Pop tags for Abp-->


 
টাটকা খবর
মেট্রো চড়েই দিল্লির মসনদে শপথ নেবেন কেজরিওয়াল
দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে মেট্রো করে রামলীলা ময়দানে যাবেন অরবিন্দ কেজরিওয়াল। তাঁর সঙ্গে থাকবেন নতুন মন্ত্রিসভার সদস্যরাও। শুক্রবার কৌশাম্বিতে দিল্লিবাসীর অভাব-অভিযোগ শুনতে ‘জনতা দরবার’-এর আয়োজন করা হয়। সেখানে তিনি বলেন, “আমি এবং আম আদমি পার্টির অন্য বিধায়কেরা মেট্রো করে রামলীলা ময়দানে পৌঁছবেন।” শনিবারের শপথগ্রহণে অণ্ণা হজারেকে আমন্ত্রণ জানানো হয়েছে বলেও এ দিন জানান তিনি। জনতা-দরবারের প্রয়োজনীয়তা প্রসঙ্গে তাঁর মন্তব্য, প্রশাসন যে কতটা ক্ষয়িষ্ণু এই দরবারই তার প্রমাণ। মানুষ সাধারণ কর্মীদের উপর ভরসা করতে না পেরে সমস্যা নিয়ে একেবারে মুখ্যমন্ত্রীর কাছে দরবার করছেন। তাঁর মতে, বেশির ভাগ সমস্যাই আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়া সম্ভব। এর জন্য বিভিন্ন এলাকায় ‘মহল্লা সভা’ করার কথাও জানান তিনি।
‘জনতা দরবারে’ কেজরিওয়াল। ছবি: পিটিআই।
এরই পাশাপাশি দিল্লিতে সিএনজি-র দাম বাড়ানোয় কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন অরবিন্দ। তিনি বলেন, “নতুন সরকার শপথ নেওয়ার আগে এই মূল্যবৃদ্ধি চক্রান্তেরই সামিল।” গ্যাসের দাম কমানো নিয়ে কেন্দ্রের সঙ্গে কথা বলবেন বলেও জানান তিনি। এই মূল্যবৃদ্ধির ফলে দিল্লিতে অটোর ভাড়া বাড়তে পারে বলে আশঙ্কা তাঁর। দিল্লিতে বৃহস্পতিবার মধ্যরাত থেকে কেজি প্রতি সাড়ে ৪ টাকা বেড়েছে সিএনজির দাম।

জলপাইগুড়ির দুর্ঘটনাস্থলে বম্ব স্কোয়াড, ফরেন্সিক দল
শুক্রবার সকালে জলপাইগুড়ির পাহাড়পুরের বিস্ফোরণস্থলে যান বম্ব স্কোয়াড ও ফরেন্সিক বিশেষজ্ঞরা। প্রাথমিক তদন্ত এবং এলাকা পরিদর্শনের পরে পুলিশ তথা গোয়েন্দা সূত্রের অনুমান, বিস্ফোরকটিতে টাইমার লাগানো ছিল। এ দিনই জলপাইগুড়ি পৌঁছেছেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। আহতদের দেখতে হাসপাতালে যান তাঁরা। এ দিকে দুর্ঘটনায় মৃত লালমোহন দেবনাথকে পুলিশ কেএলও-র লিঙ্কম্যান বলায় বিক্ষোভ দেখান স্থানীয় মানুষ, চলে পথ অবরোধও। এ দিকে, শুক্রবার বিবৃতি দিয়ে জলপাইগুড়ি বিস্ফোরণের দায় অস্বীকার করল কেএলও। তারা এই ঘটনার দায় এড়াতে চাইলেও সিআইডি এবং রাজ্য গোয়েন্দা দফতরের দৃঢ় ধারণা, এই কাজ কেএলও-রই। বৃহস্পতিবারের ওই বিস্ফোরণে মৃত্যু হয় পাঁচ জনের, আহত হন ন’জন।

