টাটকা খবর
পিএফ মামলায় তিন বছর জেল সুদীপ্ত সেনের
প্রায় এক বছর ধরে রাজ্য জুড়ে বিভিন্ন মামলা দায়ের হয়েছে সারদা-কর্তা সুদীপ্ত সেনের বিরুদ্ধে। এই প্রথম একটি মামলায় শাস্তি হল তাঁর। কর্মীদের প্রাপ্য টাকা প্রভিডেন্ট ফান্ডে জমা না দেওয়ায় তিন বছর কারাবাস হল সারদা-কর্তা সুদীপ্ত সেনের। শুক্রবার বিধাননগর আদালতে সুদীপ্ত নিজের দোষ স্বীকার করে নেওয়ার ঘণ্টাখানেকের মধ্যেই বিচারক শাস্তি ঘোষণা করেন। তিন বছর কারাবাস ছাড়াও সারদা-কর্তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
পুলিশ জানায়, গত বছরের ১৮ ডিসেম্বর প্রভিডেন্ট ফান্ডের ইনস্পেক্টর খোকন দে সেক্টর-৫ থানায় সুদীপ্ত সেনের বিরুদ্ধে এফআইআর দায়ের করে জানান, সারদা-কর্তা তাঁর সংস্থা ‘বেঙ্গল মিডিয়া’র কর্মীদের প্রভিডেন্ট ফান্ডে ৩ লক্ষ ৬৮ হাজার টাকা জমা দেননি। ওই মামলায় পুলিশ সুদীপ্ত সেনকে গ্রেফতার করে। গ্রেফতার করা হয় ওই সংস্থার কর্মী কুণাল ঘোষ, দেবযানী মুখোপাধ্যায় ও সোমনাথ দত্তকেও। বিধাননগরের বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে চলতি বছরের ৭ ফেব্রুয়ারি ওই মামলার চার্জ গঠন হয়। সেই দিন অভিযুক্তদের আইনজীবীরা আদালতে অভিযোগ করেন, পুলিশ অভিযুক্তদের বক্তব্য না শুনে একতরফা ভাবে মামলার চার্জ গঠন করেছে। এ-ও অভিযোগ করা হয়, কী অভিযোগে তাঁদের বিরুদ্ধে চার্জ গঠন হল, তা অভিযুক্তেরা শুনতে পাননি।
এর কয়েক দিন পরে পুলিশ আদালতে আবেদন জানায়, অভিযুক্ত সুদীপ্ত সেন বিচারকের কাছে তাঁর দোষ স্বীকার করতে চান। এ দিন সারদা-কর্তাকে তাঁর দোষ স্বীকার করার সুযোগ দেয় আদালত।

হায়দরাবাদের বিমানবন্দরে বোমাতঙ্কে আঁটোসাটো সুরক্ষা
অন্ধ্রপ্রদেশ ভাগ করে দেশের ২৯তম রাজ্য হিসেবে তেলঙ্গানা ভূমিষ্ঠ হওয়ার পরের দিনই বিপত্তি! রাজ্যের রাজধানী হায়দরাবাদের উপকণ্ঠে শামশাবাদের বিমানবন্দরে বিস্ফোরক রাখার খবরে ছড়ায় বোমাতঙ্ক। বিমানবন্দরের গোটা চত্বর জুড়ে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়। বিমানবন্দরের দু’টি প্রবেশপথে সুরক্ষা ব্যবস্থা জোরদার করা হয়। শুক্রবার শামশাবাদের রাজীব গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে একটি উড়ো চিঠি আসে। ওই চিঠিতে হুমকি দেওয়া হয় যে, কোনও একটি বিমানে বিস্ফোরক রাখা থাকবে। সাইবেরাবাদ কমিশনারেটের যুগ্ম পুলিশ কমিশনার ওয়াই গঙ্গাধর জানান, হুমকি চিঠি পাওয়ার পর নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়। বিমানবন্দরে ঢোকার মুখে প্রতিটি গাড়িতে চলে তল্লাশি। এ ছাড়া, বিমানবন্দরের আশেপাশে আগামী কয়েক দিনের জন্য অতিরিক্ত পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে। এক বছর আগে এ দিনই জোড়া বিস্ফোরণে কেঁপে উঠেছিল হায়দরাবাদের দিলসুখনগর। তাতে প্রাণ হারিয়েছিলেন ১৭ জন। আহত হয়েছিলেন একশোরও বেশি মানুষ। ওয়াই গঙ্গাধর বলেন, ওই বিস্ফোরণের প্রথম বার্ষিকীর কথা মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা আরও বাড়ানো হয়েছে।

নিরাপত্তা সঙ্কট, ভারত থেকে সরতে পারে আইপিএল
ভারতে সপ্তম আইপিএলের ভবিষ্যতের উপর বড়সড় প্রশ্নচিহ্ন তুলে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে। লোকসভা নির্বাচনের সময়ে আইপিএল হলে প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়া অত্যন্ত কঠিন হবে বলে মন্তব্য করেন তিনি। সপ্তম আইপিএল ভারতে করার আর্জি জানিয়ে বুধবার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন বোর্ড সেক্রেটারি সঞ্জয় পটেল ও ভাইস প্রেসিডেন্ট রাজীব শুক্ল। তখনই তাঁদের এ কথা জানান শিন্দে। তবে ১১ মে-র পর আইপিএল হলে সে ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না বলেও জানান তিনি। এর পরই নড়চড়ে বসে বিসিসিআই। পরবর্তী পদক্ষেপ স্থির করতে শুরু হয় আলোচনা। সূত্রের খবর, আইপিএলের প্রথম পর্বের খেলা দক্ষিণ আফ্রিকায় করে পরবর্তী পর্ব ভারতে করানো হতে পারে। ২০০৯ সালেও একই ভাবে ভারত থেকে দক্ষিণ আফ্রিকায় স্থানান্তরিত হয় আইপিএল। তবে দেশের বাইরে খেলা হলে প্রায় ৪০-৫০% লাভ কম হবে দলগুলির। এই বিষয়টিকেও মাথায় রাখছে বোর্ড। সরকারি ভাবে বিসিসিআই এখনও পর্যন্ত কিছু না জানালেও এ বারের আইপিএল ভারতে হওয়ার সম্ভাবনা বেশ কম বলেই আশঙ্কা ক্রিকেট অনুগামীদের।

রিলায়্যান্স গ্যাস বিতর্কে মোদীকে কেজরীবালের চিঠি
লোকসভা নির্বাচনের আগে ফের আপের নিশানায় বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। কেন্দ্রে ক্ষমতায় এলে গ্যাসের দাম কমানোর প্রশ্নে বা নির্বাচনী ব্যয়ের খতিয়ান প্রকাশ্যে আনা নিয়ে নরেন্দ্র মোদীকে শুক্রবার চিঠি দিল আম আদমি পার্টি। এ দিন সাংবাদিক বৈঠকে ওই চিঠি পড়ে শোনান দিল্লির সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। কৃষ্ণ-গোদাবরী ব্লকের প্রাকৃতিক গ্যাসের দাম ৮ ডলার থেকে কমিয়ে ইউনিটপিছু ৪ ডলার করবেন কি না, চিঠিতে মোদীর কাছে তা জানতে চেয়েছেন কেজরীবাল। এর আগে কেজরীবাল অভিযোগ করেছিলেন, ১ এপ্রিল থেকে কৃষ্ণা-গোদাবরী বেসিন ব্লক থেকে প্রাকৃতিক গ্যাস তোলার জন্য ইউনিটপিছু ৪ ডলার থেকে বাড়িয়ে ৮ ডলার