টাটকা খবর
মধ্যমগ্রামের ধর্ষিতা কিশোরীর দেহ নিয়ে শুরু রাজনৈতিক তরজা
মধ্যমগ্রামে মৃত কিশোরীর দেহের দখল নিয়ে মঙ্গলবার রাত পর্যন্ত জটিলতা কাটেনি। এ দিন গভীর রাত অবধি দেহটি নিমতলা ঘাট শ্মশানে শববাহী গাড়িতে রাখা থাকে। শ্মশানে কড়া পুলিশি প্রহরার ব্যবস্থাও করা হয়। এ দিকে কিশোরীর মা বাবা পুলিশকে স্পষ্ট জানিয়ে দেন, দেহটি পরিবারের লোকজনের হাতে ফিরিয়ে না দেওয়া পর্যন্ত সত্কারের অনুমতি তাঁরা দেবেন না। শুধু তাই নয়, পুলিশ প্রশাসনের হাতে ডেথ সার্টিফিকেটও তুলে দেওয়া হবে না বলে জানান তাঁরা।
এ দিন গভীর রাতেও শ্মশানে সাধারণ মানুষ ভিড় দেখা গিয়েছে। অন্য দিকে প্রচুর লোক জড়ো হয়েছে কিশোরীর বাড়িতেও। রয়েছেন পুলিশ প্রশাসনের কর্তারা। ডেথ সার্টিফিকেট নিয়ে বাডি়র লোকজনের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।
এ দিকে সম্পূর্ণ বেআইনি এবং অনৈতিক ভাবে মধ্যমগ্রামের নির্যাতিতা-মৃত কিশোরীর দেহ শ্মশানে নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ করেন সিপিএম নেতা শ্যামল চক্রবর্তী। তাঁর বক্তব্য, “এই রকম ভাবে বাড়ির এক জন লোককেও সামনে না রেখে মৃতদেহ সৎকার নজিরবিহীন ঘটনা। মুখ্যমন্ত্রী অনেক নজিরই গড়ছেন! এটাও গড়লেন! এটা সরকার? দানবের সঙ্গে এর কী পার্থক্য?” ওই কিশোরীর ডেথ সার্টিফিকেট দেখিয়ে শ্যামলবাবু অভিযোগ করেন, “আসল ডেথ সার্টিফিকেট আমাদের কাছে। তা হলে ওরা কী নিয়ে দেহের সৎকার করছে? ওটা কি তা হলে জাল সার্টিফিকেট?” বুধবার বেলা ২টোয় ঘটনার প্রতিবাদে শোকমিছিল হবে বলে জানান তিনি। শ্যামলবাবু বলেন, “আমরা চাই মানুষের ঘৃণা রাজপথে উপচে পড়ুক।”
সোমবার দুপুর সাড়ে ১২টা নাগাদ আর জি কর হাসপাতালেমৃত্যু হয় মধ্যমগ্রামের ধর্ষিতা কিশোরীর। গত ২৩ ডিসেম্বর গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করার পর ওই হাসপাতালে তাকে ভর্তি করা হয়। সেখানে ঠিকমতো চিকিৎসা হচ্ছে না, অপেক্ষাকৃত ভাল হাসপাতাল এসএসকেএম-এ স্থানান্তরিত করার আর্জিও মানছেন না হাসপাতাল কর্তৃপক্ষ, থানায় এই অভিযোগ দায়ের করা হয়েছিল তার পরিবারের পক্ষ থেকে। একই অভিযোগে সোমবার রাজ্যপালের সঙ্গে দেখা করেন সিটু নেতৃত্ব এবং কিছু বিশিষ্ট জন। কিন্তু এ দিনের এই মৃত্যু সমস্ত উদ্যোগেই জল ঢেলে দেয়। ধর্ষকদের ফাঁসি চাই বলে দাবি করেন ওই কিশোরীর বাবা-মা। নির্যাতিতার মরদেহ নিয়ে আগামিকাল মিছিল হওয়ার কথা ছিল। কিন্তু এ দিন আর জি কর হাসপাতাল থেকে তাঁর মরদেহ বাড়ি হয়ে পিস হাভেনের দিকে নিয়ে যাওয়ার সময় দেহের ‘দখল’ নেয় পুলিশ। শ্যামবাজার মোড়ের কাছ থেকে নিমতলা ঘাট শ্মশানে নিয়ে যায় তারা।