মরসুমের শীতলতম দিন কলকাতায়
উষ্ণতার খোঁজে। ছবি:রয়টার্স।
শুক্রবার কলকাতা শহর ও তার পার্শ্ববর্তী অঞ্চলে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। আবহবিদদের মতে, কলকাতায় এ দিন মরসুমের শীতলতম দিন। তবে তাপমাত্রার পারদ আর কমার সম্ভাবনা নেই বলেই মনে করছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে তাপমাত্রার স্থিতাবস্থা বজায় থাকবে বলে দফতর সূত্রে খবর। তবে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। এ দিনও সকাল থেকে ঘন কুয়াশার সঙ্গে সঙ্গে প্রবল শৈত্যপ্রবাহ চলছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

মূক-বধির যুবতীকে ‘ধর্ষণ’, ধৃত ১

ধৃত রাজকিশোর যাদব।
—নিজস্ব চিত্র।
মূক ও বধির এক যুবতীকে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল উল্টোডাঙা থানার পুলিশ। বৃহস্পতিবার রাতে কলকাতা স্টেশন চত্বরে ঘটনাটি ঘটেছে। ধৃত রাজকিশোর যাদব (২২) পেশায় গাড়িচালক। পুলিশ জানায়, ওই রাতে সাড়ে ১১টা থেকে পৌনে ১২টার মধ্যে স্টেশনের বাইরে ট্যাক্সি বুথের পাশের ঝোপে ঘটনাটি ঘটে। মহম্মদ জামিল নামে এক ব্যক্তি ঘটনাটি দেখতে পেয়ে পুলিশে খবর দেন। ঘটনাস্থল থেকেই ধরা পড়ে রাজকিশোর। মেয়েটিকে উদ্ধার করে আর জি কর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আপাতত তিনি সেখানেই ভর্তি। পরে জামিলই উল্টোডাঙা থানায় গিয়ে ধর্ষণের অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগের ভিত্তিতে পুলিশ রাজকিশোরকে গ্রেফতার করে। অভিযুক্তকে শুক্রবার শিয়ালদহ আদালতে তোলা হলে বিচারক তাকে ৫ জানুয়ারি পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে, ধর্ষিতা যুবতী মানসিক ভাবে অসুস্থ। আরজিকর হাসপাতালের চিকিত্‌সকেরাও প্রাথমিক ভাবে তাঁকে পরীক্ষা করে মানসিক অসুস্থতার কথা জানিয়েছেন।

হাওড়ায় গ্যাস সিলিন্ডার ফেটে দগ্ধ ৬
রান্না করার সময় গ্যাস সিলিন্ডার ফেটে আহত হলেন এক পরিবারের ছয় জন। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে হাওড়া ময়দান এলাকায়। আহতদের প্রত্যেকেই হাওড়া স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি। তাঁদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ সূত্রের খবর, হাওড়া ময়দানের সদর বক্সি লেনের একটি চার তলা আবাসনের এক তলায় পরিবার নিয়ে থাকেন বিশ্বনাথ দাস। তিনি খাবারের হোম ডেলিভারির ব্যবসা করেন। প্রতি দিনের মতো এ দিনও দুপুরে তাঁর বাড়িতে বড় গ্যাস ওভেনে রান্না হচ্ছিল। বিকেল পৌনে তিনটে নাগাদ আচমকা গ্যাস লিক করে গোটা রান্নাঘরে আগুন লেগে যায়। তাতেই ফেটে যায় সিলিন্ডারটি। ঝলসে যান বিশ্বনাথবাবু, তাঁর স্ত্রী পারুল দাস, এক আত্মীয় বাসন্তী দাস। সিলিন্ডার ফেটে যাওয়ায় আগুন দ্রুত রান্নাঘর থেকে ছড়িয়ে পড়ে পাশের ঘরেও। তাতে বিশ্বনাথবাবুর মা পারুল দাস, ছেলে বিশ্বায়ন ও মেয়ে বিদিশাও ঝলসে যান।
আগুন লেগে পুড়ে যাওয়া রান্নাঘর।—নিজস্ব চিত্র।
স্থানীয় সূত্রের খবর, আচমকাই ওই বাড়ির রান্নাঘরের জানলা দিয়ে কালো ধোঁয়া বার হতে দেখা যায়। আর্ত চিত্কারও শোনা যায়। ছুটে আসেন প্রতিবেশীরা। কিন্তু গ্যাস সিলিন্ডার ফেটে দ্রুত আগুন ছড়িয়ে পড়ায় বাইরের কেউ ভিতরে ঢুকতে পারেননি। ঘটনাস্থলে আসে দমকলের তিনটি ইঞ্জিন। ঘরের পিছনের দিকের জানালা ভেঙে ওই ছ’জনকে উদ্ধার করা হয়। প্রায় ৪৫ মিনিটের চেষ্টায় আগুন নেভান দমকলকর্মীরা। আগুন নেভানোর কাজে হাত লাগান স্থানীয়েরাও।

