টুকরো খবর

ফলাকাটার তরুণী উদ্ধার মুজফ্ফরপুরে
পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার ফলাকাটা থেকে অপহৃত এক তরুণীকে উদ্ধার করল বিহারের মুজফ্ফরপুরের রেল পুলিশ। আজ পটনায় এ কথা জানিয়েছেন বিহার পুলিশের ডিজি অভয়আনন্দ। পুলিশ সূত্রে খবর, গত ২ সেপ্টেম্বর ওই তরুণীর বাড়ি থেকে ফলাকাটা থানায় নিখোঁজ ডায়েরি করা হয়। তার ভিত্তিতে পশ্চিমবঙ্গ পুলিশ তদন্ত শুরু করে জানতে পারে, মেয়েটিকে নিয়ে এক যুবক বিহারের মুজফ্ফরপুরের দিকে রওনা হয়েছে। এই খবর পাওয়ার পরেই পশ্চিমবঙ্গ পুলিশ বিহার পুলিশকে বিষয়টি জানায়। অভয়ানন্দ বলেন, “পশ্চিমবঙ্গ পুলিশের খবরের ভিত্তিতে অভিযান চালাতে গিয়েই কাল স্টেশন চত্বর থেকে উদ্ধার করা হয় ওই তরুণীকে। তার সঙ্গী সঞ্জীব নামে এক যুবককেও গ্রেফতার করেছে পুলিশ। দু’জনকেই পশ্চিমবঙ্গ পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।” সঞ্জীব নামে ওই যুবকের সঙ্গে আর কেউ ছিল কি না, তা-ও তদন্ত করে দেখছে পুলিশ। পশ্চিমবঙ্গ পুলিশ সূত্রে জানানো হয়েছে, বিস্তারিত তদন্তের পরেই এ ব্যপারে নিশ্চিত করে কিছু বলা সম্ভব। তবে তরুণীর বাড়িতে মুক্তিপণ চেয়ে কোনও ফোন আসেনি। তাই, এর পিছনে প্রণয়ঘটিত কারণও খতিয়ে দেখছে পুলিশ।

এসপি হত্যায় অভিযুক্ত মাওবাদী ধৃত
বিহারের মুঙ্গের জেলার প্রাক্তন পুলিশ সুপার সুরেন্দ্র হত্যা মামলার অন্যতম অভিযুক্ত মাওবাদী নেতা বিষ্ণু দেও দাদা ধরা পড়ে গেল পুলিশের জালে। আজ এ খবর জানিয়েছেন বিহার রাজ্য পুলিশের ডিজি অভয়ানন্দ। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ কাল রাতে মুঙ্গেরের ভীমবাঁধ এলাকায় কাল রাতে অভিযান চালায়। সেখানেই পুলিশের হাতে ধরা পড়ে বিষ্ণু দেও। ২০০৫ সালের ৫ জানুয়ারি এবং মাওবাদীদের ঘটানো বিস্ফোরণে মৃত্যু হয় সুরেন্দ্রর। ওই ঘটনার অন্যতম অভিযুক্ত পঙ্কজ রাম পুলিশের কাছে ইতিমধ্যেই স্বীকার করেছেন যে, সুরেন্দ্র বাবু হত্যাকাণ্ডে জড়িত ছিল বিষ্ণু দেও। অন্য দিকে, রোহতাসে মাওবাদী-বিরোধী নজরদারির সময়ে পুলিশ গ্রেফতার করেছে দু’জন মাওবাদী স্কোয়াড সদস্যকে। এর মধ্যে এক জনের নাম মহেন্দ্র চৌধুরি এবং অন্য জনের নাম রাহুল খেরওয়ার। দু’জনের বিরুদ্ধেই একাধিক মামলা রয়েছে।

অপহৃত শিশু উদ্ধার নালন্দায়
জামশেদপুর থেকে অপহৃত তিন বছরের অনন্তকে নালন্দার বিহারশরিফ থেকে উদ্ধার করল পুলিশ। অপহরণকারীরা জামশেদপুরের টেলকো থানার বাসিন্দা ঝাড়খণ্ডের এফসিআই কর্মী প্রমোদ পাসোয়ানের তিন বছরের ছেলে অনন্তকে অপহরণ করে বিহারের নালন্দা জেলার রহুই থানা এলাকায় গা-ঢাকা দিয়েছিল। এখান থেকে ফোন করে অনন্তের বাবার কাছে ৫ লক্ষ টাকা মুক্তিপণও দাবি করে তারা। পুলিশ অপহরণকারীদের মোবাইল ফোনের সূত্র ধরে তাদের অবস্থান জানতে পেরে অভিযান চালায়। কাল রাতে বিহারশরিফের রহুই এলাকা থেকে অনন্তকে উদ্ধার করে পুলিশ। রাজ্য পুলিশের ডিজি অভয়ানন্দ জানিয়েছেন, অনন্তকে উদ্ধার করার পাশাপাশি দু’জন অপহরণকারীকেও পুলিশ গ্রেফতার করেছে।

