টাটকা খবর
দলের সঙ্গে কোনও দূরত্ব নেই, জানালেন ‘ক্ষুব্ধ’ আপ-বিধায়ক
অরবিন্দ কেজরিওয়াল।
ছবি: এএফপি।
বিনোদ বিন্নি।
ছবি: পিটিআই।
মন্ত্রিসভায় জায়গা না পাওয়ায় মঙ্গলবার ‘আম আদমি পার্টি’র বৈঠক থেকে বেরিয়ে গিয়েছিলেন লক্ষ্মীনগরের বিধায়ক বিনোদ বিন্নি। রাত কাটতেই বুধবার সকালে তিনি জানিয়ে দিলেন, “দলের সঙ্গে আমার কোনও ফাটল তৈরি হয়নি। তাই, মন্ত্রিসভায় স্থান পাওয়া না-পাওয়ায় ক্ষুব্ধ হওয়ার প্রশ্নই ওঠে না।” এ দিকে, আগামী শনিবার রামলীলা ময়দানে অরবিন্দ কেজরিওয়াল দিল্লির সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন। তাঁর সঙ্গে আরও ছয় বিধায়ক শপথ নেবেন মন্ত্রী হিসাবে।
মন্ত্রিসভা গঠনের প্রস্তুতি পর্বে দলের বিধায়কদের সঙ্গে মঙ্গলবার দফায় দফায় বৈঠক করেন অরবিন্দ কেজরিওয়াল। মন্ত্রিসভার সদস্যদের নামও ঘোষণা করেছিলেন তিনি। সেখানে মণীশ সিসোদিয়া, রাখি বিড়লা, সোমনাথ ভারতী, সত্যেন্দ্র জৈন, গিরিশ সোনি প্রমুখের নাম ছিল। দলীয় সূত্রে খবর, বিন্নির নাম এই তালিকায় না থাকায় বৈঠক ছেড়ে তিনি বেরিয়ে গিয়েছিলেন। এর পর দলের নেতা মণীশ সিসোদিয়া জানিয়েছিলেন, বিন্নি বিক্ষুব্ধ বলে তাঁর জানা নেই। বিন্নিকে দলের অন্য কাজের দায়িত্ব দেওয়া হয়েছে এবং তিনি তা করবেন বলে জানিয়েছিলেন মণীশ।
কিন্তু বিন্নি যে ক্ষুব্ধ সেটা তাঁর ভাবভঙ্গিতেই বোঝা গিয়েছিল। তবে, প্রকাশ্যে সে দিন মুখ না খুললেও বিন্নি জানিয়েছিলেন, বুধবার তিনি সাংবাদিক বৈঠক করবেন। বিক্ষোভের আঁচ পেয়ে ‘আপ’ নেতারা জানিয়েছিলেন তাঁকে ঠান্ডা করার চেষ্টা করা হবে। এমনকী, বিন্নিকে স্পিকার করার প্রস্তাবও দেওয়া হবে বলে জানানো হয়। রাতেই ওই বিধায়কের বাড়িতে যান দলের প্রবীণ নেতা সঞ্জয় সিংহ এবং কুমার বিশ্বাস। যদিও, দীর্ঘ বৈঠকের পর তাঁরা বাইরে বেরিয়ে এসে বলেন, বিভিন্ন বিষয় নিয়ে তাঁদের নিয়মিত বৈঠক হয়। এটা তেমনই একটা। তাঁদের দাবি, দল এবং বিন্নির মধ্যে বিতর্কের কোনও জায়গা নেই। সবই সংবাদমাধ্যমের সাজানো ঘটনা।

শীতের আমেজে উত্সবের বড়দিন
বড়দিনের সকালে চিড়িয়াখানার সামনে মানুষের ঢল।
ঠান্ডা পড়ায় বড়দিনের আমেজে ডুবে গেলেন উৎসবমুখর মানুষ। স্বাভাবিকের থেকে তাপমাত্রা ২ ডিগ্রি বেশি থাকলেও এ দিন সকাল থেকে শহরজুড়ে শীতের আমেজ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার থেকে তাপমাত্রা আরও কমবে। এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার ক্রিসমাস ইভ-এ মেতে ওঠে শহরবাসী। বড়দিনের সন্ধ্যা যদি হয় পার্ক স্ট্রিট, বো-ব্যারাকের, তবে, দিনটা অবশ্যই চিড়িয়াখানা-ভিক্টোরিয়া-ময়দানের। এ দিন সকাল থেকেই শহরের এই তিন জায়গায় ভিড় জমতে শুরু করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের যেন ঢল নামে। শহরের বিভিন্ন পার্কও ছিল ভিড়ে ঠাসা। পার্ক স্ট্রিট থেকে নিউ মার্কেট সর্বত্রই যেন মানুষের মিছিল। বড়দিনের এই আনন্দ-জোয়ারে বান এনেছে হিমেল হাওয়া।