ব্রিগেডে মমতা-বুদ্ধের মাঝে মোদীর সভা ৫ ফেব্রুয়ারি
নতুন বছরে জানুয়ারির শেষ থেকে ফেব্রুয়ারির গোড়ার দিক পর্যন্ত ব্রিগেডে ধুন্ধুমার! তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্যের শাসক দলের ব্রিগেড সমাবেশ ৩০ জানুয়ারি। বিরোধী বামফ্রন্টের ব্রিগেড সমাবেশ ৯ ফেব্রুয়ারি। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য যেখানে প্রধান বক্তা। তারই মাঝখানে ৫ ফেব্রুয়ারি ব্রিগেডে সভা করতে আসছেন গুজরাতের মুখ্যমন্ত্রী তথা লোকসভা নির্বাচনে বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র দামোদরদাস মোদী।
কয়েক মাস আগেই ঠিক হয়েছিল, লোকসভা ভোটের প্রচারে শহরে এসে ব্রিগেডে সভা করবেন মোদী। বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ শুক্রবার জানিয়েছেন, শেষ পর্যন্ত মোদী ব্রিগেডের সভার জন্য ৫ ফেব্রুয়ারি সময় দেবেন বলে বার্তা এসেছে তাঁদের কাছে। তার পরেও আর এক বার লোকসভা ভোটের প্রচারে মোদীর এ রাজ্যে আসার কথা। সে বার তাঁর যাওয়ার কথা উত্তরবঙ্গে। তবে তার দিন ক্ষণ এখনও ঠিক হয়নি। ব্রিগেডে মোদীর সঙ্গে বিজেপি-র সর্বভারতীয় সভাপতি রাজনাথ সিংহ, দলের কেন্দ্রীয় নেতৃত্বের তরফে রাজ্যের সংগঠনের পর্যবেক্ষক বরুণ গাঁধীরও থাকার কথা। লোকসভা ভোটের প্রচারে এ রাজ্যে অন্তত ১০০টি সভা করার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। মোদীর সভা তারই অন্যতম।

রবিবারের সভা সফল করার ডাক খালেদার
আগামী ২৯ ডিসেম্বর বাংলাদেশে বিরোধীদের ডাকা ‘ঢাকা চলো’ সমাবেশের অনুমতি না মিললেও দলীয় শরিকদের এই কর্মসূচিকে সফল করতে নির্দেশ দিলেন বিএনপি নেত্রী খালেদা জিয়া। শুক্রবার দুপুরে ঢাকা পুলিশের এক আধিকারিক জানান, জন নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই বিএনপিকে সভা করার অনুমতি দেওয়া হয়নি। তবে নির্দিষ্ট সময়ে বিরোধীপক্ষকে এই বিষয়ে জানানো হবে। এ দিন বিকেলে গণমাধ্যমের কাছে পাঠানো ভিডিও বার্তায় বিএনপি নেত্রী জানান, তিনি উপস্থিত না থাকলেও সবরকমের প্রতিকূলতা ও প্রতিবন্ধকতা উপেক্ষা করে দলীয় নেতাকর্মীরা যেন গণতন্ত্র রক্ষার এই সমাবেশের শরিক হন।
আগামী ৫ জানুয়ারি নির্বাচন সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে বৃহস্পতিবারই সেনা নামে বাংলাদেশে। নির্বাচনের আগে দেশের আইনশৃঙ্খলা রক্ষার্থে ‘নিরাপত্তার স্বার্থে’ বিরোধী দলনেত্রীর বাড়ি ঘেরাও করে রাখে দাঙ্গাবিরোধী পুলিশ। তবে ‘ঢাকা চলো’ কর্মসূচির আগেই বিরোধী দলনেত্রীর বাড়ি ঘেরাওকে কার্যত ‘গৃহবন্দি’-রই তকমা দেয় বিএনপি-সহ ১৮ দলের বিরোধী জোট। এ দিন কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে আওয়ামি লিগের ডাকা কর্মিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, নির্বাচন সফল করতে সব রকম ব্যবস্থা নেবে সরকার। ভোটারদের নির্ভয়ে ভোটকেন্দ্রে যেতে বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, বিরোধীরা ভোটদানে কোনও রকম বাধার সৃষ্টি করলে সরকার কঠোর হাতে তা দমন করবে।

