টুকরো খবর
পস্কোর ক্যাম্প অফিস পোড়ালেন বিক্ষুব্ধ গ্রামবাসীরা
পস্কোর প্রস্তাবিত ইস্পাত প্রকল্প ঘিরে ফের বিক্ষোভের উত্তাপ ছড়াল ওড়িশায়। পুনর্বাসন-সহ বিভিন্ন চাহিদা পূরণে দেরি হওয়ার অভিযোগে রবিবার জগৎসিংহপুরের প্রকল্প এলাকায় পস্কোর ছ’টি ক্যাম্প অফিস পোড়ালেন স্থানীয় গ্রামবাসীরা। নগাঁওয়ের কাছে কারখানা এলাকার পাঁচিলেরও ক্ষতি করেছেন তাঁরা। পারাদীপের অতিরিক্ত সুপারিন্টেন্ডেন্ট অব পুলিশ মাধবানন্দ সাহু এ কথা জানিয়েছেন। সংশ্লিষ্ট সূত্রে খবর, প্রকল্প এলাকায় ৭টি ক্যাম্প অফিস ছিল। বৈদ্যুতিন ও বৈদ্যুতিক যন্ত্রপাতির পাশাপাশি সেগুলিতে রাখা হয় নথিপত্র। তারই ৬টি এ দিন জ্বালিয়ে দেওয়া হয়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, পুনর্বাসন ও জমি অধিগ্রহণ নীতি, ২০১৩ কার্যকর করা-সহ তাঁদের বিভিন্ন দাবি এখনও পূরণ হয়নি। এ নিয়ে শনিবার নগাঁওয়ে এক বৈঠক করে বিক্ষুব্ধরা ইতিমধ্যেই ওই এলাকায় পস্কো ও পুলিশ-প্রশাসনের কাউকে প্রকল্প সংক্রান্ত কাজে ঢুকতে না-দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

অরুণাচলে বন্ধ সংবাদপত্র
ছাত্র সংগঠনের হুমকি-অত্যাচারে অতিষ্ঠ হয়ে অরুণাচল প্রেস ক্লাব ও ইটানগরের সব সংবাদপত্র অনির্দিষ্ট কালের জন্য সংবাদপত্র প্রকাশ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল। অরুণাচল টাইম্স-এর দফতরের সামনে ধর্নায় বসে ‘স্টুডেন্টস ইউনিয়ন মুভমেন্ট অফ অরুণাচল’ বা সুমা। অরুণাচল সাংবাদিক সংস্থা ও প্রেস ক্লাবের দাবি, বিভিন্ন সময় বিভিন্ন দাবি নিয়ে সুমার নেতা-সদস্যরা বিভিন্ন সংবাদপত্র দফতরের উপরে অন্যায় চাপ সৃষ্টি করে চলেছে। মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের কাছে স্মারকলিপি দিয়ে সাংবাদিক সংস্থা ও প্রেস ক্লাব দাবি জানিয়েছে, সুমা সদস্যদের যথেচ্ছাচার থামাতে হবে। সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ চলবে না। সংবাদসংস্থার দফতরে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। সুমার দাবি মেনে, তাদের সংবাদপত্র দফতরের সামনে ধর্নায় বসার অনুমতি দেওয়ায় ইটানগরের জেলাশাসক মিগে কামকির বদলিও চাওয়া হয়েছে। অন্য দিকে, ইম্ফল ফ্রি প্রেস-এর এক সাংবাদিককে নিগ্রহ করার অভিযোগে ইন্ডিয়ান রিজার্ভ ব্যাটালিয়নের হাবিলদার মহম্মদ মজিবুরকে সাসপেন্ড করা হয়েছে। ১০ ফেব্রুয়ারি রাতে ওই হাবিলদার অভিযোগকারী সাংবাদিককে মারধর করে। পুলিশের প্রাথমিক রিপোর্টে অভিযোগের সত্যতা প্রমাণ হওয়ার পরেই মজিবুরকে সাসপেন্ড করা হয়।

মালগাড়ি লাইনচ্যুত
মালগাড়ি লাইনচ্যুত হওয়ায় ট্রেন চলাচল বিপর্যস্ত হল লামডিং-বদরপুর রুটে। আজ সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটে ডিমা হাসাওয়ের লোয়ার হাফলং এবং বাগেটারের মধ্যে। মালগাড়িটির চারটি চাকা লাইন থেকে নেমে গিয়েছিল। বিপর্যয় মোকাবিলা বিভাগের কর্মীরা চাকা তোলার চেষ্টা করেন। তখনই দু’টি কামরাও উল্টে যায়। ক্ষতি হয় ২০০ মিটার রেল লাইনের। দুর্ঘটনার জেরে ‘আপ’ এবং ‘ডাউন’ বদরপুর এক্সপ্রেস থ্মকে যায়। সোমবার ওই লাইনে ফের যাতায়াত স্বাভাবিক হবে বলে রেলকর্তারা আশা করেছেন।