দেবস্মিতা চক্রবর্তীর তোলা ছবি।

ব্যবসায়ীকে মারধরের প্রতিবাদে রাস্তা অবরোধ হাসনাবাদে
বুধবার উত্তর ২৪ পরগনার বসিরহাটে এক ব্যবসায়ীকে মারধরের ঘটনায় প্রায় দু’ঘণ্টা অবরুদ্ধ থাকল টাকি রোড। এ দিন সকালে হাসনাবাদ থানার তালপুকুর বাজারে মণিরুল মোল্লা নামের এক ব্যবসায়ীকে বেধড়ক মারধর করে সালাম কয়াল নামের এক ব্যক্তি। পুলিশ জানিয়েছে, মণিরুলের ওই বাজারে একটি সাইকেলের দোকান আছে। বিদ্যুতের মিটার নেওয়ার জন্য সালামকে তিনি বেশ কিছু টাকা দিয়েছিলেন। সালাম বিদ্যুৎ দফতরের ঠিকাদার। এ দিন সকালে এই টাকা নিয়েই বচসা শুরু হয়। শেষে মারধর। আহত অবস্থায় মণিরুলকে টাকি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সালাম কয়ালের নামে হাসনাবাদ থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।
এই ঘটনার জেরে স্থানীয় ব্যবসায়ীরা টাকি রোড অবরোধ করেন। বন্ধ করে দেওয়া হয় বাজারের দোকানপাটও। পরে পুলিশ এসে অবরোধ তুলে দেয়। কিছু দোকান খুললেও বেশির ভাগই বন্ধ করে রাখেন ব্যবসায়ীরা।

সরকারি কর্তার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ

অসমের মধ্যশিক্ষা পর্ষদের উপ-অধিকর্তার বিরুদ্ধে শ্লীলতাহানি ও চাকরির আশ্বাস দিয়ে ঘুষ নেওয়ার অভিযোগ উঠল। পুলিশ জানায়, পর্ষদের উপ-অধিকর্তা হরেন হজারিকার বিরুদ্ধে অভিযোগ, ২০০৭ সাল থেকে কয়েক বার বছর পঁচিশের এক যুবতীর শ্লীলতাহানি করেছেন তিনি। সরকারি চাকরির আশ্বাস দিয়ে অভিযোগকারিণীর কাছ থেকে ছ’লক্ষ টাকা ঘুষ নেওয়ার মামলাও দায়ের করা হয়েছে। হজারিকার দফতরে অস্থায়ী কর্মী হিসেবে কাজ করতেন ওই যুবতী। অভিযোগের ভিত্তিতে পর্ষদ-কর্তার বিরুদ্ধে শ্লীলতহানির মামলা দায়ের করা হয়েছে। তদন্তকারীরা জানিয়েছেন, হজারিকা নিখোঁজ। প্রাথমিক তদন্তে তাঁর বিরুদ্ধে কিছু প্রমাণ মিলেছে। পুলিশ সূত্রের খবর, হজারিকাও পাল্টা ওই যুবতীর বিরুদ্ধে দিসপুর থানায় অভিযোগ দায়ের করেছেন। মধ্যশিক্ষা পর্ষদের সচিব ও কমিশনার এন এম হুসেন জানান, হজারিকার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার জন্য শিক্ষামন্ত্রীর কাছে চিঠি পাঠানো হয়েছে।

