টুকরো খবর
হেনস্থার নালিশ

বছর পঁচিশের এক মহিলাকে যৌন হেনস্থার অভিযোগ উঠল তাঁর নিজের আবাসনের নিরাপত্তা রক্ষীর বিরুদ্ধে। মুম্বইয়ের কাছে পাওয়াইয়ে শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, ওই মহিলা তাঁর বন্ধুর সঙ্গে রাত আড়াইটে নাগাদ রেস্তোরাঁ থেকে বাড়ি ফিরছিলেন। পেশায় নাচের শিক্ষক ওই মহিলাকে তাঁর বন্ধু আবাসনের গেটে ছেড়ে চলে যান। তার পরই আবাসনে ঢোকার মুখে সেখানে মোতায়েন নিরাপত্তা রক্ষী তাঁর যৌন হেনস্থা করেছে বলে এফআইআর করেছেন ওই মহিলা। তবে সিসিটিভি ফুটেজে অভিযুক্ত নিরাপত্তারক্ষীকে দেখা যায়নি বলে পুলিশ জানিয়েছে।

আত্মাহুতির হুমকি

গোটা মুম্বইয়ে বিদ্যুৎ মাসুল কমানোর দাবি তুলে আত্মাহুতির হুমকি দিলেন এআইসিসি-র সাধারণ সম্পাদক সঞ্জয় নিরুপম। গত তিন দিন ধরে তিনি একটি বিদ্যুৎ সংস্থার অফিসের সামনে অনশনে বসেছেন। তাঁর দাবি না মানা হলে তিনি ওই সংস্থারই প্রধানের বাড়ির সামনে নিজের গায়ে আগুন লাগাবেন বলে হুমকি দিয়েছেন নিরুপম। শুক্রবার রাজ্যের মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বাণের কাছে মুম্বইয়ের সব ক’টি বিদ্যুৎ সরবরাহকারী সংস্থার অডিট করানোর আর্জিও জানান নিরুপম।

ছেলের সুরেই শশীর পাশে সুনন্দার ভাই
শশী তারুরের স্ত্রী সুনন্দা পুষ্করের মৃত্যুরহস্য নিয়ে এ বার মুখ খুললেন সুনন্দার ভাই রাজেশ পুষ্কর। সুনন্দার ছেলে শিব মেননের সুরেই রাজেশ জানিয়েছেন, শশী তাঁর বোনের কোনও ক্ষতি করতে পারেন না। সুনন্দার ভাই রাজেশ পুষ্কর ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত। তাঁর কথায়, “শশী আমার বোনের কোনও ক্ষতি করতে পারে, এটা ভাবাই যায় না।” কিছু দিন আগেই একই ধরনের কথা সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন সুনন্দার ছেলে শিব মেনন। তাঁর বক্তব্য ছিল, তাঁর মায়ের কোনও ক্ষতি শশী করতে পারেন না। একই বক্তব্য রাজেশেরও। তিনি জানিয়েছেন, শশী-সুনন্দার সম্পর্ক নিয়ে সংবাদমাধ্যমে এত কথা ছড়াচ্ছে যে তাতে তিনি ও তাঁর বাবা খুবই হতাশ। তাই রাজেশ চান, তদন্তের মাধ্যমে খুব দ্রুত সত্যিটা সকলের সামনে আসুক। শশীর সঙ্গে বোনের টানাপোড়েন নিয়েও মুখ খুলেছেন রাজেশ। তিনি বলেছেন, “শশী আর সুনন্দা একে অপরকে পাগলের মতো ভালবাসত। অশান্তি সব সংসারেই থাকে। কিন্তু তা খুব দ্রুত মিটেও যেত।” তবে একই সঙ্গে রাজেশ জানিয়েছেন, সুনন্দার মতো ব্যক্তিত্ব কখনও আত্মহত্যা করতে পারেন না।

আপে আস্থা
আপের প্রতি আস্থা যে মানুষ এখনও হারাননি, তার প্রমাণ দিলেন অন্ধ্রপ্রদেশের এস জোনাথন প্রসাদ। ক’দিন আগে জোনাথনের মেয়ের বিকৃত দেহ মেলে মুম্বইয়ের কাছে জাতীয় সড়কে। পুলিশের ধারণা, যৌন হেনস্থার পরে মেয়েটিকে খুন করা হয়েছে। শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দের সঙ্গে দেখা করেন জোনাথন। শিন্দে এ বিষয়ে মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী আর আর পাটিলকে চিঠিও দিয়েছেন। কিন্তু জোনাথন এতেই সন্তুষ্ট নন। এই নিয়ে আপ নেতৃত্বের সঙ্গেও দেখা করতে চান তিনি। তাঁর কথায়, “স্বরাষ্ট্রমন্ত্রীর তরফে সমবেদনা পাইনি। তাই আপ নেতৃত্বের সঙ্গে দেখা করতে চাই।” এই ঘটনায় চার অটো চালককে এ দিন আটক করেছে পুলিশ।

