টুকরো খবর
বঞ্চনায় তৃণমূলের অবস্থান জমায়েত
কেন্দ্রের বঞ্চনার অভিযোগ তুলে ফেব্রুয়ারি মাস থেকেই অবস্থান-জমায়েতের কর্মসূচি নিয়েছে তৃণমূল কংগ্রেস। তৃণমূল সূত্রের খবর, প্রতিটি জেলা সদরের বিভিন্ন কেন্দ্রীয় সরকারের দফতরের সামনে অবস্থান এবং জেলা জুড়ে কংগ্রেস পরিচালিত কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজ্যের শাসক দলের সই সংগ্রহ শুরু হতে চলেছে আগামী সপ্তাহ থেকেই। বৃহস্পতিবার তৃণমূলের উত্তবঙ্গের কোর কমিটির চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এ দিন সাংবাদিক বৈঠকে যে অভিযোগগুলির কথা মন্ত্রী করেছেন, তার সিংহ ভাগই রেল বাজেট প্রসঙ্গে। মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন নিউ জলপাইগুড়িতে অ্যাক্সেল কারখানা তৈরির সিদ্ধান্ত, সেবক থেকে সিকিমের রংপো পর্যন্ত রেল যোগাযোগ নিয়ে রেল বাজেটে কোনও উল্লেখ নেই বলে মন্ত্রী অভিযোগ করেছেন। ৩১ ডি জাতীয় সড়ক সংস্কার না হওয়া, বাগডোগরায় রাতের উড়ানে সরকারি বিমান সংস্থাকে কেন্দ্রীয় সরকার সামিল না-করার প্রসঙ্গে কেন্দ্রের সমালোচনা করেন মন্ত্রী। তিনি বলেন, “আগামী সপ্তাহ থেকে উত্তরবঙ্গের ৬ জেলা জুড়ে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলন হবে। সব জেলা কমিটিকে নির্দেশ পাঠানো হয়েছে।” দার্জিলিং জেলা কংগ্রেসের সভাপতি শঙ্কর মালাকার পাল্টা বলেন, “রেল আঞ্চলিক দফতর নয়। তবু বাংলা যে নতুন ৮টি ট্রেন পেল তা কম কী? ওঁরা বরং শুধু প্রতিশ্রুতি না দিয়ে ভালভাবে রাজ্য চালানোর চেষ্টা করুক।”

উত্তরকন্যা নিয়ে কটাক্ষ অশোকের, পাল্টা গৌতমের
প্রায় ৬৬ কোটি টাকা খরচে তৈরি হওয়ায় ‘উত্তরকন্যা’ থেকে ভবিষ্যতে কতটা কাজের কাজ হবে তা নিয়ে সংশয় প্রকাশ করলেন প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য। বৃহস্পতিবার শিলিগুড়িতে দলের অফিসে সাংবাদিক বৈঠক ডেকে প্রাক্তন পুরমন্ত্রী ওই সন্দেহ প্রকাশ করেছেন। তিনি বলেন, “সিদ্ধার্থশঙ্কর রায়ের আমলে জেলায় জেলায় ক্যাবিনেট বৈঠক হত। তাতে কিছু লাভ হয়নি। তা ছাড়া দফতরের মন্ত্রী বা সচিবের সই ছাড়া কোনও বিল পাশ হতে পারবে না। তাই এর কোনও উপযোগিতা থাকবে না। মন্ত্রীরা কলকাতা ছেড়ে কতবার আসবেন তা নিয়ে সংশয় রয়েছে।”
তবে বামেদের পাল্টা কটাক্ষ করেছেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তথা তৃণমূলের উত্তরবঙ্গের কোর কমিটির চেয়ারম্যান গৌতম দেব। তিনি বলেন, “পাহাড় এবং সমতলে মুখ্যমন্ত্রী যে উন্নয়নের কাজ শুরু করেছেন তা বামেদের মেনে নিতে কষ্ট হচ্ছে। সে কারণেই অনেকে উত্তরকন্যায় রাজ্য মন্ত্রিসভার বৈঠককে কটাক্ষ করছেন। যাঁরা বলছেন, কলকাতায় বসেই সব সিদ্ধান্ত নেওয়া যেত, তাঁরা উত্তরবঙ্গে বসে উত্তরবঙ্গবাসীকে অপমান করছেন। আগামীতে এই মন্তেব্যর জবাব তাঁরা জনগণের থেকেই পাবেন।” গৌতমবাবুর অভিযোগ, বিগত বাম সরকারের সময় যাবতীয় সিদ্ধান্ত কলকাতার আলিমুদ্দিন স্ট্রিট থেকে নেওয়া হতো বলেই উত্তরবঙ্গ বঞ্চিত থেকেছে।

