টাটকা খবর
স্থিতিশীল হলেও সঙ্কট কাটেনি সুচিত্রার

শারীরিক অবস্থা স্থিতিশীল হলেও সঙ্কট কাটেনি সুচিত্রা সেনের। মঙ্গলবার সকালে তাঁর শারীরিক অবস্থার পর্যালোচনা করেন মেডিক্যাল বোর্ডের চিকিত্সকেরা। এর পর সিদ্ধান্ত নেওয়া হয়, এখনই তাঁকে আইটিইউ থেকে জেনারেল বেডে স্থানান্তরিত করা হবে না। চিকিত্সকেরা জানিয়েছেন, সুচিত্রা সেনের শরীরে পটাশিয়ামের পরিমাণ কম থাকায় ইঞ্জেকশনের মাধ্যমে পটাশিয়াম দেওয়া হচ্ছে। শরীরে অক্সিজেনের মাত্রা সন্তোষজনক থাকায় সোমবার সারা রাত তাঁকে বাইপ্যাপ দিতে হয়নি। অক্সিজেনের মাত্রা কমলে ফের বাইপ্যাপ দেওয়া হবে। তবে এখনও যথেষ্ট দুর্বল রয়েছেন তিনি। এ দিন সুচিত্রা সেনের নন-ইনভেসিভ ভেন্টিলেশনের প্রয়োজন না হলেও তাঁকে আগের মতোই রাইলস টিউবের মাধ্যমে খাওয়ানো হচ্ছে। এ দিন চিকিত্সক সুব্রত মৈত্র জানান, তাঁর হৃদ্স্পন্দন স্বাভাবিক রয়েছে।

দল মনে করলে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হতে আপত্তি নেই রাহুলের
প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে কার নাম ঘোষণা করবে কংগ্রেস— রাজনৈতিক মহলে এই নিয়ে জল্পনা চলছে অনেক দিন ধরেই। এ ক্ষেত্রে রাহুল গাঁধীর নাম উঠে আসতে পারে বলে কংগ্রেস নেতাদের একাংশ আগেই ইঙ্গিত দিয়েছিলেন। আগামী ১৭ জানুয়ারি কংগ্রেসের বৈঠকে তাঁর নাম উঠবে কি না তাই নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা এখন তুঙ্গে। তবে তিনি এই দায়িত্ব নিতে রাজি কি রাজি নন, তার কোনও স্পষ্ট জবাব রাহুল দেননি। কিন্তু এরই পাশাপাশি তাঁর মন্তব্য: “আমি কংগ্রেসের এক জন সৈনিক। দল যা নির্দেশ দেবে তাই করব। দলের শীর্ষ নেতারাই সিদ্ধান্ত নেবেন কী করণীয়।” তা হলে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে তিনি কতটা প্রস্তুত? তাঁর জবাব, “আমার জীবনে অনিচ্ছা বলে কোনও শব্দ নেই। কংগ্রেসের ইচ্ছানুযায়ী কাজ করতে আমি সর্বদা প্রস্তুত।”
‘ক্ষমতা বিষ’— তাঁর এই মন্তব্যের ব্যখ্যা রাহুল করে বলেন,“ক্ষমতা হাতে এলে জানা উচিত কী ভাবে তা জনস্বার্থে ব্যবহার করা যায়। আমার পরিবারের কেউই কখনই ক্ষমতার লোভে কাজ করেননি।” তিনি আরও বলেন, “রাজনৈতিক সংস্কারের কথা না ভেবে অযথা প্রধানমন্ত্রিত্বের পদ নিয়ে মাথা ঘামানো অযৌক্তিক।”
সম্প্রতি রাহুলের বাড়িতে বোন প্রিয়ঙ্কার বৈঠক নিয়েও তৈরি হয়েছিল ধোঁয়াশা। এ দিন সেই প্রসঙ্গ তুলে তিনি বলেন, “প্রিয়ঙ্কা কংগ্রেসের সক্রিয় সদস্য। দল এবং আমাকে সাহায্য করতেই ও এগিয়ে এসেছে। এর থেকে বেশি কিছু নয়।”
এ দিন বিজেপিকে কটাক্ষ করতেও ছাড়েননি তিনি। ‘দেশকে কংগ্রেসমুক্ত করতে হবে’— বিজেপির এই স্লোগানকে উড়িয়ে দিয়ে তিনি জানান, ব্যক্তিকেন্দ্রিক ক্ষমতা নিয়ে মাতামাতি করছে তারা। এক জন ব্যক্তির চিন্তাধারায় কখনওই দেশ চলতে পারে না।