বিদ্যুতের দাম ৫০ শতাংশ কমালেন কেজরিওয়াল
সরকার গঠনের চতুর্থ দিনেই প্রতিশ্রুতি অনুযায়ী বিদ্যুতের দাম ৫০ শতাংশ কমিয়ে দিল্লিবাসীকে ফের কিছুটা ‘স্বস্তি’ দিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এরই পাশাপাশি, দিল্লি বিধানসভায় স্পিকারের পদপ্রার্থী হিসেবে জংপুরার বিধায়ক মনিন্দর সিংহ ধীরের নাম ঘোষণা করেছে আপ।
প্রতিশ্রুতি রাখতে সোমবার দিল্লিবাসীকে বিনামূল্যে জল সরবরাহের ঘোষণা করেছিল নব নির্বাচিত সরকার। মঙ্গলবার দিল্লিতে বিদ্যুৎ সরবরাহকারী তিনটি বেসরকারি কোম্পানির হিসাবপত্র পুনরায় অডিট করতে মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন তিনি। ওই অডিট রিপোর্ট কবে পেশ করা হবে সে বিষয়ে মুখ্যমন্ত্রী কোনও সময়সীমা নির্ধারণ করেননি। বৈঠক শেষে এ দিন কেজরিওয়াল ঘোষণা করেন, ৪০০ ইউনিট পর্যন্ত বিদ্যুত্ ব্যবহারের ক্ষেত্রে খরচ কমবে ৫০ শতাংশ। এতে উপকৃত হবেন ২৮ লাখ দিল্লিবাসী। এর ফলে দিল্লি সরকার ২০১৩-’১৪ আর্থিক বছরের জানুয়ারি থেকে মার্চ— তিন মাস পর্যন্ত দু’শো কোটির ছাড় দেবে। তবে দিল্লি সরকারের উপর প্রকৃতপক্ষে ৬১ কোটি টাকার দায়ভার চাপবে দাবি করা হয়েছে।
এ দিন চিকিত্সকের পরামর্শ না মেনে অসুস্থ শরীরেই কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (ক্যাগ) শশীকান্ত শর্মার সঙ্গে দেখা করেন তিনি। এ বিষয়ে সবিস্তার আলোচনার জন্যই ওই বৈঠক ডাকা হয়েছিল। তবে, ক্যাগকে দিয়ে পুনরায় অডিট করানোর ব্যাপারে ওই তিনটি কোম্পানির যদি কোনও বক্তব্য থাকে তবে সে কথা বুধবার সকালের মধ্যে সরকারকে জানাতে হবে বলে জানিয়েছেন কেজরিওয়াল।

সুচিত্রা সেনের শারীরিক অবস্থার সামান্য উন্নতি
সুচিত্রা সেনের শারীরিক অবস্থার সামান্য উন্নতি হয়েছে। মঙ্গলবার তিনি অল্প কথাও বলেছেন। হাসপাতাল সূত্রে খবর, এ দিন তাঁর স্যালাইন বন্ধ করে দেওয়া হয়েছে। স্বাভাবিক খাওয়াদাওয়া করেছেন তিনি। সকাল থেকে স্যুপ, টোস্ট, চিকেন স্ট্যু, গলা ভাত খাওয়ানো হয়েছে। তবে অক্সিজেন এখনও চলছে। রক্তের বেশ কিছু পরীক্ষা করা হয় এ দিনও। চিকিৎসক সুব্রত মৈত্র এবং সমরজিৎ নস্করের নেতৃত্বে চিকিৎসা চলছে সুচিত্রাদেবীর। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, তাঁর অবস্থা এখন স্থিতিশীল। রক্ত পরীক্ষার রিপোর্ট দেখে আগামী দু’-তিন দিনের মধ্যে সুচিত্রাদেবীকে আইটিইউ থেকে কেবিনে স্থানান্তরিত করার কথা ভাবছেন ডাক্তারেরা।

