টুকরো খবর

ফের শেষ আটে বিদায় সাইনার
বিশ্ব ব্যাডমিন্টনে কোয়ার্টার ফাইনালের ভূত তাড়াতে পারলেন না সাইনা নেহওয়াল। টানা তৃতীয় বার ব্যাডমিন্টনের সর্বোচ্চ মঞ্চ থেকে শেষ আটে ছিটকে গেলেন বিশ্ব র্যাঙ্কিংয়ে ৬ নম্বর ভারতীয় মেয়ে। পারলেন না ব্যাডমিন্টনে চিনা সাম্রাজ্যে ফাটল ধরাতে। টুর্নামেন্টে প্রথম চিনা প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হতেই হেরে গেলেন মাত্র আধ ঘণ্টায়। এ দিন ওয়েম্বলি এরিনার এক নম্বর কোর্টে ষষ্ঠ বাছাই সাইনাকে ২১-১৫, ২১-১০ পয়েন্টে হারালেন তৃতীয় বাছাই জিন ওয়াং। বিশ্বের তিন নম্বর চিনা মেয়ের কাছে ২০০৯ থেকে টানা তিন বার মালয়েশিয়া সুপার সিরিজে হারার পর গত মে-তে সাইনা প্রথম বার জিতেছিলেন ওয়াংয়ের বিরুদ্ধে দলগত লড়াই সুদিরমান কাপে। কিন্তু বিশ্ব ব্যাডমিন্টনে ফের পুরনো ছবি। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের চ্যালেঞ্জ শুধু টিকে রইল মেয়েদের ডাবলস সেমিফাইনালে ওঠা জুটি জ্বালা গাট্টা-অশ্বিনী পোনাপ্পা। হাওয়ার পক্ষে প্রথম গেম শুরু করে গোড়ার দিকে ৪-২ পয়েন্টে এগিয়ে থাকাটুকু বাদে গোটা ম্যাচেই সাইনা তাঁর বিপক্ষের চেয়ে পিছিয়ে ছিলেন। ম্যাচের দ্বিতীয় গেমে দেখা যায়, কোর্টের পাশ থেকে কোচ পুলেল্লা গোপীচন্দ প্রাণপণ অনুপ্রাণিত করার চেষ্টা চালাচ্ছেন সাইনাকে। কিন্তু চিনা তারকার দুর্দান্ত ডিফেন্সিভ রিটার্ন আর অ্যান্টিসিপেশনের কাছে সাইনার অ্যাটাকিং খেলা আটকে যেতেই ভারতীয় ব্যাডমিন্টন রানিকে কোর্টে স্পষ্টই দিশেহারা দেখাচ্ছিল। বাধ্য হয়ে বেসলাইন থেকে খেলতে শুরু করেন সাইনা। কিন্তু নিজের স্বভাববিরুদ্ধ স্ট্র্যাটেজি কাজে লাগল না হায়দরাবাদি তরুণীর।

ভাইচুংদের টিম খেলবে কলকাতায়
কলকাতায় অজস্র ম্যাচ খেলেছেন তাঁরা দু’জনে। কিন্তু দ্বিতীয় ডিভিশনের ক্লাবের হয়ে খেলতে দেখা যায়নি। ফেড কাপের প্রাথমিক পর্বে ভাইচুং, রেনেডির সিকিম ইউনাইটেড খেলতে আসছে কলকাতায়। তবে ভারতীয় দলের ইংল্যান্ড সফরের জন্য দু’জনে প্রথম দুটি ম্যাচ খেলতে পারবেন কি না সন্দেহ। সিকিমের খেলা ৯, ১১, ১৩ সেপ্টেম্বর। ভাইচুংদের ইংল্যান্ডে খেলা ১০ তারিখ পর্যন্ত। ভাইচুংদের দল সিকিম ইন্ডিপেন্ডেন্স কাপের ফাইনালে পৌঁছল দুটি ম্যাচে ৬-০, ৭-০ জিতে। কোচ স্ট্যানলি রোজারিও জানালেন, ভাইচুং-রেনেডি চোটের জন্য খেলেননি। সোমবার ফাইনালে রেনেডি খেলতে পারেন। তবে স্ট্যানলি আশায়, ভারতের হয়ে খেলতে যাওয়ার আগে ভাইচুং ফিট হবেন। এ দিকে ফেড কাপের প্রাথমিক পর্বের উদ্বোধনী ম্যাচে ৮ তারিখ আল হিমার মুখোমুখি হচ্ছে মহমেডান। তাদের গ্রুপে আছে ভাস্কোও। সাদার্ন সমিতি নামছে ৯ সেপ্টেম্বর। শিলংয়ের রয়্যাল ওয়াহিংদোর বিরুদ্ধে। শুক্রবার মহমেডানে সই করলেন মোহনবাগান থেকে আসা রাহুল কুমার এবং শেখ আজিম। ভবানীপুরে সই করলেন মার্কোস পেরিরা। এ দিকে, এয়ারলাইন্স কাপে জর্জ টেলিগ্রাফকে ৩-২ গোলে হারাল টালিগঞ্জ অগ্রগামী। টালিগঞ্জের হয়ে তিনটি গোল প্রবীণ কুমার, ফৈয়াজ আলম এবং কল্লোল পালের।

