টুকরো খবর
সরকারি টাকায় পাম্প প্রধানের জমিতে, নালিশ
বিধায়ক উন্নয়ন তহবিলের টাকায় ব্যক্তিগত জমিতে সাবমার্সিবল বসানোর অভিযোগ উঠল গ্রাম পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে। খেজুরির লাক্ষী গ্রাম পঞ্চায়েতের উদাখালি বাজারে পানীয় জলের সাব-মার্সিবল পাম্প বসানোর জন্য বিধায়ক উন্নয়ন তহবিল থেকে অর্থ বরাদ্দ হয়। উদাখালি বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির ব্যবসায়ীদের অভিযোগ, সেই টাকায় লাক্ষী পঞ্চায়েতের প্রধান মহাদেব প্রধান নির্ধারিত জায়গা ৭২০৪ দাগের পরিবর্তে ব্যক্তিগত জমিতে পাম্প বসানোর নির্দেশ দিয়েছেন। সমিতির সম্পাদক অরুণ বাগের অভিযোগ, বিধায়ক এলাকা উন্নয়ন তহবিল থেকে ১ লক্ষ ৮০ হাজার টাকা ব্যয়ে উদাখালী বাজারে শৌচাগার ও পানীয় জলের প্রয়োজনে সাবমার্সিবল পাম্প বসানোর কাজ শুরু হয়। কিন্তু পাম্প বসানোর জন্য নিযুক্ত ঠিকাদারকে লাক্ষী পঞ্চায়েতের প্রধান নিদির্ষ্ট জায়গার পরিবর্তে খালের অন্য দিকে একজনের ব্যক্তিগত জমিতে পাম্প বসানোর নির্দেশ দেন। সেইমতো কাজও শুরু হয়েছে।” তিনি জানান, সমিতির পক্ষ থেকে প্রস্তাবিত জায়গায় পাম্প বসানোর দাবি জানিয়ে খেজুরি ১ ব্লকের বিডিও সৌম্যজিৎ দত্তের কাছে বৃহস্পতিবার স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। বিডিও বলেন, “অভিযোগ পেয়ে ব্লক নির্মাণ সহায়ককে ঘটনাস্থলে গিয়ে প্রাথমিক তদন্ত করতে বলা হয়েছে। বতর্মানে যে জায়গায় সাবমার্সিবল পাম্প বসানোর কাজ চলছে সেই জায়গাটি ৭২০৪ দাগের অর্ন্তভুক্ত কিনা তা ব্লক ভূমি আধিকারিকের কাছ থেকে জানতে চাওয়া হয়েছে।” যদিও মহাদেব প্রধান অভিযোগ অস্বীকার করে বলেন, “নির্ধারিত জমিতেই পাম্প বসানোর কাজ চলছে।”

টাকা বকেয়া, বিক্ষোভ পঞ্চায়েতে
বকেয়া রয়েছে একশো দিনের কাজের টাকা। দ্রুত সেই টাকা মেটানোর দাবিতে সিপিএম পরিচালিত গ্রাম পঞ্চায়েত অফিসে গিয়ে বিক্ষোভ দেখালেন ক্ষুব্ধ শ্রমিকরা। সেই বিক্ষোভের নেতৃত্ব দিলেন এগরা ২ ব্লকের পঞ্চায়েত সমিতির প্রাক্তন সভাপতি তৃণমূলের প্রকাশ রায়চৌধুরী। তাঁর অভিযোগ, “মঞ্জুশ্রী গ্রাম পঞ্চায়েতের গড়িমসির কারণেই ২০১২-১৩ অর্থবর্ষের ৯ হাজার শ্রম দিবসের প্রায় ৭ লক্ষ ৫০ হাজার টাকা শ্রমিকরা পাননি।” অভিযোগের সত্যতা মানছেন মঞ্জুশ্রী গ্রাম পঞ্চায়েতের নির্মাণ সহায়ক সুকান্ত মণ্ডল। তিনি শুধু সহমত নন বকেয়া টাকার পরিমাণের সঙ্গে। তাঁর কথায়, “বকেয়া ৪-৫ লক্ষ টাকার মতো হবে। ঠিক কত বাকি কাগজপত্র না দেখে বলতে পারব না।” কিন্তু, টাকা বকেয়া রয়েছে কেন? নির্ধারিত কাজ শেষে পঞ্চায়েত নির্বাচন এসে যাওয়ায় মাস্টার রোল তৈরি না হওয়া, নির্মাণ সহায়ক ও একজিকিউটিভ ইঞ্জিনিয়ারের ‘অপদার্থ’তাতেই ওই টাকা বকেয়া থেকে গিয়েছে বলে অভিযোগ। তবে, আগের তৃণমূল পরিচালিত পঞ্চায়েতের সঙ্গে বর্তমান সিপিএম পরিচালিত পঞ্চায়েতের সমন্বয় তৈরি না হওয়ায় সমস্যা আরও জটিল হয়েছে বলে স্থানীয়দের মত। বর্তমান প্রধান দেবকুমার জানা বলেন, “লিখিত অভিযোগ পেয়েছি। সমস্যা সমাধানে উদ্যোগী হব।” বিডিও মৃন্ময় মণ্ডলের আশ্বাস, “একশো দিনের কাজ হওয়া পুকুরগুলি এখন জলে ভর্তি। জল নামলে মাপজোক করে শ্রমিকদের টাকার ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।” এগরার মহকুমাশাসক তথা একশো দিনের প্রকল্পের মহকুমা অধিকর্তা অসীমকুমার বিশ্বাস গোটা ঘটনার তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

