টুকরো খবর

ফোরলানদের হারাতে ভুলের খোঁজে চিলি
দিয়েগো ফোরলানের মুখোমুখি আলেক্সি সাঞ্চেজ। লাতিন আমেরিকার অন্যতম সেরা উঠতি স্ট্রাইকার সাঞ্চেজ। প্রথম ম্যাচে উরুগুয়ে ড্র করলেও, মেক্সিকোকে ২-১ হারিয়ে গ্রুপ শীর্ষে আছে চিলি। তাদের বিরুদ্ধেই এ বার নামছেন দিয়েগো ফোরলানরা। শনিবার ভোরে। প্যারাগুয়ে, কোস্টা রিকা, বলিভিয়ার মতো চিলির কোচ ক্লদিও বোর্ঘি-ও আর্জেন্তিনীয়। বলছেন, “সব গোলের পিছনেই কারও ভুল থাকে।” বোঝা যাচ্ছে ফোরলানদের বিরুদ্ধে তিনি সেই ভুলেরই সন্ধান করবেন। উরুগুয়ের কোচ অস্কার তাবারেজ চিলির আক্রমণাত্মক ফুটবল সামলাতে বদলাচ্ছেন দলের দুই ফুটবলারকে। ডিফেন্সে সেবাস্তিয়ান কোটস আসছেন মরিসিও ভিক্তোরিনোর বদলে। আর আলভারো পেরেরা সুযোগ পাবেন নিকোলাস লোদেইরো-র জয়াগায়। আর ফোরলান নিয়ে সতর্ক চিলির কোচ বোর্ঘি বলেন, “পুরো মাঠ জুড়ে খেলে ফোরলান। সমীহ করতেই হবে।” আর্জেন্তিনার সুবিধাই করলাম বলছেন ভোল্পে: গ্রুপ ‘এ’ জমিয়ে দিল কোস্টা রিকা। বলিভিয়াকে ২-০ হারিয়ে। কোস্টা রিকার আর্জেন্তিনীয় কোচ রিকার্ডো লা ভোল্পে জেতার বলেছেন, “এতে আর্জেন্তিনার সুবিধাই হল। বলিভিয়া জিতলে আরও বিপদে পড়ত ওরা।” কোস্টা রিকার গোল দুটি করলেন মার্টিনেজ এবং জোয়েল ক্যাম্পবেল। ম্যাচের সেরা হয়েছেন ক্যাম্পবেল। লা ভোল্পে বলছেন, “আমরা জেতায় আর্জেন্তিনার সঙ্গে শেষ ম্যাচটা হাড্ডাহাড্ডি হবে। কারণ আমাদের সামনেও এখন কোয়ার্টার ফাইনালের সুযোগ।” গ্রুপ এ-তে আর্জেন্তিনা (২) এখন কলম্বিয়া (৪) এবং কোস্টা রিকার (৩) পর তৃতীয় স্থানে। তাই শেষ ম্যাচটা মেসিদের মরণ-বাঁচন ম্যাচ হবে।

