টুকরো খবর
প্রধান-সহ সিপিএমের দুই নির্বাচিত সদস্য শারীরিক কারণে পদত্যাগ করায় সংখ্যালঘু হয়ে পড়েছিল সিপিএম পরিচলিত বিষ্ণুপুর ব্লকের অযোধ্যা পঞ্চায়েত। তার ফলে, সংখ্যাগরিষ্ঠতার জোরে শুক্রবার ওই পঞ্চায়েতের প্রধান নির্বাচিত হলেন তৃণমূল কংগ্রেসের গুরুদাস বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি ব্লক অফিসে শুনানিতে ডাকা হলেও প্রধান সহ ওই দুই সদস্য পদত্যাগ পত্র প্রত্যাহার করেন নি। ফলে, সেখানে প্রধান নির্বাচন করা জরুরী হয়ে পড়েছিল। নয় সদস্যের পরিবর্তে ছয় সদস্যকে নিয়ে নতুন বোর্ড গঠন হল এই পঞ্চায়েতে। সংখ্যাতত্বের বিচারে বর্তমানে ওই পঞ্চায়েতের তৃণমূলের আসন চার, সিপিএমের দুই। প্রধান নির্বাচনের পর সিপিএমের উপপ্রধান ভাগিরথী লোহারের বিরুদ্ধেও অনাস্থা আনলেন তৃণমূলের পঞ্চায়েত সদস্যরা। তিনি অনাস্থায় হেরে যান। উপপ্রধানের পদ থেকে ভাগীরথীদেবী পদত্যাগ করেন। কিন্তু, সদস্য পদ ত্যাগ করেন নি। অন্য দিকে, বিষ্ণুপুর ব্লকের বেলশুলিয়া পঞ্চায়েতেও প্রধান নির্বাচন ছিল এদিন। কিন্তু, সর্বসম্মত সিদ্ধান্তে না পৌঁছাতে পারায় নির্বাচন স্থগিত রাখা হয়। বিষ্ণুপুরের বিডিও সুদীপ্ত সাঁতরা বলেন, “তৃণমূল কংগ্রেসের গুরুদাস বন্দ্যোপাধ্যায় অযোধ্যা পঞ্চায়েতের প্রধান নির্বাচিত হয়েছেন। উপপ্রধানের পদ থেকে ভাগীরথী লোহার পদত্যাগ করেছেন। অযোধ্যায় নতুন উপপ্রধান নির্বাচনের দিন শীঘ্রই ঠিক করা হবে।” তিনি জানিয়েছেন, আগামী বুধবার ফের বেলশুলিয়া পঞ্চায়েতের প্রধান নির্বাচন করা হবে।”

খানাখন্দে ভরা রাস্তা মেরামতি করতে মাটি ফেলা হয়েছিল। নাগাড়ে বৃষ্টিতে সেই রাস্তাই এখন এলাকাবাসীর কাছে বিভীষিকা হয়ে উঠেছে। মানবাজার পোস্ট অফিস মোড় থেকে শালপাড়াগামী রাস্তার এই দুরবস্থা। সংস্কার না হওয়ায় এলাকায় ক্ষোভও বাড়ছে। স্থানীয় বারকুড়ি গ্রামের বাসিন্দা ফাল্গুনী মুখোপাধ্যায়, ভোলানাথ মল্লদেবরা বলেন, “ওই রাস্তায় সাইকেল বা বাইক নিয়ে যাওয়া তো দূরের কথা, হেঁটে যাতায়াত করাই দুসাধ্য। মাস খানেক আগে ফেলা মাটি এখন টানা বৃষ্টিতে হাঁটু সমান কাদা তৈরি করেছে। অনেকে পা পিছলে আছাড় খাচ্ছেন।” স্থানীয় বিসরি পঞ্চায়েতের প্রধান সিপিএমের বনমালি বাউরি বলেন, “একশো দিনের কাজের প্রকল্পে ওই রাস্তায় মাটি ফেলা হয়েছিল। নিয়ম না থাকায় রাস্তায় বোল্ডার ফেলা যায়নি।” তাঁর আশ্বাস, “বর্ষার শেষে ওই রাস্তায় মোরাম ফেলা হবে।”

