঞ্চার ব্যাঘাত থেকে পরিঘ পর্যন্ত। ব্যক্তিগত রাশি ও লগ্ন অনুসারে জাতক-জাতিকার শুভাশুভ গ্রহফল বর্ণনা করা হল।
মেষ: কর্মক্ষেত্রে বিড়ম্বনা বৃদ্ধি ও উন্নতিতে বাধা। বৃত্তিগত প্রশিক্ষণের সুবাদে কর্ম পরিবর্তনের সুযোগ মিলতে পারে। বিষয়সম্পত্তি নিয়ে স্বজনবিরোধ। সপ্তাহের আদ্যভাগে কোনও দুঃসাহসিক কাজে ঝাঁপিয়ে বিড়ম্বনার আশঙ্কা, আকস্মিক অঘটনে কর্মপরিকল্পনা ওলটপালট হয়ে যেতে পারে। মধ্যভাগে প্রতিকূল পরিবেশে যূথবদ্ধ শত্রুতার সফল মোকাবিলা, মামলার ফল অনুকূলে যেতে পারে। অন্তভাগে বন্ধু নির্বাচনে অসতর্কতা থেকে বিপত্তির আশঙ্কা, প্রিয়জনের অনৈতিক কাজে মানসিক ক্লেশ। মেষ লগ্নে জাত ব্যক্তির বৃত্তিগত প্রশিক্ষণের জোরে নতুন কর্মলাভের যোগ। সামাজিক দায়িত্ব পালনে বহু ব্যয়। দূরভ্রমণের পরিকল্পনায় হঠাৎ বাধা আসতে পারে।
বৃষ: শ্রম ও অধ্যবসায়ের জোরে কর্মক্ষেত্রে উন্নতি। দুষ্ট সহকর্মীদের কলকাঠিতে সাময়িক জটিলতা। দাম্পত্য শান্তি ও সাংসারিক শ্রীবৃদ্ধি। রক্তচাপের হেরফেরে নানা ধরনের শারীরিক সমস্যা। সপ্তাহের আদ্যভাগে শখ-শৌখিনতায় অপব্যয়, জীবাণু সংক্রমণে জ্বরজ্বালা, ভাইবোনের সঙ্গে সম্পর্কের উন্নতি। মধ্যভাগে আন্তরিক ব্যবহারে স্বজনদের বিরূপতার অবসান হতে পারে, বাড়তি উপার্জনের হদিস। অন্তভাগে পৈতৃক ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা সফল হতে পারে, গুরুজনের স্বাস্থ্যের অবনতি ও চিকিৎসায় বহু ব্যয়। বৃষ লগ্নে জাত ব্যক্তির বৃত্তিগত প্রশিক্ষণের সাফল্যের সূত্রে একাধিক কর্মসংস্থানের সম্ভাবনা। কোনও স্ত্রীলোককে ঘিরে সংসারে অশান্তি। ভ্রমণের পরিকল্পনা ভেস্তে যেতে পারে। জ্যোতিষ চর্চায় ব্যুৎপত্তি।
মিথুন: পরিকল্পনার ত্রুটি ও বুদ্ধিভ্রমের জন্য কর্মক্ষেত্রে জটিলতা বৃ্দ্ধির আশঙ্কা। উদাসীনতায় শুভ যোগ হাতছাড়া হতে দেওয়া উচিত হবে না। জমি বা বাড়ি কেনার ক্ষেত্রে বাধা আসতে পারে। সপ্তাহের আদ্যভাগে পারিবারিক অনুষ্ঠানে কোনও অভ্যাগতকে ঘিরে ছন্দপতন, কর্মক্ষেত্রে কৃতিত্বের স্বীকৃতি পেতে ফের বিলম্ব। মধ্যভাগে অতিরিক্ত উচ্চাভিলাষ থেকে বিপত্তি দেখা দিতে পারে, গুরুজনের স্বাস্থ্যসঙ্কটে কাজকর্ম ব্যাহত, বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ। অন্তভাগে অস্থিরতার জন্য কর্মপরিকল্পনায় বাধা ও বিলম্ব, সৃষ্টিশীল কাজের স্বীকৃতি। মিথুন লগ্নে জাত ব্যক্তির অতিরিক্ত ভাবাবেগ জটলিতার সৃষ্টি করতে পারে। বেদ-পুরাণ অনুশীলনে মানসিক অস্থিরতা কেটে যাওয়ার সম্ভাবনা। স্নায়ুপীড়ায় দুর্ভোগ।
