টুকরো খবর

বনগাঁয় যুবকের গুলিবিদ্ধ দেহ
রাস্তার কালভার্টের ধারে পড়ে থাকা গুলিবিদ্ধ এক যুবকের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে গোপালনগরের শুল্কা-দুর্গাপুর গ্রাম থেকে রকি পাল (২৫) নামে ওই যুবকের দেহটি মেলে। তাঁর বাড়ি স্থানীয় কালুপুর-ড্রাইভারপাড়ায়। তাঁর বিরুদ্ধে থানায় নানা অপরাধমূলক কাজকর্মে জড়িত থাকার অভিযোগ রয়েছে। একটি খুনের মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ। পুলিশ ও নিহতের পরিবার সূত্রে জানা গিয়েছে, বনগাঁর তালতলায় মামারবাড়িতেই বেশি থাকতেন রকি। গাড়ি চালানোর কাজ করতেন। বৃহস্পতিবার সন্ধ্যাতেও তিনি মামারবাড়িতেই ছিলেন। সম্প্রতি অসৎ সঙ্গে মেশা শুরু করেন। রকির দিদি তুলিকা বলেন, “বৃহস্পতিবার সন্ধ্যায় ভাইয়ের মোবাইলে একটি ফোন আসে। গাড়ি ভাড়া আছে বলে ডেকে নিয়ে যায়। তার পরে আর কোনও খোঁজ পাইনি। মোবাইল ফোনও বন্ধ ছিল।” কে বা কারা রকিকে খুন করল, সে ব্যাপারে তাঁর পরিবারের লোকজন অন্ধকারে। পুলিশও নির্দিষ্ট ভাবে কিছু জানাতে পারেনি। রকির দেহের পাশ থেকে পুলিশ তাঁর একটি মোবাইল ফোন উদ্ধার করেছে। এসডিপিও (বনগাঁ) বিমলকান্তি বন্দ্যোপাধ্যায় জানান, তদন্তে সব দিক খতিয়ে দেখা হচ্ছে।

সই নকল করে টাকা তুলে গ্রেফতার
সই নকল করে একটি স্বেচ্ছাসেবী সংস্থার কর্তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সাত লক্ষ টাকা তুলে নেওয়ার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার সকালে বসিরহাটের দণ্ডীরহাট থেকে হাফিজুল ইসলাম নামে ওই ব্যক্তিকে ধরা হয়। ওই এলাকাতেই তাঁর বাড়ি। মোবাইল ফোন বিক্রির ব্যবসা রয়েছে তাঁর। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বারাসতের অরবিন্দ পল্লির নপাড়ায় একটি স্বেচ্ছাসেবী সংস্থার সম্পাদক গোপালচন্দ্র বৈদ্যের একটি বেসরকারি ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে। গত নভেম্বর মাসে এক দিন তিনি টাকা তুলতে গিয়ে দেখেন, জমা থেকে সাত লক্ষ টাকা কম। পরে অফিসে এসে দেখেন চেকের একটি পাতা খোয়া গিয়েছে। তখনই বারাসত থানায় এ সংক্রান্ত অভিযোগ দায়ের করেন। পরে নিজের উদ্যোগে খোঁজ-খবর নিয়ে তিনি পুলিশকে জানান, ওই টাকা বসিরহাটে ওই ব্যাঙ্কের শাখা থেকে তোলা হয়েছে। এরপরে তিনি বসিরহাট মহকুমা আদালতের দ্বারস্থ হন। আদালত বসিরহাট থানাকে তদন্তের নির্দেশ দেয়। পুলিশের দাবি, জেরায় ধৃত ওই টাকা তুলে নেওয়ার কথা স্বীকার করেছেন। কিন্তু কী ভাবে তিনি চেকটি সংগ্রহ করলেন তা জানা যায়নি। পুলিশের ধারণা, ঘটনার সঙ্গে ওই স্বেচ্ছাসেবী সংস্থার আরও কেউ জড়িত। ঘটনার বিস্তারিত তদন্ত শুরু করেছে পুলিশ। শুক্রবার ধৃতকে মহকুমা আদালতে তোলা হয়। বিচারক তাঁকে সাত দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন।

বনগাঁয় ক্রিকেট প্রশিক্ষণ শিবির
খুদে খেলোয়াড়দের সঙ্গে পরিচয় করছেন সিএবি-র ভাইস প্রেসিডেন্ট রণজিৎ রায়। --নিজস্ব চিত্র।
বনগাঁ ক্রিকেট অ্যাকাডেমির পক্ষ থেকে ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) কোচদের নিয়ে বনগাঁ স্টেডিয়ামে শুরু হয়েছে প্রশিক্ষণ শিবির। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ওই শিবির চলবে আগামী ১১ জুলাই পর্যন্ত। এ দিন শিবিরের উদ্বোধন করেন সিএবি-র সভাপতি রণজিৎ রায়। এ ছাড়াও উপস্থিত ছিলেন বনগাঁ মহকুমা ক্রীড়া সম্পাদক সুনীল সরকার, বনগাঁর প্রাক্তন বিধায়ক গোপাল শেঠ। অ্যাকাডেমি সূত্রে জানা গিয়েছে, প্রশিক্ষণের জন্য ৩০ জনকে বাছা হয়েছে। রোজ সকাল ৭টা থেকে বিকেল ৪টে পর্যন্ত প্রশিক্ষণ চলবে। প্রশিক্ষণের সময় প্রতিটি খেলোয়াড়ের ভিডিও ছবি তোলা হবে। পরে তা খুঁটিয়ে দেকে খেলোয়াড়দের ভুল শুধরে দেওয়া হবে। প্রশিক্ষণ শিবির শেষ হওয়ার পরে প্রত্যেক খেলোয়াড়কে দেওয়া হবে একটি করে সিডি। তাতে থাকবে নিজেকে নিখুঁত করে তৈরির করার কৌশল। রণজিৎবাবু জানান, এই ধরনের শিবির রাজ্যে খুব বেশি হবে না। খেলোয়াড় তুলে আনার ক্ষেত্রে এই ধরনের শিবিরের গুরুত্ব অনেক।