প্রথম ইনিংসে ভারতের ৩৩৪ রানে জবাবে দঃ আফ্রিকা ৮২/০
ডারবান টেস্টের দ্বিতীয় দিনে প্রথম ইনিংসে খেলতে নেমে জোরাল ভাবে শুরু করল দক্ষিণ আফ্রিকার ওপেনিং জুটি। দিনের শেষে ভারতের ৩৩৪ রানের জবাবে দক্ষিণ আফ্রিকার রান ৮২/০। গ্রেম স্মিথ (অপরাজিত ৩৫)ও আলভিরো পিটারসেন-এর (অপরাজিত ৪৬) নির্ভরযোগ্য ব্যাটে ভর করে প্রথম ইনিংসে বড় রানের আশা করছে প্রেটিয়ারা।
বৃষ্টি ভেজা মাঠে অতিরিক্ত জলীয়বাষ্পকে কাজে লাগিয়ে ৬ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচে ফেরালেন ‘স্টেইন গান’। স্টেইন-মর্কেলের দাপটে ডারবান টেস্টের দ্বিতীয় দিনে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৩৩৪ রানে।
দিনের শুরুতেই তিন ভারতীয় ব্যাটসম্যানকে আউট করে একার হাতে খেলার মোড় ঘুরিয়ে দেন স্টেইন। সকাল থেকে আকাশের মুখ ছিল ভার। ঝিরঝিরে বৃষ্টিতে কিংসমিড-এ ছিল বর্ষার আমেজ। তার সঙ্গে কিছুটা স্বস্তি দক্ষিণ আফ্রিকার বোলারদের জন্য। বৃহস্পতিবার সারা দিন কসরতের পর ভারতের ১ উইকেট ফেলতে পেরেছিল তারা। তা-ও রক্ষে, খারাপ আলোর জন্য ৬১ ওভারের পরই খেলা বন্ধ করতে হয়েছিল। সে সময় ভারতের স্কোর ছিল ১৮১ রান। মুরলি বিজয় ৯১ রানে এবং চেতেশ্বর পূজারা ৫৮ রানে অপরাজিত ছিলেন।
শুক্রবার সকালে বৃষ্টির কারণে প্রায় আড়াই ঘণ্টা খেলা শুরু করা যায়নি। স্থানীয় আবহাওয়া দফতর জানিয়েছিল, এ দিন ৮০ শতাংশ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টির সম্ভাবনায় জল ঢেলে স্থানীয় সময় ১২টা ৪০ মিনিটে খেলা শুরু হয়।
স্টেইনের শিকার

