টাটকা খবর
সংঙ্কটমুক্ত না হলেও স্থিতিশীল মহানায়িকা
তাঁর সেরে ওঠার জন্য প্রার্থনা করছে আপামর বাঙালি। সেই বার্তা নিয়েই শুক্রবার সন্ধ্যা পৌনে সাতটা নাগাদ হাসপাতালে মহানায়িকা সুচিত্রা সেনকে দেখতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় আড়াই ঘণ্টা তিনি ছিলেন। এ দিন রাতে মুখ্যমন্ত্রীকে পাশে নিয়ে চিকিত্সক সুব্রত মৈত্র জানিয়েছেন, মহানায়িকার শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। যদিও তাঁকে এখনই বিপন্মুক্ত বলা যায় না। তাঁর অভিমত, মহানায়িকার হৃদস্পন্দনের হার ও রক্তচাপ স্থিতিশীল আছে মানেই যে বিপদ কেটে গিয়েছে, এমনটা ভাবার কোনও কারণ নেই৷ তাঁর শ্বাসকষ্টের সমস্যা এখনও রয়ে গিয়েছে। রক্তে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় তাঁর অক্সিজেন নির্ভরতা কমানো যায়নি। নেবুলাইজেশন, নন-ইনভেসিভ ভেন্টিলেশন এবং ফিজিওথেরাপি করে তাঁকে সাময়িক স্বস্তি দেওয়ার চেষ্টা করা হচ্ছে। তবে শরীরের অন্যান্য অঙ্গপ্রতঙ্গ ঠিকঠাক কাজ করায় তাঁর অবস্থা স্থিতিশীল বলা হচ্ছে। এমনকী, শরীরে নিউমোনিয়া বা অন্য কোনও সংক্রমণের উপসর্গও মেলেনি। সুব্রতবাবু জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর সঙ্গে মহানায়িকার কথা হয়েছে। সে সময় তাঁর মেয়ে ও দুই নাতনি ছিলেন। তিনি চেয়ারে বসতেও চেয়েছিলেন, কিন্তু শরীর দুর্বল থাকার কারণে তাঁকে অনুমতি দেওয়া হয়নি।
এ দিন বিকেলের দিকে সুচিত্রার অবস্থার অবনতি হয়। রক্তে অক্সিজেনের পরিমাণ কমে গিয়েছিল। তড়িঘড়ি তাঁকে ‘মেডিক্যাল সাপোর্ট’ দেওয়ায় রাতের দিকে অবস্থার এই উন্নতি হয় বলে জানিয়েছেন চিকিত্সকেরা।

দেশে ফিরছেন দেবযানী খোবরাগাড়ে
তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগকে ‘মিথ্যা ও ভিত্তিহীন’ বলে উড়িয়ে দেশে ফেরার বিমান ধরলেন দেবযানী খোবরাগাড়ে। পরিচারিকার বেতন সংক্রান্ত বিতর্কে খোবরাগাড়েকে নিউ ইয়র্কের ডেপুটি কনসাল জেনারেলের পদ থেকে সরিয়ে রাষ্ট্রপুঞ্জে ভারতীয় দূতাবাসে নিয়োগ করা হয়। কিন্তু ২০ দিন পার হয়ে গেলেও আমেরিকা এখনও দেবযানীর ভিসার আবেদনে ছাড়পত্র দেয়নি। ওই ভিসা দেওয়া হলে পরবর্তীকালে যে কোনও ধরনের গ্রেফতারি এড়ানো সম্ভব হবে তাঁর পক্ষে। গত মঙ্গলবার তাঁর বিরুদ্ধে চলা মামলার শুনানি এক মাসের জন্য পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিলেন দেবযানীর আইনজীবী ড্যানিয়েল আরশ্যক। বৃহস্পতিবার সেই আবেদন খারিজ করে দেয় মার্কিন আদালত। এর পরেই দেবযানীকে ভারতে ফিরিয়ে আনতে রাষ্ট্রপুঞ্জ থেকে দিল্লিতে বদলির সিদ্ধান্ত নেয় বিদেশমন্ত্রক।
তবে দেশে ফিরে গেলেও তাঁর বিরুদ্ধে মামলা চলবে বলে জানিয়েছেন মার্কিন আইনজীবী প্রীত ভারারা। তিনি বলেন, ‘‘দোষী হলেও আইনি রক্ষাকবচ থাকায় তাঁর কাছে আমেরিকা ছাড়ার জন্য কৈফিয়ত তলব করা হবে না। আমেরিকায় ফিরলে আদালতের মুখোমুখি হতেই হবে তাঁকে।’’এ দিন গত এক মাস ধরে চলা ঘটনায় তাঁর পাশে থাকার জন্য সরকার ও দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন দেবযানীর বাবা উত্তম খোবরাগাড়ে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘‘ভারতের নিজস্ব আইন আছে এবং আমরা সেই আইনের প্রতি শ্রদ্ধাশীল। দেবযানী অপরাধ করে থাকলে বিচারের জন্য দেশের আইনই যথেষ্ট।’’