অশান্তি অব্যাহত ঢাকায়

বছরের শেষ দিনেও ঢাকা রইল ঢাকাতেই। মঙ্গলবার সকালে কিছুটা স্বাভাবিক ছন্দে ফিরলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া যায়। এ দিন সকাল ৯টা নাগাদ ঢাকার লক্ষ্মীবাজারে বিএনপি সমর্থকরা তাণ্ডব চালায়। মেহেরপুরে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হন এক জামাত নেতা। রাজশাহিতে তল্লাশি চালিয়ে বিস্ফোরক-সহ দু’জনকে গ্রেফতার করে পুলিশ। বিরোধী দলের ঢাকা অভিযানকে কেন্দ্র করে গত দু’দিন কড়া নিরাপত্তাবলয় তৈরি করা হয়েছিল শহরে। বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। এ দিন বিকেলে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে আসেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা। প্রায় ঘণ্টা দেড়েক বৈঠক হয় তাঁদের। অন্য দিকে, আওয়ামি লিগের জেনারেল সেক্রেটারি সৈয়দ আশরাফুলের সঙ্গে দেখা করেন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিবসন। তবে বৈঠকের বিষয়বস্তু নিয়ে কোনও পক্ষই সংবাদমাধ্যমের কাছে মুখ খোলেননি।
মঙ্গলবার সকাল থেকে রাস্তায় পুলিশি টহল না চললেও নিরাপত্তায় কোনও খামতি রাখেনি সরকার। তবে নিরাপত্তা শিথিল করা হয় নয়া পল্টন ও খালেদা জিয়ার বাড়ির সামনে। তাঁর গুলশনের বাড়ির সামনে থেকে সোমবার রাতে অর্ধেক পুলিশ সরিয়ে নেওয়া হয়। সোমবার এক সাংবাদিক বৈঠকে বিএনপি-র তরফ থেকে বুধবার অর্থাত্ ১ জানুয়ারি থেকে লাগাতার বনধের হুমকি দেওয়া হয়। নির্বাচনের আর মাত্র পাঁচ দিন বাকি। তার আগে বিরোধী দলের বনধের হুঁশিয়ারি নিয়ে নিরাপত্তা আরও আঁটোসাটো করতে উদ্যোগী হয়েছে সরকার। বুধবার নিজের নির্বাচনী কেন্দ্র রংপুর-সহ আরও দু’টি জায়গায় সভা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অশান্তি এড়াতে আগে থেকেই ওই সব কেন্দ্রে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
সোমবার মার্কিন প্রশাসনের মুখপাত্র মেরি হার্ফ বলেন, “সুষ্ঠু নির্বাচনের জন্য বাংলাদেশের সমস্ত বড় রাজনৈতিক দলকে গঠনমূলক আলোচনায় অংশ নিতে হবে। ভোটদানের দেশের মানুষকে মাধ্যমে মত প্রকাশের সুযোগ দিতে হবে।” তিনি আরও জানান, বাংলেদেশে শান্তির পরিবেশ ফিরিয়ে আনতে যথেষ্ট তত্পর আমেরিকা। কিন্তু রাজনৈতিক দলগুলির অসহযোগিতায় হতাশ মার্কিন প্রশাসন। তবে বাংলাদেশের পরিস্থিতির উপর কড়া নজর রাখা হচ্ছে বলে এ দিন জানান হার্ফ।
২০১৪-র ২৪ ফেব্রুয়ারিতে বাংলাদেশে এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা। মার্চে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতা ভাবিয়ে তুলেছে বাংলাদেশ ক্রিকেট অ্যসোসিয়েশনকে। ৪ জানুয়ারি কলম্বোয় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)-এর বৈঠক হবে। ওই দিন এসিসি-র কাছে খেলার নিরাপত্তার বিষয়টি তুলে ধরা হবে হবে জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কার্যকরী সিইও নিজামউদ্দিন চৌধুরী। তিনি বলেন, “ ২০০৮-এ পাকিস্তানে অস্থিরতার মধ্যেও অনুষ্ঠিত হয়েছে এশিয়া কাপ। শ্রীলঙ্কাতেও এ রকম পরিস্থিতির মধ্যে খেলা হয়েছে। আমি আশাবাদী বাংলাদেশও এশিয়া কাপ সুষ্ঠু ভাবেই সম্পন্ন করবে। নিরাপত্তার বিষয়টি পরিবর্তনশীল। পরিস্থিতি বুঝে নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হবে।”