কর্কট: ষড়যন্ত্রীর জাল কেটে কর্মপরিকল্পনায় সাফল্য। দীর্ঘদিনের কোনও আশা পূরণ হতে পারে। সামাজিক অনুষ্ঠানে আকস্মিক অনর্থের মোকাবিলা করে বাহবা পেতে পারেন। সপ্তাহের আদ্যভাগে বন্ধুর সাহায্যে শত্রুর মোকাবিলা, ঈর্ষাপরায়ণ সহকর্মীর অপচেষ্টা রুখে দিয়ে কর্মে উন্নতি, নৃত্যনাটকাদি ললিতকলায় কৃতিত্বের স্বীকৃতি। মধ্যভাগে আইনজ্ঞের পরামর্শে বৈষয়িক সমস্যার সমাধান, জীবাণু সংক্রমণজনিত ব্যাধিতে ক্লেশ। অন্তভাগে প্রিয়জনের বিয়ের ব্যাপারে সফল আলোচনা, উচ্চশিক্ষার বাধা কেটে যেতে পারে। কর্কট লগ্নে জাত ব্যক্তির কর্মক্ষেত্রে জটিলতা কেটে যাওয়ার সম্ভাবনা। বাবা-মায়ের অনড় মনোভাবে পারিবারিক অশান্তি। অনিদ্রাজনিত রোগে শারীরিক জটিলতা ও মানসিক অবসাদ।
সিংহ: প্রতিবেশীর শত্রুতায় বৈষয়িক গোলযোগ ও অর্থক্ষতি। পড়ে গিয়ে বা দুর্ঘটনায় রক্তপাত বা মাথায় আঘাত লাগার আশঙ্কা। আধ্যাত্মিক শান্তির জন্য তীর্থভ্রমণের পরিকল্পনা। সপ্তাহের
আদ্যভাগে আংশিক ঋণ পরিশোধের উপায় হতে পারে, স্বনিযুক্তি প্রকল্পে বাড়তি উপার্জনে সাশ্রয়, সৎ লোকের সান্নিধ্যে মনঃকষ্ট লাঘব। মধ্যভাগে স্বামী-স্ত্রীর ভুল বোঝাবুঝিতে সংসারে
অশান্তি, কর্মে উন্নতিতে বিলম্ব। অন্তভাগে শেয়ার বাজারে আপাতত বিনিয়োগ না-করাই ভাল, রক্ষণশীল মনোভাবের জন্য পরিবারে অশান্তি। সিংহ লগ্নে জাত ব্যক্তির অপ্রিয়
সত্যকথনে প্রিয়জনও বিরূপ হতে পারে। একাধিক উপায়ে উপার্জনের সুযোগ। জ্যোতিষ ও রহস্যবিদ্যায় অনুরাগ ও অনুশীলন। কিডনি বা লিভারের পীড়ায় ভোগান্তি।
কন্যা: শ্রম ও নিষ্ঠা সত্ত্বেও ভাগ্যোদয়ের বিলম্বে হতাশা। বাড়তি উপার্জনের আশায় বিকল্প কাজ করতে গিয়ে শারীরিক ক্লান্তি ও মানসিক অবসাদ। অপ্রিয় সত্যকথনের জেরে স্বজনবান্ধবও বিমুখ হতে পারে। সপ্তাহের আদ্যভাগে পঠন-পাঠনে সন্তানের অগ্রগতিতে দুশ্চিন্তার অবসান, আত্মীয়কুটুম্বের নানা কাজে দায়িত্ব পালন করতে গিয়ে বহু ব্যয়ে নাজেহাল। মধ্যভাগে শেয়ার বা বিমা সূত্রে অর্থপ্রাপ্তি, প্রকাশনায় যুক্ত ব্যক্তিদের আয় বৃদ্ধির শুভ যোগ। অন্তভাগে গুণী ব্যক্তির সাহার্যে আত্মবিকাশের পথ মিলতে পারে, আধ্যাত্মিক মননে শান্তি। কন্যা লগ্নে জাত ব্যক্তির সাহস ও বুদ্ধিমত্তার জোরে বিপদ থেকে রক্ষা। অতিরিক্ত বন্ধুপ্রীতি বিপত্তির কারণ হতে পারে। একাধিক উপায়ে উপার্জন বৃদ্ধি। সপরিবার দূরভ্রমণের পরিকল্পনা।
