টুকরো খবর
দুর্নীতির জটে এয়ার ইন্ডিয়া

২১ ফেব্রুয়ারি
আর্থিক কেলেঙ্কারির অভিযোগ উঠল এয়ার ইন্ডিয়ায়। কর্মীদের পরিবারের জন্য কম ভাড়ায় বেড়াতে যাওয়ার একটি প্রকল্প রয়েছে ওই বিমান সংস্থায়। সেই প্রকল্পের অপব্যবহার হওয়ায় এয়ার ইন্ডিয়ার বড় ধরনের আর্থিক ক্ষতি হচ্ছে বলে জানিয়েছে তাদেরই ভিজিল্যান্স দফতর। ওই প্রকল্প ফ্যামিলি ফেয়ার স্কিম (এফএফএস)। ওই প্রকল্পে বছরে এক বার দেশের মধ্যে কোথাও নিজের পরিবারকে কম ভাড়ায় নিয়ে যাওয়ার সুযোগ পান এয়ার ইন্ডিয়ার কর্মীরা। সংস্থার চিফ ভিজিল্যান্স অফিসার বি কে মৌর্য জানিয়েছেন, তাঁরা ২০০৭ সাল থেকে এই প্রকল্পের রেকর্ড পরীক্ষা করে দেখেছেন। অনেক ক্ষেত্রেই বেড়ানোর জন্য কর্মীদের দেওয়া কুপন ও পরে অডিট দফতরের হাতে আসা কুপনের মধ্যে টাকার পার্থক্য ধরা পড়েছে। অনেক সময়ে এতে সংস্থার ১৫-২০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলেও জানিয়ে দিয়েছে ভিজিল্যান্স। এতে সংস্থার কিছু কর্মী ও ট্র্যাভেল এজেন্টদের একাংশ জড়িত রয়েছেন বলে মনে করা হচ্ছে। আগেও আর্থিক কেলেঙ্কারির অভিযোগ উঠেছিল এয়ার ইন্ডিয়ায়।

সংঘর্ষে নিহত জঙ্গি

২১ ফেব্রুয়ারি
যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে মারা গেল এনডিএফবির এক নেতা। কাল কোকরাঝাড়ের পর্বতঝোরায় ঘটনাটি ঘটে। এনডিএফবি-সংবিজিৎ গোষ্ঠীর স্বঘোষিত ডেপুটি কম্যান্ডার বি থাইজৌ ওরফে কামারাম ব্রহ্মর নামে ৩ লক্ষ টাকার ইনাম ঘোষণা করেছিল পুলিশ। পুলিশ জানায়, আজ যৌথ বাহিনীর সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই হয়। ঘটনাস্থলেই মারা যায় ব্রহ্ম।

হাসপাতালে দেহ

২১ ফেব্রুয়ারি
জামশেদপুরের টাটা মেন হাসপাতালের বহির্বিভাগ থেকে এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। মৃতের নাম টি রামনারাও (৫০)। পরে পুলিশের ধারণা, তিনি আত্মঘাতী হয়েছেন। একটি সুইসাইড নোটও পুলিশ উদ্ধার করেছে। তদন্তকারীরা জানান, ওই ব্যক্তি টাটার কর্মী। আজ সকালে তিনি হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসার জন্য যান।

অণ্ণাকে খোলা চিঠি বিজেপি-র
সমাজকর্মী অণ্ণা হজারে ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বন্ধুত্ব নিয়ে আগেই সরব হয়েছে সিপিএম এবং কংগ্রেস। এ বার অণ্ণাকে সতর্ক করে খোলা চিঠি দিল বিজেপি-ও।বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ শুক্রবার অণ্ণাকে খোলা চিঠি পাঠিয়ে সতর্ক করেছেন, তৃণমূলের সঙ্গে হাত মেলানোর আগে ভাল করে চিন্তা-ভাবনা করে নেওয়া দরকার। আপ-এর অরবিন্দ কেজরীবাল যে ভাবে তাঁকে পথে বসিয়েছেন, তৃণমূল নেত্রীও তাঁর সঙ্গে একই আচরণ করতে পারেন বলে মন্তব্য করা হয়েছে ওই চিঠিতে। সারদা থেকে টেট-কাণ্ড পর্যন্ত যাবতীয় দুর্নীতির অভিযোগ উল্লেখ করা হয়েছে চিঠিতে। রাহুলবাবু জানিয়েছেন, আড়াই বছর কেটে গেলেও পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার রাজ্যে লোকায়ুক্ত নিয়োগ করেননি।

অবিশ্বাস সেনাকে,বিতর্ক
২০১২ সালে দিল্লির কাছে সেনাবাহিনীর দু’টি ইউনিটের ঘোরাফেরা থেকে সেনা-অভ্যুত্থান নিয়ে যে বিতর্ক শুরু হয়েছিল, সে প্রসঙ্গে মুখ খুলেছেন তৎকালীন ডিজিএমও লেফটেন্যান্ট জেনারেল এ কে চৌধুরি। অভ্যুত্থানের কথা উড়িয়ে দিয়ে তিনি বলেছেন, “এ নিয়ে হয়তো ভ্রান্ত ধারণা তৈরি হয়েছিল, দু’পক্ষের ধারণার মধ্যে কোনও ফারাক ছিল, অথবা অবিশ্বাস তৈরি হয়েছিল।” তাঁর দাবি, তদানীন্তন প্রতিরক্ষাসচিব শশীকান্ত শর্মা তাঁকে সেনা ফিরিয়ে নিতে বলেন। কারণ সরকারের উচ্চ পর্যায়ে এই নিয়ে উদ্বেগ তৈরি হয়েছিল। তবে সেটা সেনার সাধারণ টহল ছাড়া আর কিছুই ছিল না। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন অবশ্য সেনাকে অবিশ্বাসের কথা মানতে চাননি।