মুখ্যমন্ত্রী-কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব কথা নবান্নে
বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে মঙ্গলবার নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অনিল গোস্বামী। এর আগে মুখ্যসচিব সঞ্জয় মিত্র, স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়, ডিরেক্টর জেনারেল জি এম পি রেড্ডি-সহ রাজ্য পুলিশের একাধিক কর্তার সঙ্গে বৈঠক করেন তিনি। মূলত বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতা ও তার পরিপ্রেক্ষিতে উদ্ভূত পরিস্থিতি নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে।
এ দিন বেলা ১২টা নাগাদ নবান্নে পৌঁছন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। কয়েক দফায় বৈঠক শেষ হতে হতে দুপুর সাড়ে ৩টে বেজে যায়। আগামী ৫ জানুয়ারি বাংলাদেশে সাধারণ নির্বাচন। কিন্তু তার আগে সেখানে লাগাতার রাজনৈতিক হিংসার প্রভাব পড়ছে ভারতের উপরেও। ব্যাপক ভাবে মার খাচ্ছে সীমান্ত বাণিজ্য। সেখানে ব্যাপক ধরপাকড় চলায় বিরোধী বিএনপি এবং নিষিদ্ধ ঘোষিত জামাতে ইসলামির লোকজন এ দেশে আশ্রয় নিতে পারেন বলে আশঙ্কা প্রশাসনের। এর সঙ্গেই বাংলাদেশ থেকে আবার শরণার্থীর স্রোত আসতে পারে। এই কারণে ইতিমধ্যেই বাংলাদেশের সীমান্ত এলাকায় বিএসএফের অতিরিক্ত দু’টি ব্যাটালিয়ন পাঠানো হয়েছে। সমস্ত সীমান্তচৌকিতে নজরদারিও বাড়ানো হয়েছে। বৈঠকে এই সব বিভিন্ন বিষয়ই উঠেছে বলে নবান্ন সূত্রের খবর।

