টুকরো খবর

নির্দিষ্ট ক্ষতিপূরণের উল্লেখ নেই নতুন আইনে, যুক্তি টাটাদের
নতুন আইন এনে সিঙ্গুরের জমি অধিগ্রহণ করা হয়েছে। কিন্তু ওই আইনে নির্দিষ্ট ভাবে কত ক্ষতিপূরণ দেওয়া হবে, উল্লেখ নেই। কলকাতা হাইকোর্টের কাছে এ দিন এই অভিযোগ করলেন টাটা মোটরস-এর আইনজীবী সমরাদিত্য পাল। তাঁর দাবি, জমি অধিগ্রহণ আইন অনুযায়ী অধিগ্রহণের আগে ক্ষতিপূরণ স্থির করে তা দেওয়ার কথা বলা রয়েছে। কিন্তু সিঙ্গুর আইন প্রণয়নের সময় তা মানা হয়নি। এ ক্ষেত্রে জমি অধিগ্রহণ না করে রাজ্য একপ্রকার সিঙ্গুরের জমি জোর করে দখল নিয়ে নিয়েছে। শুক্রবার হাইকোর্টে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের এজলাসে সমরাদিত্যবাবু সুপ্রিম কোর্টের বিভিন্ন রায়ের উল্লেখ করে জানান, প্রতিটি ক্ষেত্রেই অধিগ্রহণের আগে জমির মালিককে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে। অধিগ্রহণ করতে গিয়ে কাউকে বঞ্চিত করা যাবে না, এটাই স্বীকৃত। তাঁর প্রশ্ন, কোনও সরকার কাউকে এক পয়সাও না দিয়ে কোথাও জমি অধিগ্রহণ করে নিতে পারে? সমরাদিত্যবাবু বলেন, “অধিগ্রহণের ক্ষেত্রে ক্ষতিপূরণই প্রথম কথা। কিন্তু ক্ষতিপূরণ কী ভাবে দেওয়া হবে, সেই বিষয়টি কৌশলগত ভাবে এড়িয়ে গিয়ে রাতারাতি আইন করে সিঙ্গুরের জমি জোর করে দখল নেওয়া হয়েছে।” ১৮৯৪ সালের জমি অধিগ্রহণ আইন অনুযায়ী জনস্বার্থমূলক যে কোনও প্রকল্পের জন্য জমি নিতে গেলে আগে জমির মালিককে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা আছে। কত ক্ষতিপূরণ দেওয়া হবে, সেটা সময় নিয়ে বিচার-বিবেচনা করেই স্থির করার কথা। সমরাদিত্যবাবুর যুক্তি, সিঙ্গুর আইনে ক্ষতিপূরণের বিষয়টি ধোঁয়াশাই রয়েছে। কত ক্ষতিপূরণ দেওয়া হবে, তার কোনও নির্দিষ্ট অঙ্ক, ব্যাখ্যা ওই আইনে নেই বলেই তিনি দাবি করেছেন। স্বাধীনতা দিবসের ছুটির জন্য আগামী সোমবার আদালত বন্ধ থাকবে, তাই মঙ্গলবার ফের সিঙ্গুর মামলার শুনানি বসবে। তবে বিচারপতি এ দিন সমরাদিত্যবাবুকে ওই দিনই তাঁর সওয়াল শেষ করার কথা বলেছেন। পাশাপাশি তিনি রাজ্য সরকারের আইনজীবীদের বলেছেন, বুধবার থেকে মামলার জবাব দেওয়ার জন্য প্রস্তুতি নিতে।

প্রধান শিক্ষককে হেনস্থায় অভিযুক্ত তৃণমূল কর্মী
প্রধান শিক্ষককে হেনস্থার অভিযোগ উঠল তারকেশ্বরের এক তৃণমূল কর্মীর বিরুদ্ধে। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে তারকেশ্বর রেল স্টেশনের টিকিট কাউন্টারের সামনে। শ্যামলকুমার মণ্ডল নামে ওই প্রধান শিক্ষক পুলিশে অভিযোগ দায়ের করেছেন। শ্যামলকুমারবাবু তারকেশ্বর তালপুর পঞ্চায়েতের রামনারায়ণপুর অধরচন্দ্র স্মৃতি বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক। তাঁর বাড়ি রামনারায়ণপুর গ্রামেই। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, চুঁচুড়ায় স্কুল পরিদর্শকের দফতরে যাওয়ার জন্য শুক্রবার সকাল পৌনে ১১টা নাগাদ তারকেশ্বর স্টেশনে আসেন শ্যামলবাবু। অভিযোগ, তিনি যখন টিকিট কাটছিলেন, তখন রামনারায়ণপুর গ্রামেরই যুবক, তৃণমূল কর্মী অচিন্ত্য বন্দ্যোপাধ্যায় তাঁকে মারধর করে পালিয়ে যান। শ্যামলবাবু জিআরপি-তে লিখিত অভিযোগ দায়ের করেন। কিন্তু, কেন ওই প্রধান শিক্ষকের উপর চড়াও হলেন ওই যুবক? শ্যামলবাবু জানান, গত জানুয়ারি মাসে এক তরুণীকে নিয়ে ওই যুবক স্কুলে যান। ওই তরুণীর কিছু নথিপত্রের ফটোকপিতে ‘অ্যাটেস্টেড’ করে দিতে বলেন। কিন্তু আসল নথি সঙ্গে না আনায় প্রধান শিক্ষক ‘অ্যাটেস্টেড’ করেননি। অভিযোগ, এর পরেই গালাগাল দিতে দিতে স্কুল ছাড়েন অচিন্ত্য। শ্যামলবাবু বলেন, “ওই ঘটনার পর থেকেই পথেঘাটে আমাকে গালাগাল করেন ওই যুবক। আমার স্ত্রী এবং মাকেও গালাগাল করেন। আর আজ যা ঘটল, তা অভাবনীয়।” তিনি আরও বলেন, “অনেকেই তাঁকে বারণ করলেও তিনি শোনেননি। অকারণেই তিনি এমনটা করলেন।” তৃণমূলের তরফে জানানো হয়েছে, ব্যক্তিগত রাগের কারণে ওই ঘটনা ঘটেছে। এর সঙ্গে দলের কোনও যোগ নেই। তারকেশ্বরের এক তৃণমূল নেতা বলেন, “ওই যুবক কাজটা ঠিক করেননি, তবে এ জন্য তিনি নিজেও অনুতপ্ত।” অচিন্ত্যবাবুর সঙ্গে যোগাযোগ করা যায়নি।