মুখ্যমন্ত্রীকে তাক করে জুতো
অনুষ্ঠান দিব্যি উপভোগ করছিলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডা। হঠাৎই ধেয়ে এল একপাটি জুতো। তবে লক্ষ্যভ্রষ্ট হওয়ায় মুখ্যমন্ত্রীর গায়ে লাগেনি। প্রশাসন জানিয়েছে, হরিয়ানার সিরসা জেলার দাবওয়ালিতে একটি সরকারি অনুষ্ঠানে হাজির ভূপেন্দ্রর দিকে তাক করে জুতো ছোড়েন রাজা রাম নামে এক চাষি। ইতিমধ্যেই তাঁকে হেফাজতে নেওয়া হয়েছে।

মরিচ-বিচার
সংসদের সাম্প্রতিক মরিচ-কাণ্ড খতিয়ে দেখার ভার লোকসভার অধিকার রক্ষা কমিটির হাতে ন্যস্ত করলেন স্পিকার মীরা কুমার। ১৫ সদস্যের ওই কমিটি চাইলে অভিযুক্ত সাংসদদের জেলে পাঠানোর, এমনকী বহিষ্কার করার সিদ্ধান্তও নিতে পারে। ১৩ ফ্রেব্রুয়ারি সংসদে তেলঙ্গানা বিলের বিরোধিতা করতে গিয়ে পেপার স্প্রে করেন সাংসদ এল রাজাগোপাল।

হানায় শেষ পরিবার
শনিবার রাত সাড়ে দশটা নাগাদ হঠাৎ গুলির শব্দ শুনে বাড়ি থেকে ছুটে বেরিয়েছিলেন দম্পতি। তখনও জানতেন না দুষ্কৃতীরা বাড়ির গেটেই গুলি করে খুন করেছে তাঁদের বছর চব্বিশের ছেলে অমিত মিশ্রকে। ছেলের দিকে তাঁদের এগোতে দেখেই ফের গুলি। নয়াদিল্লির ঘটনা। পুলিশ জানিয়েছে, হাসপাতালে মারা যান দু’জনেই। ব্যক্তিগত শত্রুতার জেরে এই ঘটনা ঘটে থাকতে পারে বলে আশঙ্কা।

মা’র প্রতিশোধ
ছোট্ট মেয়েটাকে ধর্ষণ করেছিল পড়শি যুবক। বদলা নিতে তার মাথা থেঁতলে দিলেন ওই শিশুকন্যার মা। রাঁচির জগন্নাথপুর এলাকার ঘটনা। মাথায় ভারী জিনিসের আঘাতে ঘটনাস্থলেই মৃত্যু হয় যুবকের। এর পর নিজেই থানায় গিয়ে আত্মসমর্পণ করেন দিনমজুর মুন্নি তিরকে। তদন্তকারীদের মহিলা জানিয়েছেন, মোটেই অনুতপ্ত নন। বরং, তাঁর এই কাজে আগামী দিনে কেউ এ ধরনের দুষ্কর্ম করার আগে দু’বার ভাববে।

বিমানের যাত্রীদের নয়া নিয়ম
বিদেশ থেকে ভারতে ১০ হাজার টাকার বেশি ভারতীয় মুদ্রা নিয়ে এলে তা জানাতে হবে সব বিমানযাত্রীকেই। মার্চ মাসের গোড়া থেকেই এই নিয়ম চালু হবে বলে জানিয়েছে অর্থ মন্ত্রক। ভারতে এসে ‘ইন্ডিয়ান কাস্টমস ডিক্লারেশন ফর্ম’ নামে একটি নতুন ফর্ম পূরণ করতে হবে সব যাত্রীকেই। জানাতে হবে ১০ হাজার টাকার বেশি ভারতীয় মুদ্রা তাঁদের সঙ্গে আছে কি না। সেই সঙ্গে কোনও নিষিদ্ধ দ্রব্য, সীমার অতিরিক্ত সোনার অলঙ্কার বা সোনার বাট আছে কি না তাও জানাতে হবে। গত ছ’দিনে তাঁরা কোন কোন দেশে গিয়েছিলেন পাসপোর্ট নম্বর-সহ তাও জানাতে হবে।

ধর্ষিত নাবালিকা
বছর তেরোর নাবালিকাকে ধর্ষণ করার অভিযোগে গ্রেফতার করা হল এক যুবককে। উত্তরপ্রদেশের শুকেরতালের ঘটনা। মেয়েটি পুলিশকে জানিয়েছে, সে যখন বাজার করতে যাচ্ছিল তখনই রাস্তায় অঙ্কুর নামে এক যুবক তাকে আটকায়। তার পর একটি ঘরে নিয়ে গিয়ে ধর্ষণ করে। তদন্ত চলছে।

প্রয়াত মাদেরনা
মারা গেলেন রাজস্থান কংগ্রেসের বর্ষীয়ান নেতা পরেশনাথ মাদেরনা। বেশ কিছু দিন ধরেই তিনি বিভিন্ন রোগে ভুগছিলেন। রবিবার বছর অষ্টআশির এই কংগ্রেস নেতা পরেশনাথ মাদেরনা সকাল ৬টায় মারা যান।

জখম ব্যবসায়ী
দুষ্কৃতীদের বোমায় এক ব্যবসায়ী জখম হয়েছেন। পুলিশ জানিয়েছে, ডিমা হাসাওয়ের মাহুর বাজারে ঘটনাটি ঘটে। আহত ব্যবসায়ী হাসপাতালে চিকিৎসাধীন। দুষ্কৃতীদের খোঁজ চলছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.