করার জন্য কেন্দ্রের প্রতি চাপ সৃষ্টি করছে মুকেশ অম্বানির সংস্থা রিলায়্যান্স। যাতে সায় দিয়েছে কেন্দ্র। পাশাপাশি, এই বিষয়ে কংগ্রেস-বিজেপি-র চুপ থাকা নিয়েও কটাক্ষ করেছেন তিনি। চিঠিতে তাঁর অভিযোগ, মুকেশ অম্বানির সংস্থাগুলির গ্রুপ প্রেসিডেন্ট পরিমাল নাথবানী সম্প্রতি মোদীর ‘সৌজন্যে’ রাজ্যসভায় নির্বাচিত হয়েছেন। এর ফলে মুকেশ অম্বানির সঙ্গে মোদীর সম্পর্ক নিয়ে কেজরীবালের প্রশ্ন, “মুকেশ অম্বানির সঙ্গে কী সম্পর্ক আছে তাঁর (মোদীর)?” এমনকী, মোদীর নির্বাচনী প্রতিশ্রুতি নিয়েও সন্দিহান কেজরীবাল। কংগ্রেস ও বিজেপি-র নির্বাচনী প্রচারে খরচের বহর নিয়েও চিঠিতে কটাক্ষ করেছেন তিনি।

স্মরণে-সমারোহে বাংলাদেশে পালিত মাতৃভাষা দিবস
ভাষা শহিদদের স্মরণ ও শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করে শুক্রবার বাংলাদেশে পালিত হল ভাষা শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালে এই দিনেই মাতৃভাষার অধিকারের দাবিতে যাঁরা শহিদ হয়েছিলেন তাঁদের স্মরণ করল গোটা বাংলাদেশ। বৃহস্পতিবার রাত ১২টার আগে থেকেই মাতৃভাষা দিবস উদযাপনের জন্য শহিদ মিনারের সামনে ভিড় জমান অসংখ্য মানুষ।
রীতি মেনে ঠিক রাত ১২টা ১ মিনিটে শহিদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রদ্ধা জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও বিরোধী দলনেতা রোশন এরশাদ। বিরোধী দলের অভিযোগ, প্রশাসনিক অসহযোগিতার কারণে শহিদ বেদিতে শ্রদ্ধা জানাতে দেরি হয়েছে বিএনপি নেত্রী খালেদা জিয়ার। তিনি রাত ১টায় শহিদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন। এর পর সাধারণের জন্য খুলে দেওয়া হয় শহিদ মিনার চত্বর।
আট থেকে আশি, সকলের ভিড়ে মুখরিত শহিদ মিনার চত্বর। ছবি: এএফপি ও রয়টার্স।
সকাল থেকে প্রভাত ফেরিতে সকলের গলায় ধ্বনিত হয়, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি..।’ এই উপলক্ষে বরিশালের কেন্দ্রীয় সংশোধনাগারে বন্দিরা বিশেষ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বরিশালের জেলাশাসক মহম্মদ শহিদুল আলম জানান, বরিশালের সংশোধনাগারে এমন উদ্যোগ এই প্রথম। দুপুরের মধ্যে ফুলে ফুলে ছেয়ে যায় গোটা শহিদ মিনার চত্বর। দেশ জুড়ে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন নানা অনুষ্ঠানের মাধ্যমে এই দিনটিকে স্মরণ করে।

প্রতিবেশী গৃহবধূর শ্লীলতাহানি, ধৃত কলকাতা পুলিশের কনস্টেবল
