টাটকা খবর
আজ শহরের শীতলতম দিন

জবুথবু।—নিজস্ব চিত্র।
বৃহস্পতিবার ছিল কলকাতার এই মরসুমের শীতলতম দিন। এ দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৩ ডিগ্রি সেন্টিগ্রেড। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝার বাধা কাটতে বুধবারই পারদ নিম্নমুখী হয়েছিল। তবে বুধবারের তুলনায় এ দিন তাপমাত্রা আরও এক ডিগ্রির বেশি নেমে যায়। আবহাওয়া দফতর আরও জানিয়েছে, রাজ্যের সর্বত্রই তাপমাত্রা নিম্নমুখী। বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, বর্ধমানের শিল্পাঞ্চল-সহ প্রায় সমস্ত জেলায় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে নীচেই ছিল। তবে আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কমার বিশেষ সম্ভাবনা নেই।

দুর্নীতিমুক্ত সরকার গড়তে ‘জনতা-দরবার’ গঠন অরবিন্দ কেজরিওয়ালের
নিজের সরকারের ‘দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ ভাবমূর্তি’ গড়ে তুলতে বৃহস্পতিবার আরও একটি পদক্ষেপ করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দুর্নীতি দমনে কড়া ব্যবস্থা হিসেবে এ দিন ‘জনতা দরবার’ গঠনের কথা ঘোষণা করলেন তিনি। প্রত্যেক দিন সকাল সাড়ে ন’টা থেকে ১১টা পর্যন্ত এই জনতার দরবার বসবে। বুধবারই তিনি সরকারের সঙ্গে সরাসরি যোগাযোগের জন্য একটি টোল-ফ্রি নম্বর প্রকাশ করেছিলেন। রাজ্য সরকারের যে কোনও দফতর সম্পর্কে নাগরিকদের অভিযোগ থাকলে এই নম্বরে তা জানানো যাবে বলে জানিয়েছিলেন তিনি। জনলোকপাল বিল খতিয়ে দেখতে মুখ্যসচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও এ দিন জানান তিনি। ১৫ জানুয়ারির মধ্যে সেই কমিটি রিপোর্ট জমা দেবে।
এ দিকে বৃহস্পতিবার আপে যোগ দিলেন প্রবীণ সাংবাদিক আশুতোষ। তিনি একটি হিন্দি বৈদ্যুতিন মাধ্যমে কার্যকরী সম্পাদক পদে কর্মরত ছিলেন। আম আদমি পার্টির মহারাষ্ট্রের আহ্বায়ক অঞ্জলি দামানি জানিয়েছেন, শীঘ্রই আপে যোগ দিতে পারেন সমাজকর্মী মেধা পটেকর। তাঁর সঙ্গে আপ নেতা যোগেন্দ্র যাদবের কথাও হয়েছে বলে জানিয়েছেন অঞ্জলি দেবী। যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেননি বলে জানিয়েছেন মেধা।

