টুকরো খবর
উদ্যোগী রুদ্রনাথ
রাস্তা মেরামতির বরাত নিয়ে কোনও রকমে পিচ ঢেলে গর্ত বুজিয়ে দায় এড়ানোর রেওয়াজ বদলে দিল শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ। শিলিগুড়ির গোয়ালটুলি এলাকায় এসজেডিএ-র একটি রাস্তা ফের মেরামতির জন্য সংশ্লিষ্ট ঠিকাদারকে বাধ্য করল ওই উন্নয়ন সংস্থা। ৫৫ লক্ষ টাকার বরাত নিয়ে গত মার্চে রাস্তাটির মেরামত করেছিল ওই ঠিকাদারি সংস্থা। অগস্টেই রাস্তা বেহাল হয়ে পড়ে। পরিস্থিতি এমন হয় যে এলাকার ক্ষুব্ধ বাসিন্দারা ওই রাস্তায় ধানের চারা বুনে বিক্ষোভ দেখান। খবর পেয়ে দরপত্র খতিয়ে দেখেন এসজেডিএ-র চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য। সেখানে মেরামত করা ওই রাস্তার গর্ত বোজানোর দায়িত্ব সংশ্লিষ্ট ঠিকাদারের বলে উল্লেখ করা রয়েছে। তার পরেই ওই ঠিকাদারকে ডেকে পাঠানো হয়। দ্রুত রাস্তা মেরামতির নির্দেশ দেওয়া হয় তাঁকে। এসজেডিএ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার থেকে রাস্তা মেরামতির কাজ ফের শুরু করেছে ওই ঠিকাদার সংস্থা। এসজেডিএ-র চেয়ারম্যান বলেন, “যে কোনও রাস্তার কাজেই দরপত্রে স্পষ্ট উল্লেখ থাকে যে নির্দিষ্ট সময়ে পর্যন্ত সেটির রক্ষণাবেক্ষণের দায়িত্ব সংশ্লিষ্ট ঠিকাদারের। গোয়ালটুলির রাস্তার ক্ষেত্রেও সেটাই ছিল। কিন্তু ওই ঠিকাদার দায় এড়িয়ে যাচ্ছিলেন। তাঁকে চুক্তি মেনে চলার নির্দেশ দেওয়া হয়। তিনি কাজে নেমেছেন। কাজ কেমন হচ্ছে সে দিকে লক্ষ রাখতে বলা হয়েছে।” গত অগস্টে ওই রাস্তা নিয়ে বিভিন্ন মহল থেকে ক্ষোভ প্রকাশ করা হলে আধিকারিকরা ফের রাস্তা সারানোর পরামর্শ দেন চেয়ারম্যানকে। দরপত্রও তৈরি হয়ে যায়। কিন্তু দরপত্রে সই করার আগে চেয়ারম্যান আগের বার যে ঠিকাদার রাস্তা মেরামতির করেন তার দরপত্র দেখতে চান। তখনই চুক্তির ওই শর্ত ধরা পড়ে। ডাকা হয় ওই ঠিকাদারকে। রুদ্রনাথবাবু বলেন, “আগে কী হয়েছে জানি না। তবে সরকারি টাকা উড়িয়ে দেওয়ার জন্য সরকার গড়িনি। ঠিকাদারদের চুক্তি মেনে চলতে হবে। আধিকারিকদেরও সব লক্ষ রাখার জন্য বলা হয়েছে।”