উত্তর-পূর্বে রাষ্ট্রপতি পদক
উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য নিরাপত্তা কমিশনার নির্মল সিংহ রাষ্ট্রপতি পুলিশ পদক পাচ্ছেন। পাশাপাশি, অসম পুলিশের আইজি মুকেশ অগ্রবাল ও ডিআইজি প্রবীনচন্দ্র শইকিয়া এই পদক পাচ্ছেন। এ বারের প্রজাতন্ত্র দিবসে উত্তর-পূর্বের ৯ জন শিশু ও কিশোর-কিশোরী সাহসিকতার জন্য জাতীয় পুরস্কার পাচ্ছে। উত্তর-পূর্বের পুরস্কার প্রাপকদের মধ্যে রয়েছে মণিপুরের কাংলেইনগাংবা ক্ষেত্রিমায়ুম, খরিবাম গুণিচাঁদ দেবী, এম খাইংথেই (মরণোত্তর), মিজোরামের ভানলালরুয়াইয়া, রেমলালরুয়াইতলুঙ্গি রামডিনথারা (মরণোত্তর), মালাসাওৎলুঙ্গি, হানি গুরডিংথারি, নাগাল্যান্ডের এল ম্যানিও চাচেই এবং মেঘালয়ের স্ট্রিপলিসেম্যান মিলিয়েম। মণিপুরের খাইংথেই ও মিজোরামে রামডিনথারা বন্ধুদের ডোবা থেকে বাঁচাতে নিজেদের জীবন তুচ্ছ করে।

মোদীকে তোপ
গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে এক হাত নিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। গোধরা পরবর্তী দাঙ্গা নিয়েই পরোক্ষে মোদীকে ঠুকেছেন তিনি। চিদম্বরমের বক্তব্য, “আমরা কেউই বলতে পারি না যে, আমার অতীত সকলে ভুলে যাক। কোনও প্রার্থীকে তাঁর অতীত রেকর্ড দিয়ে অবশ্যই যাচাই করা উচিত। মোদীর অতীত তো প্রবল বিতর্কিত। তিনি কোনও ভাবে সন্দেহাতীত নন।” চিদম্বরম জানিয়েছেন, বিরোধী দল হিসেবে বিজেপির যদি জোট সরকারের সমালোচনা করা সাজে। তা হলে, কংগ্রেসেরও অধিকার আছে নরেন্দ্র মোদীর সমালোচনা করা।

ফের ঠান্ডার বলি
ফের শিশু মৃত্যুর ঘটনা ঘটল সংঘর্ষ-বিধ্বস্ত মুজফ্ফরনগরে। ঠান্ডায় মারা গিয়েছে চার মাসের এক মেয়ে। গোষ্ঠী সংঘর্ষের সময় ঘরছাড়া হয়েছিলেন মেয়েটির মা। আশ্রয় নেনে ত্রাণশিবিরে। সম্প্রতি শিবির থেকেও চার মাসের শিশু-সহ ওই মহিলাকে সরিয়ে দেওয়া হয়। এই নিয়ে গত পাঁচ মাসে মুজফ্ফরনগরের ত্রাণ শিবিরে মোট ৩৪টি শিশুর মৃত্যু হল। এদের মধ্যে অধিকাংশেরই মৃত্যু হয়েছে ঠান্ডায়।

ধৃত জঙ্গি
যৌথবাহিনীর হাতে ধরা পড়ল মণিপুরের জঙ্গি সংগঠন ইউএনএলএফ-এর এক স্বঘোষিত সার্জেন্ট মেজর ও ৫ লিংকম্যান। লিংকম্যানদের মধ্যে তিন জনই মহিলা। পূর্ব ইম্ফলের তিনটি জায়গায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে। ইয়ুমলেমবাম মিলন নামে ওই জঙ্গি নেতার কাছ থেকে দু’টি একে ৫৬ রাইফেল, একটি ৯ মিলিমিটার পিস্তল, একটি মার্কিন কোল্ট পিস্তল, প্রচুর রাইফেল ও পিস্তলের গুলি, ২ লক্ষ টাকা ও দু’টি মোবাইল মিলেছে।

সম্পর্কের খাতিরে
রাষ্ট্রদূতদের রক্ষাকবচ নিয়ে মতভেদ মেটাতে শীঘ্রই বৈঠকে বসতে চলেছে ভারত-আমেরিকা। দেবযানী খোবরাগাড়ে কাণ্ডের পর সামান্য হলেও চিড় ধরেছে ভারতের সঙ্গে আমেরিকার বন্ধুত্বে। তাই আমেরিকায় ভারতের নতুন রাষ্ট্রদূত সুব্রহ্মণ্যম জয়শঙ্কর ঘোষণা করেছেন, দু’দেশের সুসম্পর্ক প্রতিষ্ঠা করাই তাঁর মূল লক্ষ্য।

বাড়ল ভাতা
রাজ্যে স্বাধীনতা সংগ্রামীদের ভাতা এক ধাক্কায় ৭ হাজার টাকা বাড়ানো হল। আজ মুখ্যমন্ত্রীর দফতর থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়, এ বার থেকে স্বাধীনতা সংগ্রামীরা মাসে ৮ হাজার টাকার পরিবর্তে ১৫ হাজার টাকা করে ভাতা পাবেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.