ডেম্পোর লক্ষ্য ওর্তেগা আর্জেন্তিনাতেই
ডেম্পোর লক্ষ্য আরিয়েল ওর্তেগা শেষ পর্যন্ত সই করলেন আর্জেন্তিনার তৃতীয় ডিভিশনের ক্লাব দিফেন্সোরেস দে বেলগ্রেনোতে। অনেক দিন ধরে চেষ্টা করা হচ্ছিল তাঁকে নিতে। কিন্তু ওর্তেগা মার্চেন্ডাইজের জন্য অনেক অর্থ চাওয়ায় ডেম্পো পিছিয়ে যায়। ডেম্পোর বিদেশি রিক্রুটের দশা খুব খারাপ। র্যান্টি বাদে ভাল বিদেশি নেই। র্যান্টি এখনও গোয়ায় আসেননি। পরের সপ্তাহে আসছেন।

পুজোয় ইডেনে ম্যাচ করা নিয়ে জট কাটল
চব্বিশ ঘণ্টার মধ্যে পুজোর মাসে ইডেনে ম্যাচ আয়োজন নিয়ে অবস্থান বদলে ফেলল কলকাতা পুলিশ। শুক্রবার সিএবি-র সঙ্গে তড়িঘড়ি বৈঠক শেষে পুলিশ জানিয়ে দিল, সমস্যা মিটিয়ে ম্যাচ আয়োজনের সমস্ত চেষ্টা করছে তারা। ২৫ অক্টোবরের ভারত-ইংল্যান্ড ওয়ান ডে এবং ২৯ অক্টোবরের ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচ নিয়ে এ দিন পুলিশই আবার জানিয়েছে, দরকারে ওই দু’দিন বেসরকারি নিরাপত্তারক্ষী মোতায়েন করা হবে। যা অভূতপূর্ব। তবে ১ অক্টোবরের চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ নিয়ে সমস্যার কথা সিএবিকে জানিয়েছে পুলিশ। সিএবি চেষ্টা করছে ২৩ বা ২৪ সেপ্টেম্বর ম্যাচটা করার। এ দিকে, রঞ্জি ট্রফির জন্য বাংলার প্রাথমিক দল এ দিন ঘোষণা করা হল। দলে বিশেষ কোনও চমক নেই। তবে প্রায় চার বছর পর দলে ফিরেছেন সঞ্জীব সান্যাল। সৌরভ গঙ্গোপাধ্যায়কে ছাড়াই টিম ঘোষণা হয়েছে। সিএবি কর্তাদের অনেকে মনে করছেন, বাংলার হয়ে টি টোয়েন্টি বা একদিনের ম্যাচ খেললেও চার দিনের রঞ্জি হয়তো খেলবেন না সৌরভ।

