টুকরো খবর

পথ দুর্ঘটনায় বালিকার মৃত্যু
রাস্তা পার হতে গিয়ে পণ্যবোঝাই একটি ছোট ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক বালিকার। বুধবার দুপুর সাড়ে ১২টা নাগাদ কান্দি থানার কান্দি-কুলি রাজ্য সড়কের যশহরি মোড়ে দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম সাইনুর খাতুন (১০)। এই ঘটনায় স্থানীয় বাসিন্দারা আধ ঘণ্টা রাস্তা অবরোধ করেন। পরে পুলিশের আশ্বাসে অবরোধ উঠে যায়। গাড়ির চালক ও খালাসিকে পুলিশের হাতে তুলে দেন। উত্তেজিত জনতা গাড়ির কাঁচ ভাঙচুর করে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, ট্রাকটি কুলি থেকে কান্দির দিকে যাচ্ছিল। সাইনুর তার কাকার সঙ্গে রাস্তা পার হতে গেলে পণ্যবোঝাই গাড়িটি তাকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। সাইনুর স্থানীয় একটি স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্রী ছিল। এই দুর্ঘটনার পরে এলাকাবাসীরা মৃতদেহটি রাস্তায় রেখে হাম্প তৈরির দাবিতে অবরোধ করেন। স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্য তৃণমূল কংগ্রেসের ইয়াফর শেখ বলেন, “রাস্তায় হাম্প থাকলে এই দুর্ঘটনা ঘটত না।” কান্দির মহকুমা পুলিশ আধিকারিক অনামিত্র দাস বলেন, “গাড়িটি দ্রুত গতিতে আসছিল। নিয়ন্ত্রণ হারিয়েই এই দুর্ঘটনা ঘটেছে বলে মনে হচ্ছে। চালক ও খালাসিকে গ্রেফতার করা হয়েছে। ঘটনার তদন্ত করা হচ্ছে।”

কান্দির স্কুল থেকে ইস্তফা বিধায়কের
স্কুলে দুর্নীতির অভিযোগ ওঠায় পরিচালন সমিতির সভাপতি পদ থেকে ইস্তফা দিলেন কান্দির কংগ্রেস বিধায়ক অপূর্ব সরকার। বহড়া বিদ্যাপীঠে এক জন কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগে স্কুলটি দু’দিন বন্ধ ছিল। বুধবার স্কুলের প্রধান শিক্ষক এবং মহকুমা বিদ্যালয় পরিদর্শকের কাছে ইস্তফাপত্র জমা দেন অপূর্ববাবু। ওই স্কুলে এক জন কর্মী নিয়োগকে কেন্দ্র করে দুর্নীতির অভিযোগ ওঠে। এর জেরে এলাকার বাসিন্দারা ও যুব কংগ্রেসের কর্মী সমর্থকেরা স্কুল বন্ধ করে আন্দোলন শুরু করেন। ওই যুবককে স্কুলে নিয়োগ করা হলেও তাঁকে অস্থায়ী ভাবে কাজ করার জন্য একটি সংশাপত্র দেওয়া হয়েছিল। তবে স্কুল কর্তৃপক্ষের দাবি, ওই যুবক স্কুলে অস্থায়ী ভাবে কাজ করার জন্য কোনও দিনই নিযুক্ত ছিলেন না। স্কুলের প্রধান শিক্ষক উৎপল দাস বলেন, “বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এবং মহকুমাশাসককে জানানো হয়েছে। সভাপতি পদ থেকে স্থানীয় বিধায়ক ইস্তফা দিয়েছেন, এই মর্মে একটি চিঠি পেয়েছি।” অপূর্ববাবু বলেন, “অন্যায় ভাবে নিয়োগ করার প্রতিবাদে এলাকার বাসিন্দারা আন্দোলন করছেন। তাঁদের পাশে দাঁড়াতেই আমি সভাপতি পদ থেকে সরে এসেছি।” নাট্যকারের প্রয়াণ। নাট্যকার মনোরাজ হালদারের মৃত্যু হয়েছে মঙ্গলবার ভোরে। তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। এ দিন নবদ্বীপ স্টেট জেনারেল হাসপাতালে তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৫৮ বছর।

