টুকরো খবর
শেষ চারে রোনাল্ডোরা

২৯ জানুয়ারি
বের্নাবাও-তে এসপ্যানিওলকে দ্বিতীয় পর্বে ১-০ হারিয়ে কোপা দেল রে-র সেমিফাইনালে উঠল রিয়াল মাদ্রিদ। দু’পর্ব মিলিয়ে ২-০ ফলে। প্রথম পর্বে ১-০ জয়ের পর মঙ্গলবার ম্যাচ আগাগোড়া নিয়ন্ত্রণে ছিল রিয়ালের। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো গোল না পেলেও সাত মিনিটে জেসি রডরিগেজের গোলে এগিয়ে যায় রিয়াল। জাবি আলোন্সোর দুরন্ত লব থেকে তিরের গতিতে এসপ্যানিয়ল বক্সে পৌঁছে গোল করতে ভুল করেননি রডরিগেজ। রোনাল্ডোর বেশ কয়েকটি মোক্ষম শট বাঁচালেও রডরিগেজের জাল কাঁপানো শট এসপ্যানিওল গোলকিপার কিকো কাসিয়ার ধরাছোঁয়ার বাইরে ছিল। ম্যাচে ঠিক কতটা দাপট ছিল রিয়ালের সেটা রিয়াল গোলকিপার ইকার কাসিয়াসের হাবভাবেই স্পষ্ট ছিল। গোটা ম্যাচে তেমন ভাবে কাসিয়াসকে পরীক্ষার মুখে ফেলতেই পারেনি এসপ্যানিওলের ফরোয়ার্ডরা। ৭৭ মিনিটে ভিক্টর সাঞ্চেজ দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠের বাইরে বেরিয়ে যাওয়ায় আরও চাপে পড়ে যায় এসপ্যানিওল। তবে রিয়াল এই সুযোগে আর গোলের ব্যবধান বাড়াতে পারেনি। হতাশা থেকেই বোধহয় রোনাল্ডো হলুদ কার্ডও দেখেন সিডনেইকে ফাউল করে। শেষ চারে রিয়ালের সামনে পড়তে পারে আটলেটিকো মাদ্রিদ। কোয়ার্টার ফাইনালে প্রথম লেগে আটলেটিকো ১-০ এগিয়ে আথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে। বার্সেলোনাও এক পা এগিয়ে রয়েছে শেষ চারের দৌড়ে লেভান্তেকে প্রথম লেগে ৪-১ হারিয়ে। সেমিফাইনালের যুদ্ধে আরও একটি টিম এগিয়ে। রিয়াল সোসিয়েদাদ। প্রথম লেগে তারাও রেসিং সান্তান্দারের বিরুদ্ধে এগিয়ে ৩-১। গোটা বিশ্ব এখন তাকিয়ে সেমিফাইনালের কোন দল ওঠে তার দিকে। বার্সেলোনা আর রিয়াল যে যুদ্ধে জিতলেই ফাইনালে দুই মহাতারকার লড়াই দেখার সুযোগ থাকবে। মেসি বনাম রোনাল্ডোর।

জয়বর্ধনের দু’শো

২৯ জানুয়ারি
কৌশল সিলভার সেঞ্চুরির পর এ দিন মাহেলা জয়বর্ধনের ডাবল সেঞ্চুরি (২০৩ ন.আ) আর কিথুরুয়ান ভিথানাগের (১০৩ ন.আ) সেঞ্চুরির সাহায্যে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৭৩০-৬ শ্রীলঙ্কা। ৪৯৮ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে বিপদে বাংলাদেশ। তৃতীয় দিনের শেষে তাদের স্কোর ৩৫-১। ক্রিজে আছেন তামিম ইকবাল (১১ ব্যাটিং) ও মার্শাল আইয়ুব (১১ ব্যাটিং)।

মূল পর্বে যেতে বাংলার চাই এক পয়েন্ট
সন্তোষ ট্রফির মূল পর্বে যেতে হলে শুক্রবার ওড়িশার বিরুদ্ধে ড্র করলেই চলবে বাংলার। বুধবার গ্যাংটকে বাংলা ২-১ গোলে হারাল বিহারকে। গ্রুপের অন্য ম্যাচে ওড়িশার সঙ্গে ছত্তীসগঢ় গোলশূন্য ড্র করে। ফলে সুবিধা পেয়ে যান কার্তিক কিস্কুরা। দু’ম্যাচে বাংলার পয়েন্ট এখন ছয় পয়েন্ট, তখন সমসংখ্যক ম্যাচ খেলে চার পয়েন্ট ওড়িশার। স্বভাবতই পরের পর্বে যাওয়ার লড়াই অনেকটাই মসৃণ হয়ে গেল বাংলার। ম্যাচের শুরু থেকে অবশ্য দু’দলই আক্রমণাত্মক মেজাজে ছিল। বাংলাকে প্রথম এগিয়ে দেন বিজয় মাণ্ডি। সুমিত ওঁরাওয়ের পাস থেকে হেডে গোল করেন বিজয়। ১-০ পিছিয়ে পড়ার নয় মিনিটের মধ্যেই সমতা ফেরায় বিহার। ম্যাচ শেষের বাঁশি বাজার প্রায় মিনিট দশেক আগে ২-১ করেন বাংলার অধিনায়ক কার্তিক কিস্কু। গ্যাংটক থেকে ফোনে বাংলার কোচ শিশির ঘোষ বললেন, “দল জিতলেও আমরা তৃপ্ত নই। পরের পর্বের লড়াইটা অনেক কঠিন। ওড়িশা ভাল দল।”