ত্রিপুরায় ফের জঙ্গি কবলে দুই
দক্ষিণ ত্রিপুরার নতুনবাজার থানা এলাকা থেকে জুনের শেষে অপহৃত ছ’জন গ্রামবাসী বাংলাদেশের জঙ্গি ডেরা থেকে মুক্তি পেয়ে এ মাসের গোড়ার দিকে বাড়ি ফিরে আসতে না আসতেই, এনএলএফটি (বিএম) জঙ্গি গোষ্ঠীর সশস্ত্র সদস্যরা ফের দু’জন গ্রামবাসীকে সোমবার গভীর রাতে অপহরণ করল। ত্রিপুরার ধলাই জেলার গঙ্গানগর থানার অন্তর্গত যতীন্দ্র রোয়াজা পাড়ার বীরকুমার রিয়াং (২৭) এবং প্রণয় ত্রিপুরা (১২)-- এই দু’জন জুম চাষিকে ৫-৬ জনের নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠীর দলটি পাহাড়ি জঙ্গল এলাকায় রাতেই বাংলাদেশ সীমান্তের পথ দেখিয়ে দেওয়ার অছিলায় একটু এগিয়ে দিতে বলে। কিছু দূর যাওয়ার পর বৈরীরা অত্যাধুনিক অস্ত্রের ভয় দেখিয়ে ওই দু’জনকে অপহরণ করে।

অসমের খোদাই শিল্পী সম্মানিত
বিশ্বরেকর্ড গড়ে গিনেস বুকে জায়গা পাওয়া খোদাই শিল্পী অপুরাজ বরবরুয়াকে অভিনন্দন জানালেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। ৬ জুলাই, লন্ডনের ওয়াইএমসিএ গাঁধী হলে তাঁর খোদাই চিত্র তৈরি শুরু করেছিলেন অসমের এই শিল্পী। এর পর, ষাট ঘণ্টা ধরে, ২০ মিটার লম্বা, ১ মিটার চওড়া ব্রোমাইড পাতে, ব্লেডের সাহায্যে, ভারত ও ভিন দেশের প্রায় ২০০টি নৃত্যশৈলীর প্রতিকৃতি ফুটিয়ে তোলেন তিনি। এর পর, রেকর্ড গড়ার মাপকাঠি ও অঙ্কনশৈলীর স্বাতন্ত্র্য খুঁটিয়ে বিচার করে গিনেস কৃর্তৃপক্ষ অপুরাজবাবুর শিল্পকে বিশ্বরেকর্ড-এর স্বীকৃতি দেয়। যে নৃত্যশিল্পগুলির ছবি খোদাই করেছেন অপু তার মধ্যে রয়েছে, অসমের বিহু, অরুণাচলের চাম, পঞ্জাবের ভাঙড়া, কাশ্মীরের রৌফ, রাজস্থানের ঘুমার, গুজারাতের গরবা, অন্ধ্রপ্রদেশের লাম্বাদি, ওড়িশার ছৌ, ব্যালে, সালসা। মুখ্যমন্ত্রী গগৈ, রাজ্য সরকারের তরফে, অপুবাবুকে এক লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করেন।

রাজধানীর জানলায় ঢিল, যাত্রী রক্তাক্ত
চলন্ত ট্রেনে আবার ঢিল। এ বার হাওড়ামুখী রাজধানী এক্সপ্রেসে। বুধবার সন্ধ্যায় কানপুর স্টেশনের কিছু আগে ওই ঘটনা ঘটে। এসি টু-টিয়ার কামরার জানলার কাচ ভেঙে সেই ঢিল এসে লাগে এক যাত্রীর মাথায়। গুরুতর আহত হন তিনি। ঢিলে ওই কামরার দু’টি জানলার কাচ ভেঙেছে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ অফিসার সমীর গোস্বামী জানান, আহত যাত্রী শ্রীলঙ্কার অধিবাসী। ঢিলের আঘাতে তাঁর রক্তপাত শুরু হয়। কানপুরে ট্রেন থামলে রেলের চিকিৎসকেরা তাঁর শুশ্রূষা করেন। ওই যাত্রীকে নিয়েই ট্রেনটি আবার হাওড়া রওনা হয়।

