টাটকা খবর
ফাঁসিদেওয়ায় গ্রেফতার কেএলও জঙ্গি টম ও নীলাম্বর
দর্জিলিঙের ফাঁসিদেওয়া থেকে গ্রেফতার হল কেএলও-র দুই জঙ্গি টম অধিকারী ও নীলাম্বর রাজবংশী। উত্তরবঙ্গের আইজি জাভেদ শামিম জানান, রবিবার দুপুর দেড়টা নাগাদ ফাঁসিদেওয়া থানার লিচুবাগান এলাকায় একটি কালো রঙের মোটরবাইকে চড়ে আসছিল টম ও নীলাম্বর। সে সময় তাদের গ্রেফতার করে উত্তরবঙ্গ পুলিশের স্পেশাল
টম অধিকারী
অপারেশ গ্রুপ (এসওজি)। টম (৪২) ওরফে জয়দেব রায় কেএলও-র ভাইস চেয়ারম্যান এবং নীলাম্বর (৪২) ওরফে মঞ্চলাল সিংহ দলের অর্থসচিব। তাদের কাছে থেকে ৫০টি সিম কার্ড ও ৭টি মোবাইল উদ্ধার করা হয়েছে। ওই সিম বদল করেই এত দিন পুলিশের চোখ এড়িয়ে গা-ঢাকা দিয়ে বেড়াচ্ছিল তারা। গত বছর ২৬ ডিসেম্বর বজরাপাড়া বিস্ফোরণ ও ২৯ অগস্ট আলিপুরদুয়ারের চৌপথিতে বোমা রাখার ঘটনায় টম-ই মূল অভিযুক্ত। পুলিশের সন্দেহ, জলপাইগুড়ির ওই বিস্ফোরণ কাণ্ডের পুরো পরিকল্পনা ছকেছিলেন নীলাম্বর। নেপালে একটি মারপিটের ঘটনায় গত ৬ ফেব্রুয়ারি গ্রেফতার হয় টম ও নীলাম্বর। ওই ঘটনায় জামিনে ছাড়া পাওয়ার পর তারা প্রতিবেশী রাষ্ট্রে পালানোর চেষ্টা করছিল। বজরাপাড়া ও আলিপুরদুয়ারের ঘটনায় এই দুই অভিযুক্তকে ধরতে বেশ কিছু দিন থেকেই তল্লাশি চালাচ্ছিল পুলিশ। ধৃত টম ও নীলাম্বরকে জেরা করে মালদহ সংলগ্ন এলাকায় কেএলও-র নাশকতার ছক সম্পর্কে তথ্য জানার চেষ্টা করা হবে বলে জানিয়েছে পুলিশ।

লোকসভার প্রার্থী তালিকা ঘোষণা করল আপ
কেজরিওয়াল মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার ঠিক দু’দিন পরেই ফের চমক আপ-এর! রবিবার লোকসভার ২০ জন প্রার্থীর নাম ঘোষণা করল তারা। এই ঘোষণার মাধ্যমেই বুঝিয়ে দিল কোমর বেঁধে লোকসভার ময়দানে নামতে প্রস্তুত তারা। এ দিন যে প্রার্থী তালিকা আপ প্রকাশ করল তার মধ্যেও বেশ কয়েকটি চমক রয়েছে। অমেঠিতে রাহুল গাঁধীর বিরুদ্ধে দাঁড়াচ্ছেন কুমার বিশ্বাস। যদিও কুমারের ওই কেন্দ্রে দাঁড়ানোর একটা আভাস আগেই দিয়েছিল আপ। চাঁদনি চকে কপিল সিব্বলের বিরুদ্ধে প্রার্থী হয়েছেন আশুতোষ। ফারুকাবাদে সলমন খুরশিদের বিরুদ্ধে প্রার্থী হলেন মুকুল ত্রিপাঠী। অন্যান্যদের মধ্যে রয়েছেন—
আপ প্রার্থীর নাম কার বিরুদ্ধে দাঁড়াচ্ছেন
মীরা সান্যাল মিলিন্দ দেওরা
অঞ্জলি দামানিয়া নিতিন গডকড়ী
বাবা হারদেবে মুলায়ম সিংহ যাদব
সুভাষ ওয়াড়ে সুরেশ কলমডী
খালিদ পারভেজ মহম্মদ আজহারউদ্দিন
ময়ঙ্ক গাঁধী গুরুদাস কামাত
যোগেন্দ্র যাদব লড়বেন গুড়গাঁও থেকে, মেধা পাটকর উত্তর-পূর্ব মুম্বই থেকে।