আই লিগে খেলবে ব্ল্যাকবার্ন রোভাসর‌্
ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ব্ল্যাকবার্ন রোভার্স পুণে থেকে আই লিগে একটি টিম নামাতে চায়। তবে খুব শিগগিরই নয়। সময় নিয়ে। ব্ল্যাকবার্ন রোভার্স যে ভারতীয় সংস্থা কিনে নিয়েছে, সেই ভেঙ্কিস সংস্থার অন্যতম প্রধান বালাজি রাও সাংবাদিকদের এই পরিকল্পনার কথা বলেছেন। টিমের নামের সঙ্গে তাঁরা ব্ল্যাকবার্ন রোভার্স নাম যোগ করতে চান। ব্ল্যাকবার্ন রোভার্স পুণেএই জাতীয় নাম হতে পারে।লেস্টারশায়ারে গুজব রটেছিল ভেঙ্কিসরা ব্ল্যাকবার্ন বিক্রি করে দিতে পারে। সেই সম্ভাবনা উড়িয়ে তিনি বলেছেন, পুণেতে তাঁদের আপাতত দুটি পরিকল্পনা। একটি অ্যাকাডেমি তৈরি। একটি স্টেডিয়াম তৈরি। ওই অ্যাকাডেমি থেকেই ফুটবলার তুলে তাঁরা আই লিগে দল নামাতে চান। ১১-১২ বছর বয়সি ছেলেদের নিয়ে অ্যাকাডেমি তৈরি করতে চান ভেঙ্কিস কর্তারা। ভেঙ্কিস কর্তাদের এই মনোভাবকে স্বাগতই জানাচ্ছেন এ আই এফ এফ কর্তারা। তাঁরা অনেক দিন ধরেই কর্পোরেট সংস্থাকে চাইছেন আই লিগে। জিন্দালদের মতো কেউ কেউ অনেক আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু এখনও কোনও বড় সংস্থা এগোয়নি।

মোহনবাগানে সুনীল ছেত্রী
সুনীল ছেত্রী মোহনবাগানে খেলার সিদ্ধান্ত নিলেন। তাঁর বাবা কে বি ছেত্রী জানিয়ে দিলেন, সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে প্রাক বিশ্বকাপের অ্যাওয়ে ম্যাচ খেলে ফিরেই মোহনবাগানের চুক্তিতে সই করবেন। মোহনবাগান কর্তাদের সঙ্গে তাঁর নিয়মিত যোগাযোগ আছে মলদ্বীপে পৌঁছেও। বিদেশে কোথাও সুযোগ না পেয়ে সুনীলের সামনে রাস্তা ছিল মোহনবাগান ও চার্চিল। সুনীলের বাবা বললেন “সুনীল যে গোয়ায় যাচ্ছে না সেটা প্রায় ঠিকই হয়ে গেছে।” সুনীল সই করলে মোহনবাগানে ওডাফার পাশে এক জন ভাল ফরোয়ার্ড হবেন। এখন পর্যন্ত ব্যারেটো-ওডাফা বাদে তেমন ভারী নাম ছিল না দলে। ওডাফার পাশে ভাল ফরোয়ার্ড ছিলই না। এ বার সেই দিকটা সামলাতে পারবেন তাঁরা।

জাপানে পদকের দিকে সুস্মিতা
চার বছর পর আবার এশিয়ান অ্যাথলেটিক্স মিটে পদক জয়ের আশা জাগালেন সুস্মিতা সিংহ রায়। জাপানের কোবেতে হেপ্টাথলনের চারটি ইভেন্টের পর মেদিনীপুরের মেয়ে রয়েছেন দ্বিতীয় স্থানে। পয়েন্ট ৩২৩২। এক নম্বরে আছেন তাইল্যান্ডের ওয়াসিনা। পয়েন্ট ৩৪৯৬। তৃতীয় স্থানে আছেন জাপানের চি কিরিয়ানা। তার সংগ্রহ ৩১১৭। এই ইভেন্টে পদক জেতার জন্য তীব্র লড়াই হচ্ছে। ১০০ মিটার হার্ডলস এবং হাইজাম্প ইভেন্টের পর দিনের শুরুতে ছয় নম্বরে থাকলেও দুপুরে শটপাটে জীবনের সেরা পারফরম্যান্স করে এক ধাক্কায় দু’নম্বরে চলে যান সুস্মিতা। ২০০ মিটারের পরও সুস্মিতার কোচ কুন্তল রায় জাপানে যেতে পারেননি। ফোনেই তিনি পরামর্শ দিচ্ছেন ছাত্রীকে। বললেন, “ওকে মাথা ঠাণ্ডা রেখে বাকি তিনটে ইভেন্টে নামতে বলেছি। ও যেভাবে এগোচ্ছে তাতে মাথা ঠান্ডা রাখতে পারলেই পদক জিততে পারে সুস্মিতা। আমি আশাবাদী।” বাংলার আর এক অ্যাথলিট শেখ মুর্তাজা অবশ্য হতাশ করেছেন। ছেলেদের ৮০০ মিটার হিটেই বিদায় নিয়েছেন তিনি।

