টুকরো খবর
মনোজ ফিরছেন, থাকতে পারেন আমির গনিও
আসন্ন বিজয় হাজারে ট্রফিতে (রঞ্জি একদিনের টুর্নামেন্ট) বাংলা দলে ফিরতে চলেছেন মনোজ তিওয়ারি। শুধু তাই নয়, বাংলা সিনিয়র টিমের জার্সিতে এ বার দেখা যেতে পারে অনূর্ধ্ব উনিশ ভারতীয় দলের স্পিনার আমির গনিকেও। আজ রবিবার বিজয় হাজারের দল নির্বাচনী সভা। পনেরো জনের টিম সম্ভবত হচ্ছে। অন্য সব জায়গা নিয়ে কোনও জট নেই। লক্ষ্মীরতন শুক্ল, ঋদ্ধিমান সাহা, অশোক দিন্দা, সৌরাশিস লাহিড়িবাংলা ক্রিকেটের তারকারা সবাই মোটামুটি থাকছেন। সঙ্গে সংযোজন হচ্ছেন মনোজ তিওয়ারি। চোটের কারণে রঞ্জি ট্রফিতে একটা ম্যাচও খেলতে পারেননি মনোজ। কিন্তু রঞ্জি ওয়ান ডে টুর্নামেন্টে তাঁকে পাওয়া যাচ্ছে। টিমে প্রথম বার হয়তো ঢুকতে চলেছেন আমির গনিও। ভারতের অনূর্ধ্ব উনিশ দলের এই ক্রিকেটার বর্তমানে বিশ্বকাপ খেলছেন। শনিবার পাকিস্তানের বিরুদ্ধে উইকেটও পেয়েছেন। বাংলার নির্বাচকদের মনে হচ্ছে, স্পিনে বাংলার বর্তমান সেরা বাজি গনিই হতে পারেন। যেহেতু ভাল ফর্মে আছেন তিনি। সঙ্গে সৌরাশিসের মতো সিনিয়র স্পিনাররা তো আছেনই। পেস অ্যাটাকে মহম্মদ শামিকে বাংলা বিজয় হাজারে ট্রফিতেও পাবে না। দিন্দা, সৌরভ সরকার, শিবশঙ্কর পাল ও বীরপ্রতাপ সিংহকে পনেরো জনের টিমে রাখা হতে পারে। সিনিয়রদের মধ্যে শুধু একজনকে নিয়েই জট। তিনি ওপেনার অরিন্দম দাস। রঞ্জিতে খুব ভাল ফর্মে ছিলেন না। বিজয় হাজারের টিমে না-ও রাখা হতে পারে তাঁকে।

ভাবমূর্তি ফেরাতে ‘ফ্যাব ফোর’
আইপিএলকে কলঙ্কমুক্ত করতে এ বার ভারতীয় ক্রিকেটের ‘ফ্যাব ফোর’-এর দ্বারস্থ হচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। টুর্নামেন্টের ভাবমূর্তি ফেরাতে নামিয়ে দেওয়া হচ্ছে ভারতীয় ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা মহাতারকাদের। এক তথ্যচিত্রের মাধ্যমে। যা খবর, তাতে সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় এবং ভিভিএস লক্ষ্মণকে নিয়ে এক তথ্যচিত্র তৈরি করছে বোর্ড। যেখানে ভারতের আটটি ভাষায় এঁরা নিজেদের বক্তব্য রাখবেন আইপিএল নিয়ে। যার মধ্যে বাংলাও আছে। শোনা গেল, বোর্ড মনে করছে আইপিএলের ভাবমূর্তি নিয়ে যে সঙ্কট দেখা দিয়েছে টুর্নামেন্টের ষষ্ঠ সংস্করণ থেকে, তা থেকে উঠে দাঁড়ানোর উপায় হল ভারতীয় ক্রিকেটের ফ্যাব ফোর-কে দিয়ে আইপিএল নিয়ে বক্তব্য পেশ করা। টুর্নামেন্টের এক মাস আগে থেকে এই তথ্যচিত্র সম্প্রচারিত হবে টিভিতে। আইপিএল গভর্নিং কাউন্সিল সদস্য তথা সিএবি যুগ্ম-সচিব সুবীর গঙ্গোপাধ্যায় বললেন, “ইতিমধ্যেই আইপিএল সিইও সুন্দর রামনকে দায়িত্ব দেওয়া হয়েছে সংস্থার খোঁজ করতে যারা এটা বানাবে।”

