টুকরো খবর
জেলা পঞ্চায়েত কাউন্সিল গঠন
পশ্চিম মেদিনীপুর জেলার জেলা পঞ্চায়েত কাউন্সিল গঠন হল শুক্রবার। এই কমিটিতে ১২ জন সদস্য থাকেন। তার মধ্যে জেলা পরিষদের নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে ৬ জন নির্বাচিত হন। বাকি ৫ জন থাকেন সরকারি প্রতিনিধি। নির্বাচিতদের মধ্যে থেকেই একজন উপাধ্যক্ষও নির্বাচিত হন। তবে অধ্যক্ষের পদটি বিরোধী দলের নেতার জন্য নির্দিষ্ট করা রয়েছে। এই হিসাবে সিপিএমের জেলা পরিষদ সদস্যা রীতারানী জানা অধ্যক্ষ হিসাবে আগেই মনোনীত হয়েছেন। এদিন উপাধ্যক্ষ নির্বাচন হল। উপাধ্যক্ষ নির্বাচিত হলেন তৃণমূলের জেলা পরিষদ সদস্য অজিত মাইতি। বাকি ৫ জন সদস্যদের মধ্যে রয়েছেন রামপদ সিংহ, চন্দন সাহা, সোমা অধিকারী, শান্তিময় ভট্টাচার্য, দিলীপ ঘোষ। সকলেই তৃণমূলের নির্বাচিত সদস্য। তবে পাল্টা কোনও প্যানেল পড়েনি। আর সরকারি চারজন প্রতিনিধির মধ্যে রয়েছেন জেলা পঞ্চায়েত ও গ্রামীন উন্নয়ন আধিকারিক, জেলা ইঞ্জিনিয়ার, জেলা পরিষদের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার, জেলা পরিষদের অডিট এবং অ্যাকাউন্টস অফিসার। এছাড়াও সদস্য সচিব হিসাবে রয়েছেন জেলা পরিষদের অতিরিক্ত জেলাশাসক পাপিয়া ঘোষ রায়চৌধুরী। এই কমিটির প্রধান কাজই হল, পঞ্চায়েত থেকে জেলা পরিষদ - সর্বত্রই যে কাজ হবে তার আয় ব্যয়ের হিসাব রাখা। যাতে স্বচ্ছতার সঙ্গে কাজ হয়, অর্থ নয়ছয় না হয় তা দেখভাল করা। সময়ে অডিট করানো। উন্নয়ন খাতে ব্যয়ের পরিকল্পনাও করে এই কমিটি।

বাড়ি-পালানো কিশোরী উদ্ধার, গ্রেফতার তরুণ
বাড়ি থেকে পালিয়ে যাওয়া এক নাবালিকাকে উদ্ধার করল পুলিশ। ওই কিশোরীর বাবার দায়ের করা অপহরণের অভিযোগের ভিত্তিতে এক তরুণকেও গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার রাতে নারায়ণগড়ের মকরামপুর বাজার এলাকা থেকে ওই কিশোরী ও তরুণকে ধরা হয়। ধৃত বছর আঠারোর মহাদেব সামাইয়ের বাড়ি সবংয়ের বড়সাহারায়। ওই কিশোরীর বাবা নারায়ণগড় থানায় তার বিরুদ্ধে অপহরণের অভিযোগ দায়ের করেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই থানা এলাকারই নিশ্চিন্তায় বছর পনেরোর ওই নাবালিকার সঙ্গে দীর্ঘদিন ধরেই আলাপ ছিল মহাদেবের। গত ৩০ জানুয়ারি পড়তে যাবে বলে বাড়ি থেকে বেরোয় ওই কিশোরী। তবে বাড়িতে ফিরে না আসায় পরিবারের লোকেরা খোঁজ করলেও তাকে পাওয়া যায়নি। এরপর ৩ ফেব্রুয়ারি ওই কিশোরীর পরিবারের পক্ষ থেকে পুলিশে অভিযোগ করা হয়। এ দিন ওই কিশোরী ও মহাদেব মকরামপুর বাজার এলাকায় ঘোরাফেরা করছে বলে পুলিশে খবর আসে। পুলিশ গিয়ে তাদের ধরে।