রাফার পর হার রজারেরও
উইম্বলডন হারের ধাক্কা এখনও সামলাতে পারছেন না রাফায়েল নাদাল কিংবা রজার ফেডেরার। দুই টেনিস কিংবদন্তিই উইম্বলডনের পর প্রথম টুর্নামেন্ট খেলতে নেমে গোড়ার দিকেই ছিটকে গেলেন রজার্স কাপ সুপার সিরিজ থেকে। ফেডেরার তো তাঁর সেই উইম্বলডন-ঘাতক সঙ্গা-র কাছেই ফের হারলেন দ্বিতীয় ম্যাচে ৬-৭, ৫-৪, ১-৬। নাদাল প্রথম ম্যাচেই হেরে যান উঠতি ক্রোট তরুণ ইভন ডডিচের কাছে। বিশ্বের এক নম্বর জকোভিচ অবশ্য শেষ পৌঁছে গিয়েছেন। ডাবলসে ইন্দো-পাক মৈত্রী এক্সপ্রেস বোপান্না-কুরেশি অস্ট্রেলীয়-ব্রাজিলীয় জুটি পল হ্যানলি-ব্রুনো সোয়ারেসকে ৬-৪, ৭-৬ (৮-৬) হারিয়ে কোয়ার্টার ফাইনালে বিশ্ব র্যাঙ্কিংয়ে এক নম্বর বব-মাইক ব্রায়ান ভাইদের মুখোমুখি হয়েছেন। ও দিকে টরন্টোয় মেয়েদের রজার্স কাপে বিশ্বের দু’নম্বর জুটি সানিয়া মির্জা-এলেনা ভেসনিনা প্রথম রাউন্ডেই হেরে গিয়েছেন।

মনোজরা রানের পাহাড়ে
ইমার্জি প্লেয়ার্স টুর্নামেন্টে অস্ট্রেলিয়ান ইন্সস্টিটিউট অব স্পোর্টসের বিরুদ্ধে দারুণ জায়গায় ভারতীয় দল তিন দিনের ম্যাচে বিপক্ষকে প্রথম ইনিংসে ২০৫ রানে অলআউট করার পর ভারতীয়রা তোলেন ৫৩৪ রান। সৌরভ তিওয়ারি (১৫১), অশোক মেনারিয়া (১১২) ও অজিঙ্ক রাহানে (১০০) সেঞ্চুরি করা ছাড়াও বড় রান করেন মণীশ পাণ্ডে (৬৬) ও মনোজ তিওয়ারি (৫৯)। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলীয় দলটি দ্বিতীয় ইনিংসে ৯৩-২।
গাওয়ের সঙ্গে চুক্তি করল ইস্টবেঙ্গল
ময়দানে অ্যালান গাওয়ের খেলা নিশ্চিত হয়ে গেল। শুক্রবার তাঁর সঙ্গে চুক্তি করল ইস্টবেঙ্গল। এক বছরের জন্য। গাওয়ের এজেন্ট আসার পরই কোচ ট্রেভর মর্গ্যানের পছন্দের এই ফুটবলারের সঙ্গে চুক্তি করল লাল-হলুদ। শুক্রবার সকালে অবশ্য অনুশীলনে আসেননি গাও। সাইয়ের মাঠে বৃষ্টির মধ্যে অনুশীলনে বল ছাড়াই দেখা গেল রবিন সিংহ, সুনীল কুমারদের। টোলগে এলেও মাঠে বেশি ক্ষণ ছিলেননা। এক বার রিলে রেসও করালেন মর্গ্যান। গোয়ার ফুটবল অ্যাসোসিয়েশনের মাধ্যমে এএফসি ‘বি’ কোচিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন অ্যালভিটো। ইস্টবেঙ্গলের অনুশীলনেও তাঁকে দেখা যাচ্ছে কোচের সহকারীর ভূমিকায়। তবে জানালেন, লাল-হলুদ জার্সিতে খেলতেই চান। এখনই কোচিং নয়। “জাতীয় দলে খেলার সুবাদে ‘সি’ লাইসেন্স ছাড়াই ‘বি’ লাইসেন্সের জন্য আবেদন করতে পেরেছি। তবে এখন খেলতেই চাই। কোচ সে ব্যাপারে আমার সঙ্গে কথাও বলেছেন।”

ফুটবলপ্রেমী দিবস
আইএফএ আয়োজিত ৩১তম ফুটবলপ্রেমী দিবস আগামী মঙ্গলবার, ১৬ অগস্ট। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। প্রতিবারের মতো এ বারও থাকছে রক্তদান শিবির। রক্তদাতাদের শংসাপত্রে সই করবেন প্রাক্তন ফুটবলার সুধীর কর্মকার।

অন্য খেলায়

রহড়া হরিসভা নেতাজি সঙ্ঘের এক দিনের ফুটবল টুর্নামেন্ট ১৫ অগস্ট। খেলবে আটটি দল।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.