টুকরো খবর

নিখোঁজ রোগী উদ্ধার
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে নিখোঁজ হয়ে যাওয়া চিকিৎসাধীন রোগী অনিল বিশ্বাসকে শিবমন্দির এলাকা থেকে উদ্ধার করল পরিবারের লোকেরা। গত ৪ সেপ্টেম্বর তিনি নিখোঁজ হন। নিরুদ্দেশের সন্ধানে বিজ্ঞাপন দিয়েছিল পরিবারের লোকেরা। তা দেখে বাসিন্দারা পরিবারের লোককে খবর দিলে তাঁরা গিয়ে উদ্ধার করেন। বাড়িতেই তাঁর চিকিৎসা হচ্ছে।

সালিশিসভায় জখম
চর দখল নিয়ে বিবাদ মেটাতে সালিশি সভায় তৃণমূলের এক সমর্থক জখম হন। বুধবার এনজেপির পশ্চিম ধনতলা গ্রামে ঘটনাটি ঘটেছে। লাবলু মহম্মদ নামে ওই সমর্থককে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

প্রয়াণদিবস পালন
বুধবার কুলগুরু কুল ও ভক্তসমাজ সেবা প্রতিষ্ঠানের জলপাইগুড়ি জেলা কমিটির তরফে ঠাকুর পঞ্চানন বর্মার ৭৬তম প্রয়াণ দিবস পালন করা হল। শিলিগুড়ির একটিয়াশাল যুবক সঙ্ঘ প্রাঙ্গণে এ নিয়ে একটি অনুষ্ঠান হয়।

পুনর্গঠন চাই
রাজ্য বিদ্যুৎ পর্ষদের পুনর্গঠনের দাবি জানাল আইএনটিইউসি অনুমোদিত এমপ্লয়িজ ইউনিয়ন। বুধবার রাজ্য সভাপতি সমর ভট্টাচার্য অভিযোগ করেন, পর্ষদের সাত সদস্য বাম আমলে মনোনীত। বোর্ডের সদস্য হিসাবে তাঁরা শ্রমিক ও গ্রাহক বিরোধী পদক্ষেপ নিচ্ছেন। ঠিকাদারের হাতে সাব স্টেশনের রক্ষণাবেক্ষণের দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে।

পাট পুড়িয়ে বিক্ষোভ
দাম না-মেলায় ফের পাট পুড়িয়ে বিক্ষোভ দেখাল আরএসপি দলের কৃষক সংগঠন। সস্তায় কৃষকরা পাট বিক্রি করতে বাধ্য হলেও সরকার এগিয়ে না-আসায় বুধবার হাজার কৃষককে নিয়ে ফালাকাটায় মিছিল বের করে সারা ভারত সংযুক্ত কিসান সভা। কয়েক মন পাট ফালাকাটা মেন রোড ও বিডিও অফিসের সামনে পুড়িয়ে প্রতিবাদ জানান তাঁরা। কুইন্টাল প্রতি জলের দরে পাট বিক্রি করে কৃষকদের মাথায় হাত।

অভিযুক্তদের গ্রেফতারের দাবি, আন্দোলনে তৃণমূল
ডুয়ার্সের ভাটিবাড়ি কুমারিজান গ্রামে তৃণমূল নেতা মনমোহন বিশ্বাসের (৬৮) খুনের ঘটনায় অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে ব্লক জুড়ে আন্দেলনে নামল আলিপুরদুয়ার-২ ব্লক তৃণমূল। দলের ব্লক সভাপতি অরুণ দাস জানিয়েছেন, অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে সারা ব্লকে ধিক্কার মিছিল, পথসভা শুরু করা হয়েছে। অভিযুক্তদেরঅবিলম্বে গ্রেফতার করা না হলে থানা ঘেরাও, অবস্থান বিক্ষোভ সহ নানাভাবে আন্দোলন চালানো হবে। মঙ্গলবার শামুকতলা থানায় দাবিপত্র পেশ করা হয়েছে। এই দাবিতে শামুকতলা থানায় দাবিপত্র পেশ করা হয়েছে। এ দিন শামুকতলা অঞ্চল তৃণমূলের ডাকে একটি ধিক্কার মিছিলও করা হয়। শুক্রবার রাতে ভাটিবাড়ি দলীয় অফিস থেকে বাড়ি ফেরার পথে কুমারিজান এলাকার তৃণমূল নেতা মনমোহন বিশ্বাস নিখোঁজ হন। শনিবার সিপিএম শাখা সম্পাদক সাধন দাসের পানাপুকুর থেকে মনমোহনবাবুর মৃতদেহ উদ্ধার হয়। সাধন দাস সহ সিপিএমের ১৪ জন কর্মীর বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেন মনমোহনবাবুর ছেলে। অভিযোগের ভিত্তিতে ওই শাখা সম্পাদক সাধন দাস সহ দু’জনকে গ্রেফতার করে পুলিশ। বাকিরা গ্রাম ছেড়ে পালিয়ে যাওয়ায় পুলিশ তাদের গ্রেফতার করতে পারেনি। তৃণমূলের জলপাইগুড়ি জেলা কমিটির সম্পাদক কাজল দত্ত বলেন, অভিযুক্তদের গ্রেফতার করা না হলে ব্লক জুড়ে জোরালো আন্দোলন ও ভাটিবাড়িতে একটি প্রতিবাদসভা করা হবে।