পথে বাম ছাত্র-যুবরা
প্রাথমিকের টেট নিয়ে দুর্নীতির অভিযোগ তুলে শুক্রবার মেদিনীপুর শহরে অবরোধ- বিক্ষোভ কর্মসূচি করে বামপন্থী ছাত্র- যুব সংগঠনগুলো। এদিন দুপুরে মিছিল করে জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সামনে আসেন সংগঠনের কর্মী- সমর্থকেরা। পরে সংসদের সামনে কেরানিতলা- কালেক্টরেট মোড় রাস্তা অবরোধ করা হয়। অবরোধের জেরে দুর্ভোগে পড়েন পথচলতি সাধারণ মানুষ। কিছু বাসও আটকে যায়। পাশাপাশি, বিক্ষোভ- অবস্থানও চলতে থাকে। শুক্রবারের এই কর্মসূচি থেকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর পদত্যাগ দাবি করেন বামপন্থী ছাত্র- যুব সংগঠনগুলোর নেতৃত্ব। পাশাপাশি মুখ্যমন্ত্রী- শিক্ষামন্ত্রীর কুশপুতুল পোড়ানো হয়। ডিওয়াইএফআইয়ের জেলা সম্পাদক দিলীপ সাউ বলেন, “সুনির্দিষ্ট কিছু দাবির ভিত্তিতেই এই কর্মসূচি। প্রাথমিকের টেট পরীক্ষায় দুর্নীতি হয়েছে। তৃণমূল- ঘনিষ্ঠরাই চাকরি পেয়েছেন। আমরা ওই টেট পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছি। স্বচ্ছতার ভিত্তিতে নতুন করে পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছি। পাশাপাশি, টেট- দুর্নীতির সঙ্গে যাঁরা যুক্ত, চিহ্ণিত করে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানিয়েছি।” এই কর্মসূচি ঘিরে অনভিপ্রেত কোনও ঘটনা ঘটেনি।

গাড়ির ধাক্কায় মৃত
রাস্তা পেরনোর সময় গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক বালিকার। শুক্রবার সকালে দুর্ঘটনাটি ঘটেছে পিংলার হাজরাবাগান এলাকায়। মৃতের নাম বাসন্তী হাঁসদা (৬)। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, বাসন্তীদের বাড়ি ময়না-পিংলা রাস্তার ধারেই। এ দিন ময়না থেকে একটি গাড়ি পিংলার দিকে দ্রুত গতিতে যাচ্ছিল। তখনই রাস্তা পেরোতে গিয়ে গাড়ির ধাক্কায় ছিটকে যায় বাসন্তী। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তার মৃত্যু হয়। পিংলা থানার পুলিশ গাড়িটি আটক করলেও চালক পলাতক।

জয়ী তমলুক
দিন-রাতের ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হল ‘তমলুক নিশান ভ্যালিয়ান্ট’। বৃহস্পতিবার বেলদার ‘একতা ক্লাবে’র পরিচালনায় ওই ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল। স্থানীয় রঞ্জিত কর্মকার ও প্রফুল্ল দাসের স্মৃতিতে আয়োজিত প্রতিযোগিতায় ওড়িশার বালেশ্বর, হাওড়া, তমলুক-সহ বিভিন্ন এলাকার ১২টি দল যোগ দেয়। ফাইনালে ওঠে ‘কেশিয়াড়ি ডায়মন্ড’ ও ‘তমলুক নিশান ভ্যালিয়ান্ট’। বিজয়ী তমলুক নিশানকে ৪০ হাজার টাকা ও রানার্সকে ৩০ হাজার টাকা নগদ পুরস্কার দেওয়া হয়। ‘ম্যান অফ দ্য সিরিজ’ হয়েছেন কেশিয়াড়ির বাপন বেরা। আইপিএলের ধাঁচে এই টুর্নামেন্টেও ছিল ‘চিয়ার লিডার’। আয়োজক ক্লাবের ক্রীড়া সম্পাদক কাল্টু পাল বলেন, “আমরা প্রতি বছর ফুটবল টুর্নামেন্ট করি। এ বছর ক্রিকেট টুর্নামেন্টের করতে পেরে খুশি।”