শেখ হাসিনাকে অভিনন্দন পুতিনের
তৃতীয় বারের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মঙ্গলবার বিকেল পাঁচটায় প্রধানমন্ত্রীর বাসভবনে পুতিনের অভিনন্দনবার্তা পৌঁছে দেন। সংবাদমাধ্যমকে এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব। মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি-সহ কমনওয়েলথ সদ্যসমাপ্ত বিরোধীহীন নির্বাচনকে গুরুত্ব দিতে নারাজ হলেও বিশ্বের বহু দেশ থেকে অভিনন্দনবার্তা আসতে শুরু করেছে। ভারত, চিন, মায়ানমার, নেপাল ও কম্বোডিয়া থেকে অভিনন্দন জানানো হয়েছে শেখ হাসিনাকে।
১২ জানুয়ারির শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: এপি।
এ ছাড়াও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মহম্মদ এরশাদ। নতুন মন্ত্রিসভায় মন্ত্রী পদমর্যাদার বিশেষ দূত করায় শেখ হাসিনাকে এ বার চিঠি দিয়ে ধন্যবাদ জানান এরশাদ। সদ্যসমাপ্ত নির্বাচনে প্রথমে ভোট বয়কটের সিদ্ধান্ত নিলেও পরে তাঁর প্রত্যাহারপত্র আইনের মারপ্যাঁচে পড়ে গৃহীত হয়নি। এর পর রংপুর-৩ কেন্দ্র থেকে ভোটে জেতেন তিনি।

ময়নাগুড়িতে জনতা-পুলিশ সংঘর্ষ
জলপাইগুড়ির ময়নাগুড়িতে জনতা-পুলিশ সংঘর্ষে জখম হলেন ৭ পুলিশকর্মী ও বেসরকারি সংস্থার ৫ নিরাপত্তাকর্মী। মঙ্গলবার সকাল ছ’টা নাগাদ ওই ঝামেলায় আহত হয়েছেন ৪ গ্রামবাসীও। ঘটনার সূত্রপাত হয় সোমবার গভীর রাতে। গত কয়েক দিন ধরেই ময়নাগুড়ির কয়েকটি এলাকায় পাওয়ার গ্রিডের টাওয়ার বসানোর কাজ চলছিল। ওই প্রকল্পে ব্যবহৃত বিদ্যুতের তার পাহারার দায়িত্বে ছিলেন একটি বেসরকারি সংস্থার নিরাপত্তাকর্মীরা। সে জন্য তাঁরা এলাকায় টহলদারি চালাচ্ছিলেন। টহলদারি জন্য ময়নাগুড়ির জল্পেশ মন্দিরের কাছে এলে তাঁরা স্থানীয় গ্রামবাসীদের কাছে আক্রান্ত হন। গরুচোর সন্দেহে তাঁদের উপর ঝাঁপিয়ে পড়েন গ্রামের কয়েক জন। এর মধ্যে ঝামেলা থামাতে পুলিশের টহলদারি গাড়ি এসে পড়ে। ওই ‘গরুচোর’-দের পুলিশকর্মীরা সহায়তা করছেন মনে করে তাঁদের উপর চড়াও হন উত্তেজিত গ্রামবাসীরা। পুলিশের জিপে ভাঙচুর করা হয়। ঘটনার খবর পেয়ে এলাকায় আসেন অতিরিক্ত পুলিশ সুপার-সহ ময়নাগুড়ি থানার পুলিশ। সংঘর্ষ থামিয়ে আহত নিরাপত্তাকর্মী ও পুলিশদের হাসপাতালে ভর্তি করা হয়। সাত পুলিশকর্মীর মধ্যে গুরুতর জখম চার জনকে জলপাইগুড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষে আহত বেসরকারি সংস্থার পাঁচ নিরাপত্তাকর্মীর মধ্যে চার জনকে ময়নাগুড়ি হাসপাতালে ভর্তি করা হয়। ওই হামলায় জড়িত সন্দেহে এলাকার চার গ্রামবাসীকে গ্রেফতার করেছে পুলিশ।