অর্থলগ্নি সংস্থার অফিসে বিক্ষোভ
আমানত করা টাকা ফেরতের দাবি জানিয়ে একটি বেসরকারি অর্থলগ্নি সংস্থার কোলাঘাট শাখার বন্ধ অফিসের সামনে বিক্ষোভ দেখালেন এজেন্ট ও আমানতকারীরা। কোলাঘাট শহরের নতুন বাজারে ওই অর্থলগ্নি সংস্থার (নিউল্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড) অফিসের সামনে শুক্রবার সকালে সংস্থার এজেন্ট ও আমানতকারী মিলিয়ে প্রায় ৬০ জন এই বিক্ষোভে সামিল হন। প্রায় দু’ঘণ্টা ওই বিক্ষোভ চলে। বিক্ষোভে সামিল আমানতকারী গোপাল রায়ের অভিযোগ, “ওই বেসরকারি লগ্নি সংস্থা বছর চারেক আগে কোলাঘাটে শাখা অফিস খুলেছিল। সংস্থার আধিকারিকরা তখন আমাদের নানা প্রতিশ্রুতি দিয়ে মোটা টাকা লগ্নি করিয়েছিল।” বহু টাকা তোলার পর আট মাস আগে সংস্থা কোলাঘাটের শাখা অফিস বন্ধ করে দেয়। আমানতকারীরা পুলিশ-প্রশাসনে লিখিত অভিযোগও জানিয়েছেন বলে দাবি করেন।

ভাষা দিবস পালিত পূর্বে
হলদিয়ায় ভাষা দিবসের অনুষ্ঠানে হলদিয়ার পুরপ্রধান দেবপ্রসাদ মণ্ডল
ও বিরোধী নেত্রী তমালিকা পণ্ডা শেঠ। শুক্রবার। —নিজস্ব চিত্র।
সাড়ম্বরে ভাষা দিবস পালিত হল পূর্ব মেদিনীপুর জেলার নানা প্রান্তে। শুক্রবার হলদিয়া পুরসভার ভাষা উদ্যানে ভাষা শহিদদের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করেন হলদিয়া পুরসভার চেয়ারম্যান দেবপ্রসাদ মণ্ডল এবং পুরসভার বিরোধী দলনেত্রী তমালিকা পণ্ডা শেঠ। এক অনুষ্ঠানে দেবপ্রসাদবাবু এবং তমালিকাদেবী কবিতা আব্ৃত্তি করেন। দেবপ্রসাদবাবু বলেন, “বাংলা ভাষাকে কাজের ভাষায় পরিণত করতে আমরা পুরসভার যাবতীয় কাজ বাংলাতেই করছি।” অন্য দিকে, এগরা শহরের সারদা শশীভূষণ কলেজে মহকুমা তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ভাষা দিবস পালিত হয়। পটাশপুরের প্রতাপদিঘি বিদ্যাসাগার মেলা অফিসে ‘সাহিত্য আড্ডা’র সদস্যরা প্রবন্ধ ও সঙ্গীত চর্চার মাধ্যমে ভাষা দিবস পালন করেন। ভূপতিনগর প্রগতি সঙ্ঘের গ্রন্থাগারে সাহিত্য ও সংস্কৃতি পরিষদের উদ্যোগে ভাষা দিবস উদ্যাপিত হয়।

ভাষা দিবস পালিত পূর্বে

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের
অনুষ্ঠানে উপাচার্য রঞ্জন চক্রবর্তী।

শহরের নিমতলাচকে ৫ মাইল দৌড়
প্রতিযোগিতা। —নিজস্ব চিত্র।
নানা কর্মসূচির মধ্য দিয়ে শুক্রবার, ২১ ফেব্রুয়ারি পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রাদেশিক ভাষার নানা সমস্যা উঠে আসে খড়্গপুর ট্রাফিক হাইস্কুলে লেখক-শিল্পী-শিক্ষক সংগঠনের অনুষ্ঠানে। জেলা তথ্য-সংস্কৃতি দফতরের অনুষ্ঠানটি হয় নয়াগ্রাম হাইস্কুলে। আলোচনাসভা ছাড়াও সঙ্গীত, আবৃত্তি, নৃত্যানুষ্ঠান হয় মেদিনীপুর কলেজের বিবেকানন্দ হলে। মেদিনীপুর কলেজিয়েট স্কুল, বেলদা গঙ্গাধর অ্যাকাডেমি, চুয়াডাঙ্গা হাইস্কুল-সহ জেলার বিভিন্ন স্কুলে দিনটি যথাযথ মর্যাদায় পালিত হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.