২৯ জঙ্গির অস্ত্রসমর্পণ
আত্মসমর্পণ করল ২৯ জন জঙ্গি। আসাম রাইফেল্স সূত্রে জানানো হয়েছে, বুধবার মণিপুরে, সেনাবাহিনীর ৫৭ মাউন্টেন ডিভিশনের সদর দফতর লেইমাখং-এ অস্ত্র জমা দেয় তারা। ৫৭ মাউন্টেন ডিভিশনের জিওসি মেজর জেনারেল বিনয় পুন্নেনসহ সেনাবাহিনী ও আসাম রাইফেল্সএর কর্তারা অনুষ্ঠানে হাজির ছিলেন। আত্মসমর্পণ করা জঙ্গিদের মধ্যে সাতজন এনএসসিএন (খোলে-কন্যাক), ছয়জন এনএসসিএন (খাপলাং), সাতজন এফজিএন, তিনজন পাল্ফ, দুইজন করে ইউএনএলএফ ও এনএনসি গোষ্ঠী ও কেওয়াইকেএল এবং এনএসসিএন (আই-এম) বাহিনীর একজন করে সদস্য ছিল।

রাতে ভূমিকম্পে আতঙ্ক দিল্লিতে
সকালে আতঙ্ক বিস্ফোরণে। রাতে ভূমিকম্পে। বুধবার রাত ১১টা ২৮ মিনিটে রাজধানী ও তার আশপাশে ভূকম্পন অনুভূত হয়। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.২। মানুষজন প্রথমে ধরে নেন ফের বিস্ফোরণ ঘটেছে। তাঁরা হতবুদ্ধি হয়ে ছোটাছুটি করতে থাকেন। বাড়ি ছেড়ে বেরিয়েও পড়েন অনেকে। কম্পনের সময়ে বঙ্গভবনের পাঁচ তলায় ছিলেন প্রদীপ ভট্টাচার্য-সহ প্রদেশ কংগ্রেসের কয়েক জন নেতা। তাঁরাও পথে বেরিয়ে আসেন। ভূকম্পনের কেন্দ্র ছিল হরিয়ানার শোণপথ। কম্পন অনুভূত হয়েছে জম্মু-কাশ্মীর-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকাতেও।

বিলে আপত্তি দলেই
সরকারের আনা বিল আটকে দিলেন কংগ্রেসেরই সাংসদ। কাঞ্চিপুরমের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফরমেশন, ডিজাইন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং-কে জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের মর্যাদা দিতে রাজ্যসভায় বিল পেশ করেছিলেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রী কপিল সিব্বল। ভোটাভুটির মুখে এই জাতীয় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে তফসিলি, ওবিসি-র জন্য সংরক্ষণের দাবি তোলেন কংগ্রেসের জে ডি সেলম। সমর্থনে ঝাঁপিয়ে পড়ে আরজেডি, এলজেপি, বসপা-র সাংসদরা। হট্টগোলে অধিবেশন দু’বার মুলতুবি রাখতে হয়। আটকে যায় বিল। বৃহস্পতিবার সেটি পাশ করানোর চেষ্টা হবে।

সিব্বলের বিল আটকালেন কংগ্রেস সাংসদ
উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে সংরক্ষণের প্রশ্ন তুলে কেন্দ্রের বিল আটকে দিলেন কংগ্রেসের সাংসদই। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফরমেশন, ডিজাইন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং (আইআইআইটি)-কে জাতীয় গুরুত্বের প্রতিষ্ঠানের মর্যাদা দিতে ওই বিল পেশ করেছিলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী কপিল সিব্বল। রাজ্যসভায় বিলটি নিয়ে ধ্বনিভোটের আগে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে সংরক্ষণের প্রশ্ন তোলেন কংগ্রেস সাংসদ জে ডি সেলম। বসপা, আরজেডি ও লোকজনশক্তি পার্টির সাংসদরাও বিল নিয়ে আলোচনার দাবি জানান। শোরগোলে দু’বার রাজ্যসভার অধিবেশন মুলতুবি রাখতে হয়। আলোচনার সময়ে সিব্বল জানিয়েছেন, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের মধ্যে তফসিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণের ব্যবস্থা নেই।

নলিনী ফের ভেলোরে
ভেলোরের জেলে ফেরানো হল রাজীব গাঁধী হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত নলিনী শ্রীহরণকে। গত বছর ভেলোরের জেল-কর্তাদের বিরুদ্ধে খারাপ আচরণের অভিযোগ করায় তাকে চেন্নাইয়ের জেলে পাঠানো হয়েছিল। এখন নলিনীর স্বামী মুরুগানও ভেলোরের জেলে। তাই তাকে ভেলোরে ফেরানোর আবেদন জানিয়েছিল নলিনী।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.