টুকরো খবর

ভাতারে ফের পুলিশ ‘আক্রান্ত’, ধৃত ১৬
দুষ্কৃতীদের পোড়া বাইক। নিজস্ব চিত্র।
ছিনতাইবাজদের আটকে গণপ্রহার করছিলেন গ্রামবাসীরা। পুলিশ গেলে তাদেরও আক্রমণ করা হয় বলে অভিযোগ। ভাতারের খুড়ুল গ্রামের ঘটনা। গ্রামবাসীদের ছোঁড়া ঢিলে তিন জন পুলিশ আহত হয়েছেন। পুলিশ জিপের কাঁচ ভেঙে গিয়েছে। বর্ধমানের পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “বৃহস্পতিবার গভীর রাতে পুলিশের উপর হামলার ঘটনায় ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে দুই ছিনতাইবাজকেও। অপর দুষ্কৃতীর খোঁজে তল্লাশি চলছে।” ধৃত ১৬ জনকে শুক্রবার আদালতে হাজির করানো হলে সিজেএম চিন্ময় চট্টোপাধ্যায় এদের ২৫ অগস্ট পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। পুলিশ সুপার জানিয়েছেন, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ গভীর রাতে স্থানীয় খুড়ুল বাজারের সোনারুপোর ব্যবসায়ী আনন্দ রায় কামারপাড়ায় ফিরছিলেন। মোটরবাইকে আসা তিন দুষ্কৃতী তাঁর কাছে থাকা কিছু গয়না কেড়ে নেয়। কিন্তু গ্রামের মানুষ কামারপাড়ার বাসিন্দা গোপাল দাস নামের এক ছিনতাইকারীকে ধরে ফেলে। শুরু হয় গণপ্রহার। দুষ্কৃতীদের বাইকে আগুন ধরিয়ে দেওয়া হয়। পুলিশ ওই ছিনতাইবাজকে জিজ্ঞাসাবাদের পর এক ব্যক্তির নাম জানতে পারে। তার নাম সরোজ দাস। সে গাংপুর স্টেশন রোড এলাকার বাসিন্দা।

আস্থাভোটে হার সিপিএম প্রধানের
আস্থাভোটে হেরে গেলেন মঙ্গলকোটের মাজিগ্রাম পঞ্চায়েতের সিপিএমের প্রধান ঝুলন মাঝি। শুক্রবার ছিল আস্থাভোট। ভোটাভুটির সময়ে সিপিএমের কোনও সদস্যই উপস্থিত ছিলেন না। স্বাভাবিক ভাবেই কংগ্রেস-তৃণমূলের ৮ সদস্য প্রধানের বিরুদ্ধে ভোট দেন। ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আগামী ১৬ অগস্ট এই পঞ্চায়েতের সিপিএমের উপপ্রধান শেখ বসিরউদ্দিনের আস্থাভোট হবে। ২৪ অগস্ট নতুন প্রধান নির্বাচিত হবে বলে জানা গিয়েছে। মাজিগ্রাম পঞ্চায়েতের সিপিএমের দুই মহিলা সদস্য সুমিত্রা মেটে, ও কল্পনা ঘোষ বিধানসভা নির্বাচনের পর থেকে কংগ্রেসে যোগ দেন। যার ফলে এই পঞ্চায়েতে কংগ্রেসের সদস্য সংখ্যা দাঁড়ায় ছয়। ২০০৮-এর পঞ্চায়েত নির্বাচনে মাজিগ্রামের ১৩টি আসনের মধ্যে সিপিএম ৭টি আসন পায়। কংগ্রেস ও তৃণমূল পায় যথাক্রমে ৪টি ও ২টি আসন। গত তিন অগস্ট সিপিএমের পঞ্চায়েত প্রধান ও উপপ্রধানের বিরুদ্ধে অনাস্থা এনে বিডিও-কে চিঠি দেন ৮ সদস্য। বর্ধমান জেলা কংগ্রেস সদস্য তথা মঙ্গলকোটের পর্যবেক্ষক জগদীশ দত্ত বলেন, “পঞ্চায়েতে দুর্নীতি রুখতে অনাস্থা প্রস্তাব নিয়ে আসা হয়।” এ দিন ব্লকের যুগ্ম বিডিও অমিতকুমার সাউয়ের উপস্থিতিতে ভোটাভুটি হয়। সেখানেই সিপিএমের পঞ্চায়েত প্রধান পদচ্যুত হন। ঝুলন মাঝির সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে সিপিএম নেতারা জানান, এ দিন আস্থাভোটে যোগ দিলে গোলমাল হওয়ার আশঙ্কা ছিল। সেই জন্যই তাঁদের সদস্যেরা ভোটের সময় হাজির ছিলেন না।

