টুকরো খবর
‘সোমাটম ইমোশান-১৬’ নামে একটি উন্নতমানের সিটি স্ক্যান যন্ত্র বসানো হল রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালের রেডিওলজি বিভাগে। সম্প্রতি ওই মেশিনের উদ্বোধন করেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের প্রতিমন্ত্রী সুদীপ বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে ছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী প্রভানন্দ ও হাসপাতালের সম্পাদক স্বামী সত্যদেবানন্দ। হাসপাতাল সূত্রে খবর, এই পরিষেবার জন্য রোগীদের কোনও অতিরিক্ত খরচ লাগবে না।

ছবি: পিন্টু মণ্ডল
শিল্পী গান গাইতে গাইতে গাড়ি থেকে নামছেন। রাস্তায় নয়, মঞ্চের উপরে। শিল্পী নামতেই, গাড়ি-সহ একাংশ গুটিয়ে মঞ্চের নীচে চলে গেল। মুম্বই বা দক্ষিণ ভারতে নয়, এ শহরেরই এক জলসায় সম্প্রতি এ ভাবে গাইতে এলেন শান। বিধাননগরের সিএফ ব্লকে এই জলসার উদ্যোক্তাদের তরফে বিধায়ক সব্যসাচী দত্তের দাবি, “কলকাতায় এ ধরনের মঞ্চনির্মাণ এই প্রথম।” মঞ্চনির্মাতা রাজা বণিক বলেন, “কলকাতায় এ ধরনের মঞ্চ আগে হয়েছে কি না জানা নেই।”

কেউ সন্তানের অন্নপ্রাশনের টাকা পুজোয় ঢেলেছেন। কেউ প্রভিডেন্ট ফান্ডের টাকা দিয়েছেন। কেউ আবার পুরস্কার না পেলে বিয়ে করবেন না বলে পণ করে বসে আছেন। সম্প্রতি মধুসূদন মঞ্চে এক অনুষ্ঠানে শহর জুড়ে ছড়িয়ে থাকা এমন দশ জন পুজো-পাগল কর্মকর্তাকে সংবর্ধনা দিল ‘ক্যানভাস স্বয়ম’। ১৮ জন থিম মেকারকেও পুরস্কার দেওয়া হয়। ছিল পিয়ালি বসুচট্টোপাধ্যায়ের নির্দেশনায় ‘রবির আলোয়’ ও ‘দুর্গোৎসব’ নৃত্যানুষ্ঠান। অনুষ্ঠানে ছিলেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, বিধানসভায় তৃণমূলের মুখ্যসচেতক শোভনদেব চট্টোপাধ্যায়, মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমার, বিধায়ক অরূপ বিশ্বাস, গণেশপ্রতাপ সিংহ, সৌমিত্র রায় প্রমুখ।

আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের সাংস্কৃতিক শাখা ‘রেনেসাঁ আর্টিস্টস অ্যান্ড রাইটার্স অ্যাসোসিয়েশন’-এর উদ্যোগে সম্প্রতি সায়েন্স সিটি প্রেক্ষাগৃহে এক অনুষ্ঠানে বলেন সুনন্দ সান্যাল ও দিলীপ হালদার। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সুস্মিতা গোস্বামী, পরিমল ভট্টাচার্য, কঙ্কনা ভট্টাচার্য প্রমুখ। সঞ্চালনায় ছিলেন দেবাশিস বসু।

ছবি: পিন্টু মণ্ডল




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.