ডিসেম্বরে লগ্নি বাড়ল শেয়ার নির্ভর ফান্ডে
দেশের শেয়ার বাজার ছন্দে ফিরছে। আর এর হাত ধরেই ডিসেম্বরে শেয়ার নির্ভর (ইক্যুইটি) মিউচুয়াল ফান্ড প্রকল্পগুলিতে লগ্নিও বেড়েছে অনেকটাই। অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ডস (অ্যামফি)-এর পরিসংখ্যান অনুসারে গত মাসে এই ক্ষেত্রে লগ্নি হয়েছে ১,০৫৯ কোটি টাকা। ২০১১-র সেপ্টেম্বরের পর যা সবচেয়ে বেশি। ওই সময়ে তার পরিমাণ ছিল ১,৪০১ কোটি।
গত বছরের শেষ দিকে দেশের বাজার কিছুটা হলেও ঘুরে দাঁড়ানোয়, মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি শেয়ার নির্ভর বিভিন্ন ফান্ডে তুলনায় বেশি অর্থ ঢেলেছে। পাশাপাশি, নতুন কয়েকটি ইক্যুইটি ফান্ড বাজারে আসাও এই বৃদ্ধিতে ইন্ধন জুগিয়েছে। তবে পুরো ২০১২ জুড়ে শেয়ার নির্ভর ফান্ডগুলি থেকে বিনিয়োগকারীরা ৮,৭০০ কোটি টাকার বেশি অর্থ সরিয়ে নিয়েছেন।

কোর কমিটির বৈঠকের আগে প্রধানমন্ত্রী-রাহুল বৈঠক
কংগ্রেস কোর কমিটির বৈঠকের আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে দেখা করলেন কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গাঁধী। কংগ্রেস সূত্রে খবর, দুর্নীতি বিরোধী বিল-সহ বিভিন্ন বকেয়া বিল পাশ করানোর জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন রাহুল। তাত্পর্যপূর্ণ ভাবে এ দিনই ওড়িশায় ইস্পাত কারখানা করার জন্য পস্কোকে সবুজ সঙ্কেত দিয়েছে কেন্দ্র। প্রায় ৮ বছর টানাপোড়েনের পর অনুমোদন পেল ৫২ হাজার কোটির এই প্রকল্প। আসন্ন লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার স্ক্রিনিং কমিটি তৈরি করেছিলেন রাহুল গাঁধী। পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত কমিটির শীর্ষে রাখা হয়েছে সুশীলকুমার শিন্দেকে। কমিটিতে রয়েছেন রাহুল-ঘনিষ্ঠ মনিক টেগোর।

২৬ জানুয়ারির মধ্যে এক কোটি সদস্য সংগ্রহের লক্ষ্যে নামল আম আদমি পার্টি
দিল্লি বিধানসভায় অভাবনীয় সাফল্যের রেশ ধরে রাখতে শুক্রবার থেকেই দেশ জুড়ে সদস্য সংগ্রহ অভিযান শুরু করল আম আদমি পার্টি। লোকসভা ভোটে দলকে শক্তিশালী করতে ২৬ জানুয়ারির মধ্যে এক কোটি সদস্য সংগ্রহের লক্ষ্যমাত্রা স্থির করেছে আপ। এ দিন আপের ‘ম্যায় ভি আম আদমি’ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘‘২৬ জানুয়ারির মধ্যে এক কোটি সমর্থক সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও তার পরেও এই সদস্য সংগ্রহ অভিযান চলবে। অনলাইনে তিন লক্ষ সমর্থক ইতিমধ্যেই নথিভুক্ত হয়েছেন।’’
সদস্য সংগ্রহ অভিযানের সূচনায় কেজরিওয়াল। ছবি: পিটিআই।
প্রকল্পের সাফল্যের উপর লোকসভা ভোটে দলের স্ট্র্যাটেজি নির্ভর করবে বলেও জানান তিনি। একটি মোবইল নম্বর দিয়ে কেজরিওয়াল বলেন আগ্রহী ব্যক্তি এই নম্বরে নিজের নাম, এলাকার এসটিডি কোড এবং বিধানসভা ক্ষেত্রের নাম লিখে এসএমএস করলেই আপের সদস্য হিসাবে তাঁর নাম নথিভুক্ত হয়ে যাবে। নম্বরটিতে মিসড কল করলেও আপের তরফ থেকে যোগাযোগ করা হবে। তবে একটি ফোন নম্বর থেকে এক জনের নামই নথিভুক্ত করা যাবে।
দিন কয়েক আগে আপের সদর দফতরে কিছু দুষ্কৃতীর হামলার ঘটনায় অরবিন্দ কেজরিওয়ালকে জেড প্লাস নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এ দিন সেই নিরাপত্তা নিতে অস্বীকার করেছেন দিল্লির নবনিযুক্ত মুখ্যমন্ত্রী। তবে তাঁর অজান্তেই তাঁকে নিরাপত্তা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে। তিনি বলেন, ‘‘দিল্লির মুখ্যমন্ত্রী এক জন ভিভিআইপি এবং তাঁর নিরাপত্তার দায়িত্ব কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকেরই।’’