নতুন উপপ্রধান মন্তেশ্বর পঞ্চায়েতে
নতুন প্রধান নির্বাচনের পরে লটারির মাধ্যমে মন্তেশ্বর পঞ্চায়েতে নির্বাচিত হলেন উপপ্রধানও। আস্থা ভোটে হেরে গেলেও লটারিতে উপপ্রধানের পদ ফিরে পেলেন সিপিএমের অজয় হাজরা। বৃহস্পতিবার লটারির মাধ্যমেই নতুন প্রধান নির্বাচিত হয়েছেন ফরওয়ার্ড ব্লক থেকে নির্বাচিত সদস্য চন্দন মণ্ডল। গত পঞ্চায়েত ভোটে এই পঞ্চায়েতের ১৩টি আসনের মধ্যে বামফ্রন্ট ৯টি (সিপিএম ৭, ফব ১ ও আরএসপি ১) এবং তৃণমূল ৪টি আসন পায়। সম্প্রতি চার তৃণমূল সদস্যের সঙ্গে ফরওয়ার্ড ব্লক ও আরএসপি-র সদস্য পঞ্চায়েতের সিপিএম প্রধান ও উপপ্রধানের বিরুদ্ধে অনাস্থা আনেন। আস্থা ভোটে হেরে যান দু’জনেই। বৃহস্পতিবার পঞ্চায়েত ভবনে প্রধান নির্বাচনের সভায় হাজির ছিলেন ১২ জন সদস্যই। দু’জনেই ৬টি করে ভোট পান। লটারিতে উঠে আসে চন্দনবাবুর নাম। শুক্রবার উপপ্রধান নির্বাচন হয় একই ভাবে। এ দিন সিপিএমের তরফে আগের উপপ্রধান অজয়বাবুর নাম এবং তৃণমূলের তরফে রামকৃষ্ণ দাওয়ানের নাম প্রস্তাব করা হয়। তবে ভোটাভুটিতে ‘টাই’ হওয়ায় লটারির মাধ্যমে অজয়বাবু উপপ্রধান নির্বাচিত হন। প্রসঙ্গত, ১৯৮৮ সালেও এই পঞ্চায়েতে লটারির মাধ্যমে কংগ্রেসের প্রধান ও আরএসপি-র উপপ্রধান নির্বাচন হয়।

ফিরছেন উপাচার্য
আগামী সপ্তাহ থেকে কাজে ফিরছেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুব্রত পাল। ‘সুস্থ ভাবে, নিয়ম মেনে’ বিশ্ববিদ্যালয় চালাতে অসুবিধা হচ্ছিল বলে ২২ জুলাইয়ের পরে তিনি সেখানে যাননি বলে জানিয়েছেন উপাচার্য। শুক্রবার সুব্রতবাবু বলেন, “বিষয়টি নিয়ে কথা বলার জন্য রাজ্যপালের কাছে সময় চেয়েছিলাম। উনি বৃহস্পতিবার দেখা করেন। ওঁর সঙ্গে কথা বলেছি। রাজ্যপাল আশ্বাস দিয়েছেন যে নিয়ম মেনে বিশ্ববিদ্যালয় চালানোর জন্য উনি সব রকম সাহায্য করবেন। তাই আগামী মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে যোগ দেব।”

একাধিক মন্দিরে চুরি, গ্রেফতার ৩
শহরের বেশ কয়েকটি মন্দির থেকে গত তিন মাসে চুরি যাওয়া গয়না উদ্ধার করেছে পুলিশ। এই গয়নার পরিমাণ প্রায় ১২০ ভরি। এর মধ্যে কিছু গয়না সোনার হলেও বেশিরভাগই রুপোর। এর পাশাপাশি তিন দুষ্কৃতীকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার রাতে ধৃত এই তিন দুষ্কৃতীকে আদালতে হাজির করিয়ে নিজেদের হেফাজতে নিয়েছে বর্ধমান থানার পুলিশ। ধৃতদের নাম প্রশান্ত সরখেল, তুষার রায় ও ছোটন রায়। প্রথম জনের বাড়ি বর্ধমান শহরের টিকরহাট, অন্য দুজনের উদয়পল্লিতে। এই দলের আরও দু’জনের খোঁজ চলছে বলে জানিয়েছেন পুলিশ সুপার হুমায়ুন কবীর। তিনি বলেন, “আরজি পার্টি ও পুলিশ যৌথভাবে পাড়ায় টহল দেবে। চুরির ঘটনায় জড়িতদের ধরতে পুলিশের একটি বিশেষ দলও তৈরি করা হয়েছে।”

টাকা ‘তছরুপ’, রায়নায় ধৃত সচিব
রায়না-১ পঞ্চায়েতের ৯ নম্বর গ্রাম সংসদের সচিব মহম্মদ মুশাকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে রায়নার পশ্চিমপাড়া থেকে তাঁকে ধরা হয়। শুক্রবার বর্ধমানের সিজেএম আদলতে হাজির করানো হলে বিচারক চিন্ময় চট্টোপাধ্যায় তাঁকে ২৬ তারিখ পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। মুসার বিরুদ্ধে প্রায় দেড় মাস আগে ১০০ দিনের প্রকল্পে স্থানীয় খিড়কি পুকুরের সংস্কারের কাজ নিয়ে প্রায় সাড়ে তিন লক্ষ টাকা তছরুপের অভিযোগ আনেন গ্রামের বাসিন্দারা। তাঁরা বিডিওর কাছে অভিযোগ করেন, এই সংস্কারের কাজে মাষ্টাররোলে প্রচুর ভুয়ো নাম ঢুকিয়ে তাদের মজুরির টাকা আত্মস্মাৎ করেন ওই সচিব। অন্য দিকে, জবকার্ড হোল্ডারেদের কাজ দেওয়া হয়নি। রায়না-১-এর বিডিও সুরেশ রানো ঘটনাটির তদন্তের পরে থানায় ওই সচিবের নামে অভিযোগ দায়ের করেন। তার জেরেই তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ সুপার হুমায়ুন কবীর জানিয়েছেন।

অচেতন যাত্রী উদ্ধার
তিন অচেতন যাত্রীকে উদ্ধার করেছে আসানসোল জিআরপি। বৃহস্পতিবার রাত ১টা নাগাদ আসানসোল রেল স্টেশনে টাটা-ছাপড়া ট্রেন থেকে ওই যাত্রীদের উদ্ধার করে আসানসোল হাসপাতালে পাঠানো হয়। হাসপাতালের সুপার শ্যামল সান্যাল জানান, মাদক মেশানো খাবার খাওয়ানোর জন্যই যাত্রীরা অচেতন হয়েছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.