হাতছাড়া শতরান।
হতাশ বিজয়। ছবি: এএফপি।

ছিটকে গেল স্টাম্প।
অবাক রোহিত। ছবি: এপি।
দিনের শুরুতেই অপরাজিত দুই ব্যাটসম্যান ‘জীবন’ পান। স্টেইনের বলে প্রথম ও তৃতীয় স্লিপের মাঝখান থেকে বল বাউন্ডারিতে পৌঁছয়। দিনের ষষ্ঠ ওভারে স্টেইনের বলে পূজারার ব্যাটের আউট সাইড এজ নিয়ে ফের ক্যাচ ওঠে। এ বার বল তালুবন্দি করতে ভুল করেননি ডে’ভলিয়ার্স। ব্যক্তিগত ৭০ রানে আউট হন পূজারা। মাঠে আসেন ফর্মে থাকা বিরাট কোহলি। তৃতীয় উইকেটে ১ রান যোগ করে স্টেইনের পরের ওভারেই কিপারের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন বিজয়। মাত্র ৩ রানের জন্য শতরান হাতছাড়া হয় তাঁর। ঠিক পরের বলেই ইন সুইঙ্গারে রোহিতের মিডল স্টাম্প ছিটকে দেন স্টেইন। মাঠে আসেন আজিঙ্ক রাহানে।
পর পর উইকেট খুইয়ে ব্যাক ফুটে চলে যায় ভারত। বিরাট আর রাহানে এর পর ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেন। তবে পঞ্চম উইকেট পার্টনারশিপে ৬৬ রান যোগ করার পরই ফের ছন্দপতন হয়। মর্কেলের লেগ স্টাম্পের বাইরের বল ব্যাটের কানা ছুঁয়ে কিপারের হাতে চলে যায়। ব্যক্তিগত ৪৬ রানে আউট হন বিরাট। মাঠে নামেন অধিনায়ক ধোনি। চা পানের বিরতিতে ভারতের স্কোর ৫ উইকেটে ২৭১ রান। ১০২ ওভারে দলের ৩০০ রান পূরণ হয়। ধোনি আর রাহানে সেট হওয়ার পর তাড়াতাড়ি রান ওঠে। মাত্র ৭২ বলে ৫০ রানের পার্টনারশিপ গড়েন তাঁরা। ফের আঘাত হানেন স্টেইন। আউট সুইঙ্গারে ধোনির এজ নিয়ে প্রথম স্লিপে স্মিথের হাতে জমা পড়ে বল। ৩২০ রানে ষষ্ঠ উইকেটের পতন হয়। রবীন্দ্র জাডেজা এসে বিশেষ সুবিধা করতে পারেনি। শূন্য রানেই ফিরতে হয় তাঁকে। তবে কালিসের হাতে ক্যাচটি যাওয়ায় টেস্টে ক্রিকেটে ২০০ ক্যাচ নেওয়ার অনন্য নজির গড়েন কালিস। জাহির খানও যেন জাডেজার পদাঙ্ক অনুসরণ করতেই মাঠে নেমেছিলেন। তিনিও শূন্য রানে ডে’ভিলিয়ার্সের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন। ফের এক ইনিংসে ৫ উইকেট নেন ডেল স্টেইন। অসাধারণ একটা কভার ড্রাইভ চার মারার পরই একই পরিণতি ইশান্তের। ষষ্ঠ উইকেট দখল করেন স্টেইন। এর মধ্যেই টেস্ট ক্রিকেটে নিজের প্রথম অর্ধশতরান করেন রাহানে।
সবিস্তার স্কোর