তুলা: প্রভাবশালী কর্তাব্যক্তির হস্তক্ষেপে কর্মক্ষেত্রে জটিলতার অবসান ঘটার সম্ভাবনা। সন্তানের মতিগতি ও আচরণ চিন্তার কারণ হয়ে উঠতে পারে। জমি-বাড়ি ক্রয়ের সুযোগ কাজে লাগানো উচিত। সপ্তাহের আদ্যভাগে বন্ধুর শলাপরামর্শে দাম্পত্য কলহের অবসান, শত্রুর মোকাবিলার জন্য আইনি পরামর্শের প্রয়োজন হতে পারে। মধ্যভাগে মাত্রাতিরিক্ত ভাবপ্রবণতার মাসুল দিতে হতে পারে, স্ত্রীলোকের ছলনায় অর্থদণ্ড ও মানহানির আশঙ্কা। অন্তভাগে মা বা বাবার স্বাস্থ্যের অবনতিতে উদ্বেগ ও চিকিৎসায় বহু ব্যয়, মাতৃকুল থেকে অর্থসম্পত্তি প্রাপ্তির যোগ। তুলা লগ্নে জাত ব্যক্তির সাহস ও বুদ্ধিমত্তার জোরে প্রতিকূলতা কাটিয়ে অগ্রগতি। বহুমুখী প্রতিভার বিকাশ ও প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। গৃহ নির্মাণে অহেতুক ঝামেলা ও বিলম্ব।
বৃশ্চিক: আর্থিক ও আত্মিক উন্নতির শুভ সম্ভাবনা। স্বামী ও স্ত্রীর মধ্যে অসন্তোষ বৃদ্ধিতে পারিবারিক স্থিতি টলে যেতে পারে। আধ্যাত্মিক চিন্তা ও মানসিক শান্তির জন্য তীর্থভ্রমণের পরিকল্পনা। সপ্তাহের আদ্যভাগে বৃত্তিগত প্রশিক্ষণে কৃতিত্বের সুবাদে একাধিক কর্মসংস্থানের সম্ভাবনা, জ্ঞাতিদের শত্রুতায় শান্তি নষ্ট। মধ্যভাগে সেবামূলক প্রতিষ্ঠানের উন্নতির জন্য চেষ্টা, রক্তে শর্করা বৃদ্ধিতে দৈহিক দুর্বলতা। অন্তভাগে বন্ধুর অনৈতিক কার্যকলাপে মানসিক ক্লেশ, লোহা-ইস্পাতের কারবারিদের অপ্রত্যাশিত লাভ। বৃশ্চিক লগ্নে জাত ব্যক্তির ব্যবসায় বাড়তি বিনিয়োগের সূত্রে বহু লাভ। মামলা-মকদ্দমার ফল সন্তোষজনক না-ও হতে পারে। চারুকলার অনুশীলনে কৃতিত্বের স্বীকৃতি। প্রেমপ্রণয় ঘিরে জটিলতা বাড়তে পারে।
ধনু: প্রভাবশালী ব্যক্তির অনুগ্রহে কর্মস্থলে সঙ্কট মোচন। কর্মে পদোন্নতি ও দূরবর্তী স্থানে বদলির সম্ভাবনা। দুর্ঘটনায় দৈহিক ক্ষত ও রক্তপাতের আশঙ্কা। পৈতৃক ব্যবসায় বাড়তি বিনিযোগে সাফল্যের যোগ। সপ্তাহের আদ্যভাগে অপব্যয় ও অপচয় কমানোর চেষ্টা সফল হতে পারে, বিদ্যার্থী ও গবেষকদের শুভ সময়, সন্তানের হঠকারিতায় পারিবারিক মানহানি। মধ্যভাগে কোনও উচ্চাভিলাষ পূরণ হতে পারে, পৈতৃক সম্পত্তি নিয়ে ভাইবোনের সঙ্গে বিবাদ। অন্তভাগে গুরুজনের স্বাস্থ্যসঙ্কটে কাজকর্মে বাধা, সৃষ্টিশীল কাজের মধ্যে শান্তির সন্ধান। ধনু লগ্নে জাত ব্যক্তির উচ্চশিক্ষা ও গবেষণায় কৃতিত্বের সুবাদে বিদেশে কর্মসংস্থানের সম্ভাবনা। অতি ক্রোধ বিড়ম্বনা ডেকে আনতে পারে। হজমের সমস্যা ও পাকাশয়ের পীড়ায় দুর্ভোগ।