দলবাজির নালিশ বামেদের
মহকুমার গ্রামাঞ্চলের উন্নয়নে অর্থ বরাদ্দে শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের নামে ‘দলবাজি’র অভিযোগ তুলল সিপিএম। শুক্রবার রাজ্যের প্রাক্তন পুরমন্ত্রী সিপিএমের দার্জিলিং জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য অশোক ভট্টাচার্য অভিযোগ করেন, “বিধানসভা নির্বাচনের পরে গত তিন মাস পেরিয়ে গেলেও শিলিগুড়ি মহকুমা পরিষদের জন্য একটি পয়সাও বরাদ্দ করেনি এসজেডিএ। বামেরা ওই মহকুমা পরিষদ পরিচালনা করেন বলেই কী এই বঞ্চনা করা হচ্ছে বলে আমাদের সন্দেহ।” প্রসঙ্গত, বৃহস্পতিবারই এসজেডিএ’র পক্ষ থেকে কংগ্রেস-তৃণমূল পরিচালিত শিলিগুড়ি শহরের উন্নয়নের জন্য ৮.৭৭ কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করা হয়। এসজেডিএ-র চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য অবশ্য দলবাজির অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, “আমার যতদূর মনে পড়ছে, মহকুমা পরিষদ থেকে এখনও আমাদের কাছে কোনও প্রকল্পই জমা দেওয়া হয়নি। তাহলে টাকা বরাদ্দ করব কী ভাবে। আমাদের সরকার উন্নয়নের ক্ষেত্রে দলবাজি করে না। প্রকল্প জমা পড়লে তার যৌক্তিকতা বিচার করে অবশ্যই অর্থ বরাদ্দ করা হবে।” সিপিএমের পক্ষ থেকে এ দিন শিলিগুড়ি শহরের রাজনৈতিক পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়। তাঁদের অভিযোগ, যেভাবে ব্যবসায়ীদের মারধর, খুনের ঘটনায় অভিযুক্তরা পার পেয়ে যাচ্ছে তাতে আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছে। সিঙ্গিং বার নিয়ে কংগ্রেস-তৃণমূল নেতারা কয়েকটি ভাগে ভাগ হয়ে গিয়েছেন। পুরমন্ত্রী বলেন, “বোঝাই যাচ্ছে যাঁদের মানুষ ভোট দিয়ে এই শহরের অভিভাবক নির্বাচিত করেন, তাঁরা এর যোগ্য হয়ে ওঠার চেষ্টা করছেন না। কাউন্সিলরদের নামে গোলমাল, মারধর করার অভিযোগ জমা পড়ছে থানায়। আমরা বিশ্বাস করি, মানুষ সঠিক বিচার করবেন।” সাংবাদিক বৈঠকে জীবেশ সরকার ও পুরসভার বিরোধী দলনেতা নুরুল ইসলামও উপস্থিত ছিলেন।

বহিষ্কৃতই সভাপতি কংগ্রেসে
বহিষ্কৃত সিপিএম সদস্যকে পঞ্চায়েত সমিতির সভাপতি করল কংগ্রেস। শুক্রবার সকালে মাটিগাড়া পঞ্চায়েত সমিতির নতুন সভাপতি নির্বাচন হয়। সেখানে বিনা প্রতিদ্বন্দ্বী সভাপতি নির্বাচিত হন মৌসুমী বাগ। দলীয় সভাপতির বিরুদ্ধে অনাস্থায় ভোট দেওয়ায় মৌসুমীদেবী-সহ তিন পঞ্চায়েত সমিতি সদস্যকে বৃহস্পতি বার বহিষ্কার করে সিপিএম। এ দিন সকালে দলের আরেক মহিলা সদস্য চম্পা বর্মনকে সভাপতি নির্বাচনে দাঁড় করানোর চিন্তাভাবনা করা হয়। পরে হার নিশ্চিত বুঝতে পেরে নির্বাচন প্রক্রিয়ায় আর অংশ নেয়নি সিপিএম সদস্যরা। দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য জীবেশ সরকার বলেন, “আমরা পঞ্চায়েত সমিতিতে যোগ্য বিরোধী দলের ভূমিকা পালন করব। তবে মানুষের রায়কে উপেক্ষা করে দলীয় টিকিটে জেতা তিন সদস্য যা করেছেন তা বিশ্বাসঘাতকতা ছাড়া কিছুই নয়।” জেলা কংগ্রেসের সহ-সভাপতি অর্ধেন্দু বিশ্বাস বলেন, “সিপিএমের মুখোশ খুলে দিয়েছেন তাঁদেরই দলের সদস্যরা। প্রাক্তন সিপিএম সভাপতির কাজকর্মের বিরুদ্ধে ওঁরা আমাদের সঙ্গে হাত মিলিয়েছে। পঞ্চায়েত সমিতির ক্ষমতা খুইয়ে সিপিএম উল্টেপাল্টা কথা বলছে।” গত ১১ অগস্ট মাটিগাড়া পঞ্চায়েত সমিতির সিপিএমের সভাপতি নীলিমা গুহ নিয়োগী কংগ্রেসের আনা অনাস্থার ভোটাভুটিতে পরাস্ত হন। সিপিএমের বহিষ্কৃত সদস্য রাকেশ শৈব্য, শর্মিলা সিংহ এবং মৌসুমী বাগ নিজেদের দলের সভাপতির বিরুদ্ধে ভোট দেন। কংগ্রেস ৯-৫ ভোটে জিতে যায়।