নববর্ষের প্রাক-মুহূর্তে ফের তুষারপাত কাশ্মীরে
মঙ্গলবার দিনের ব্যস্ততম সময়ে ফের তুষারপাত হয় কাশ্মীর ও শ্রীনগরে। এর কারণে বন্ধ করে দেওয়া হয় জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক। আবহাওয়া দফতর সূত্রে খবর, এ দিন কাশ্মীরের তুলনায় শ্রীনগরে তাপমাত্রার পারদ কয়েক ডিগ্রি নীচে নেমে যায়। সবচেয়ে বেশি তুষারপাত হয় পহেলগাঁওতে। প্রায় ২০০ মিলিমিটার (৬ ইঞ্চি) তুষারপাত হয় এখানে। অন্য দিকে, ২ ইঞ্চির মত তুষারপাত হয় শ্রীনগর, কাজিগুন্ড, কুপওয়ারা ও কোকেরনাগে। গুলমার্গেও হালকা তুষারপাত হয়।
শ্রীনগরে সোমবার রাতে এক ধাক্কায় তাপমাত্রা পারদ ৪ ডিগ্রি নীচে নেমে যায়। সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল হিমাঙ্কের ১.৪ ডিগ্রি নীচে। গত এক সপ্তাহ ধরে ভারী তুষারপাতের কারণে কাশ্মীর উপত্যকার স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাপক প্রভাব পড়ে।
শ্রীনগরে ভারী তুষারপাত। ছবি: এএফপি।
ঠান্ডার হাত থেকে মঙ্গলবার কিছুটা রেহাই মিলেছে দিল্লির। এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। সোমবার গত ১৭ বছরের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ভেঙে দিল্লিবাসীর হাড় কাঁপিয়ে দিয়েছিল। আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবারও কনকনে ঠান্ডা থাকবে।
প্রবল শৈত্যপ্রবাহের সঙ্গে বৃষ্টিতে কাবু পঞ্জাব ও হরিয়ানা। এ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হয় চণ্ডীগড়, অমৃতসর, লুধিয়ানা, পাঠানকোট, জলন্ধর, অম্বালা, সোনপত, কারনাল ও কুরুক্ষেত্রে। কৃষি বিশেষজ্ঞদের মতে, গম, আলু, সরষে চাষের ক্ষেত্রে এই বৃষ্টির প্রয়োজন। এ দিনের বৃষ্টিতে পঞ্জাব ও হরিয়ানায় তাপমাত্রার পারদ নেমেছে ঠিকই, কিন্তু হাসি ফুটেছে চাষিদের মুখে।

প্রয়াত প্রাক্তন মন্ত্রী এবং সিপিএম নেতা শৈলেন সরকার
হৃদরোগে আক্রান্ত হয়ে রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা প্রবীণ সিপিআইএম নেতা শৈলেন সরকার প্রয়াত হয়েছেন। মঙ্গলবার সকাল পৌনে ১০টা নাগাদ মালদহের একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৪। এ দিন সকাল সওয়া ৯টা নাগাদ হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন শৈলেনবাবু। সঙ্গে সঙ্গেই তাঁকে ওই হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। দলীয় সূত্রে জানানো হয়েছে, এ দিন বেলা ১টা থেকে ৩টে পর্যন্ত শ্রদ্ধাজ্ঞাপনের জন্য তাঁর দেহ বাসভবনে শায়িত থাকবে। বুধবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত সিপিএম-এর মালদহ জেলার দলীয় কার্যালয়ের সামনে শায়িত রাখার পর বেলা ১টায় সাদুল্লাপুরে শৈলেনবাবুর শেষকৃত্য সম্পন্ন হবে। তিনি নিঃসন্তান ছিলেন। বছর দেড়েক আগে স্ত্রী-ও প্রয়াত হয়েছেন।
বাম আমলে রাজ্যের পরিষদীয় মন্ত্রী ছিলেন শৈলেনবাবু। খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের মন্ত্রীও ছিলেন তিনি। ১৯৬৪ সালে ভারতীয় কমিউনিস্ট পার্টি-র মালদহ জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য হন শৈলেনবাবু। ১৯৭৭ থেকে ’৯১ পর্যন্ত তিনি ছিলেন মালদহের ইংলিশ বাজার কেন্দ্রের বিধায়ক। ২০০১ থেকে পর পর দু’বার তিনি জিতেছিলেন ওই জেলারই রতুয়া থেকে। ’৮২ সালে বামফ্রন্টের দ্বিতীয় মন্ত্রিসভায় তিনি রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। ২০০১ সালে পেয়েছিলেন পূর্ণমন্ত্রীর দায়িত্ব। তিন বার মন্ত্রীত্ব সামলানো বামফ্রন্টের এই পাঁচ বারের বিধায়ক মালদহ থেকে লোকসভা নির্বাচনেও লড়েছিলেন একাধিক বার। প্রাক্তন রেলমন্ত্রী এবং কংগ্রেস নেতা গণি খান চৌধুরীর বিরুদ্ধেও তিনি এক বার দাঁড়িয়েছিলেন। কিন্তু দু’জনের ব্যক্তিগত সম্পর্ক ছিল খুবই মধুর।
এ দিন শৈলেনবাবুকে শেষ শ্রদ্ধা জানাতে হাসপাতালে এসেছিলেন গণি খানের ভাগ্নি তথা কংগ্রেস সাংসদ মৌসম বেনজির নুর। তিনি বলেন, “রাজনীতির ঊর্ধে গিয়ে আমাদের সঙ্গে পারিবারিক সম্পর্ক ছিল শৈলেন মামার। আমার মা ও মামার মৃত্যুর পর পাশে দাঁড়িয়েছিলেন তিনি।” প্রাক্তন এই মন্ত্রীর মৃত্যুতে জেলা কংগ্রেস এ দিনের সমস্ত কর্মসূচি বাতিল করেছে বলে জানিয়েছেন মৌসম। পাশাপাশি শৈলেনবাবুকে শেষ শ্রদ্ধা জানাতে হাসপাতালে উপস্থিত হয়েছিলেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। এসেছিলেন বর্তমান মন্ত্রিসভায় সদ্য দায়িত্ব পাওয়া কৃষ্ণেন্দু চৌধুরীও।
সিপিএম-এর জেলা সম্পাদক অম্বর মিত্র জানিয়েছেন, দলের রাজ্য নেতৃত্বকে খবর দেওয়া হয়েছে। শৈলেনবাবুর শেষকৃত্যে তাঁরা উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।

নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা, বাদ যুবরাজ
—নিজস্ব চিত্র।
নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে দল থেকে বাদ পড়লেন যুবরাজ সিংহ। ক্যান্সারজয়ী যুবরাজের সাম্প্রতিক পারফরম্যান্সের জন্য কোপ পড়ল তাঁর উপর। মঙ্গলবার নিউজিল্যান্ড সফরের জন্য ভারতীয় দল ঘোষণা করে বিসিসিআই।
টেস্ট ও ওয়ান ডে-তে ভারতীয় দলে নতুন মুখ মধ্যপ্রদেশের ফাস্ট বোলার ঈশ্বর পাণ্ডে। ওয়ান ডে-র জন্য এই প্রথম নির্বাচিত কর্নাটকের অলরাউন্ডার স্টুয়ার্ট বিনি। দু’জনেই ঘরোয়া ক্রিকেটে ভাল পারফরম্যান্সের জেরে ভারতীয় দলে জায়গা করে নিলেন বলে সূত্রের খবর। দক্ষিণ আফ্রিকায় তাঁর ব্যাটিংয়ের ফলে দলে নিজের জায়গা ধরে রাখতে সফল আজিঙ্ক রাহানে। এ ছাড়া, বর্তমান দলের পেসার মোহিত শর্মার পরিবর্তে দলে এসেছেন বরুণ অ্যারন। নিউজিল্যান্ডে পাঁচটি ওয়ান ডে এবং ২টি টেস্ট খেলবে ভারত। ১৭ জানুয়ারি থেকে নিউজিল্যান্ডের নেপিয়ারে শুরু হবে ওয়ান ডে প্রতিযোগিতা। জো’বার্গ ও ডারবানে খারাপ পারফরম্যান্স সত্ত্বেও টেস্ট দলে রইলেন রোহিত শর্মা ও শিখর ধবন। তবে টেস্টে ভাল খেললেও আরও এক বার ওয়ান ডে দলে জায়গা মিলল না চেতেশ্বর পূজারার। ৩১ জানুয়ারি থেকে অকল্যান্ডে শুরু হবে প্রথম টেস্ট এবং ওয়েলিংটনে দ্বিতীয় টেস্ট খেলা হবে ৬ ফেব্রুয়ারি থেকে।
ভারতীয় দল
টেস্ট দল: মহেন্দ্র সিংহ ধোনি (অধিনায়ক), শিখর ধবন, মুরলি বিজয়, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, রোহিত শর্মা, আজিঙ্ক রাহানে, রবীন্দ্র জাডেজা, জাহির খান, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, অম্বাতি রায়ডু, ভুবনেশ্বর কুমার, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, ঋদ্ধিমান সাহা, ঈশ্বর পাণ্ডে।

