টুকরো খবর
নিয়োগপত্র হাতে সোনালি। মঙ্গলবার। ছবি: চন্দন পাল।
শেষ পর্যন্ত বোকারোর ডেপুটি কমিশনারের দফতরে করণিকের চাকরি পেলেন অ্যাসিড-আক্রান্ত সোনালি মুখোপাধ্যায়। দুষ্কৃতীদের কুপ্রস্তাবে সাড়া না-দেওয়ায় ধানবাদের বাসিন্দা সোনালিদেবীর মুখে ২০০৩ সালে অ্যাসিড ঢেলে দেওয়া হয়। আতঙ্কে ধানবাদ ছেড়ে তিনি সপরিবার বোকারোয় চলে যান। ওই ঘটনায় দেশ জুড়ে তোলপাড় শুরু হয়েছিল। অ্যাসিড হামলায় তাঁর মুখ বিকৃত হয়ে যায়। ক্ষতি হয় একটি চোখের। ক্ষতিপূরণ হিসেবে ঝাড়খণ্ড সরকার সোনালিদেবীকে সরকারি চাকরির প্রতিশ্রুতি দেয়। কিন্তু এত দিন বিভিন্ন কারণে তা বাস্তবায়িত হয়নি। আজ বোকারোয় রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন সোনালিদেবীর হাতে চাকরির নিয়োগপত্র তুলে দেন। তবে দুষ্কৃতীরা এখনও সাজা পায়নি বলে অভিযোগ সোনালির। তাঁর কথায়, “রাজ্য সরকারের কাছে আমি কৃতজ্ঞ। তবে যাঁদের জন্য আমার এই অবস্থা, তাঁরা এখনও বাইরে ঘুরছে।”

অণ্ণা ও তৃণমূল কাছাকাছি
৪ ফেব্রুয়ারি
এক সময়ে দু’পক্ষ পরস্পরকে এড়িয়ে চললেও লোকসভা নির্বাচনের আগে কাছাকাছি আসার ইঙ্গিত দিল তৃণমূল ও অণ্ণা হজারে শিবির। তৃণমূল নেতৃত্ব এখন চাইছে, আগামী দিনে মমতা বন্দ্যোপাধ্যায়কে দেশের প্রধানমন্ত্রী প্রার্থী বলে ঘোষণা করুন অণ্ণা। তৃণমূল সূত্রের খবর, শীর্ষ নেতৃত্ব নয়মিত ভাবে অণ্ণা হজারের সঙ্গে যোগাযোগ রাখছেন। খুব শীঘ্রই এ বিষয়ে রালেগাঁও থেকে অণ্ণা কোনও স্পষ্ট ঘোষণা করতে পারেন। তৃণমূলের সর্সভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়ের কথায়, “একটা বিষয় স্পষ্ট, সরকার গড়ার চাবি থাকবে আঞ্চলিক দলগুলির হাতেই। আর তার মধ্যে তৃণমূল প্রথম বা দ্বিতীয় স্থানে থাকবে।” এই পরিস্থিতিতে অণ্ণা মমতার পক্ষে সওয়াল করলে নেতৃত্বের প্রশ্নে এগিয়ে থাকবেন মমতা। দল জানিয়েছে, মাস খানেক আগে লোকসভা ইস্তাহারে বেশ কিছু পরামর্শ অন্তর্ভুক্ত করার জন্য মমতার কাছে আর্জি জানিয়েছিলেন অণ্ণা। সম্প্রতি সেই চিঠির জবাব দেন তৃণমূল নেতৃত্ব। অণ্ণাকে বলা হয়েছে, এর মধ্যে বেশ কিছু পরামর্শ আগের বিধানসভা ও লোকসভা নির্বাচনেই দলের ইস্তাহারে স্থান পেয়েছে। বাকিগুলি খতিয়ে দেখা হচ্ছে। সাংসদ সদস্য ডেরেক ও’ব্রায়েন বলেন, “একমাত্র পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকেই চিঠি লিখেছেন অণ্ণা। এর থেকেই স্পষ্ট অণ্ণা মমতাকে কতটা ভরসাযোগ্য মনে করেন।”