লিগের ম্যাচে আম্পায়ারদের তুমুল ঝগড়া
ম্যাচ চলাকালীন আম্পায়ারদের মধ্যে তুমুল ঝগড়া। বুধবার টালা পার্কে সিএবি প্রথম ডিভিশন লিগের ম্যাচে। পাইকপাড়া স্পোর্টিং ও পোর্ট ট্রাস্টের মধ্যে খেলায় পাইকপাড়ার ব্যাটসম্যান শুভম চট্টোপাধ্যায়ের ব্যাটে বা পায়ে বল লাগার সিদ্ধান্তকে কেন্দ্র করে দুই আম্পায়ার প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় ও সব্যসাচী সরকারের মধ্যে কথা কাটাকাটি শুরু হয়ে যায়। চা বিরতিতে মাঠ থেকে বেরিয়ে দু’জনের মধ্যে বাগযুদ্ধ চরমে ওঠে। চায়ের পর প্রথমে একাই আম্পায়ারিং করতে নেমে পড়েন প্রসেনজিৎ। কিছুক্ষণ পরে নামেন সব্যসাচী। বোর্ডের প্যানেলে থাকা আম্পায়ার সব্যসাচী পরে সিএবি-র কাছে লিখিত অভিযোগও জানান তাঁর সঙ্গীর বিরুদ্ধে। তাঁর বক্তব্য, সিনিয়র আম্পায়ার প্রসেনজিৎ তাঁকে গালিগালাজ করেছেন এবং মাঠে ক্রিকেটারদের সঙ্গেও অশোভন আচরণ করেছেন। রাতে প্রসেনজিৎ এই অভিযোগ অস্বীকার করেন। ওই ম্যাচে পাইকপাড়া জেতে পাঁচ উইকেটে। রাহুল দুগর ১২০ রানের অপরাজিত ইনিংস খেলেন। অন্যদিকে শিবপুর ইনস্টিটিউট ও কাস্টমসের মধ্যে ম্যাচ টাই হল। দুই দলই ৩৮০-৮। প্রথম ডিভিশনের অন্যান্য ম্যাচে ইস্টবেঙ্গল ন’উইকেটে হারাল টালিগঞ্জকে ও মোহনবাগান ৪৫ রানে হারাল স্পোর্টিং ইউনিয়নকে।

টেবল টেনিস ফাইনাল
আন্তঃজেলা টেবিল টেনিসের ডবলসে চ্যাম্পিয়ন হলেন অরূপ ভৌমিক ও অনঙ্গমোহন দাস। রানার্স গৌতম মল্লিক ও জয়ন্ত বিশ্বাস। সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন অরূপ ভৌমিক ও রানার্স হলেন অনঙ্গমোহন দাস। টিমের খেলায় চ্যাম্পিয়ন হয়েছে যোগীন্দ্রনারায়ন মিলনী স্টার টিম এবং রানার্স যোগীন্দ্রনারায়ন মিলনী সুপার টিম। টেবিল টেনিস প্রতিযোগিতা শুরু হয় গত ২৫ জানুয়ারি। গত মঙ্গলবার রাতে যোগীন্দ্রনারায়ণ মিলনী অর্থাৎ গ্রান্ট হলে ফাইনাল খেলা হয়। হাজির ছিলেন মুর্শিদাবাদের জেলাজজ, জেলার পুলিশ সুপার ও রাজ্য টেবিল টেনিস অ্যাসোসিয়েশনের সম্পাদক দেবীপ্রসাদ বসু।

লড়ছে মহারাষ্ট্র
অঙ্কিত বাওনের (৮৯ ব্যাটিং) ব্যাটে কর্নাটকের বিরুদ্ধে রঞ্জি ফাইনালে বড় রান তুলতে লড়ছে মহারাষ্ট্র। চিরাগ খুরানা (৬৪) ছাড়া টপ অর্ডারে আর কাউকে হাফসেঞ্চুরি না পেরোতে দিয়ে মহারাষ্ট্রকে এক সময় চাপে ফেলে দিয়েছিল কর্নাটকের বোলাররা। দুরন্ত ফর্মে থাকা মহারাষ্ট্রের দুই ব্যাটসম্যান বিজয় জোল (৫), কেদার যাদবকে (৩৭) ভয়ঙ্কর হয়ে ওঠার সুযোগ দেননি অভিমন্যু মিঠুন (২-৪৪), বিনয় কুমাররা (১-৫৬)। প্রথম দিনের শেষে মহারাষ্ট্র ২৭২-৫।

প্রয়াত তড়িৎ শেঠ
চলে গেলেন তড়িৎকুমার শেঠ। প্রাক্তন জাতীয় চ্যাম্পিয়ন বাংলার এই সাইক্লিস্টের বয়স হয়েছিল ৮৪। দীর্ঘ রোগভোগের পরে বুধবার সকালে দক্ষিণ কলকাতার এক নার্সিংহোমে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। একুশ বছর বয়সে, ’৫২-র হেলসিঙ্কি অলিম্পিকে তিনি ভারতীয় দলের প্রতিনিধিত্ব করেন। তাঁর ইভেন্ট ছিল ৪ হাজার মিটার দলগত রেস। হেলসিঙ্কি অলিম্পিকের এক বছর আগে প্রথম এশিয়ান গেমসেও তড়িৎবাবু জাতীয় দলে ছিলেন। এ ছাড়া ওয়ারশ ও বার্লিনে, ’৫৪ ও ’৫৬-র ‘পিস রেস’-এও তিনি অংশ নেন। প্রয়াত সাইক্লিস্টের স্ত্রী, এক পুত্র ও এক কন্যা বর্তমান।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.