ওয়ান ডে দল: মহেন্দ্র সিংহ ধোনি (অধিনায়ক), শিখর ধবন, রোহিত শর্মা, বিরাট কোহলি, আজিঙ্ক রাহানে, অম্বাতি রায়ডু, সুরেশ রায়না, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, অমিত মিশ্র, ঈশ্বর পাণ্ডে, স্টুয়ার্ট বিনি, বরুণ অ্যারন।

সামান্য উন্নতি শুমাখারের

ছবি: এএফপি।
মাইকেল শুমাখারের শারীরিক অবস্থার সামান্য উন্নতি হয়েছে। যদিও তিনি এখনও সঙ্কটজনক অবস্থাতেই আছেন বলে জানিয়েছেন ফ্রান্সের গ্রেনোবেল হাসপাতালের চিকিৎসকেরা। গত রবিবার ফ্রান্সের আল্পসে স্কি করার সময়ে তাঁর মাথায় আঘাত লাগে। ইতিমধ্যেই তাঁর মস্তিষ্কে দু’বার অস্ত্রোপচার করা হয়েছে।

আসামী ধরতে গিয়ে মার খেয়ে থানায় ফিরে এল পুলিশ

আসামী ধরতে গিয়ে বেধড়ক মারধর খেয়ে থানায় ফিরে এলেন পুলিশ কর্মীরা। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে মালদহের মোজামপুরে। পুলিশ সূত্রে খবর, এ দিন সকাল ১০টা নাগাদ কালিয়াচক থানার ছয় পুলিশ কর্মী মোজামপুরের বাসিন্দা পোলা শেখ এবং পাকুড়ি শেখকে গ্রেফতার করতে যায়। তাদের বিরুদ্ধে খুনের চেষ্টা, বেআইনি অস্ত্র রাখা এবং ছিনতাই-সহ মোট ১৮টি মামলা রয়েছে।
গ্রামে ঢুকে পোলা শেখকে গ্রেফতার করার পর স্থানীয় বাসিন্দারা পুলিশ কর্মীদের ঘিরে ধরে। কথা কাটাকাটির পর তাঁদের বেধড়ক মারধর করে পোলাকে পুলিশের হাত থেকে ছিনিয়ে নিয়ে চলে যায়। পুলিশের গাড়িও ভাঙচুর করা হয় বলে অভিযোগ।
এর পর কালিয়াচক থানায় ফিরে আসেন সাব ইন্সপেক্টর অভিষেক তালুকদার, এএসআই রাম সাহা এবং রসময় পাল-সহ আরও তিন পুলিশ কর্মী। মোজামপুরের স্থানীয় বেশ কিছু বাসিন্দার বিরুদ্ধে পুলিশ একটি মামলা দায়ের করেছে। জেলা পুলিশের এক কর্তা জানিয়েছেন, তদন্তে দোষী প্রমাণিত হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে ওই গ্রামবাসীদের বিরুদ্ধে।

জলপাইগুড়ি বিস্ফোরণ কাণ্ডে ধৃত আরও ১
জলপাইগুড়ি বিস্ফোরণ কাণ্ডে আরও এক জন গ্রেফতার হলেন। দীপঙ্কর সিংহ নামে ধৃত ওই ব্যক্তিকে মঙ্গলবার শিলিগুড়ির খড়িবাড়ি থেকে গ্রেফতার করা হয়। ধৃতকে এ দিন জলপাইগুড়ি জেলা আদালতে পেশ করা হলে তাঁর দশ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন বিচারক। এর আগে বিস্ফোরণ কাণ্ডে নুবাস বর্মন ও চন্দন রায়কে গ্রেফতার করা হয়েছিল। নুবাস ও চন্দনকে জেরা করে এবং মোবাইল টাওয়ারের সূত্র ধরে দীপঙ্করকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