মূলস্রোতে ফেরা জঙ্গিদের বিশেষ প্রশিক্ষণ শিবির

৪ ফেব্রুয়ারি
আত্মসমর্পণকারী জঙ্গিদের ফের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করেছে ত্রিপুরা সরকার। রাজ্যের উপজাতি কল্যাণমন্ত্রী অঘোর দেববর্মা বলেছেন, ‘‘এ বার ১৯ জন আত্মসপমর্পণকারী জঙ্গিকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। ত্রিপুরার দক্ষিণে শান্তিরবাজারের লাচি ভোকেশনাল ট্রেনিং সেন্টারে তা চলবে। বিভিন্ন যন্ত্র সারাই, জামাকাপড় তৈরি-সহ নানা কাজ শেখানো হবে।” সামাজিক মূলস্রোতে ফিরতে তাদের দেড় লক্ষ টাকা করে সরকারি আর্থিক সাহায্য দেওয়াও হবে। মন্ত্রী জানান, প্রশিক্ষণ চলাকালীন কিছু পরিমাণ টাকা হাত-খরচ হিসেবেও পাবে আত্মসমর্পণকারী ওই জঙ্গিরা। শিবির ছেড়ে ফিরে আসা জঙ্গিদের জন্য এ নিয়ে সাতবার প্রশিক্ষণের ব্যবস্থা করল রাজ্য সরকার। এখনও পর্যন্ত প্রায় ১৩০০ আত্মসমর্পণকারী জঙ্গি ওই প্রশিক্ষণ পেয়েছে। মন্ত্রী জানান, প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্যে ৯০ শতাংশই স্বাবলম্বী হয়ে স্বাভাবিক জীবনযাপন করছেন। অন্যেরা সেই দক্ষতা এখনও কাজে লাগাতে পারেনি। আত্মসমর্পণকারীদের একাংশ সরকারি আর্থিক সাহায্যের পরিমাণ বাড়াতে অনুরোধ করেছে। সরকারি সূত্রের খবর, আত্মসমপর্ণকারীরা সত্যিই জঙ্গি ছিল কি না, তা দেখার জন্য রাজ্যস্তরে উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি রয়েছে। তাঁদের প্রস্তাব মতোই রাজ্য সরকার এ সংক্রান্ত আর্থিক ‘প্যাকেজ’ এবং প্রশিক্ষণের ব্যবস্থা করে। ধলাইয়ের করমছড়া, উদয়পুরের মহাদেবপুর এবং শান্তিরবাজারের লাচি আত্মসমর্পণকারী জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়ার জন্য রাজ্যে এই তিনটি সরকারি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে।

ডিমা হাসাওয়ে বুসু উৎসব

৪ ফেব্রুয়ারি
ডিমা হাসাওয়ে এখন উৎসবের মরসুম। গ্রামে গ্রামে ফসল তোলার উৎসব ‘বুসু’। ডিমাসাদের উৎসব বলে কেউ কেউ বলে ‘বুসু-ডিমা’। আগে দিন-তারিখের হিসেব ছিল না। ১৯৯৬ সাল থেকে ২৭ জানুয়ারি শুরু হয় ওই উৎসব। কোথাও এক দিনের, কোথাও তিন দিনের। সপ্তাহভর হরেক অনুষ্ঠানও হয় বিভিন্ন এলাকায়। গ্রামে গ্রামে আলাদা আয়োজনের পর কেন্দ্রীয় ভাবে উৎসব পালন হয় হাফলঙে। দিনভর খেলাধুলা, নাচগান। আগে বুসু-র আনন্দ ‘বাইডিমা’ নৃত্যেই সীমিত ছিল। এখন যোগ হয়েছে আধুনিক গান-নাচ, ফ্যাশন শো-ও। বিভিন্ন অঞ্চলের জনপ্রিয় ডিমাসা শিল্পীরা কেন্দ্রীয় বুসু-তে অংশ নেন। এ বার প্রধান অতিথি ছিলেন চলচ্চিত্র অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। ফসল তোলার উৎসব বলে সবাই মিলে খাওয়াদাওয়া বুসু-র বিশেষ অঙ্গ। নিজের নিজের গ্রামের উৎসবে প্রতিটি ডিমাসা ও অ-ডিমাসা পরিবার ভোজে সামিল হন। পড়শি গ্রামের লোকজনও আমন্ত্রিত থাকেন। ডিমাসা বা অ-ডিমাসা, এ রকম উপজাতিগত কোনও ভেদাভেদ থাকে না। জাদিখে নাইসো হসম তথা জেএনএইচ-এর সভাপতি কল্যাণ দাওলাগুপো জানান, আগে বিভিন্ন গ্রামে আলাদা দিনে বুসু পালন করা হত। কিন্তু ডিমাসাদের প্রধান উৎসবে স্থানীয় ছুটির দাবি ওঠার পর, দিন-তারিখ নির্দিষ্ট করার প্রয়োজন হয়।