মোদীর প্রশংসায় কিরণ বেদী
নরেন্দ্র মোদীর প্রশংসায় এ বার ব্যাট ধরলেন কিরণ বেদী। অণ্ণা শিবিরের এই প্রাক্তন আইপিএস দুর্নীতি মুক্ত সরকার গড়তে কার্যত মোদীকেই ভোট দিতে আহ্বান জানালেন। বৃহস্পতিবার রাতে টুইটারে তিনি জানান, ‘‘আমার কাছে দেশ সবার আগে। দুর্নীতি মুক্ত সরকার গড়তে অভিজ্ঞতার প্রয়োজন। এ ক্ষেত্রে বিজেপিই আমার প্রথম পছন্দ। আমার ভোট নরেন্দ্র মোদীই পাবেন।’’
কিরণ বেদীর এই ট্যুইটের পরে তাঁর বিজেপিতে যোগ দেওয়া উচিত বলে মন্তব্য করেন সুব্রক্ষ্মণ্যম স্বামী। তিনি বলেন, ‘‘এখনই বিজেপিতে যোগ দেওয়া উচিত কিরণ বেদীর। লোকসভা ভোটে দলের তাঁকে প্রার্থীও করা উচিত।’’ সরকার গড়তে অভিজ্ঞতার প্রয়োজন বলে তিনি যে আসলে আম আদমি পার্টির বিরোধিতা করেছেন তাও বলেন তিনি।
তবে বিজেপির হয়ে তিনি যে কোনও প্রচার করবেন না তা শুক্রবার স্পষ্ট করে দিয়েছেন কিরণ। এ দিন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘‘দেশের এক জন সাধারণ ভোটার হিসাবে নিজের বক্তব্য জানিয়েছি মাত্র। এর সঙ্গে বিজেপিতে যোগ দেওয়ার কোনও সম্পর্ক নেই।’’ তাঁর কথায়: ‘‘আম আদমি পার্টি সবে পথ চলা শুরু করেছে। তাদের আরও অভিজ্ঞতার প্রয়োজন।’’ কিরণের মন্তব্যের পরে অরবিন্দ কেজরিওয়ালের প্রতিক্রিয়া: ‘‘এক জন স্বাধীন নাগরিক কাকে ভোট দেবেন সেটা তাঁর একান্ত ব্যক্তিগত বিষয়। এ ব্যাপারে আমার কোনও মতামত নেই।’’

কলকাতায় তাপমাত্রা ১২.১, কুয়াশায় বন্ধ বিমান চলাচল
কলকাতায় শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝার বাধা কাটতে গত দু’দিনই পারদ নিম্নমুখী হয়েছিল। তবে বৃহস্পতিবারের তুলনায় এ দিনের তাপমাত্রা আছে এক ডিগ্রি বেশি। মধ্য ভারতে ঘূর্ণাবর্তের জেরে ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে মৌসম ভবন।
কুয়াশায় বিপর্যস্ত জনজীবন ও রেল। ছবি: জয়দীপ বন্দ্যোপাধ্যায়।
কুয়াশার জেরে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে বন্ধ বিমান চলাচলও। অসংখ্য যাত্রী আটকে রয়েছেন বিমান বন্দরে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানান, সকাল ন’টা নাগাদ জেট এয়ারওয়েজের শিলচরগামী একটি বিমানই উড়েছে কলকাতা থেকে। কুয়াশার জেরে সকালে দেরিতে চলেছে বেশ কিছু লোকাল ও দূরপাল্লার ট্রেন। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক বলে জানিয়েছেন রেল কর্তৃপক্ষ। পূর্ব রেল সূত্রে খবর, প্রায় ৫ ঘণ্টা দেরিতে চলছে কামরূপ এক্সপ্রেস। দেরিতে চলছে তিস্তা-তোর্সা ও উত্তরবঙ্গ এক্সপ্রেস।