হাইকোর্টের ভবনের নির্মাণ শুরু শীঘ্রই
কলকাতা হাইকোর্টের সম্মতি মেলায় জলপাইগুড়িতে হাইকোর্টের স্থায়ী ভবনের নির্মাণ কাজ ফের শুরু হতে চলেছে। চলতি মাস থেকেই ওই কাজ শুরু হতে পারে বলে বৃহস্পতিবার উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব জানিয়েছেন। মন্ত্রী জানিয়েছেন, স্থায়ী ভবনের নতুন নকশা গত মাসেই হাইকোর্ট অনুমোদন করেছেন। স্থায়ী ভবনের নির্মাণের দায়িত্বপ্রাপ্ত সংস্থার কাছে সেই অনুমোদিত নকশা চলতি মাসে চলে আসবে।
গত বছরের মার্চ মাসে স্থায়ী ভবনের নির্মাণ কাজ শুরুর পরেই হাইকোর্টের তরফে ভবনের নকশা নিয়ে আপত্তি তোলা হয়। তারপরেই হাইকোর্টের নির্দেশে ভবন নির্মাণ কাজ বন্ধ করে দেয় রাজ্য সরকার। এ দিন শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক করে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “হাইকোর্টের নির্দেশে স্থায়ী ভবনের নকশায় বেশ কিছু পরিবর্তন আনা হয়। পরিবর্তিত নকশাটি গত জানুয়ারি মাসে হাইকোর্ট অনুমোদন করেছেন। বর্তমানে নকশাটি পূর্ত দফতরের কাছে রয়েছে। তাদের থেকে নির্মাণের দায়িত্বে থাকা সংস্থার হাতে নকশা চলে এলেই কাজ শুরু হয়ে যাবে।”

১৪ দিন জেল হেফাজত
বজরাপাড়ায় বিস্ফোরণে অভিযুক্ত ধৃত দুই কেএলও জঙ্গি নারায়ণ রায়, প্রদীপ রায় এবং লিঙ্কম্যান ফুচকা বিক্রেতা রামশঙ্কর বসাককে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিল জলপাইগুড়ি জেলা দায়রা আদালত। বৃহস্পতিবার ধৃতদের মুখ্য বিচার বিভাগীয় আদালতে তোলা হলে বিচারক সুব্রত ঘোষ ওই নির্দেশ দেন। সরকারি আইনজীবী শান্তা চট্টোপাধ্যায় জানিয়েছেন, জেরা করার প্রয়োজন না থাকায় সিআইডি-র তরফে হেফাজতে নেওয়ায় আবেদন করা হয়নি। গত ২৯ জানুয়ারি দুপুর নাগাদ পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপ নারায়ণ রায় ওরফে তরুণ থাপা ও প্রদীপ রায় ওরফে ইকবাল সিদ্দিকি ওরফে প্রাণনারায়ণ কোচ, রামশঙ্কর বসাককে শিলিগুড়ি মহকুমার নেপাল সীমান্ত এলাকা থেকে গ্রেফতার করে।

স্কুলে নিরাপত্তা চেয়ে স্মারকলিপি
শিলিগুড়ির মাটিগাড়ার কনভেন্ট স্কুলের ৭ বছরের ছাত্রীকে ধর্ষণের ঘটনায় শহরের অভিভাবকরা নিরাপত্তার অভাব বোধ করছেন বলে অভিযোগ তুলে পুলিশ কমিশনার জগ মোহনকে স্মারকলিপি দিল দার্জিলিং জেলা কংগ্রেস। জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক বিকাশ সরকার ঘটনার তীব্র নিন্দা করেন। তিনি বলেন, “এ ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে তার জন্য আমরা কমিশনারকে জানিয়েছি। উনি প্রতিশ্রুতি দিয়েছেন, বিষয়টি খতিয়ে দেখবেন বলে।”