ঘূর্ণাবর্তের জের, রাতভর বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে
রবিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। এ দিন মাঝারি ও হালকা বৃষ্টি হয়েছে রাজ্যের বিভিন্ন জেলায়। বিহার ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্তের জন্য শনিবার রাত থেকেই বৃষ্টি হয়েছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবারও এই অবস্থার কোনও উন্নতি হবে না। বৃষ্টি তো আছেই, তার সঙ্গে যোগ দিয়েছে কনকনে হাওয়া। ফলে শনিবার রাত থেকেই তাপমাত্রা বেশ খানিকটা নেমে যায়। দফতর জানিয়েছে, রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। এ দিন সকাল সাড়ে ৬টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ১৭ মিলিমিটার। সোমবারও এই অবস্থার খুব একটা হেরফের হবে না। তবে তাপমাত্রা আরও নামবে বলে দফতর সূত্রে খবর।
রবিবাসরীয় বৃষ্টিতে নাজেহাল শহরবাসী। ধর্মতলায় ছবি তুলেছেন সুমন বল্লভ।
শুধু দক্ষিণবঙ্গই নয়, উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও বৃষ্টি হয়েছে। শীতের শুরুতেই একটার পর একটা ঘূর্ণাবর্তের জেরে রাজ্যবাসীকে কনকনে ঠান্ডার আমেজ থেকে কার্যত দূরে থাকতে হয়েছে হাতে গোনা কয়েকটা দিন ছাড়া। শীত প্রায় বিদায় নিয়েছে বলেই ধারণা ছিল রাজ্যবাসীর। কিন্তু হঠাত্ এই ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টি তাঁদের সেই আশঙ্কায় কিছুটা জল ঢালল বলে মনে করছেন আবহবিদরা।

ওয়েলিংটনে দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়াচ্ছে নিউজিল্যান্ড
বেসিন রিজার্ভে ভারতের জয়ের প্রধান কাঁটা হয়ে দাঁড়িয়েছে ম্যাকালাম-ওয়াটলিং জুটি। ভারতের ২৪৬ রানের ডেফিসিট মেক আপ করে রবিবার দ্বিতীয় ইনিংসে ৬ রানে লিড নিল কিউয়িরা। ম্যাকালামের শতরান ও ওয়াটলিং-এর অর্ধশত রান ভারতীয় শিবিরে আশঙ্কার মেঘ তৈরি করল বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। তৃতীয় দিনের শেষে নিউজিল্যান্ডের স্কোর ২৫২/৫।
প্রথম টেস্টে বাজিমাত করতে না পারলেও দ্বিতীয় টেস্টের শুরু থেকেই ওয়েলিংটনে নিজেদের দাপট বজায় রাখতে সক্ষম হয় টিম ইন্ডিয়া। এক দিকে শামি ও ইশান্তের সাঁড়াশি আক্রমণ যেমন কিউয়ি ব্যাটসম্যানদের দমিয়ে দিয়েছিল। ১৯২ রানেই থমকে দিয়েছিল কিউয়িদের প্রথম ইনিংস।