নিউ টাউনে কল সেন্টার কর্মীর দেহ উদ্ধার
নিউ টাউনে রামকৃষ্ণপল্লির একটি পুকুরে এক কল সেন্টার কর্মীর দেহ উদ্ধার হল শুক্রবার সকালে। পুলিশ সূত্রে খবর, মৃতের নাম দীপ্তরঞ্জন বেহেরা। ওড়িশার ভদ্রকের এই বাসিন্দা সল্টলেকে একটি কল সেন্টারে কাজ করতেন। রামকৃষ্ণপল্লির একটি মেসে চার বন্ধুর সঙ্গে থাকতেন তিনি। বৃহস্পতিবার রাতে খাওয়া সেরে শুয়েছিলেন তিনি। এ দিন সকালে বাড়ির পাশের একটি পুকুর থেকে তাঁর দেহ উদ্ধার হয়। পুলিশ জানিয়েছে, তাঁর দেহে আঘাতের কোনও চিহ্ন নেই। তবে মৃত্যুর কারণ নিয়ে কিছু জানায়নি তারা। দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

পেন্ডুলামের মতো দুলছে ম্যাচের ভাগ্য, ব্যাকফুটে বাংলা
ইডেনে ম্যাচের সঙ্গে দু’দলের ভাগ্য যেন ঘড়ির পেন্ডুলামের মতো দুলছে। প্রথম সেশনে বাংলা ভাল জায়গায় থাকলেও দ্বিতীয় সেশনেই চিত্রটা বদলে গেল। চা পানের বিরতিতে ৪৬ রানে ৪ উইকেট হারিয়ে রীতিমতো ব্যাকফুটে বাংলা।
শুক্রবার রঞ্জি কোয়ার্টার ফাইনালে তৃতীয় দিনের প্রথম সেশনে বাংলার পেসারদের দাপুটে বোলিংয়ে ধরাশায়ী হয়েছিল রেল। ২৫.৩ ওভার, পাঁচ উইকেট এবং ৮১ রান। এটা যদি রূপকথা হয়, তবে তার নায়ক অশোক দিন্দা। বৃহস্পতিবারের তিন উইকেটের সঙ্গে এ দিন নিলেন আরও তিনটি উইকেট। বাকি দুই উইকেট ভাগ করে নিলেন শিবশঙ্কর পাল ও সৌরভ সরকার। যার নিট ফল প্রথম ইনিংসে ৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলা। ৩১৪ রানে গুটিয়ে যায় রেলের প্রথম ইনিংস।

নায়ক। ছবি: পিটিআই।
বৃহস্পতিবার বাংলা ম্যাচের রাশ হাতে নিলেও, দুই ব্যাটসম্যান অরিন্দম ঘোষ ও মহেশ রাওয়াতের ব্যাটিং বিক্রমে দিনের শেষে হাসিমুখেই মাঠ ছেড়েছিল রেল। প্রথম দিন থেকেই সকালের আর্দ্র আবহাওয়ায় ইডেনের সবুজ উইকেটে পেস বোলাররা সুবিধা পেয়ে এসেছে। গত দিনও প্রথম সেশনে ৪ উইকেট নিয়েছিলেন দু’দলের পেসাররা। তবে এ দিন দ্বিতীয় সেশনেও রেলওয়ের পেসাররা দাপট বজায় রাখলেন। প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া অনুরীত ইতিমধ্যেই ৩ উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে ৯৭ রান করে দলের নিশ্চিত পতন বাঁচানো সুদীপ চট্টোপাধ্যায় ৮ রানে ফিরে গিয়েছেন। দুই ওপেনারের মোট সংগ্রহ ৫। সুবিধা করতে পারেননি শুভময় দাসও। দিনের শেষে বাংলার স্কোর ৪ উইকেটে ১৩৩ রান। ৬৩ ও ৩১ রান করে অপরাজিত রয়েছেন যথাক্রেমে লক্ষ্মীরতন শুক্ল এবং ঋদ্ধিমান সাহা। পঞ্চম উইকেটে ৯৩ রানের পার্টনারশিপ গড়ে পরিস্থিতি কিছুটা সামাল দিয়েছে এই জুটি। আগামী কাল এঁদের টিকে থাকার উপর নির্ভর করবে বাংলার ভাগ্য।