প্রতিবেশী গৃহবধূকে মারধর, শ্লীলতাহানি ও ধারালো অস্ত্র দিয়ে আঘাত করার অভিযোগে কলকাতা পুলিশের এক কনস্টেবলকে গ্রেফতার করল বালি থানার পুলিশ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে বালির নিমতলা এলাকায়। ওই মহিলাকে গুরুতর আহত অবস্থায় বেলুড় স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধৃত কনস্টেবলের নাম মৃত্যুঞ্জয় দাস।
পুলিশ সূত্রের খবর, বালি নিমতলায় একটি ফ্ল্যাটের তিনতলায় স্বামী, আট বছরের মেয়ে ও বৃদ্ধা শ্বাশুড়ির সঙ্গে থাকেন ওই গৃহবধূ। ওই দিন রাতে মহিলার স্বামী বাজারে থেকে ফিরতে দেরি করায় রাস্তায় নেমে অপেক্ষা করছিলেন ওই মহিলা। তাঁর অভিযোগ, রাত সওয়া ১০টা নাগাদ স্বামীর সঙ্গে ফ্ল্যাটের সিঁড়ি দিয়ে ওঠার সময় আচমকাই পিছন থেকে তাঁদের ধাক্কা মারে মৃত্যুঞ্জয়। সে ওই মহিলাদের পাশের ফ্ল্যাটেই থাকে।
মহিলার অভিযোগ, ধাক্কা মারার পরেই মৃত্যুঞ্জয় তাঁকে জাপটে ধরে। পেটে লাথি মারে। মহিলা মাটিতে পরে গেলে তাঁর উপর চড়াও হয়ে হাতে-পায়ে ধারালো অস্ত্র দিয়ে কোপায় মৃত্যুঞ্জয়। ওই মহিলার স্বামী বলেন, “আমি ছাড়াতে গেলে, আমাকেও ধাক্কা মেরে ফেলে দেয়। আমি চেঁচামেচি শুরু করলে উনি নিজের ঘরে ঢুকে দরজা বন্ধ করে দেন।” এর পরে ঘটনাস্থলে আসে বালি থানার পুলিশ। তাঁরাই মহিলাকে হাসপাতালে ভর্তি করে। তাঁর দুই হাত ও পা মিলিয়ে প্রায় ১৫ টি সেলাই করতে হয়েছে। ওই দিন রাতেই মৃত্যুঞ্জয়কে গ্রেফতার করে পুলিশ।

পিঙ্কি প্রামাণিকের বাড়িতে চুরি
গত শুক্রবার তেঘরিয়ায় একটি আবাসনে দুষ্কৃতীরা ঢুকে নিরাপত্তারক্ষীকে দড়ি দিয়ে বেঁধে আগ্নেয়াস্ত্র দেখিয়ে দু’টি মোটরবাইক চুরি করে পালায়। সেই ঘটনার কোনও কিনারা এখনও হয়নি। তার আগে এক সপ্তাহের মধ্যে ফের চুরির ঘটনা ঘটল বাগুইআটি থানা এলাকার তেঘরিয়াতে। এ বার চুরির ঘটনা ঘটল এশিয়ান গেমসের সোনাজয়ী অ্যাথলিট পিঙ্কি প্রামাণিকের তেঘরিয়ার বাড়িতে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, চলতি মাসের ১৪ তারিখ থেকে পিঙ্কি পুরুলিয়াতে রয়েছেন। বৃহস্পতিবার রাতে প্রতিবেশীরা পিঙ্কিকে ফোন করে চুরির বিষয়টি জানান। পিঙ্কি বলেন, “আপাতত যা জানতে পেরেছি তাতে আলমারিতে রাখা একটি সোনার ব্রেসলেট,একটি রুপোর পদক, ৬০ হাজার নগদ টাকা ও কয়েকটি রুপোর কয়েন খোয়া গিয়েছে।” ঘটনার তদন্তে নেমেছে বাগুইআটি থানার পুলিশ।
এক সপ্তাহের মধ্যে পরপর চুরির ঘটনায় এলাকার মানুষেরা আইনশৃঙ্খলার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। তাদের অভিযোগ, রাতে পুলিশের টহলদারির অভাব আছে বলেই দুষ্কৃতীরা বেপরোয়া হয়ে উঠছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.