সচিন-ধোনির মন্দির গড়ছেন মনোজ
দমদমে ‘ভগবান’ অমিতাভ বচ্চনের মন্দির আছে। তামিলনাড়ুতে আছে রজনীকান্ত এবং তামিল অভিনেত্রী খুশবু-র মন্দির। এ বার ‘ভগবান’-এর তালিকায় যোগ হচ্ছে সচিন তেন্ডুলকর এবং মহেন্দ্র সিংহ ধোনির নাম। ভোজপুরী অভিনেতা মনোজ তিওয়ারি বিহারের কাইমুর জেলায় তাঁর গ্রাম আতরওয়ালিতে গড়ে তুলবেন এই রকমই একটি মন্দির। মনোজের কথায়, “সচিন এবং ধোনি ক্রিকেটপ্রেমীদের সেই রকম আনন্দ দিয়েছেন যা ইশ্বরের সাধনা করলে পাওয়া যায়।” যাতে সচিন আর ধোনির মূর্তির পাশে থাকবে ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের তৈল চিত্র। মন্দির তৈরির খরচ প্রায় তিন কোটি টাকা। তাঁর ইচ্ছা মন্দিরের পাশে তৈরি করবেন আন্তর্জাতিক মানের বড় ক্রিকেট স্টেডিয়াম এবং একটি ক্রিকেট কোচিং সেন্টার।

লন্ডন অলিম্পিকে জয়ন্ত
লন্ডন অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করার টিকিট পেলেন তিরন্দাজ জয়ন্ত তালুকদার। ইতালির তুরিনে বিশ্ব তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে রিকার্ভ ইভেন্টে তিনি এই যোগ্যতামান পেরোলেন।

বড় রান ইস্টবেঙ্গলের
চেন্নাইয়ের মাঠে দু’দিনের লিগ কোয়ার্টার ফাইনালে কালীঘাটের বিরুদ্ধে বড় রান তুলল ইস্টবেঙ্গল (৪৪৩-৭)। ঋতম পোড়েল ১৪২ করেন। অরিন্দম দাস ৮৩। এ দিন মাঠে হাজির ছিলেন বাংলার কোচ ডব্লিউ ভি রামন। এবং ইস্টবেঙ্গল এই ম্যাচ জিতলে নক আউট ফাইনালও চেন্নাইতেই হবে। তখন মোহনবাগানও চেন্নাই যাবে এবং খরচ আরও বাড়বে সিএবি-র।

রাজ্য মিটে
বৃষ্টির ছিল না। যুবভারতীতে রাজ্য অ্যাথলেটিক্স মিটে তাই হল তিনটে রেকর্ড। প্রতিযোগিতার তৃতীয় দিনে মেয়েদের অনূর্ধ্ব ২০ বিভাগের লং জাম্পে রেকর্ড গড়লেন শিলিগুড়ির ইউসুফ খানসামা। মেয়ে ও ছেলেদের ৮০০ মিটারে রেকর্ড গড়লেন ফুলন খাতুন ও পিন্টু রায়। এ দিন পুরুষদের ৮০০ মিটার দৌড়ে প্রথম হয়েও পদক পেলেন না সুশোভন হাজরা। ব্রেক লাইন ভাঙায় বাতিল করা হল। তিনি আবেদন করলেও জুড়ি বোর্ডে তা অগ্রাহ্য হয়। ভাইস প্রেসিডেন্ট আশিস সেনগুপ্ত বললেন, “সাইনি আব্রাহামও এক বার একই কারণে পদক পাননি। জুড়ি বোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত।”
Previous Story Khela First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.