ব্ল্যাকবেরিতে ২৫ কোটি ডলার ঢালবে ফেয়ারফ্যাক্স
ধুঁকতে থাকা স্মার্টফোন বহুজাতিক ব্ল্যাকবেরিতে আরও ২৫ কোটি ডলার ঢালবে ভারতীয় বংশোদ্ভূত প্রেম বৎসের সংস্থা ফেয়ারফ্যাক্স ফিনান্সিয়াল হোল্ডিংস। গত বছর সেপ্টেম্বরে কানাডার ওই স্মার্টফোন নির্মাতাকে কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছিল যারা।
বৃহস্পতিবার এক বিবৃতিতে ব্ল্যাকবেরি জানিয়েছে, আগামী ১৬ জানুয়ারির মধ্যেই আরও ২৫ কোটি ডলারের কনভার্টিবল ডিবেঞ্চার (ঋণপত্র) কিনবে ফেয়ারফ্যাক্স। পরে যা বদলে নেওয়া যাবে সংস্থার শেয়ারে।
গত সেপ্টেম্বরে কথা হয়েছিল যে, অ্যাপল, গুগল, স্যামসাং-এর মতো সংস্থার কাছে ক্রমশ বাজার হারাতে থাকা স্মার্ট ফোন বহুজাতিকটিকে শেয়ার-পিছু ৯ ডলার দরে কিনে নেবে ফেয়ারফ্যাক্স। এ জন্য মোট ৪৭০ কোটি ডলার উপুড় করবে কানাডার বিমা ও আর্থিক পরিষেবা সংস্থাটি। কিন্তু পরে সেই পরিকল্পনা বাতিল করতে বাধ্য হয় ব্ল্যাকবেরি। ঠিক হয়, তার বদলে যে সব আর্থিক সংস্থার হাতে ব্ল্যাকবেরির শেয়ার রয়েছে, তাদের কাছ থেকে ডিবেঞ্চারের (ঋণপত্র) মাধ্যমে ১০০ কোটি ডলার তুলবে তারা। ঢেলে সাজার চেষ্টা হবে সংস্থাকে।
তখন ওয়াকিবহাল মহল মনে করেছিল, ফেয়ারফ্যাক্সের নেতৃত্বাধীন কনসর্টিয়াম নির্দিষ্ট সময়সীমার মধ্যে ৪৭০ কোটি ডলার জোগাড় না-করতে পারার কারণেই বিক্রি থমকে গেল ব্ল্যাকবেরির। তবে তখনই জানা গিয়েছিল, টাকা জোগাড়ের জন্য যে ১০০ কোটি ডলারের ডিবেঞ্চার তারা ছাড়বে, সংস্থার বৃহত্তম অংশীদার (প্রায় ১০%) হওয়ার দৌলতে তার মধ্যে ২৫ কোটি ডলারের ঋণপত্র কিনবে ফেয়ারফ্যাক্সই। সব মিলিয়ে প্রায় ১০০ কোটি ডলার লগ্নি করতে পারে তারা। পরে ওই ডিবেঞ্চার শেয়ারে বদলে নেওয়ার সুযোগ খোলা রাখা হবে। বিশেষজ্ঞরা মনে করছেন, সেই পরিকল্পনার অঙ্গ হিসেবেই ফেয়ারফ্যাক্সের এই বিনিয়োগ।
উল্লেখ্য, মোবাইলে প্রথম ই-মেল পরিষেবা চালু করে ব্ল্যাকবেরি। সেই অর্থে স্মার্ট ফোনের পথিকৃৎ তারাই। কিন্তু পরে অ্যাপলের আই-ফোন, গুগলের অ্যান্ড্রয়েড এবং তা ব্যবহার করে স্যামসাংয়ের নিত্য-নতুন উদ্ভাবনের সঙ্গে অনেক দিন ধরেই প্রতিযোগিতায় এঁটে উঠতে পারছিল না তারা। ক্রমশ হাতছাড়া হচ্ছিল বাজার। লোকসানের বোঝা কমাতে সংস্থা বাধ্য হচ্ছিল বিপুল সংখ্যায় কর্মী ছাঁটাই করতেও। এই পরিস্থিতিতেই ব্ল্যাকবেরিকে কিনে নেওয়ার প্রস্তাব দেয় ফেয়ারফ্যাক্স। কানাডার ওয়ারেন বাফে হিসেবে খ্যাত বৎস জানান, দীর্ঘ মেয়াদে ব্ল্যাকবেরির ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা উজ্জ্বল বলেই এই বিনিয়োগ করতে আগ্রহী তাঁরা। কিন্তু তার জন্য প্রয়োজনীয় টাকা জোগাড়ে জটিলতা তৈরি হওয়ার কারণেই সম্ভবত অন্তত তখনকার মতো থমকে যায় ব্ল্যাকবেরির হাতবদল।

চার ক্রিকেট সংস্থার কর-ছাড়ের সুবিধা খারিজ
দেশের চার ক্রিকেট অ্যাসোসিয়েশনের কর ছাড়ের সুবিধা ফিরিয়ে নিল কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি)।
পর্ষদ জানিয়েছে, সৌরাষ্ট্র, ভদোদরা, কেরল এবং মহারাষ্ট্র এই চার ক্রিকেট অ্যাসোসিয়েশন কিছু বাণিজ্যিক কার্যকলাপে জড়িয়ে পড়ার কারণেই সুবিধা ফিরিয়ে নেওয়ার এই সিদ্ধান্ত।
গত মাসে সংসদে পেশ করা রিপোর্টে কেন্দ্রীয় কর দফতরকে তুলোধোনা করেছিল সিএজি (ক্যাগ)। তাদের অভিযোগ ছিল, টিভি-সত্ত্ব থেকে ওই চার ক্রিকেট সংস্থা যে আয় করে, তার উপর অকারণে কর ছাড়ের সুবিধা পাচ্ছে তারা। ফলে খোয়াতে হচ্ছে ৩৭ কোটি টাকারও বেশি রাজস্ব। অথচ এই বাণিজ্যিক কাজের জন্য আয়কর ছাড়ের সুবিধা ক্রিকেট সংস্থাগুলির পাওয়ার কথা নয়। তারপরই ওই সুবিধা খারিজ করার কথা ঘোষণা করল কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ।