পশ্চিমে গঠিত পঞ্চায়েত কাউন্সিল
পশ্চিম মেদিনীপুরে জেলা পঞ্চায়েত কাউন্সিল গঠিত হল শুক্রবার। এই কমিটিতে ১২ জন সদস্য থাকেন। জেলা পরিষদের নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে ৬ জন নির্বাচিত হন। বাকি ৫ জন সরকারি প্রতিনিধি। নির্বাচিতদের মধ্যে থেকেই উপাধ্যক্ষ নির্বাচিত হন। তবে অধ্যক্ষের পদটি বিরোধী দলের জন্য নির্দিষ্ট। সিপিএমের জেলা পরিষদ সদস্যা রীতারানি জানা অধ্যক্ষ হিসাবে আগেই মনোনীত হয়েছেন। এ দিন উপাধ্যক্ষ নির্বাচিত হন তৃণমূলের জেলা পরিষদ সদস্য অজিত মাইতি। বাকি ৫ সদস্য হলেন রামপদ সিংহ, চন্দন সাহা, সোমা অধিকারী, শান্তিময় ভট্টাচার্য, দিলীপ ঘোষ। সকলেই তৃণমূলের। পাল্টা প্যানেল পড়েনি। সরকারি চার প্রতিনিধি হলেন জেলা পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন আধিকারিক, জেলা ইঞ্জিনিয়ার, জেলা পরিষদের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার, জেলা পরিষদের অডিট এবং অ্যাকাউন্টস অফিসার। সদস্য সচিব অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) পাপিয়া ঘোষ রায়চৌধুরী।

বার্ষিক অনুষ্ঠান
শহরের আবৃত্তি কলাকেন্দ্রের বার্ষিক অনুষ্ঠান হল শুক্রবার। বিদ্যাসাগর হলে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়ন্ত সাহা, শ্যামলেন্দু মাইতি, প্রদীপ দেব বর্মণ। আবৃত্তি কলাকেন্দ্রের অধ্যক্ষা মোম চক্রবর্তী জানান, অনুষ্ঠানে একক আবৃত্তি, শ্রুতি নাটক পরিবেশিত হয়। সংস্থার ছাত্রছাত্রীরাই অনুষ্ঠানে যোগ দেয়।

কোথায় কী
শনিবার
সাহিত্য আসর: কবিতা ও অণুগল্প পাঠের আসরের আয়োজন করেছে চন্দ্রকোনা রোড লেখক-শিল্পী গোষ্ঠী।
আসরে গান, আবৃত্তি, সাহিত্য ও সমাজ বিষয়ক আলোচনা এবং স্বরচিত কবিতা ও অণুগল্প পাঠের
ব্যবস্থা থাকছে। উপস্থিত থাকবেন পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়ার বহু কবি-সাহিত্যিক।
বিডিও অফিসের সভাঘরে বেলা ১২টা থেকে বিকেল ৫টা।

ক্রিকেট: খড়্গপুরের সুভাষপল্লি বিএনআর ময়দানে দু’দিন ব্যাপী ‘সৌমেন কর্মকার
মেমোরিয়াল’ ক্রিকেট টুর্নামেন্ট। বিভিন্ন রাজ্যের ১৬টি দল নিয়ে গ্রিন অ্যাকাডেমি ক্লাবের
পরিচালনায় টুর্নামেন্ট শুরু সকাল ১০টায়। ফাইনালে থাকবেন ক্রিকেটার মনোজ তেওয়ারি।

রবিবার

সাহিত্যচর্চা: খড়্গপুরের রেলওয়ে বয়েজ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে সাহিত্যসভা।
আয়োজক ‘চর্যাপদ ও সাহিত্যসমাজ’। বিকেল ৪টেয়। তিনটি বইও প্রকাশিত হবে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.