উত্তরপাড়ায় ফিল্মসিটির শিলান্যাস স্থগিত আজ
রাজ্যের বন্যা পরিস্থিতির কারণে আজ, শনিবার উত্তরপাড়ায় প্রস্তাবিত ফিল্ম সিটির শিলান্যাস অনুষ্ঠানে আসছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কারণে অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে বলে তৃণমূল সূত্রের খবর। উত্তরপাড়ায় গঙ্গার ধারে কলকাতা পুরসভার প্রায় ৪০০ বিঘা জমি রয়েছে। সেখানেই প্রায় সাড়ে ৩০০ বিঘা জমিতে ফিল্ম সিটি গড়ার কথা ঘোষণা করা হয় রাজ্য সরকারের তরফে। গত রবিবার কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় অভিনেতা দীপঙ্কর দে এবং পরিচালক হরনাথ চক্রবর্তীকে নিয়ে উত্তরপাড়ায় আসেন। ওই দিন শোভনবাবু জানিয়েছিলেন, ১৩ অগস্ট মুখ্যমন্ত্রী প্রস্তাবিত ফিল্ম সিটির শিলান্যাস করবেন। বৃহস্পতিবার তৃণমূল সূত্রে জানানো হয়েছে, বন্যা পরিস্থিতির মোকাবিলায় ব্যস্ত থাকার কারণেই উত্তরপাড়ায় আসতে পারছেন না মমতা। হুগলির পুলিশ সুপার তন্ময় রায়চৌধুরী বলেন, “শুক্রবার মুখ্যমন্ত্রীর উত্তরপাড়ায় আসার ব্যাপারে সরকারি ভাবে আমরা কোনও নির্দিষ্ট খবর পাইনি।” জেলা তৃণমূল সভাপতি তপন দাশগুপ্ত বলেন, “প্রাকৃতিক বিপর্যয়ের কারণে মুখ্যমন্ত্রী আসতে পারবেন না। তাই অনুষ্ঠানটি স্থগিত রাখা হচ্ছে। ওই অনুষ্ঠান কবে হবে, তা পরে জানানো হবে।”

পাণ্ডুয়ায় প্রহৃত তৃণমূল কর্মী, ধৃত ২
এক তৃণমূল কর্মীকে মারধরের অভিযোগে ২ জনকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে পাণ্ডুয়ার জামনা পঞ্চায়েতের মুলগ্রামে। প্রহৃত কেষ্ট বাগকে পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। পুলিশ জানায়, ধৃতদের নাম জয়দেব দলুই এবং সামন্ত দলুই। তৃণমূলের দাবি, ধৃতেরা দু’জনেই সিপিএমের কর্মী। উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই তাঁরা ওই তৃণমূল কর্মীকে মারধর করেছেন। সিপিএম অবশ্য অভিযোগ অস্বীকার করেছে। তৃণমূল ‘মিথ্যাচারের রাজনীতি’ করছে বলে তাদের পাল্টা অভিযোগ। প্রাথমিক ভাবে পুলিশও মনে করছে, পাড়াগত বিবাদের কারণেই ওই ঘটনা ঘটেছে। তবে বাকি অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বৃহস্পতিবার বিকেলে কেষ্টবাবুর বাড়ির সামনে একটি নর্দমা কাটছিলেন। তাঁর অভিযোগ, কয়েক জন সিপিএম কর্মী তাঁকে বাধা দেন। তা নিয়ে দু’পক্ষের বচসা বাধে। আচমকাই সিপিএমের লোকেরা কেষ্টবাবুকে মারধর করতে শুরু করেন বলে অভিযোগ। আহত অবস্থায় কেষ্টবাবুকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পাণ্ডুয়া থানায় পাঁচ জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। ওই অভিযোগের ভিত্তিতেই জয়দেব দলুই এবং সামন্ত দলুইকে পুলিশ গ্রেফতার করে। ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার রাতে ওই এলাকায় মিছিল করে তৃণমূল।

আবৃত্তি উৎসব
প্রায় পঞ্চাশ জন শিল্পীকে নিয়ে তিন দিনের আবৃত্তি উৎসব। চুঁচুড়ার পৌরমঞ্চে ১৩ থেকে ১৫ অগস্ট পর্যন্ত চলবে এই উৎসব। আয়োজক সংস্থা ‘ধ্বনি’-র তরফে অসীম সেন জানালেন, একাদশ তম বর্ষে তাঁরা এ বার সংবর্ধনা জানাতে চলেছেন আবৃত্তিকার প্রদীপ ঘোষকে। সেই সঙ্গে ছোট-বড় মিলিয়ে প্রায় ৫০ জন আবৃত্তি শিল্পীর অংশগ্রহণে একটি জমজমাট কবিতা উৎসবের দিকে তাকিয়ে রয়েছেন তাঁরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.