কৃষ্ণনাথ কলেজে বন্ধ পঠনপাঠন
আজ, বৃহস্পতিবার থেকে অনির্দিষ্ট কালের জন্য পঠনপাঠন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কৃষ্ণনাথ কলেজ কর্তৃপক্ষ। মঙ্গলবার ওই কলেজে ছাত্র সংঘর্ষের ঘটনা ঘটে। জখম হন তিন জন। এর পরেই কলেজ স্টাফ কাউন্সিলের সদস্যরা বুধবার বৈঠকে বসেন। ওই বৈঠকে প্রয়োজনীয় নিরাপত্তার বন্দোবস্ত না করা পর্যন্ত কলেজের পঠনপাঠন বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। কলেজ অধ্যক্ষ সোমেশ রায় বলেন, “পুলিশের উপস্থিতিতে বহিরাগতরা কলেজের মধ্যে ঢুকে ছাত্রদের মেরে যাবে, তা হতে দেওয়া যায় না। ফলে ছাত্রছাত্রী থেকে শিক্ষক ও শিক্ষাকর্মীদের নিরাপত্তার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করা পর্যন্ত কলেজের পঠনপাঠন অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে।” মুর্শিদাবাদের অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) অজয় ঘোষ বলেন, “শিক্ষা প্রতিষ্ঠানে অরাজকতা কিছুতেই মেনে নেওয়া হবে না। বহরমপুর থানার আইসি-কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।”

বোমার মশলা উদ্ধার, ধৃত ২
ঘরে ঢুকেই চক্ষু চড়কগাছ পুলিশ কর্তাদের। থরে থরে বস্তা বোঝাই হয়ে ঘরের মধ্যে সাজানো বারুদ ও শব্দবাজি। ড্রামের উপরে রাখা সালফার, পটাসিয়াম নাইট্রেট, ফসফরাস। মঙ্গলবার রাতভর তল্লাশি চালিয়ে সুতির নতুন চাঁদরা গ্রামের মুচিপাড়ার দু’টি বাড়ি থেকে সে সব উদ্ধারের পর গ্রেফতার করা হয়েছে দু’জনকে। জেলার অতিরিক্ত পুলিশ সুপার মৃণাল মজুমদার বলেন, “এখনও ওই বোমার মশলা ওজন করা হয়নি। তল্লাশি শেষে আমাদের অনুমান প্রায় ৫৬ কুইন্টাল বারুদ ও শব্দবাজি উদ্ধার করা গিয়েছে। জয়দেব রবিদাস ও উজ্জ্বল রবিদাস নামে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। তাঁদেরই বাড়ি থেকে এই সব উদ্ধার করা হয়েছে।”গত ৪ সেপ্টেম্বর সুতি থানার মালোপাড়া গ্রামে দুই সমাজবিরোধী গোষ্ঠীর মধ্যে ব্যাপক বোমাবাজি শুরু হয়। খবর পেয়ে সেখানে গেলে সুতি থানার ওসি সুরজিৎ সাধুখাঁকেও বোমা ছোড়া হয়। তিনি গুরুতর আহত হন। এই ঘটনার পর থেকে বোমা ও বোমার মশলা উদ্ধার করতে তল্লাশি অভিযান শুরু হয়। পুলিশ জানিয়েছে, মঙ্গলবারের সাফল্যের পরে পুলিশ এরপর বেশ কয়েকদিন পরপর অভিযান চালাবে। সুতি থানার এক পুলিশ কর্তা বলেন, “অরঙ্গাবাদে বাজি ও পটকা তৈরি হচ্ছে দীর্ঘদিন ধরে। কিন্তু বহু আগে ওই ব্যবসার জন্য কারও কারও লাইসেন্স থাকলেও এখন সে সব বাতিল হয়ে গিয়েছে। মৃণালবাবু বলেন, “শব্দবাজিকে সামনে রেখে বোমা বানানো হয় এখানকার অনেক জায়গায়।” পুলিশ কর্তাদের কথায়, ওই শব্দবাজির ব্যবসার সূত্র ধরেই এই অঞ্চলে বোমার মশলা ঢুকছে। কোনও কোনও ক্ষেত্রে ওই মশলা আসছে ঝাড়খণ্ড থেকেও। মৃণালবাবু বলেন, “অরঙ্গাবাদের বহু গ্রামেই কুটীর শিল্প হয়ে উঠেছে বোমা তৈরির ব্যবসা। সহজেই পয়সা কামাতে এই সব বোমা বানিয়ে গ্রামে গ্রামে পাঠানো হচ্ছে।”