পুদুচেরির কাছে একই রাতে দু’বার ধর্ষিতা তরুণী

বন্ধুর সঙ্গে ঘুরতে বেরিয়ে একই রাতে পর পর দু’বার ধর্ষিতা হলেন বছর কুড়ির এক তরুণী। বড়দিনের আগের রাতে পুদুচেরি থেকে বেশ কিছুটা দূরে কারাইকলের এই বীভৎস ঘটনা ফিরিয়ে এনেছে গত বছর ১৬ ডিসেম্বরের দিল্লি গণধর্ষণের স্মৃতি।
পুলিশ সূত্রে জানা গিয়েছে, তরুণীটি তামিলনাড়ুর একটি কম্পিউটার সংস্থায় চাকরি করেন। গত ২৪ ডিসেম্বর রাতে তিনি এক বান্ধবীর সঙ্গে কারাইকলে ঘুরতে বেরোন। সঙ্গে ছিলেন ওই বান্ধবীর প্রেমিকও। এর বেশ কিছু ক্ষণ পরে হঠাৎ অসুস্থ বোধ করেন তরুণীর বান্ধবী। তখন ছেলেটির এক বন্ধুর বাড়িতে তাঁকে নিয়ে যাওয়া হয়। বান্ধবীকে সেখানে বিশ্রাম নিতে বলে তরুণী একাই ওই বাড়ি থেকে বেরিয়ে পড়েন। পুলিশ জানিয়েছে, তার পরই তিন জনের একটি দল তাঁকে তুলে নিয়ে যায়। একটি নির্জন জায়গায় নিয়ে গিয়ে ধর্ষণ করে মেয়েটিকে।
নৃশংসতার শেষ নয় এখানেই। সূত্রের খবর, মেয়েটির উপর অত্যাচার চালানোর পর অভিযুক্তরা ছেড়ে দেয় তাঁকে। কোনও মতে তিনি বেরিয়ে আসেন সেখান থেকে। ফোনে যোগাযোগ করেন তাঁর সেই বান্ধবীর সঙ্গে। মেয়েটিকে সাহায্য করতে তাঁরাও সঙ্গে সঙ্গে যান। ভাগ্যক্রমে খুঁজেও পান মেয়েটিকে। কিন্তু রেহাই মিলল না এ বারও।
পুলিশ জানায়, তরুণীকে যখন নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার কথা ভাবছেন বন্ধুরা, সে সময় সাত জনের অন্য একটি দল আক্রমণ করে। তারা বাকি দু’জনকে মারধর করে ফের ওই তরুণীকেই তুলে নিয়ে যায় একটি পরিত্যক্ত জায়গায় এবং ধর্ষণ করে। তবে দুষ্কৃতীদের মারধরে দমেননি মেয়েটির বান্ধবী ও প্রেমিক। স্থানীয় লোকজন জড়ো করে, খুঁজে খুঁজে ওই পরিত্যক্ত জায়গাটিতে চলে যান তাঁরা। পুলিশে খবর দেওয়া হলে তারা হাতেনাতে ধরে ফেলে অভিযুক্তদের তিন জনকে। পরে আরও দশ জনকে ধরে ফেলে পুলিশ। বাকিরা এখনও অধরা। স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন মেয়েটি। কারাইকালের পুলিশ সুপার মনিকা ভরদ্বাজ বলেন, “মেয়েটির বয়ান নেওয়া হয়েছে। তাঁর কথার সত্যতা যাচাইয়ে সবিস্তার তদন্ত করে দেখা হচ্ছে।”

তারাপীঠে পরিচয়পত্র না দেখেই মিলছে ঘর ভাড়া
পরিচয়পত্র না দেখেই মিলছে ঘর, এমনই অভিযোগ উঠল তারাপীঠে। স্থানীয় একটি আশ্রমের অতিথি নিবাসে বৃহস্পতিবার একই পরিবারের ছ’ জনের অস্বাভাবিক মৃত্যু নিয়ে এই প্রশ্ন উঠতে শুরু করেছে। কেন না দেখা গিয়েছে, আশ্রমে ওই পরিবারকে ঘর ভাড়া দেওয়ার ক্ষেত্রে ঠিক করে তাঁদের পরিচয়পত্র দেখা হয়নি। এমনকী, রেজিস্টারে পূর্ণাঙ্গ ঠিকানা বা যোগাযোগের জন্য কোনও ফোন নম্বরও ছিল না। বাসিন্দারা মনে করছেন, এগুলি কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। তারাপীঠকে ঘিরে উত্তরোত্তর হোটেল-লজ ব্যবসা বাড়ছে। বাড়ছে পুলিশ-প্রশাসনের নিয়ম ও নির্দেশকে বুড়ো আঙুল দেখানোর খেলাও। আশ্রমের ঘটনার পরে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন লজ মালিক মনে করছেন, তারাপীঠে এ ধরনের ঘটনা লজ ব্যবসায়ীদের ব্যবসার উপর যথেষ্ট প্রভাব ফেলবে। তাঁদের অভিযোগ, একশ্রেণির লজ ব্যবসায়ী পরিচয়পত্র না দেখেই ঘর ভাড়া দিয়ে দিচ্ছেন। এতে সাময়িক ভাবে হয়তো ওই তাঁরা লাভবান হচ্ছেন। কিন্তু আখেরে ক্ষতি হচ্ছে গোটা ব্যবসার। কেন না এলাকার কোনও লজে বা আশ্রমে এ ধরনের ঘটনা ঘটলে তার দায় সবার উপরেই বর্তাবে।
রামপুরহাটের এসডিপিও কোটেশ্বর রাও বলেন, “তারাপীঠ লজ মালিক, আশ্রম কর্তৃপক্ষ সবার সঙ্গে বিষয়টি নিয়ে খুব শীঘ্রই আলোচনায় বসা হবে। সেখানে প্রত্যেকেই যাতে নিয়ম মেনে ঘর ভাড়া দেন, তার কড়া নির্দেশ দেওয়া হবে।” অন্য দিকে, রামপুরহাটের মহকুমাশাসক রত্নেশ্বর রায় বলেন, “উপযুক্ত পরিচয়পত্র ছাড়া লজ বা আশ্রমে কাউকেই রাখা যাবে না। বিশেষ কোনও ক্ষেত্রে স্থানীয় থানাকে জানিয়ে কাউকে রাখার ব্যবস্থা করা যেতে পারে। এ ব্যাপারে প্রশাসন প্রয়োজনে কড়া পদক্ষেপ করতে দ্বিধা করবে না।”