মন্দিরে চুরি
অশোকনগরের সংহতি এলাকার শিববাড়ি মন্দিরে চুরি হল। শুক্রবার ভোরে মন্দিরের দেখভালের দায়িত্বে থাকা বিষ্ণু দে দরজা খুলে দেখেন বাক্স, আলমারি ভেঙে বিগ্রহের গয়না, পিতলের বাসনপত্র চুরি হয়ে গিয়েছে। পুলিশের অনুমান, বৃহস্পতিবার গভীর রাতে চুরি হয়। রবিবার, মন্দিরের প্রতিষ্ঠা-দিবস উপলক্ষে উৎসবের আয়োজন করা হয়েছিল। সেই কারণে শাড়ি, পুজোর সরঞ্জাম-সহ প্রচুর জিনিসপত্র মন্দিরে রাখা ছিল। দুষ্কৃতীরা সে সব জিনিসপত্রও নিয়ে যায় বলে অভিযোগ মন্দির কমিটির। কমিটির তরফে স্বপন ঘোষ বলেন, “মন্দিরের পিছনের গ্রিলের জানলা ভাঙা ছিল। মনে হয়, সেখান দিয়েই দুষ্কৃতীরা ঢোকে।”

আলোচনা সভা
ছবি: বিতান ভট্টাচার্য।
কৃষি, পরিবেশ ও গ্রাম বিকাশ নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের ভাবনা বিষয়ক একটি আলোচনা সভা হয়ে গেল কল্যাণী লেক হলে। আয়োজক ছিল বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের তরফে কবিগুরুর জন্মের ১৫০ বছর পূর্তির সূচনা অনুষ্ঠানে শুক্রবার এই আলোচনা সভায় রবীন্দ্র বিশেষজ্ঞ অধ্যাপক গৌতম ভদ্র, স্বপন মজুমদার, অভিরূপ সরকার, সুদিন মুখোপাধ্যায় যোগ দেন। প্রত্যেকের বক্তব্যের মূল সুর ছিল একবিংশ শতাব্দীতেও রবীন্দ্রনাথের প্রাসঙ্গিকতা। কৃষি, পরিবেশ ও গ্রাম বিকাশ নিয়ে রবীন্দ্রনাথের একাত্মতা। এ প্রসঙ্গে স্বপনবাবু মহাত্মা গাঁধীর সঙ্গে রবীন্দ্রনাথের মিলের কথা বলেন। গৌতমবাবু বিতর্ক উস্কে দেন গাঁধীজি ও কবিগুরুর এই মিলের মধ্যেও বিতর্ক ছিল বলে। তিনি বলেন, কৃষি, পরিবেশ ও গ্রাম বিকাশ নিয়ে রবীন্দ্রনাথের ভাবনা ছিল গভীর। তাই তাঁর ভাবনায় এই তিনটেই অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে ছিল। অন্যদিকে অভিরূপবাবু বলেন, নৈরাজ্যবাদ না বুঝলে গাঁধী বা রবীন্দ্রনাথকে যেমন বোঝা যায় না তেমনি কৃষি বা গ্রাম বিকাশ নিয়ে এই দুজনকেই গভীর ভাবে উপলব্ধি করলে বোঝা যায়, গ্রামীণ সমবায় বিষয়ে কতটা উদ্যোগী ছিলেন ওঁরা। সভাপতিত্ব করেন কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সরোজকুমার সান্যাল।

প্রেক্ষাগৃহে ভাঙচুর
সিনেমা চলাকালীন ছবি আটকে ও শব্দ বন্ধ হয়ে যাওয়ায় প্রেক্ষাগৃহে ভাঙচুর চালালেন দর্শকেরা। শুক্রবার, ব্যারাকপুরে। পুলিশ জানায়, সদ্য মুক্তি পাওয়া একটি হিন্দি সিনেমা চলাকালীন ছবি স্থির হয়ে যায়। কিছু পরেও ছবি না হওয়ায় দর্শকেরা চিৎকার শুরু করেন। ছিঁড়ে দেওয়া হয় পর্দা। পুলিশ গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়। প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ জানান, যান্ত্রিক গোলযোগের জন্য এই বিপত্তি।

বেআইনি মদ, ধৃত
বেআইনি ভাবে মদ বিক্রির অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে গোকুল দাস ওরফে প্রভু নামে ওই ব্যক্তিকে ক্যানিংয়ের ১ নম্বর দিঘির পাড় এলাকা থেকে ধরা হয়। ৪০০ লিটার মদ বাজেয়াপ্ত করা হয়েছে।
Previous Story South Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.