মানবাজারে ‘ই-রেজিস্ট্রেশন’ ব্যবস্থা চালু হল। শুক্রবার নতুন রেজিস্ট্রি অফিসের দ্বারোদঘাটন হয়। উপস্থিত ছিলেন পুরুলিয়ার জেলাশাসক অবনীন্দ্র সিংহ, রেজিস্ট্রি দফতরের ডিআইজি (রেঞ্জ ৯) রামানন্দ দাস ও জেলা রেজিস্ট্রার মলয়ভূষণ ভট্টাচার্য। মানবাজারের দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা সহকারী রেজিস্ট্রার শুভ্রজিৎ চট্টোপাধ্যায় বলেন, “কম্পিউটার চালিত হওয়ায় এখন থেকে রেজিস্ট্রেশন করার দিনই তার কপি দেওয়া হবে। আর অপেক্ষা করে থাকতে হবে না।”

তৃণমূল ছাত্র পরিষদের ১১তম পুরুলিয়া জেলা সম্মেলন হয়ে গেল রঘুনাথপুর। শুক্রবার রঘুনাথপুর শহরে পঞ্চায়েত সমিতির কমিউনিটি হলে আয়োজিত সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য কার্যকরী সভাপতি আবুল কালাম মণ্ডল। সংগঠনের জেলা সভাপতি গৌতম রায় জানান, জঙ্গলমহল-সহ গোটা জেলায় শিক্ষার প্রসার ও ছাত্র আন্দোলন গড়ে তোলার বিষয়ে সম্মেলনে আলোচনা হয়েছে।

পরিত্যক্ত বাড়ির মাটির দেওয়াল ভেঙে মৃত্যু হয়েছে দুই বোনের। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে কোটশিলা থানার রিগিদ গ্রামে। মৃতেরা হল ভবানী রজক (১৮) ও সীমা রজক (১৪)। দেওয়াল চাপা পড়ে জখম হয়েছে তাদের এক খুড়তুতো বোন কাজল রজক। বছর তিনেকের কাজলকে কোটশিলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রিগিদ গ্রামেই একটি পরিত্যক্ত বাড়ি রয়েছে রজক পরিবারের। বৃহস্পতিবার সন্ধ্যায় তিন বোন বাড়িটির পাশে দাঁড়িয়েছিল। গত ক’দিনের প্রবল বর্ষণে মাটি ভিজে নরম হয়ে গিয়েছিল। আচমকাই হুড়মুড়িয়ে মাটির দেওয়াল ভেঙে পড়ে তাদের উপরে। মৃত দুই বোনের কাকা হরেন্দ্রনাথ রজক জানান, আওয়াজ পেয়েই তাঁরা গিয়ে ভাঙা দেওয়াল সরিয়ে তিন বোনকে বের করেন। কিন্তু ততক্ষণে মৃত্যু হয়েছে ভবানী ও সীমার। অন্য দিকে, বৃহস্পতিবার রাতেই পুরুলিয়া শহরের ৭ নম্বর ওয়ার্ডের চিরাবাড়ি এলাকায় দু’টি কাঁচা বাড়ি ভেঙে পড়ে। তবে ওই ঘটনায় কেউ হতাহত হননি। টানা বৃষ্টির জন্যই এই বিপত্তি বলে প্রশাসন সূত্রের খবর। পুরুলিয়ার জেলাশাসক অবনীন্দ্র সিংহ বলেন, “বৃষ্টির জন্য এখনও পর্যন্ত বড় মাপের বিপর্যয়ের কোনও খবর নেই। বিক্ষিপ্ত ভাবে কিছু কাঁচা বাড়ি ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। ত্রাণ পৌঁছনোর জন্য সংশ্লিষ্ট বিডিও-দের নির্দেশ দেওয়া হয়েছে।” শুক্রবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় জেলায় ২১.৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে তিনি জানিয়েছেন।