নাবালিকা অপহরণে অভিযুক্ত বিধায়ক

নাবালিকা অপহরণে অভিযুক্ত যুবককে আড়াল করার অভিযোগ উঠল উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির এক বিধায়কের বিরুদ্ধে।
গত ১৩ নভেম্বর পারিবারিক অশান্তির জেরে ১৪ বছরের ওই নাবালিকাকে অপহরণ করা হয়েছিল। নাবালিকার পরিবারের অভিযোগ, গণ্ডগোলের সময় অভিযুক্ত অপহরণের হুমকিও দিয়েছিল। সে জন্য ওই নাবালিকাকে আগরায় তার কাকা বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। অভিযুক্ত যুবক আগরা পর্যন্ত নাবালিকার পিছু নেয়। সেখান থেকেই তাকে অপহরণ করা হয়। পরিবারের তরফ থেকে পুলিশে অভিযোগ জানাতে গেলে অভিযুক্ত বিধায়কের কারণে প্রথমে তা নথিভুক্ত করতে চায়নি পুলিশ। পরে অন্য এক বিধায়কের হস্তক্ষেপে অভিযোগ জমা নিতে বাধ্য হয তারা়। বুধবার শিকাহাবাদ অঞ্চলের একটি বাড়ি থেকে অপহৃত নাবালিকাকে উদ্ধার করে সিকান্দ্রা থানার পুলিশ।
নাবালিকার পরিবারের আরও অভিযোগ, তাকে উদ্ধারের সময় অভিযুক্ত যুবক উপস্থিত থাকা সত্ত্বেও পুলিশ তাকে গ্রেফতার করেনি। যদিও আগরার এসএসপি শলভ মাথুর এই অভিযোগ অস্বীকার করেন। পরে জবানবন্দি নেওয়ার জন্য নাবালিকাকে মহিলা পুলিশ থানায় নিয়ে যাওয়া হয়।