অসম্মানিত দ্রোণাচার্য
যুবভারতীর ভিভিআইপি বক্সে জায়গা হল না ’৭১-এর শিল্ড জয়ী মহমেডানের অধিনায়ক সৈয়দ নইমুদ্দিনের। ৪৩ বছর পর মহমেডানের শিল্ড জয় তাঁকে দেখতে হল যুবভারতীর প্রেস বক্সে বসে। বরং ভিভিআইপি বক্সের দখল নিলেন মহমেডান এবং শেখ জামাল ধানমন্ডির কর্তারা। সেখানে বসানো হয়েছিল আমন্ত্রিত অভিনেতাদেরও। শনিবার মাঠে বোমা নিয়ে ঢুকে পড়েন সমর্থকরা। তাতে গুরুতর জখম হন চিত্রসাংবাদিক স্বপন মহাপাত্র। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইউনাইটেডের কোচ অনন্ত
এলকো সতোরি ছেড়ে যাওয়ার পর সহকারী কোচ অঞ্জন নাথই দায়িত্ব সামলাচ্ছিলেন। কিন্তু আই লিগের কথা মাথায় রেখেই এ-লাইসেন্স কোচ অনন্ত ঘোষকে নিয়ে আসলেন ইউনাইটেড কর্তারা। তিনি এই মুহূর্তে সাইয়ের কোচ। আজ রবিবারই ইউনাইটেড প্র্যাকটিসে আসার কথা তাঁর। শোনা যাচ্ছে, অনন্তর সঙ্গে সুব্রত ভট্টাচার্যকে টিডি করার কথা ভাবছেন ইউনাইটেড কর্তারা।

জিতল ডেম্পো
র‌্যান্টি মার্টিন্সের নতুন ক্লাব রাংদাজিদকে ২-০ হারাল ডেম্পো। শনিবার নিজেদের ঘরের মাঠে দুরন্ত ছন্দে ছিল আর্থার পাপাসের দল। ম্যাচের শুরুতেই ডেম্পোকে এগিয়ে দেন অলউইন জর্জ। বিরতির ঠিক আগে ব্যবধান বাড়ান হারুন আমেরি। এ দিনের জয়ের ফলে আই লিগে পাঁচ নম্বরে উঠে এল ডেম্পো। ১৬ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে।

যুবরাজকে আর্জি

বক্তা যুবরাজ। পাশে বেঙ্গসরকর। মুম্বইয়ে এক অনুষ্ঠানে শনিবার। ছবি: পিটিআই।
বিজয় মাল্যর মতো ‘অমানবিক আর নিষ্ঠুর’ মানুষের টিমে দয়া করে খেলবেন না। যুবরাজ সিংহকে খোলা চিঠিতে এই আর্জি জানিয়েছে কিংফিশার এয়ারলাইন্স কর্মী সংগঠন। লেখা হয়েছে, “প্রিয় যুবরাজ, আমরা কিংফিশারের কর্মীরা আপনার ফ্যান। শুধু ক্রিকেটার হিসাবেই নয়, ক্যানসারের সঙ্গে যে ভাবে লড়ে আপনি আবার সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে ফিরেছেন সেটা আমাদের প্রেরণা। কিন্তু মাল্য যেখানে আপনাকে কিনতে ১৪ কোটি টাকা খরচ করেছেন, সেখানে গত আঠারো মাস আমাদের বাড়িতে হাঁড়ি চড়ছে না। প্রাপ্য চাইলে শুনতে হচ্ছে টাকা নেই। এ বার আপনি নিজেই ভেবে দেখুন, আমাদের অনুরোধ অগ্রাহ্য করে এমন মানুষের পাশে থাকবেন, না নৈতিক কারণে চাকরিটা প্রত্যাখ্যান করবেন।” যুবরাজ চিঠি দেখেছেন কি না, বা দেখলেও কতটা প্রভাবিত হবেন সেটা প্রশ্ন। তবে গতকালই তিনি বলেন, “রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু সেই দল, যেখানে সেরাটা দিয়ে নিজেকে মেলে ধরতে পারব।”