বিতর্ক যেন পিছু ছাড়ছে না উত্তরপ্রদেশ সরকারের। গত বছরের মুজফ্ফরপুরে দাঙ্গার পর ফের মুখ পুড়ল অখিলেশ যাদব সরকারের। সোমবার গভীর রাতে ফিরোজাবাদের জাতীয় সড়কে বিক্ষোভকারীদের হঠাতে গিয়ে নির্মম ভাবে মহিলা-পুরুষদের উপর লাঠিচার্জ করে পুলিশ। ওই বিক্ষোভকারীরা ২ নম্বর জাতীয় সড়কে একটি পথ দুর্ঘটনায় দু’জনের মৃত্যুর পর অবরোধ-প্রতিবাদ জানাতে জড়ো হয়েছিলেন। তাঁদের সরাতে পুলিশকর্মীরা বর্বরোচিত আচরণ করেন। এমনকী, মহিলাদেরও কিল-চড়-ঘুষি-লাথি কিছুই বাকি রাখেননি তাঁরা। এই ঘটনার তীব্র প্রতিবাদ করে জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন মমতা শর্মা জানিয়েছেন, এই বিষয়ে তিনি রাজ্যের পুলিশ কমিশনারের সঙ্গে কথা বলবেন। ঘটনায় জড়িত ওই পুলিশ আধিকারিকদের কড়া শাস্তির দাবি জানান তিনি। মহিলাদের প্রতি আরও সহানুভূতিসম্পন্ন আচরণের জন্য পুলিশ তথা উত্তরপ্রদেশ সরকারের কাছে আবেদন করেছেন তিনি। তবে এই লজ্জাজনক ঘটনার নিজেদের দায় ঝেড়ে উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, জাতীয় সড়কে যানজট সরানোর জন্যই ওই কাজ করা হয়েছে।

অস্ট্রেলীয় ওপেনে শেষ ভারতের সিঙ্গলস চ্যালেঞ্জ
শেষ তিন বারের মতো অস্ট্রেলীয় ওপেনে প্রথম রাউন্ড থেকে বিদায় নিলেন সোমদেব দেববর্মন। এর ফলে সিঙ্গলসে এ বছরের মতো শেষ হল ভারতের চ্যালেঞ্জ। মঙ্গলবার মেলবোর্নের ফ্লিন্ডার্স পার্কের ১৯ নম্বর কোর্টে স্পেনের ফেলিসিয়ানো লোপেজের কাছে স্ট্রেট সেটে ৪-৬, ৪-৬, ৬-৭ (২)-তে হারলেও লড়াই করেছেন সোমদেব। বিশ্বের ২৭ নম্বর ও টুর্নামেন্টের ২৬ নম্বর বাছাইয়ের কাছে এই ম্যাচ বের করতে সময় লেগেছে ২ ঘণ্টা ১৩ মিনিট। গোটা ম্যাচে লোপেজের ১১০ পয়েন্টের তুলনায় বিশ্বের ৯৭ নম্বর সোমদেব ৯৭টি পয়েন্ট জেতেন। ফলে লড়াই যে হাড্ডাহাড্ডি হয়েছে, তা বলাই বাহুল্য।
শেষ রক্ষা হল না সোমদেবের। ছবি: এপি।
২টি ব্রেক পয়েন্ট পেয়ে প্রথম সেটেই জাঁকিয়ে বসার সুযোগ পেয়েছিলেন ২৮ বছরের সোমদেব। কিন্তু তা কাজে লাগাতে পারেননি তিনি। অন্য দিকে, মাত্র একটি সুযোগেই প্রথম সেটে এগিয়ে যান লোপেজ। দ্বিতীয় সেটে তিনটি ব্রেক পয়েন্ট পান লোপেজ। কিন্তু জোরদার লড়াই করে দু’টি পয়েন্ট বাঁচালেও সেট বাঁচাতে ব্যর্থ হন সোমদেব। তৃতীয় সেটে দুরন্ত ভাবে ফিরে এসে লোপেজকে কড়া লড়াইয়ে ফেলেন তিনি। দু’জনেই দু’টো করে ব্রেক পয়েন্ট কাজে লাগিয়ে ম্যাচ টাইব্রেকারে নিয়ে যান। কিন্তু টাইব্রেকারে সহজেই সোমদেবকে হারিয়ে ম্যাচ বার করে নেন লোপেজ।