নাগাল্যান্ডের জাফু পাহাড়ে দাবানল

৪ ফেব্রুয়ারি
নাগাল্যান্ডের দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ মাউন্ট জাফুতে ছড়িয়ে যাওয়া আগুন পাঁচ দিনেও নিয়ন্ত্রণ করা যায়নি। বনরক্ষী, প্রশাসনের পাশাপাশি, আশপাশের গ্রাম থেকে হাজারখানেক স্বেচ্ছাসেবী আগুনের সঙ্গে লড়াই চালাচ্ছেন। দোঝকু উপত্যকার বিস্তীর্ণ বাঁশবনেও আগুন ছড়াতে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন। নাগাল্যান্ডের প্রধান মুখ্য বনপাল লোকেশ্বর রাও মাদিরাজু জানান, আগুন লাগার রিপোর্ট কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে। ৩ হাজার মিটার উচ্চতার পাহাড়ে আগুন নেভানোর পরিকাঠামো রাজ্যের নেই। কেন্দ্রের কাছে হেলিকপ্টার ও বিপর্যয় মোকাবিলার বাহিনী চাওয়া হয়েছে। বন্যপ্রাণী ও বনজ সম্পদের কতটা ক্ষতি হয়েছে তা এখনও নিশ্চিত নয়।

খিড়কি গলি নিয়ে মহিলা কমিশনের চিঠি পুলিশকে
খিড়কি গলি এলাকায় নজরদারি বাড়ানোর জন্য এ বার পুলিশকে অনুরোধ করল দিল্লি মহিলা কমিশন। কমিশনের প্রধান বরখা সিংহ মঙ্গলবারই এ বিষয়ে একটি চিঠি লিখেছেন দিল্লি পুলিশকে। ওই এলাকায় নারী পাচার চক্র ও মাদক চক্রের সক্রিয়তা নিয়ে জলঘোলা শুরু হয়েছে বেশ কিছু দিন ধরেই। গত মাসে আপ-সরকারের মন্ত্রী সোমনাথ ভারতী অভিযোগ করেছিলেন, ওই এলাকায় যৌন ব্যবসার শিকার বেশ কিছু মহিলা উগান্ডার বাসিন্দা। তাঁদের জোর করে যৌন পেশায় আনা হয়েছে। অরবিন্দ কেজরিওয়াল এ-ও দাবি করেন, বিষয়টি সামনে আনায় উগান্ডা হাইকমিশন তাঁদের প্রশংসা করেছে। বিদেশমন্ত্রী সলমন খুরশিদ অবশ্য আপের দাবি উড়িয়ে দিয়ে জানান, বিষয়টি মোটেই সত্যি নয়। এ কারণে বন্ধু রাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ হতে পারে বলেও আশঙ্কা করেছিল বিদেশ মন্ত্রক। মঙ্গলবার অবশ্য জানা গিয়েছে, সোমবার রাতে উগান্ডার তিন জন তরুণী পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন। তাঁদের দাবি, তাঁরা নারী পাচার ও যৌন ব্যবসার শিকার।