হুকিং করলে শাস্তি
এলাকায় বিদ্যুতের হুকিং হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সিদ্ধান্ত নিল বন দফতর। সম্প্রতি ওই এলাকায় একটি বুনো হাতির মৃত্যুর পরে বনকর্মীদের অভিযোগ, বিদ্যুতের হুকিংয়ের জেরে হাতিটির মৃত্যু হয়। এলাকার বাসিন্দারাই ফসল বাঁচাতে বেআইনি ভাবে হুকিং করেছিলেন বলে অভিযোগ। শুক্রবার নকশালবাড়ির টুকুরিয়া বিট অফিসে এই ব্যাপারে বৈঠক হয়। বৈঠকে নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির বন কর্মাধ্যক্ষ সুনীল ঘোষ, পানিঘাটার রেঞ্জ অফিসার ভুপেন বিশ্বকর্মা, বাগডোগরার রেঞ্জ অফিসার বিজন তালুকদার, নকশালবাড়ির রেঞ্জ অফিসার প্রকাশ প্রধান, নকশালবাড়ি বিজ্ঞান ক্লাবের প্রাণগোপাল নাগ-সহ অন্যান্যরা ছিলেন। সেখানে ঠিক হয়েছে, বিদ্যুতের হুকিং রুখতে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তার আগে এলাকায় লিফলেট ছড়িয়ে হুকিংয়ের ক্ষেত্রে কী কী শাস্তির ব্যবস্থা রয়েছে তা প্রচার করা হবে ঠিক হয়েছে। নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির বন কর্মাধ্যক্ষ বলেন, “সম্প্রতি লোহাগড় এলাকায় ওই হুকিংয়ের ঘটনা ঘটে। এই ধরনের বেআইনি কাজ চুপচাপ মেনে নেওয়া যায় না। তবে তার আগে বাসিন্দাদের সচেতন করতে প্রচারের সিদ্ধান্ত হয়েছে।”

প্রতিবন্ধীদের পাশে
শুক্রবার এক অনুষ্ঠানে প্রতিবন্ধীদের হুইল চেয়ার, ট্রাই সাইকেল, হিয়ারিং এইড দিল এক স্বেচ্ছাসেবী সংস্থার শিলিগুড়ি শাখা। নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির সূত্রে জানা যায়, হুইল চেয়ার দেওয়া হয় মনা হাজরা, জয়ন্তী হাজরা, শ্যামল রায়, ইলা প্রসাদ, প্রকাশ মাঝি, সুনীতি কুজুর প্রভোনাথ প্রসাদ ও সুনীতি সিংহকে। ট্রাইসাইকেল পায় সালু বর্মন। সন্তোষ বিশ্বাস, মনমায়া তামাং ও শ্যামল রায়কে হিয়ারিং এইড দেওয়া হয়। নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সুনীল ঘোষ, পৃথ্বীশ রায়, স্বেচ্ছাসেবী সংস্থার সম্পাদক দীপক সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