রাজ্যসভার নির্বাচন ৭ ফেব্রুয়ারি
রাজ্যসভার ৫৫টি আসনে সদস্য নির্বাচন হবে আগামী ৭ ফেব্রুয়ারি। সোমবার নির্বাচন কমিশনের তরফে এ কথা জানিয়ে বলা হয়েছে, নিয়মানুযায়ী সেই দিনই নির্বাচনের ফলাফল ঘোষিত হবে। চলতি বছরে ২ থেকে ১৪ এপ্রিলের মধ্যে রাজ্যসভার যে ক’টি আসন শূন্য হবে তারও নির্বাচন ওই দিন হবে। মহারাষ্ট্রের সাতটি আসন ছাড়াও তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের ছ’টি করে, পশ্চিমবঙ্গ ও বিহারে পাঁচটি করে, ওড়িশা, গুজরাতে চারটি করে এবং অসম, মধ্যপ্রদেশ ও রাজস্থানে তিনটি করে আসনের জন্য এই নির্বাচন হবে। এ ছাড়া ছত্তীসগঢ়, হরিয়ানা ও ঝাড়খণ্ডে দু’টি করে এবং হিমাচল প্রদেশ, মেঘালয় ও মণিপুরে একটি করে আসন সাংসদ নির্বাচিত হবেন। কমিশনের তরফে জানানো হয়েছে, আগামী ২১ জানুয়ারি এই নির্বাচনের নোটিশ দেওয়া হবে। মনোনয়নপত্র শেষ দিন ২৮ জানুয়ারি। ২৯ তারিখ পর্যন্ত মনোনয়নপত্র খতিয়ে দেখা হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৩১ জানুয়ারি।

হুগলি নদী থেকে উদ্ধার যুবকের পচাগলা দেহ
হুগলি নদী থেকে মঙ্গলবার সকালে এক যুবকের পচাগলা দেহ উদ্ধার করেছে রিভার ট্রাফিক পুলিশ। তবে এ দিন রাত পর্যন্ত দেহটি শনাক্ত হয়নি। কলকাতা পুলিশ সূত্রের খবর, এ দিন সকাল সাড়ে ১১টা নাগাদ বেগুনি রংয়ের ফুল সোয়েটার, নীল রংয়ের জিনস ও সাদা মোজা পরা অবস্থায় ওই যুবককে উত্তর দিকের একটি ঘাটের কাছে ভেসে যেতে দেখেন রিভার ট্রাফিকের টহলরত কর্মীরা। দেহটিকে একটি নৌকার পিছনে বেঁধে বাবুঘাটের কাছে বাজে কদমতলা ঘাটে নিয়ে আসা হয়। খবর দেওয়া হয় উত্তর বন্দর থানায়। দেহটি প্রাথমিক ভাবে দেখে পুলিশের অনুমান, বছর পঁয়তাল্লিশ বয়সী ওই যুবকের বেশ কয়েক দিন আগে মৃত্যু হতে পারে। তাঁর শরীরের অনেক অংশেই মাংস ছিল না। হাত ও পায়ের হাড়ও বেরিয়ে গিয়েছে বলে পুলিশ জানায়। ওই যুবক জলে ডুবে মারা গিয়েছেন, না তাঁকে খুন করে নদীতে ফেলে দেওয়া হয়েছে তা এখনও নিশ্চিত করে জানতে পারেনি পুলিশ। দেহ ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে। পুলিশ জানায়, ময়না-তদন্তের রিপোর্ট পাওয়ার পরেই মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

ফের মেট্রোতে আত্মহত্যা
ফের মেট্রোর লাইনে অপমৃত্যু। মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়, মঙ্গলবার দুপুর ২টো নাগাদ কবি সুভাষগামী একটি মেট্রো রবীন্দ্র সদন স্টেশনে ঢোকার সময় নামে এক ব্যক্তি তার সামনে ঝাঁপ দেন। তাঁর নাম সামসের আলি (৬০)। তাঁকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে এসএসকেএম হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। ওই ঘটনার জেরে প্রায় পনেরো মিনিট ডাউন লাইনে মেট্রো চলাচল বন্ধ থাকে। দুপুর সওয়া ২টো নাগাদ ফের পরিস্থিতি স্বাভাবিক হয় বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.