মারমুখী ম্যাকালাম।

শতরানের পর ম্যাকালাম।
ছবি: এএফপি।
অন্য দিকে ভারতীয় ব্যাটসম্যানদের দাপটের সামনে ওয়াগনার-সাউদিরা তেমন দাঁত ফোটাতে পারেননি। প্রথম টেস্টে ভারতীয় মিডল অর্ডার ব্যর্থ হলেও ওয়েলিংটনে কিন্তু সেই বিভীষিকার পুনরাবৃত্তি হতে দেয়নি ধোনির ছেলেরা। যথেষ্ট পরিণত ও আত্মবিশ্বাসের ভঙ্গিতে খেলে কিউয়িদের বিরুদ্ধে প্রথম ইনিংসেই ২৪৬ রানের লিড নেয়। শনিবার দিনের শেষে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের স্কোর ছিল ২৪/১। রবিবার প্রথম সেশনেই রাদারফোর্ড ও উইলিয়ামসনের উইকেট তুলে নেন জাহির খান। তার সঙ্গে সমান ভাবে কিউয়ি শিবিরে আক্রমণ শানাতে থাকেন ইশান্ত ও শামি। ব্যক্তিগত ২৯ রানের মাথায় লাথামের উইকেটটি নেন শামি। এর পর জাডেজাও অ্যান্ডারসনকে বেশি ক্ষণ ক্রিজে দাঁড়াতে দেননি। ব্যক্তিগত ২ রানে তাঁকে ফিরিয়ে দেন জাডেজা। তৃতীয় দিনের শুরুতে পেস আক্রমণে নাস্তানাবুদ হলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে পিচ কিছুটা ব্যাটিং সহায়ক হয়ে ওঠায় ফের ভিত গড়তে শুরু করে কিউয়িরা।
কোরি অ্যান্ডারসনেরে উইকেট নেওয়ার পর সতীর্থদের সঙ্গে জাডেজা। ছবি: এপি।
টেস্ট শেষ হতে আরও দু’দিন বাকি। এখন দেখার কিউয়িরা ভারতের সামনে কড়া চ্যালেঞ্জ রাখতে সক্ষম হয় কিনা! অন্য দিকে সোমবার সকালেই ম্যাকালাম-ওয়াটলিং জুটিকে ভাঙতে ভারত মরিয়া চেষ্টা চালাবে বলে মনে করা হচ্ছে। আর সেটা সফল হলে ফের ম্যাচের ভাগ্য ফিরে যেতে পারে। আবার একটা নাটকীয় মুহূর্তের জন্য প্রস্তুত থাকতে হবে আপামর ভারতবাসীকে।

নিউজিল্যান্ড প্রথম ইনিংস ১৯২
দ্বিতীয় ইনিংস ২৫২-৫ (তৃতীয় দিনের শেষে)
ফুলটন এলবিডব্লিউ জাহির ১
রাদারফোর্ড ক ধোনি বো জাহির ৩৫
উইলিয়ামসন ক ধোনি বো জাহির ৭
লাথাম ক ধোনি বো শামি ২৯
অ্যান্ডারসন ক অ্যান্ড বো জাডেজা ২
ম্যাকালাম ন.আ. ১১৪
ওয়াটলিং ন.আ. ৫২
অতিরিক্ত ১২
মোট ২৫২-৫।
পতন: ৫।
বোলিং: ইশান্ত ২৩-৩-৬৩-০, জাহির ২৫-৮-৬০-৩, শামি ২৫-৪-৭২-১, জাডেজা ২৬-৬-৪৯-১

যাত্রী-সহ নিখোঁজ নেপাল এয়ারলাইন্সের বিমান
১৮ জন যাত্রী-সহ নিখোঁজ হয়ে গেল নেপাল এয়ারলাইন্সের একটি বিমান। নেপাল পুলিশ ও প্রশাসন সূত্রে খবর, রবিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ পোখরা বিমানবন্দর থেকে যাত্রী নিয়ে ওড়ার পনেরো মিনিটের মধ্যে নিখোঁজ হয়ে যায়। বিমানটি পশ্চিম নেপালের একটি ছোট্ট শহর জুমলার উদ্দেশে রওনা হয়েছিল। কিন্তু তার আগেই এই বিপত্তি! নেপাল এয়ারলাইন্সের এক আধিকারিক জানান, বিমানটির অবস্থান তারা জানতে পারেননি। তবে তল্লাশি অভিযান চলছে। একটি অনুসন্ধানকারী হেলিকপ্টারও কাজে নামানো হয়েছে।
নেপালের অর্থনীতির অনেকটাই নির্ভর করে পর্যটনের উপর। পাহাড়ি পর্যটনস্থল পরিদর্শনের জন্য অল্প সংখ্যক যাত্রী নিয়ে উড়ানের ব্যবস্থাও রয়েছে। কিন্তু বেশ কয়েকটি উড়ান দুর্ঘটনার পর এই ব্যবসায় কিছুটা ভাটা পড়ে। যেমন, গত বছর অক্টোবরেই পোখরায় একটি বিমান দুর্ঘটনায় মৃত্যু হয় এক চিনা পর্যটক ও পাইলটের।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.