প্রাথমিক ধাক্কা সামলে পাল্টা জবাব রেলের
কথায় আছে সকাল দেখে বোঝা যায় দিনটা কেমন যাবে। কিন্তু বাংলার জন্য ঠিক তেমনটা হল না। না হলে মাত্র ৪২ রানে রেলের ৫ উইকেট ফেলে দেওয়ার পরও বাংলা তার সুবিধা তুলতে পারল না। বৃহস্পতিবার রঞ্জির কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় দিনে নিঃসন্দেহে বলা যায় অ্যাডভান্টেজ রেল। সৌজন্য রেলের দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান মহেশ রাওয়াত এবং অরিন্দম ঘোষ। তাঁরা দু’জনই নিশ্চিত পতনের হাত থেকে দলকে শুধু টেনেই তুললেন না, প্রথম ইনিংসে বাংলার থেকে মাত্র ৮৪ রান দূরে এনে দাঁড় করালেন।
এ দিন শুরুতে টেল এন্ডারদের সঙ্গে নিয়ে প্রথম ইনিংসে বাংলাকে ৩০০-র গণ্ডি পেরোতে সাহায্য করেন ঋদ্ধিমান। শেষ দুই ব্যাটসম্যান অশোক দিন্দার সঙ্গে ৪৬ ও শিবশঙ্কর পালের সঙ্গে ৩৮ রানের পার্টনারশিপ গড়েন তিনি। যা বাংলার যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ রানের পার্টনারশিপ। ৮৭ রানে কৃষ্ণকান্ত উপাধ্যায়ের বলে রেল অধিনায়ক মুরলি কার্তিকের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন ঋদ্ধি।
বেলাইন রেলকে সামলাল মহেশ রাওয়াতের শতরান। ছবি: শঙ্কর নাগ দাস।
জবাবে ব্যাট করতে নেমে ১৩ রানে প্রথম উইকেট হারায় রেল। দিন্দার বলে বোল্ড হন ওপেনার পাউনিকর। ২৮ রানে অন্য ওপেনার শুক্লকে ফেরান শিবশঙ্কর। তার পর থেকে নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে রেল। ৪২ রানের মধ্য পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে ধুঁকতে থাকা রেলকে তখন অক্সিজেন জোগান দিনের শেষে রেলের অপরাজিত দুই ব্যাটসম্যান অরিন্দম ঘোষ ও মহেশ রাওয়াত। রীতিমতো মারমুখী মেজাজে ব্যাট করে মাত্র ১২৫ বলে ১০৫ রান করেন মহেশ। তাঁর ইনিংসটি ১৮টি চার ও একটি ছয় দিয়ে সাজানো ছিল। অন্য দিকে ১৬৭ বলে ৭৮ রানের ধৈর্যশীল ইনিংস খেলেন অরিন্দম। অশোক দিন্দা ও শিবশঙ্কর পাল ইডেনের সবুজ উইকেটকে কাজে লাগিয়ে যে ‘ম্যাজিক’ দেখাতে শুরু করেছিলেন, দিনের শেষে তা একেবারে হাওয়ায় মিলিয়ে গিয়েছে। তৃতীয় দিনের শুরুতে বোলাররা যদি দ্রুত উইকেট ফেলার কাজটি না করতে পারেন, তবে বাংলার কলাপে দুঃখ রয়েছে।

মাঠে ফিরেই জোড়া গোল মেসির
চোট সারিয়ে মাঠে ফিরেই স্বমহিমায় লিওনেল মেসি। প্রায় দু’মাস পর চোট কাটিয়ে মাঠে ফিরেই কোপা দেল রে-প্রথম লেগের ম্যাচে ‘এল এম টেন’-এর জোড়া গোলের সৌজন্যে ঘরের মাঠে গেটাফের বিরুদ্ধে ৪-০ গোলে জয় পেল বার্সেলোনা। যদিও বার্সা কোচ জেরার্দো মার্তিনো মেসিকে পুরো নব্বই মিনিট মাঠে নামানোর ঝুঁকি নেননি। ৬৩ মিনিটে মিডফিল্ডার আন্দ্রে ইনিয়েস্তার পরিবর্ত হিসাবে মাঠে নামেন মেসি। তখন ২-০ গোলে এগিয়ে ছিল বার্সেলোনা। ম্যাচের অন্য দু’টি গোল করেন স্ট্রাইকার সেস ফাব্রেগাস।

ন্যু ক্যাম্পে প্রথম গোলের পর। ছবি: এএফপি।
ম্যাচের প্রথমার্ধে বার্সার সঙ্গে রীতিমতো পাল্লা দিয়ে লড়ছিল গেটাফে। কিন্তু কিছু সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হয় তারা। ৮ মিনিটের মাথায় ফ্যাব্রেগাসের করা গোলে এগিয়ে গিয়েছিল বার্সা। এ ছাড়া প্রথমার্ধে দলের খেলায় বলার মতো কিছুই ছিল না। পেটের গণ্ডগোলের কারণে নেইমারকে প্রথম এগারোর বাইরে রেখেই দল সাজাতে হয়েছিল মার্তিনোকে। কিন্তু মাঠে মেসির আবির্ভাব হতেই দলের খেলার মানের সঙ্গে স্কোরলাইনও পরিবর্তিত হয়। গেটাফের ডিফেন্ডারদের ভুলে ১৮ গজ বক্সের সামনে একটি বল মেসির পায়ে পড়তেই চকিতে বক্সে ঢুকে বাঁ পায়ের ভলিতে বল জালে জড়ান মেসি। ম্যাচের অতিরিক্ত সময়ে মাঝ মাঠ থেকে বল ধরে একক প্রচেষ্টায় ডিফেন্ডারদের কাটিয়ে ৪-০ করে যান তিনি। কোয়ার্টার ফাইনালে যাওয়াও প্রায় নিশ্চিত বার্সার। এই জয়ে পরের সপ্তাহে দ্বিতীয় লেগের অ্যাথলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে ম্যাচ কার্যত নিয়মরক্ষার হয়ে দাঁড়িয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.