সুবর্ণজয়ন্তী উৎসব
আনন্দচন্দ্র বাণিজ্য মহাবিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উৎসব শুরু হয়েছে। শুক্রবার কলেজের প্রতিষ্ঠা দিবসে শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। সকালে কলেজ থেকে বের হয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা শহর পরিক্রমা করে। সুবর্ণ জয়ন্তী বর্ষ উদযাপন উপলক্ষে সারা বছর ধরে নানান অনুষ্ঠান হবে। অধ্যক্ষ রুমা ঘোষ বলেন, “সুবর্ণ জয়ন্তী পালন উৎসবে সকল প্রাক্তন ছাত্রছাত্রী, শিক্ষক ও কর্মীদের সহযোগিতা চাইছি। সকলে মিলেই অনুষ্ঠানকে সর্বাঙ্গীন সুন্দর রূপ দেওয়া সম্ভব হবে।”

রিপোর্ট চাইল প্রদেশ কমিটি
দেহব্যবসায় জড়িত থাকার অভিযোগে ধৃত কংগ্রেস নেতা সুব্রত কুণ্ডুর ব্যাপারে রিপোর্ট চাইল প্রদেশ কংগ্রেস কমিটি। দলীয় সূত্রে খবর, শুক্রবার প্রদেশ দফতর থেকে দার্জিলিং জেলা কংগ্রেস কমিটিকে ৪৮ ঘণ্টার মধ্যে ওই রিপোর্ট পাঠাতে বলা হয়েছে। ওই বিষয়ে জেলা কংগ্রেস সভাপতি (সমতল) শঙ্কর মালাকারের কাছেও ব্যাখ্যা চাওয়া হবে। বুধবার শিলিগুড়ির অদূরে মেডিক্যাল কলেজ লাগোয়া একটি পানশালায় হানা দিয়ে পুলিশ দেহব্যবসায় জড়িত থাকার অভিযোগে অঞ্চল কংগ্রেস সভাপতি সুব্রতবাবু-সহ ১২ জনকে গ্রেফতার করে।

অনশনের হুমকি
৩ মাসে মামলার নিষ্পত্তি বা জামিনে মুক্তির দাবিতে ১২ সেপ্টেম্বর থেকে অনশনে বসার হুমকি দিল কেএলও জঙ্গি সন্দেহে ধৃত জয়দেব রায় ওরফে টম। সম্প্রতি রাজ্যে ক্ষমতায় পালাবদলের পরে সরকারের তরফে বিচারাধীন রাজনৈতিক বন্দিদের মুক্তির কথা ঘোষণা করা হয়। তাতে কেএলও নেতা জয়দেব রায় ওরফে টম অধিকারির নামও রয়েছে। বিভিন্ন মামলায় অভিযুক্ত সঙ্গীরা জামিনে মুক্তি পেলেও আগাম জামিনের একটি আবেদন কলকাতা হাইকোর্টে নাকচ হয়ে যাওয়ায় টমের জেলা আদালতে জামিন পাওয়া সম্ভব হচ্ছে না। প্রভাবশালী কেএলও নেতা টম অধিকারীর বিরুদ্ধে উত্তরবঙ্গের নানা থানায় ২০টি দেশদ্রোহিতার মামলা রুজু আছে। ২০০৩ সালে অপারেশন ফ্লাশ আউটে ধৃতের নামে থাকা মূল দেশদ্রোহিতার মামলাটির নিষ্পত্তি বছর তিনেক আগেই হয়ে গিয়েছে। এদিন টমের সঙ্গে দেখা করতে তাঁর পরিবারের সদস্যেরা এসেছিলেন।