সাহসিকতার জন্য স্কুলছাত্রকে মরণোত্তর পুরস্কারের সুপারিশ পাকিস্তানে
নাম এয়েতজাজ হাসান। বয়স ছিল মাত্র ১৩। কিন্তু তার সাহসিকতায় হার মানতে বাধ্য হয়েছিল বিস্ফোরণে স্কুল ওড়াতে আসা সন্ত্রাসবাদী। ঘটনাটি ঘটেছে পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রদেশে। রাজ্যের পুলিশ প্রধান নাসির দুরানি মুখ্যমন্ত্রীর কাছে চিঠি লিখে সাহসিকতার জন্য মরণোত্তর পুরস্কার দেওয়ার জন্য এয়েতজাজের নাম প্রস্তাব করেছেন।
কী হয়েছিল সে দিন?
অন্যন্য দিনের মতো স্কুলে আসছিল ১৩ বছরের এয়েতজাজ হাসান। স্কুল থেকে প্রায় ৫০০ ফুট দূরে এক ব্যক্তিকে দেখে সন্দেহ হয় তার। দাঙ্গা বিধ্বস্ত এলাকায় বাড়ি হওয়ার সুবাদে সহজেই সে বুঝে যায় ওই ব্যক্তি স্কুলে বিস্ফোরণ ঘটাতে চলেছে। সে সময় ওই সন্ত্রাসবাদীকে জাপটে ধরে এয়েতজাজ। বেগতিক বুঝে বিস্ফোরকের জ্যাকেট পরে আসা ওই সন্ত্রাসবাদী স্কুলের বাইরেই ডিটোনেটর টিপে বিস্ফোরণ ঘটায়। সঙ্গে সঙ্গে মৃত্যু হয় এয়েতজাজের। নিজের প্রাণের বিনিময়ে স্কুলে থাকা প্রায় দু’হাজার ছাত্রের প্রাণ বাঁচায় সে।
এয়েতজাজের বাবা মুজাহিদ আলি মধ্যপ্রাচ্যে একটি সংস্থার কর্মী। ছেলের মৃত্যুতে দেশে ফিরে তাঁর মন্তব্য, “আমি ছেলের মৃত্যুতে শোক পালন করতে দেশে ফিরিনি, ফিরেছি তার জীবনকে সম্মান জানাতে। এয়েতজাজের মৃত্যুতে তার মা খুব কান্নাকাটি করেছিলেন। কিন্তু আমার ছেলে অনেক মাকে তাঁদের কোল খালি হওয়ার হাত থেকে বাঁচিয়েছে। দেশের জন্য আমার দ্বিতীয় ছেলেকেও উত্সর্গ করতে রাজি। আমি গর্বিত, আমি এয়েতজাজের বাবা।”

বাংলাদেশে পুনর্নির্বাচনের আগে ৮ কেন্দ্রে মোতায়েন সেনা
হিংসা বিধ্বস্ত বাংলাদেশে আট কেন্দ্রে পুনর্নির্বাচনের পরের দিন (১৭ জানুয়ারি) পর্যন্ত সংশ্লিষ্ট কেন্দ্রগুলিতে সশস্ত্র বাহিনী মোতায়েন রাখার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। শুক্রবার আইএসপিআর এই সিদ্ধান্তের কথা জানিয়ে বলে, নির্বাচন চলাকালীন হিংসা ও বিরোধীদের অবরোধের কারণে দিনাজপুর-৪, কুড়িগ্রাম-৪, বগুড়া-৭, যশোহর-৫, লক্ষ্মীপুর-১, গাইবান্ধা-১,৩ ও ৪ এই আটটি কেন্দ্রে ভোটগ্রহণ করা যায়নি। আগামী ১৬ জানুয়ারী এই কেন্দ্রগুলিতে পুনর্নির্বাচন রয়েছে। সুষ্ঠু ও অবাধ নির্বাচন সুনিশ্চিত করতে সেনা মোতায়েন রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
অন্য দিকে, বিরোধীদের অবরোধ কর্মসূচি দু’ দিনের জন্য স্থগিত হওয়ায় সমস্ত দূরপাল্লার বাস জাতীয় সড়কে নামায় তীব্র জানযট তৈরি হয়েছে। এ দিন সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম জাতীয় সড়কে প্রায় ২৫ কিলোমিটার রাস্তা জানযটের কারণে বহু ক্ষণ স্তব্ধ হয়েছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.