শিল্প বাঁচানোর দায় দু’পক্ষের
নিজস্ব চিত্র।
রাজ্যের শিল্পকে বাঁচিয়ে রাখতে মালিক-শ্রমিক দু পক্ষকেই পরস্পরের চাহিদা বুঝতে হবে। কেউ যেন কাউকে ‘আশাহত’ না করে। চাকদহের উত্তর পাঁতপোতায় একটি খাদ্য প্রক্রিয়াকরণ কারখানার উদ্বোধন অনুষ্ঠানে এসে এ কথাই জানালেন শিল্পমন্ত্রী পার্থ চট্ট্যোপাধ্যায়। সংস্থাকে বাঁচিয়ে রাখার ‘দায়’ যে দু’পক্ষেরই তাও মনে করিয়ে দেন তিনি। সেই সঙ্গে কল্যাণী শিল্পাঞ্চলকে বাঁচিয়ে রাখার জন্য যে বিশেষ উদ্যোগ নেবে রাজ্য সরকার তাও এ দিন জানিয়েছেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুবকল্যাণ দফতরের মন্ত্রী উজ্জ্বল বিশ্বাসও।

বেতন না পাওয়ায় ঘেরাও
অগস্ট মাসের বেতন না পাওয়ায় উত্তরবঙ্গ পরিবহন নিগমের বহরমপুর বিভাগের কর্মীরা ডিভিশনাল ম্যানেজারের অফিস দিনভর ঘেরাও করে রাখলেন বুধবার। বকেয়া বেতনের অন্তত ২০ হাজার টাকা দেওয়ার প্রথিশ্রুতিতে শেষ পর্যন্ত ঘেরাও-মুক্ত হন তিনি। ওই বিভাগে ৪৫টি বাসের জন্য রয়েছেন ২৫১ জন কর্মী। ওই বিভাগের সিটু অনুমোদিত কর্মচারী সংগঠনের সম্পাদক কালোসোনা বৈরাগ্য বলেন, “বেতন দিতে প্রতি মাসে লাগে ৪৮ লক্ষ ৫০ হাজার ৭৫৬ টাকা লাগে। তার মধ্যে শতকরা ৮০ ভাগ টাকা সরকার ভর্তুকি দেয়। বাকি ২০ ভাগ টাকা যাত্রীবহণ করে আয় করতে হয়। অগস্ট মাসের বেতনের জন্য উত্তরবঙ্গ পরিবহণ নিগমের কোচবিহারের প্রধান কার্যালয় থেকে ভর্তুকি বাবদ সাড়ে ৪১ লক্ষ টাকা বহরমপুরে পাঠানো হয়। কিন্তু সঠিক পরিচালনার অভাবে বাকি ২০ ভাগ টাকা যাত্রী বহন করে তোলা যায়নি। এ কারণে অগস্ট মাসের পুরো বেতন কর্তৃপক্ষ দিতে না পারায় ঘেরাও করা হয়।” উত্তরবঙ্গ পরিবহণ নিগমের বহরমপুর বিভাগের ম্যানেজার বিকাশ দাস বলেন, “সম্প্রতি কয়েক দফা তেলের দাম বেড়েছে, কিন্তু বাস ভাড়া বাড়েনি। এ কারণে লোকসান চলছে।”

আগ্নেয়াস্ত্র-সহ ধৃত
আগ্নেয়াস্ত্র-সহ ২ জনকে গ্রেফতার করল রেজিনগর থানার পুলিশ। মঙ্গলবার রাতে টহল দেওয়ার সময়ে রেজিনগরের শক্তিপুর খেয়াঘাটের কাছে ২টি পাইপগান ও ৯ রাউন্ড গুলি-সহ ওই দু’জনকে গ্রেফতার করা হয়। ধৃতদের নাম আনোয়ার শেখ ও বিল্লাল শেখ। বাড়ি বেলডাঙার মির্জাপুরে।

জয়ী মহাবীর সংঘ
নদিয়া ও মুর্শিদাবাদের ৮টি দল নিয়ে আয়োজিত ফুটবল প্রতিযোগিতা শেষ হল নওদার গঙ্গাধারী গ্রামে। বলরাম চন্দ্রপাল স্মৃতি টুর্নামেন্টের ফাইনালে সোমবার বেলডাঙা-১ ব্লকের মহাবীর সঙ্ঘ ১-০ গোলে হরিহরপাড়ার নিউ নবীন সঙ্ঘকে হারায়।

পুলিশকর্মীর দেহ
এক পুলিশ কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। নাম হিমাংশু কর্মকার (৫৩)। বাড়ি কোতোয়ালি থানার নতুন কালীপুরে। তিনি কলকাতা পুলিশের কনস্টেবল ছিলেন। দিন কয়েক আগে তিনি বাড়ি ফেরেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.