পুর-উপহার
পরিবারে ব্রাত্য বৃদ্ধদের জন্য সুখবর! উৎসবের আগেই চালু হয়ে যাচ্ছে ‘বৃদ্ধাবাস’। সৌজন্যে ময়নাগুড়ি পঞ্চায়েত সমিতি। অন্তত ৬০ জন নিশ্চিন্তে জীবনের শেষ দিনগুলি কাটানোর সুযোগ পাবেন এখানে। পঞ্চায়েত সমিতির সভাপতি দুলালি অধিকারী বলেন, “আবাসটি চালু করে ময়নাগুড়িবাসীকে পুজো উপহার দেওয়ার চেষ্টা করছি। শেষ পর্যায়ের কাজ চলছে। কয়েক দিনের মধ্যে কর্মী নিয়োগ করা হবে।” চার বছর আগে আনন্দনগর এলাকায় ২৬ ডেসিমেল জমিতে বৃদ্ধা আবাস গড়ে তোলার কাজ শুরু করে পঞ্চায়েত সমিতি। কয়েক মাস আগে সবুজ গাছগাছালিতে ভরা আবাসন তৈরির কাজ শেষ হয়। খরচ হয়েছে প্রায় ১৮ লক্ষ টাকা। কিন্তু পরিকাঠামো তৈরি হলেও প্রতিষ্ঠানটি চালু করতে গিয়ে অর্থের অভাবে বিপাকে পড়ে পঞ্চায়েত সমিতি। অবশেষে কয়েক দফায় আলোচনার পরে এলাকার গ্রাম পঞ্চায়েতগুলির অর্থ সাহায্যে প্রতিষ্ঠানটি পরিচালনার সিদ্ধান্ত হয়। বৃদ্ধাবাসটি পরিচালনার জন্য মাসে খরচ হবে প্রায় ৫০ হাজার টাকা। ঠিক হয়েছে প্রতিটি ঘরে ছয়টি শয্যা বসানো হবে। ঘরের সামনে থাকবে ছোট উদ্যান। বৃদ্ধ-বৃদ্ধারা ফল ও ফুলের গাছ পরিচর্যায় হাত লাগিয়ে সময় কাটানোর সুযোগ পাবেন। ময়নাগুড়ির বিডিও সম্রাট চক্রবর্তী বলেন, “বিদ্যুৎ ও জল সরবরাহের কাজ দ্রুত শুরু করা হবে। এর পরেই আসবাবপত্র কেনা হবে। প্রবীণদের চিকিৎসার ব্যবস্থাও রাখা হয়েছে।”

অভাবী মৃৎশিল্পী
সংসারে অভাব আছে। পেট পুড়ে দু’বেলা খাবেন উপায় নেই। তবুও সৃষ্টির নেশা পিছু ছাড়েনি তাঁর। শামুকতলার কামারপাড়া গ্রামের ভবিষ্যৎ রায় বেত গাছের ফল ও বীজ দিয়ে দেবী প্রতিমা তৈরি করে তাক লাগালেন প্রতিবেশীদের। কয়েক বছর থেকে তিনি বাঁশ, বাদামের মতো রকমারি উপকরণ দিয়ে দেবী গড়ছেন। তবে এ বারের প্রতিমার সুনাম গ্রাম ছাড়িয়ে দূরে ছড়িয়েছে। প্রতিদিন তাঁর বাড়িতে ভিড় বাড়ছে। আলিপুরদুয়ারের একটি মণ্ডপে ওই প্রতিমা দেখা যাবে বলে জানান শিল্পী। তিনি বলেন, “নতুন কিছু করার ইচ্ছা ছিল। তাই উপকরণ হিসেবে বেতের ফল ও বীজ বেছে নিয়েছি।” প্রতিমা গড়ার উপকরণ স্থানীয় ভাবে সংগ্রহ সম্ভব হয়নি। উত্তরপ্রদেশ থেকে আনাতে হয়েছে। ৩০ কেজি ফল লেগেছে। বেত ফল ও বীজ ছাড়াও ব্যবহার করা হয়েছে বাঁশ, প্লাইউড, থার্মোকল, কাঠের চামচ। নিখুঁত শিল্প নৈপুন্যের জন্য তিনি এ বার কোচবিহার ও আলিপুর দুয়ারে মণ্ডপসজ্জার কাজ পেয়েছেন। ভবিষ্যতের লক্ষ্য, তাঁর গড়া প্রতিমার যেন এক শহর থেকে অন্য শহরের বাসিন্দাদের মন জয় করে।

কর্মবিরতি
মিথ্যে মামলা করে হেনস্থার অভিযোগ তুলে বুধবার আলিপুর দুয়ারে কর্মবিরতি পালন করেন বাস কর্মী ও মালিকেরা। ওই ঘটনার জেরে নাকাল হন নিত্যযাত্রীরা। বাসকর্মীদের অভিযোগ, মঙ্গলবার রাতে শহরের মনোজিৎ নাগ টার্মিনাসের সামনে থেকে পুলিশ দুই বাস কর্মীকে ভুয়ো অভিযোগে গ্রেফতার করে বলে অভিযোগ।

মদ আটক
গোপন সূত্রে খবর পেয়ে আলিপুরদুয়ার শহর থেকে ৭২০ বোতল ভুটানি মদ উদ্ধার করল পুলিশ। ওই ঘটনায় শহরের মধ্যপাড়া এলাকা থেকে সুমন চক্রবর্তী নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.