দুইটি দুর্ঘটনায় দু’জনের মৃত্যু
পৃথক দুটি দুর্ঘটনায় ময়নাগুড়িতে দুই জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকালে প্রথম ঘটনাটি ঘটে ময়নাগুড়ি-মালবাজার রোডের আবদুল মোড় লাগোয়া এলাকায়। বাইক থেকে উল্টে ট্রাকের তলায় পিষ্ট হয়ে মৃত্যু হয় এক গৃহবধূর। পুলিশ জানায়, মৃতের নাম অপর্ণা ভৌমিক (৩৪)। দুপুর নাগাদ ৩১ নম্বর জাতীয় সড়কের মরিচবাড়ি এলাকায় ছোট গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে উল্টে চালকের মৃত্যু হয়। মৃতের নাম সঞ্জীব রায় (৪০)। ওই ঘটনায় জখম ৯ যাত্রীকে জলপাইগুড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রাজ্যের সমালোচনা
নরেন্দ্র মোদীকে ঠেকাতে কেন্দ্রে অন্য কাউকে শর্তসাপেক্ষে সিপিএম সমর্থন করতে পারে বলে জানালেন সিপিএম নেতা প্রাক্তন আবাসন মন্ত্রী গৌতম দেব। মালবাজারের রাজাডাঙায় এক জন সমাবেশে বৃহস্পতিবার গৌতমবাবু বলেন, “বিজেপিকে ঠেকাতেই আগে কংগ্রেসকে সমর্থন করেছি। ৬১ সাংসদ নিয়েও মন্ত্রিত্ব নিইনি। শর্তসাপেক্ষে ওই সমর্থন ছিল। এ বারও ৪০-৪৫ আসন পাব। তখন শর্তসাপেক্ষ সমর্থন করা হবে। দেশে ১৪টি ছোটবড় দলের সঙ্গে আলোচনা করে সরকার গড়ার কথাবার্তা চলছে। এ বিষয়ে আগামী ১ এবং ২ মার্চ দিল্লিতে দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে চূড়ান্ত নীতি ঠিক হবে। এদিন জনসভায় মুখ্যমন্ত্রী এবং রাজ্য সরকারের কড়া সমালোচনা করেন প্রাক্তন আবাসন মন্ত্রী।

মালবাজারে মেলা
মালবাজারে গ্রামশ্রী শিল্প মেলা শুরু হল। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া মানবসম্পদ উন্নয়ন দফতরের অধীন ও কোচবিহার জনশিক্ষণ সংস্থার উদ্যোগে আয়োজিত এই মেলায় দেশের ১০টি রাজ্য এবং বাংলাদেশের হস্তশিল্পীরা এসেছেন। এ বার মেলায় মোট ৫০টি স্টল বসানো রয়েছে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান সুখময় পাল।

সারা রাত অন্ধকারে আলিপুরদুয়ারের পথ
ছবি: নারায়ণ দে।
সন্ধ্যা থেকে রাতভর বক্সা ফিডার রোডের দেড় কিলোমিটার রাস্তায় পথবাতি না জ্বলায় অন্ধকারে ডুবে থাকল শহরের একাংশ। বুধবার সন্ধ্যা ৭টা থেকে শহরের নিউটাউন থেকে আলিপুরদুয়ার চৌপথি পর্যন্ত পথবাতি জ্বলেনি। বিদ্যুৎ বণ্টন কোম্পানির সঙ্গে সমন্বয়ের খামতির কথা স্বীকার করেন পুর কর্তারা। আলিপুরদুয়ার শহরের প্রধান সড়ক বক্সা ফিডার রোডে ১ নম্বর অসম গেট থেকে আলিপুরদুয়ার চৌপথী পর্যন্ত ১৩৩টি বিদ্যুতের খুঁটিতে ২৮২টি বাতির ব্যবস্থা রয়েছে। বুধবার বিকাল সাড়ে ছ’টা নাগাদ ১১ হাজার ভোল্টের একটি ট্রান্সফর্মারে ফিউজ উড়ে যাওয়ায় ৭৫টি বাতির আলো কমে যায়। রাতে বিদ্যুৎ বন্টন কোম্পানির দফতরে বিষয়টি বলা হলেও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ। পুর চেয়ারম্যান অনিন্দ্য ভৌমিক বৃহস্পতিবার বলেন, “ঘটনা জানা ছিল না। দায়িত্বপ্রাপ্ত কর্মীরা কেন ব্যবস্থা নেননি দেখছি।” এ দিন সকাল ১০টা নাগাদ বিদ্যুৎ লাইন মেরামত করা হয়।