রাস্তায় ফালি পেতে ফের ছিনতাই পুরুলিয়ায়। বৃহস্পতিবার রাতে পুরুলিয়া-জামশেদপুর ৩২ নম্বর জাতীয় সড়কে আড়শা থানার কাঁটাডির কাছে ফালিবাজদের কবলে পড়ে ৮টি গাড়ি। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছলেও কেউ ধরা পড়েনি। পুলিশ জানিয়েছে, ঝাড়খণ্ডের বোকারো থেকে দলীয় কর্মসূচি সেরে ১৫-২০টি গাড়িতে জামশেদপুরে ফিরছিলেন অল ঝাড়খণ্ড স্টুডেন্ট ইউনিয়নের (আজসু) কর্মী-সমর্থকেরা। ছিনতাইবাজদের কবলে পড়ে ৭টি গাড়ি। তার আগে জামশেদপুর থেকে ভাগলপুরের দিকে যাওয়া একটি শবদেহ বহনকারী গাড়ির চাকাও ওই রাস্তায় ফেলে রাখা ফালিতে লেগে ফেঁসে যায়। ৮টি গাড়ি দাঁড়িয়ে পড়তেই দুষ্কৃতীরা চড়াও হয়। ৭টি গাড়ির আজসু-র কর্মী-সমর্থকদের কাছ থেকে নগদ টাকা ও মোবাইল লুঠ করে গা ঢাকা দেয় ছিনতাইবাজেরা। আজসু নেতা শঙ্কর দাস বলেন, “পুরুলিয়ার তৃণমূল নেত্রী ছায়া দাস আমার আত্মীয়। তাঁকে ফোন করে ঘটনার কথা জানাই।’’ ছায়াদেবী বলেন, “ঘটনার খবর পেয়ে পুলিশকে জানাই।” রাত ১টা নাগাদ পুলিশি পাহারায় গাড়িগুলি ঝাড়খণ্ড সীমান্ত পর্যন্ত পৌঁছে দেওয়া হয়।


দুই যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতেরা হলেন, দিলীপ ঘোষ (২৮) ও সজল হালদার (২২)। দিলীপের বাড়ি মেজিয়া থানার শুকাবাইদ গ্রামে ও সজলের বাড়ি ওই থানার চন্দননগর কলোনিতে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতে শুকাবাইদের পাশে জপমালি গ্রামে একটি পুকুর পাড়ের গাছ থেকে গলায় গামছার ফাঁস দেওয়া অবস্থায় দিলিপের ঝুলন্ত মৃতদেহ দেখতে পাওয়া যায়। অন্য দিকে, চন্দননগর কলোনির বাসিন্দা, পেশায় কাঠমিস্ত্রি সজলের দেহ ওই এলাকার একটি পুকুর পাড় থেকে শুক্রবার সকালে উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, পুকুরের পাড়ে তাঁর দেহ পড়েছিল। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, কীটনাশক পানে তাঁর মৃত্যু হয়েছে।

দু’টি পৃথক ঘটনায় ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে এক মহিলা-সহ দু’জনের। রেলপুলিশ জানিয়েছে, মৃতেরা হলেন বাসন্তী মাহাতো (৪২) ও মনোজ বাউরি (৪০)। তাঁরা যথাক্রমে বলরামপুরের নামশোল ও পুরুলিয়া শহরের মুকুলপল্লি এলাকার বাসিন্দা। রেলপুলিশ ও স্থানীয় সূত্রের খবর, পেশায় দোকানদার মনোজ বৃহস্পতিবার রাত থেকে নিখোঁজ ছিলেন। শুক্রবার সকালে তাঁর দেহ দেশবন্ধু রোডের পাশে পুরুলিয়া-কোটশিলা শাখার রেললাইনের উপরে দেখতে পাওয়া যায়। এ দিন সকালেই পোষা ছাগলকে খুঁজতে গিয়ে ট্রেনে কাটা পড়েন বাসন্তীদেবী।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.