মকর: সম্পত্তি ক্রয়বিক্রয়ের পূর্বে আইনি পরামর্শ নেওয়া জরুরি। উচ্চতর বিদ্যার্জন ও গবেষণার সুযোগ মিলতে পারে। দন্তক্ষয় ও নেত্রপীড়ায় ক্লেশ। সপ্তাহের আদ্যভাগে বস্ত্র ব্যবসায় বাড়তি বিনিয়োগে সাফল্য, বক্তা হিসেবে প্রশংসা জুটতে পারে। মধ্যভাগে নতুন কর্মপরিকল্পনায় বাধা, রক্তে শর্করা বৃদ্ধিতে নানান শারীরিক সমস্যা। অন্তভাগে সন্তানের বিদ্যার্জনে বাধা, জ্যোতিষ ও রহস্যবিদ্যার অনুশীলনে আকর্ষণ। মকর লগ্নে জাত ব্যক্তির চিকিৎসা ও ঋণশোধের জন্য বাড়তি ব্যয়ে সঞ্চয় বৃদ্ধিতে বাধা। পৈতৃক সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য আইনি বন্দোবস্ত। মধুর বাক্য ও সংযত আচরণের জন্য জনপ্রিয়তা বৃদ্ধি। আধ্যাত্মিক শান্তির জন্য ধর্মস্থানে অর্থ ও শ্রমদান। তীর্থভ্রমণের পরিকল্পনা।
কুম্ভ: বন্ধুর সহযোগিতায় কষ্টসাধ্য কাজে সাফল্যের সম্ভাবনা। বিশিষ্ট ব্যক্তির সহায়তায় নামী সংস্থায় কর্মপ্রাপ্তির যোগ। বৈষয়িক গোলযোগ আদালত পর্যন্ত গড়াতে পারে। সপ্তাহের আদ্যভাগে উপস্থিত বুদ্ধির জোরে বিপদের মোকাবিলা, বহু দিনের কোনও আশা পূরণ হতে পারে। মধ্যভাগে কাজকর্মে বহু ব্যস্ততার পাশাপাশি সৃষ্টিশীল কাজে সাফল্য, গুরুজনের পরামর্শে পারিবারিক সমস্যার সমাধান। অন্তভাগে কোনও দুরূহ কাজের দায়িত্ব নিতে পারেন, প্রাকৃতিক দৃশ্য উপভোগের জন্য পাহাড়ে ভ্রমণের পরিকল্পনা। কুম্ভ লগ্নে জাত ব্যক্তির বৈদেশিক অর্থাগম ও সঞ্চয় বৃদ্ধির সুযোগ। সেবামূলক প্রতিষ্ঠানে যোগদান ও উন্নতির জন্য চেষ্টা। ঈর্ষাকাতর স্বজনদের কলকাঠিতে গৃহ পরিবেশে অশান্তির ছায়া। স্বনিযুক্তি প্রকল্পের সম্প্রসারণের জন্য আর্থিক পরিকল্পনা।
মীন: জ্ঞাতিশত্রুর উৎপীড়নে বাসস্থান পরিবর্তনের পরিকল্পনা। কর্মে পদোন্নতি ও প্রশাসনিক দায়িত্ব বৃদ্ধি। স্বনির্ভর প্রকল্পে বাড়তি উপার্জনের হদিস। সপ্তাহের আদ্যভাগে
লাগামছাড়া বিলাসিতায় সঞ্চয় বৃদ্ধিতে বাধা, বিপন্নকে সাহায্য করতে গিয়ে বিড়ম্বনার আশঙ্কা। মধ্যভাগে স্বজনবর্গের শত্রুতায় কাজ পণ্ড হতে পারে, দূরভ্রমণে মানসিক ক্লেশ
কেটে যাওয়ার সম্ভবনা। অন্তভাগে প্রিয়জনের বিয়ের ব্যাপারে সফল আলোচনা, পারিবারিক দায়িত্ব পালন নিয়ে ভাইবোনের সঙ্গে মনোমালিন্য। মীন লগ্নে জাত ব্যক্তির
মাতৃকুল বা শ্বশুরকুল থেকে অর্থ বা সম্পত্তি লাভের যোগ। কর্মস্থলে বিতর্কবিবাদ থেকে জটিলতায় বিপত্তির আশঙ্কা। মস্তিষ্ক পীড়ার প্রকোপ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত।

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.