রত্নসম্মান রাওকেও ভারতরত্ন
সি এন আর রাওকে সম্মান রাষ্ট্রপতির। ছবি: পিটিআই।
সচিন তেন্ডুলকরের পাশাপাশি বিজ্ঞানী সি এন আর রাওয়ের হাতেও ভারতরত্ন তুলে দেওয়া হল মঙ্গলবার। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাত থেকে সম্মান নেওয়ার পর রাও বলেন, “এর থেকে বড় সম্মান আর কিছু হতে পারে না।” সি ভি রামন ও প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের পরেই ভারতরত্ন পাওয়া বিজ্ঞানীদের তালিকায় নাম সি এন আর রাওয়ের।

শিবসেনার হানা
মুম্বইয়ের প্রেস ক্লাবে পাকিস্তানি ব্যান্ডের সাংবাদিক বৈঠক বানচাল করে দিল শিবসেনা। মঙ্গলবার প্রেস ক্লাবে হাজির ওই পাক সুফি ব্যান্ডের সদস্যদের শিবসেনা সমর্থকেরা হেনস্থাও করেন বলে অভিযোগ। পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে নিয়ে গেলেও নিরাপত্তা প্রশ্নে ক্ষোভ প্রকাশ করেছেন ক্লাবের কর্তা গুলবীর সিংহ। তাঁর দাবি, রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আর আর পাটিল ও পুলিশ কর্তা সদানন্দ দাতের প্রতিশ্রুতি সত্ত্বেও বাড়তি পুলিশ মোতায়েন করা হয়নি। আগেও পাক শিল্পীদের ভারতে আসা নিয়ে বহু বার বিক্ষোভ দেখিয়েছে শিবসেনা।

হাজির মোদী
তাঁকে অতিথি হিসেবে পেলে এখন খুশি হন অনেক সেলিব্রিটিই। আর এখানে কনের বাবা-মা তাঁর দলেরই সদস্য। তাই হেমা মালিনী ও ধর্মেন্দ্রর মেয়ে অহনা দেওলের বিয়েতে নরেন্দ্র মোদীর উপস্থিতি খানিকটা প্রত্যাশিতই ছিল। তবে তাতে কমেনি হেমার উচ্ছ্বাস। ঘনিষ্ঠ সূত্রে খবর, অহনা ও তাঁর স্বামী বৈভব ভোরাকে মোদী অভিনন্দন জানানোর সময়ে আনন্দে মাতোয়ারা হয়ে গিয়েছিলেন ড্রিম গার্ল।

অভিযুক্ত পূজারী
যৌন নিগ্রহের অভিযোগ উঠল বদ্রীনাথ মন্দিরের প্রধান পুরোহিত কেশবন নাম্বুদিরির বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, সোমবার বিকেলে দিল্লির মেহরৌলি এলাকার একটি হোটেলে ওই পূজারীর সঙ্গে দেখা করতে যান বছর আঠাশের এক মহিলা। সেখানেই কেশবন তাঁর যৌন হেনস্থা করেন বলে অভিযোগ। বিষ্ণু প্রসাদ নামে এক সহযোগীও সে সময় তাঁর সঙ্গে ছিলেন। মহিলার অভিযোগ পাওয়ার পরেই তাঁদের গ্রেফতার করে পুলিশ।

বেতন কমিশন
সপ্তম বেতন কমিশনের প্রধান হলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অশোককুমার মাথুর। ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মীর বেতন ও ৩০ লক্ষ অবসরপ্রাপ্ত কর্মীর পেনশন বৃদ্ধির কথা বিবেচনা করবে এই কমিশন। ভোটের আচরণবিধি জারির আগেই এই কমিশন গড়ল কেন্দ্র। এর বাকি সদস্যরা হলেন বিবেক রাই, মীনা অগ্রবাল ও রথীন রায়।

চাইবাসায় ধৃত মহিলা মাওবাদী
চক্রধরপুর স্টেশন থেকে এক মহিলা মাওবাদীকে গ্রেফতার করা হয়েছে। জেলার পুলিশ সুপার নরেন্দ্র সিংহ জানান, ধৃত মহিলা সন্তানসম্ভবা। দলের তিন মাওবাদী তাকে একাধিকবার ধর্ষণ করেছে বলে পুলিশের কাছে অভিযোগ করে সে। পুলিশ সুপার জানান, মহিলার নাম অনিতা ওরফে লিম্বু বোধরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.