চাকরির নির্দেশ
ছবি: বিশ্বরূপ বসাক।
২৭ জানুয়ারি ঝাড়খণ্ডের গিরিডিতে ল্যান্ডমাইন বিস্ফোরণে নিহত সিআরপিএফ জওয়ান বাদল রায়ের স্ত্রী ও ভাইয়ের চাকরির নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাবার মৃত্যুর পরে সংসার চালাতে বছর দু’য়েক আগে সিআরপিএফের কনস্টেবল পদে যোগ দেন ময়নাগুড়ির আমগুড়ির বাসিন্দা বছর তেইশের বাদলবাবু। বছরখানেক আগে তাঁর সঙ্গে বিয়ে হয় বছর উনিশের তাপসীদেবীর। দেড় বছর ধরে বাদল ঝাড়খণ্ডে সিআরপিএফের ২২ নম্বর ব্যাটেলিয়ানে কর্মরত ছিলেন। বৃহস্পতিবার সকালে বাদলের মা বাসন্তীদেবী, দাদা উৎপলবাবু ও তাপসীকে সঙ্গে নিয়ে শিলিগুড়ি লাগোয়া সুকনা বনবাংলোয় মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন। পৌনে ১টা নাগাদ নিরাপত্তারক্ষীদের মাধ্যমে বাংলোর ভিতরে খবর যায়। কিছুক্ষণ পরেই বাংলোর ভিতরে ডাক পড়ে তিন জনের। প্রায় ৪৫ মিনিট পরে মুখ্যমন্ত্রীর কনভয় বাংলো ছেড়ে বেরিয়ে যাওয়ার পরে তাঁরা বেরিয়ে আসেন। নিহত জওয়ানের দাদা উৎপলবাবু বলেন, “আমাদের সামনে আধিকারিকদের ডেকে ভাইয়ের স্ত্রীকে উত্তরকন্যায় এবং আমাকে সিভিল বা ভিলেজ পুলিশে চাকরি করে দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।” কথার মাঝে কেঁদে ফেলেন উৎপলবাবু। তিনি বলেন, “মুখ্যমন্ত্রী আমাকে বললেন ভাইয়ের স্ত্রী ও মাকে ভাল ভাবে রাখতে। মাকে ছেড়ে কোথাও যেতেও নিষেধ করেছেন তিনি।”

জেলার দাবি
বিধানসভায় আলিপুরদুয়ার মহকুমাকে জেলা ঘোষণার দাবি তুললেন কংগ্রেস বিধায়ক দেবপ্রসাদ রায়। বৃহস্পতিবার, বিধানসভায়। বিধায়ক বলেন, “গত ২০ জানুয়ারি উত্তরকন্যার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এতে প্রমাণিত মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছেন। স্বাভাবিক ভাবেই মানুষের মধ্যে আশার সঞ্চার হয়েছে। তাই আমরা আশা করছি আলিপুর দুয়ারের মানুষের দীর্ঘদিনের পৃথক জেলার দাবি তিনি পূরণ করবেন।“ এ দিন আলিপুর দুয়ারে সদ্য দায়িত্বপ্রাপ্ত প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর মুখোশ পরে শহরে মিছিল করেন কংগ্রেস নেতারা।

জঙ্গি সন্দেহে ধৃত
পুলিশি অভিযানে ধরা পড়ল দুষ্কৃতী। ধৃত ‘মুসলিম টাইগার ফোর্স (এমটিএফ) নামের এক নতুন মৌলবাদী জঙ্গি সংগঠনের সদস্য বলে পুলিশ জানিয়েছে। বুধবার রাতে ধুবুরির তামারহাট থানার বন্যাগুড়ি গ্রাম থেকে। ধৃতের নাম, ফজল আলি সেখ বাড়ি ওই গ্রামেই। শিক্ষককে ৫ লক্ষ টাকা দাবি করে এসএমএস পাঠানোর সূত্র ধরে পুলিশ গ্রামে হানা দিয়ে যুবককে ধরে।

কোর্টে জবানবন্দি
ডুয়ার্স উৎসবে শ্লীলতাহানির ঘটনায় আদালতে জবানবন্দি দিলেন অভিযোগকারিণী। বৃহস্পতিবার আলিপুরদুয়ার মহকুমার অতিরিক্ত মুখ্যবিচার বিভাগীয় আদালতের বিচারক তাঁর জবানবন্দি গ্রহনের নির্দেশ দেন। এ দিন ফাস্ট কোর্টের বিচারক অনীক বন্দোপাধ্যায় মহিলার জবানবন্দি নিয়েছেন।

পোস্ত খেতে আগুন
২৫ বিঘা জমির পোস্ত গাছ কেটে পুড়িয়ে দিল পুলিশ। মালদহের চাঁচলের জালালপুর, খানপুর ও রামকৃষ্ণপুর এলাকায় বৃহস্পতিবার সকালে। পুলিশ জানিয়েছে, তিনটি এলাকায় একের পর পোস্ত খেতের গাছ কেটে নষ্ট করা হলেও কেউ বাধা দিতে এগিয়ে আসেনি।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.