শীতে জড়সড় উত্তর ভারত
উচ্চচাপ ও ঘূর্ণাবর্তের বাধা কাটিয়ে দেশ জুড়ে শীতের দাপট অব্যাহত। শুক্রবার সকালে শৈত্যপ্রবাহের সঙ্গে ঝিরি ঝিরি বৃষ্টি শুরু হয়েছে দিল্লিতে। মৌসম ভবন সূত্রে খবর, এ দিন দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ও সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা কমেছে জম্মু-কাশ্মীরের বিভিন্ন জায়গায়। সিমলায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ২.৩ ডিগ্রি সেলসিয়াস, পলামৌতে ৩ ডিগ্রি সেলসিয়াস। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী দু’দিন হিমাচলপ্রদেশে ভারী তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। তাপমাত্রার পারদ কমেছে পঞ্জাব ও হরিয়ানাতেও। পঞ্জাবের বেশির ভাগ জায়গাতেই এ দিন সকাল থেকে প্রবল শৈত্যপ্রবাহ চলছে। জালন্ধরের আদমপুরে শুক্রবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল হিমাঙ্কের ১.২ ডিগ্রি সেলসিয়াস নীচে। অমৃতসরে সর্বনিম্ন তাপমাত্রা ২.২ ডিগ্রি সেলসিয়াস। শীতের দাপট চলছে হরিয়ানাতেও। এ দিন হরিয়ানার সর্বনিম্ন তাপমাত্রা ১.৮ ডিগ্রি সেলসিয়াস ও চণ্ডীগড়ে ৫.৮ ডিগ্রি সেলসিয়াস।

অ্যাসেজ: চতুর্থ টেস্টের দ্বিতীয় দিনে চালকের আসনে ইংল্যান্ড
কথায় বলে, শেষ ভাল যার সব ভাল। বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনে ইংল্যান্ডের ক্ষেত্রে কথাটা পুরোপুরি খেটে যায়। কারণ বৃহস্পতিবারের স্কোরের সঙ্গে মাত্র ২৯ রান যোগ করেই শেষ চার জন ইংলিশ ব্যাটসম্যান প্যাভিলিয়নের রাস্তা ধরেন। গত কালের স্কোরের সঙ্গে মাত্র ৪ রান যোগ করে ৭১ রানে আউট হন কেভিন পিটারসেন। প্রথম ইনিংসে ইংল্যান্ডের স্কোর দাঁড়ায় ১০ উইকেটে ২৫৫ রান। সিরিজে ফের এক বার ৫ উইকেট নেওয়ার নজির গড়েন জীবনের সেরা ফর্মে থাকা মিচেল জনসন। শুক্রবার সকালটা দেখে ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছিলেন সিরিজের প্রথম তিনটি টেস্টের মতো এই টেস্টেও অস্ট্রেলিয়াই আধিপত্য বজায় রাখবে। তবে অস্ট্রেলিয়ার পক্ষে দিনের শুরুটা যেমন হয়েছিল, শেষটা তেমন হল না।

রায়ান হ্যারিসকে আউট করে সতীর্থদের আলিঙ্গনে ব্রড। ছবি: এএফপি।
১৬৪ রানে ৯ উইকেট হারিয়ে রীতিমতো ধুঁকছে অস্ট্রেলিয়ার ব্যাটিং। সিরিজে জোড়া সেঞ্চুরি করে ফেলা ওয়ার্নার এ দিন ৯ রান করেই অ্যান্ডারসনের বলে বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে আউট হন। দলের ১৯ রানে প্রথম উইকেট পড়ে। তার পর থেকে নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া। শেন ওয়াটসন, মাইকেল ক্লার্ক, স্টিভেন স্মিথ, জর্জ বেইলি কেউই রান পাননি। এখনও পর্যন্ত দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন ক্রিস রজার্স (৬১)। মিডল অর্ডারে ব্র্যাড হ্যাডিন কিছুটা ভরসা জোগাচ্ছেন। দিনের শেষে ৪৩ রান করে অপরাজিত রয়েছেন তিনি। জনসন, হ্যারিস এবং সিডলও তাঁর সঙ্গে টিকে থাকার কাজটা করতে পারেননি। এখনও ৯১ রানে পিছিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট পেয়েছেন অ্যানন্ডারসন ও ব্রড। দু’টি উইকেট পেয়েছেন টিম ব্রেসনান এবং একটি উইকেট পেয়েছেন স্টোকস। সোয়ানের পরিবর্ত হিসাবে আসা মন্টি পানেসার সারা দিনে মাত্র ৯ ওভার বল করেন। তিনি কোনও উইকেট পাননি। কত রানে পিছিয়ে থেকে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে খেলতে নামে সেটাই এখন দেখার।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.