জখমের মৃত্যু
গত ১৬ অগস্ট উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তারদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় জখম এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম লক্ষ্মীব্রত বর্মন (৪২)। ঠিকনিকাটা এলাকায় তাঁর বাড়ি। সংঘর্ষের দিন মাথায় চোট পেয়ে চিকিৎসাধীন ছিলেন তিনি। পরে চিকিৎসকেরা তাঁকে সুস্থ বলে জানিয়ে বাড়িতে ফেরত পাঠান। বৃহস্পতিবার রাতে ওই ব্যক্তি বাড়িতেই অসুস্থ হয়ে পড়েন। কয়েকবার বমি করেন। শুক্রবার সকালে তাঁকে মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয়। পুলিশের পরামর্শ সত্বেও মৃতের বাড়ির লোকেরা ওই ব্যক্তির দেহের ময়না তদন্তে অস্বীকার করেন। তাঁদের যে কোনও অভিযোগ নেই, সে কথা জানিয়ে পুলিশকে একটি লিখিতও দেন তাঁরা। ঘটনাচক্রে এদিন ওই ব্যক্তিকে দেখতেই এলাকায় গিয়েছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, “সমবেদনা জানাতে গিয়েছিলাম।” মৃতের ভাইপো রাজকুমার বর্মন বলেন, “মেডিক্যাল কলেজের গোলমালের সঙ্গে আমার কাকার মৃত্যুর কোনও সম্পর্ক নেই। পুলিশকে সে কথা লিখিত ভাবে জানিয়ে দেওয়া হয়েছে।”

বহিষ্কৃত আরও দুই
আর্থিক অনিয়মে জড়িত থাকার অভিযোগে দল থেকে সাময়িক ভাবে বহিষ্কৃত হলেন দুই তৃণমূল নেতা। শুক্রবার ডুয়ার্সের টটপাড়া-১ গ্রাম পঞ্চায়েতের ওই দুই তৃণমূল নেতাকে বহিষ্কারের কথা ঘোষণা করা হয়। দলীয় সূত্রে জানা গিয়েছে, বহিষ্কৃত ওই দুই নেতার নাম অম্বিকাচরণ রায় ও শঙ্কর রায়। অম্বিকাবাবুর স্ত্রী ওই গ্রাম পঞ্চায়েতের প্রদান এবং শঙ্করবাবু স্ত্রী উপপ্রধান। অন্যদিকে, ওই দুই বহিষ্কৃত নেতা দলের অঞ্চল কমিটির সদস্য ছিলেন। তৃণমূলের রাজ্য সহ সভাপতি জহর মজুমদার জানান, ওই দুই নেতা ইন্দিরা আবাস প্রকল্পে বরাদ্দ ৫-১০ হাজার টাকা উপভোক্তাদের কাছ থেকে আদায় করেছেন বলে অভিযোগ উঠেছে। সেই জন্যই তাঁদের সাময়িক বহিষ্কারের পাশাপাশি শোকজ করা হয়েছে। বহিষ্কৃত দুই নেতা অভিযোগ অস্বীকার করে দাবি করেছেন, তাঁরা রাজনৈতিক চক্রান্তের স্বীকার।

স্মারকলিপি পেশ
পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে দুর্নীতি এবং স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে কুমারগ্রামের বিডিওকে স্মারকলিপি দিল তৃণমূল। শুক্রবার কয়েকশো কর্মীকে নিয়ে বিডিও’র দফতরে বিক্ষোভ দেখানোর পরে স্মারকলিপি দেন ব্লক সভাপতি হিল্লোল সরকার, দুলাল দে প্রমুখ। পানীয় জল, বিদ্যুৎ, নদী ভাঙন এবং রাস্তাঘাটের সমস্যা মেটানোর দাবিও জানানো হয়।

তালাবন্দি শিক্ষক
ভাতা না-পাওয়ার অভিযোগ তুলে শুক্রবার ফাঁসিদেওয়ার তারবান্ধা হাই স্কুলের প্রধান শিক্ষককে এক ঘণ্টা তালা বন্ধ করে ঘরে আটকে রাখে একদল ছাত্র। খবর পেয়ে ফাঁসিদেওয়া প্রশাসন কর্তারা পরিস্থিতি সামলান।

দেহ উদ্ধার
জলপাইগুড়ির আমবাড়ি ফাঁড়ির একটি ডোবা থেকে পুলিশ শুক্রবার অজ্ঞাতপরিচয় একটি যুবকের দেহ উদ্ধার করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.