নির্ভয়া বিতর্ক
কেরলে মহিলাদের নিরাপত্তা দিতে নির্ভয়ার নামে শুরু হতে চলেছে সরকারি প্রকল্প। সনিয়া গাঁধী উদ্বোধনও করেছেন। কিন্তু সেই প্রকল্পের বিজ্ঞাপন ঘিরে বিতর্ক। গত শনিবার কেরলের বেশির ভাগ দৈনিকে বিজ্ঞাপন প্রকাশিত হয়। যাতে ডেজি সানি নামে এক মহিলার ছবি দেওয়া হয়েছে। অভিযোগ, তাঁর অনুমতি ছাড়াই বিজ্ঞাপনে ছবিটি ব্যবহার করা হয়েছে। ডেজি মানহানির মামলা করবেন বলে ভাবছেন।

ছাড় স্থগিত
২০১২-র অক্টোবর থেকে ২০১৩-র এপ্রিল পর্যন্ত দিল্লিতে যাঁরা বিদ্যুৎ বিলের টাকা জমা দিতে পারেননি, তাঁদের বকেয়ার ৫০% টাকা সরকার মেটাবে জানান অরবিন্দ কেজরীবাল। এই ঘোষণার দু’দিন পরেই দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিনি। কিন্তু আম আদমি পার্টির ওই প্রস্তাবে শুক্রবার স্থগিতাদেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট। একটি জনস্বার্থ মামলায় প্রেক্ষিতেই এই স্থগিতাদেশ।

আহত মন্ত্রী
অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর গুলিতে আহত হলেন ওড়িশার পর্যটন ও আইনমন্ত্রী মহেশ্বর মহান্তি। পুলিশ জানিয়েছে, শুক্রবার রাত সাড়ে ন’টা নাগাদ পুরীতে নিজের বাড়িতে ফিরছিলেন মহান্তি। তখনই তাঁকে লক্ষ্য করে দু’টি গুলি ছোড়ে এক দুষ্কৃতী। মহান্তির হাত ও কাঁধে গুলি লাগে। স্কুটার থেকে পড়ে গিয়ে তাঁর মাথাতেও আঘাত পান তিনি। মহান্তি পুরীরই বিধায়ক। তাঁকে প্রথমে জেলা সদর হাসপাতাল ও পরে ভুবনেশ্বরের বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ২০১২ সালের ৩০ জানুয়ারি একটি গ্রামে বক্তৃতা দেওয়ার সময়ে মহান্তির উপরে রড নিয়ে চড়াও হয়েছিল কিছু দুষ্কৃতী।

পণে প্রথম
ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর দাবি, পণের মামলায় এক নম্বরে রয়েছে অন্ধ্রপ্রদেশ। ২০১২ সালে ২৫১১টি পণ সংক্রান্ত মামলা দায়ের করা হয়েছে সে রাজ্যে। ওড়িশা দ্বিতীয় স্থানে। পারিবারিক হিংসায় প্রথম মধ্যপ্রদেশ। মণিপুর, মেঘালয়, অরুণাচলপ্রদেশ, হিমাচলপ্রদেশ, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরায় কোনও পারিবারিক হিংসা বা পণের মামলার নজির নেই বলে দাবি ব্যুরোর।

শক-থেরাপি
গোধরা-পরবর্তী নারোড়া পাটিয়া হত্যাকাণ্ডে দোষী সাব্যস্ত মায়া কোডনানি অবসাদজনিত রোগে ভুগছেন। হাসপাতালে তাঁকে বৈদ্যুতিক শক দিতে হচ্ছে। নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার প্রাক্তন এই সদস্যের ২৮ বছর জেল হয়েছে নারোড়া পাটিয়ায় ৯৭ জনকে হত্যায় প্ররোচনা জোগানোর দায়ে।

মার্কিন বিমান
ডান দিকের ইঞ্জিনের ঢাকনায় আঘাত লাগায় বোয়িং ৭৭৭ মার্কিন বিমানকে মুম্বই বিমানবন্দরে অবতরণ করানো হল। বৃহস্পতিবার রাতে বিমানটি নিউ ইয়র্ক থেকে মুম্বই আসছিল। যাত্রীরা বিমান থেকে নেমে যাওয়ার পর লক্ষ করা হয় যে ইঞ্জিনের ঢাকনায় কোনও ভাবে আঘাত লেগেছে। রাত ১০টা নাগাদ ইঞ্জিনিয়াররা বিষয়টি লক্ষ করেন।

শেষ প্রেম
ভালবেসে বিয়ে করেছিলেন বিদেশিনিকে। বিয়ের অল্প দিনের মধ্যেই শুরু হয়েছিল অশান্তি। আলাদাও হয়েছিলেন। বিয়ের পাঁচ মাসের মাথায় সেই স্ত্রীকে খুন করলেন আগরার ৩২ বছর বয়সী এক অটোচালক। এর পরে নিজের গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেন তিনি।

মার্চে ইস্তফা
ইউআইডিএআই চেয়ারম্যানের পদ ছাড়তে চান নন্দন নিলেকানি। লোকসভা ভোটে কংগ্রেসের হয়ে ভোটে দাঁড়ানোর জন্য মার্চের শেষে তিনি এই পদ থেকে ইস্তফা দেবেন বলে জানিয়েছেন তিনি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.