জমি নিয়ে বিবাদ, জলঙ্গিতে মৃত্যু এক ব্যক্তির
জমি নিয়ে শরিকি বিবাদের জেরে মঙ্গলবার মুর্শিদাবাদের জলঙ্গির পাকুড়দিয়া গ্রামে মৃত্যু হয় এক ব্যক্তির। মৃতের নাম সিরাজ মণ্ডল। স্থানীয় বাসিন্দারা জানান, ২ কাঠা জমি নিয়ে সিরাজ ও অন্য শরিক আইনালের মধ্যে কয়েক বছর ধরে ঝামেলা চলছিল। এ দিন সকাল ৮টা নাগাদ সিরাজ জমিতে বেড়া দিতে গেলে আইনালের সঙ্গে বচসা বাধে। সেই সময় তাঁর উপর লাঠি নিয়ে চড়াও হয় আইনাল। ব্যাপক মারধর করে সিরাজকে। বাধা দিতে গেলে জখম হয় সিরাজের ছেলে সালাউদ্দিন। গুরুতর জখম অবস্থায় সিরাজকে ডোমকল মহকুমা হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন ডাক্তাররা। ঘটনাস্থলে পুলিশ গিয়ে তদন্ত শুরু করেছে।

হাওড়ার জুট মিলে আগুন
মঙ্গলবার দুপুর পৌনে ১টা নাগাদ হাওড়ার ফোর্ট উইলিয়াম জুট মিলে আগুন লাগে। আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে হাজির হয় দমকলের ১৬টি ইঞ্জিন। ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে বলে দমকল সূত্রে জানানো হয়েছে। শিবপুর থানা এলাকায় ফোরশোর রোডের ওই কারখানায় পাটজাত দ্রব্য মজুত ছিল। সেখানকার ব্যাচিং ডিভিশনে সাতটি ট্যাঙ্কে প্রায় দু’হাজার লিটার তেল মজুত ছিল। প্রাথমিক তদন্তের পর দমকলের অনুমান, শর্ট সার্কিট থেকে ওই ট্যাঙ্কে আগুন লাগে।
ফোর্ট উইলিয়াম জুট মিলে আগুনের লেলিহান শিখা। ছবি: দীপঙ্কর মজুমদার।
আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন রাজ্যের দমকলমন্ত্রী জাভেদ খান, কৃষি বিপনণমন্ত্রী অরূপ রায়, ডিজি, এডিজি-সহ হাওড়ার পুলিশ কমিশনার প্রমুখ। ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের তদারকি করেন হাওড়ার মেয়র রথীন চক্রবর্তীও।

মুশির্দাবাদে পথ দুর্ঘটনায় মৃত ৩
মুশির্দাবাদে এক পথ দুর্ঘটনায় মারা গেলেন তিন জন মোটরবাইক আরোহী। সোমবার মধ্যরাতে ঘটনাটি ঘটেছে বহরমপুর-জলঙ্গি রাজ্য সড়কে বালির ঘাটের কাছে পালপাড়ায়। মৃতেরা হলেন কৌশিক ঘোষ (২৫), খোকন ঘোষ (২৭) এবং গণেশ ঘোষ (৪৫)। এ দিন লালবাগ থানায় মৃতদেহগুলির ময়না-তদন্ত করা হয়। দৌলতাবাদের বাসিন্দা ওই তিন বন্ধু বহরমপুর থেকে মোটরবাইকে করে ফিরছিলেন বলে জানিয়েছে পুলিশ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার সকালে পালপাড়ায় মৃতদেহ-সহ একটি মোটরবাইক পড়ে থাকতে দেখা যায়। মুশির্দাবাদ থানায় দুর্ঘটনার খবর জানানো হলে পুলিশ এসে মৃতদেহগুলি উদ্ধার করে। তাঁদের অনুমান, কুয়াশার কারণে নিয়ন্ত্রণ হারিয়ে ওই দিন রাত সাড়ে এগারোটা থেকে বারোটার মধ্যে দুর্ঘটনা ঘটে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.