প্রয়াত স্যর টম ফিনে
মারা গেলেন তিনটি বিশ্বকাপ খেলা ইংল্যান্ডের ফুটবল কিংবদন্তি স্যর টম ফিনে। একানব্বই বছরের প্রাক্তন ফুটবলারের মৃত্যুর খবর গতকাল নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে তাঁর আজীবনের ক্লাব প্রেস্টন নর্থ এন্ড। ইংল্যান্ডের হয়ে ৭৬ ম্যাচে ৩০ গোল করা ছাড়াও যে ক্লাবের হয়ে ১৯৪৬ থেকে ১৯৬০ পর্যন্ত ৪৭৩ ম্যাচে ২১০ গোল করেছিলেন উইঙ্গার। ‘প্রেস্টন প্লাম্বার’ ডাকনামে বিখ্যাত ফিনেকে তাঁর অন্যতম প্রতিদ্বন্দ্বী স্যর স্ট্যানলি ম্যাথুজ পেলে, মারাদোনা, বেস্ট, দি স্তেফানোর পাশেই বসান। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কোচ ডেভিড মোয়েস বলেছেন, “কোচিংয়ে আসার পর ওঁর কাছে অসম্ভব সাহায্য পাই। অসাধারণ ফুটবলার, অসাধারণ মানুষ।” ফিনে নাইটহুড পান ১৯৯৮-এ। ববি চার্লটন যাঁর সম্পর্কে বলেছেন, “ওঁর সঙ্গে খেলার সুযোগ আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি। স্যর টম বিশ্বের সেই সর্বকালের সেরাদের একজন যাঁর খেলা দেখতে লোকে দুনিয়ার যে কোনও জায়গায় যেতে রাজি থাকবে।”

অনির্বাণ দ্বিতীয়
চলতি মাসের শেষে সেল-এসবিআই ওপেনে খেতাব রক্ষার লড়াইয়ে নামার আগে ভারতীয় ট্যুরের ইগলবার্গ ওপেনে দ্বিতীয় হলেন অনির্বাণ লাহিড়ী। খেতাব জিতলেন শ্রীলঙ্কার মিথুন পেরেরা। নিজের শহর বেঙ্গালুরুতে এ দিন শেষ রাউন্ডে চার-আন্ডার ৬৮ স্কোর করে শ্রীলঙ্কান গল্ফারকে বেশ চাপে ফেলেছিলেন অনির্বাণ। কিন্তু শেষ পর্যন্ত দু’জনের মধ্যে তিন শটের ব্যবধানটা থেকেই গেল। অনির্বাণ শেষ করলেন ১৯-আন্ডার ২৬৯ মোট স্কোরে। মিথুন সেখানে করলেন ২২-আন্ডার ২৬৬।

মিয়াঁদাদের ইস্তফা
পাকিস্তান ক্রিকেটের ডিরেক্টর-জেনারেল পদ থেকে ইস্তফা দিলেন জাভেদ মিয়াঁদাদ। চার দিন হল পাক বোর্ডের প্রেসিডেন্ট জাকা আশরাফকে সরিয়ে নাজম শেঠিকে নতুন প্রেসিডেন্ট করেছে পাকিস্তান সরকার। পাশাপাশি বিজ্ঞপ্তি জারি করে ক্রিকেট চালানোর জন্য নতুন একটি ম্যানেজিং কমিটিও নিয়োগ করে পাক সরকার। এর পরেই নাজমের কাছে নিজের ইস্তফা পাঠিয়ে দিলেন মিয়াঁদাদ। যিনি ২০০৮ থেকে এই পদের দায়িত্বে ছিলেন।

হেরেও মূল পর্বে ব্যারেটোরা
দ্বিতীয় ডিভিশন আই লিগের মূল পর্বে আগেই পৌঁছে গিয়েছিল ভবানীপুর। শনিবার হিন্দুস্থান এফসি-র সঙ্গে ১-২ হেরে যাওয়ায় রানার্স হয়ে পরের পর্বে গেলেন ব্যারেটোরা। সোলার গোলে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় হিন্দুস্থান এফসি। বিরতির আগে সমতা ফেরান নবীন হেলা। কিন্তু দ্বিতীয়ার্ধে সোলা দ্বিতীয় গোল করে জয় এনে দেন হিন্দুস্থান এফসি-কে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.