বিহারে অপহৃত তিন ব্যবসায়ী
বিহারে পৃথক ঘটনায় অপহৃত হলেন তিন ব্যবসায়ী। মঙ্গলবার রাতে দু’টি ঘটনা ঘটে পূর্ণিয়া এবং শিওহর জেলায়। পুলিশ জানায়, পূর্ণিয়ায় অপহরণ করা হয়েছে খাদ্যসামগ্রীর এক ব্যবসায়ী এবং তাঁর ছেলেকে। প্রথম ঘটনাটি ঘটে পূর্ণিয়ার ভবানীপুরে। পুলিশ জানিয়েছে, নিজের অফিস থেকে বাড়ি ফেরার সময় মাধব মাহাতো ও তাঁর ছেলে পঙ্কজকে তুলে নিয়ে যায় দুষ্কৃতীরা। পরে, মাধববাবুর ফোন থেকে তাঁর স্ত্রীর সঙ্গে কথা বলে তারা। ওই মহিলা পুলিশকে জানিয়েছেন, তাঁর স্বামী ও ছেলের মুক্তিপণ হিসেবে ২০ লক্ষ টাকা দাবি করা হয়েছে। পুলিশ সুপার অজিতকুমার সত্যার্থী বলেন, “অপহরণকারীরা ফোন করে টাকা চায়নি। মাধববাবুই ফোনে তাঁর স্ত্রীকে এ কথা জানিয়েছেন।” অন্য দিকে, শিওহর জেলার সদর এলাকার কাপড় ব্যবসায়ী সুশীল গুপ্ত ওই দিন রাতেই অপহৃত হন। জেলার পুলিশ সুপার হিমাংশু ত্রিবেদী বলেন, “সুশীলবাবু ফোনে তাঁর পরিবারের সঙ্গে কথা বলেছেন। তবে, মুক্তিপণের বিষয়ে কিছু জানা যায়নি।”

আটক রক্তচন্দন কাঠ
মুজফ্ফরপুরে আটক করা হল ট্রাক-বোঝাই রক্তচন্দন কাঠ। চোরাপাচারের অভিযোগে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতরা পশ্চিমবঙ্গের ঝাড়গ্রামের বাসিন্দা। মঙ্গলবার রাতে জাতীয় সড়কে হানা দিয়ে ট্রাকটি আটক করে জেলা রাজস্ব দফতর। প্রশাসনিক সূত্রের খবর, ওই কাঠ অসম হয়ে চিনে নিয়ে যাওয়ার ছক ছিল পাচারকারীদের। অন্ধ্রপ্রদেশ থেকে নিয়ে আসা ওই চন্দন কাঠের বাজার দর প্রায় দেড় কোটি টাকা।

ধর্ষণের অভিযোগে গণপিটুনি, হত যুবক
ধর্ষণের অভিযোগে গণপিটুনিতে মৃত্যু হল এক যুবকের। ঘটনাটি ঘটেছে শোণিতপুরের বিশ্বনাথ চারিয়ালিতে। পুলিশ জানায়, গত রাতে মাজুলিগড় চা বাগানের একটি বসতিতে বছর বারোর এক কিশোরীকে মোহন ঘাটোয়ার নামে এক বাগান-শ্রমিক ধর্ষণ করে বলে অভিযোগ। পুলিশ সুপার অরবিন্দ কলিতা জানান, মেয়েটির অভিযোগ শুনে রাতেই তার আত্মীয়, পড়শিরা মোহনকে মারধর করে। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

দ্বিতীয় টেস্টের পরই অবসর, ঘোষণা কালিসের

ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের পরই টেস্টে ও প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন জাক কালিস। আগামী কাল ২৬ ডিসেম্বর বক্সিং ডে টেস্ট শুরু হচ্ছে ডারবানে। চলতি মরসুমে কালিসের পারফরম্যান্স নিয়ে যথেষ্ট সমালোচনা হয়েছে। ২০১৩-তে খেলা ৭টি টেস্টে তাঁর রান যথাক্রেমে, ৬০, ৮, ৫৭, ২৩, ৫, ৭ ও ৩৪। এর মধ্যে মাত্র দু’টি অর্ধশতরান করেছেন তিনি। উইকেট নিয়েছেন ১০টি। বিশ্ব ক্রিকেটের আঙিনা থেকে একে একে তাঁর সমসাময়িকরা প্রায় সকলেই অবসর নিয়েছেন। সচিন তেন্ডুলকর অবসর নেওয়ার পর থেকে তাঁর অবসর নিয়ে জোর জল্পনা ছিল।
১৯৯৫ সালের ১৪ ডিসেম্বর এই ডারবানের মাঠেই টেস্ট অভিষেক হয়েছিল কালিসের। কথায় বলে, ‘হিস্ট্রি রিপিটস্ ইটসেল্ফ’। যেখান থেকে তাঁর বর্ণময় ক্রিকেট জীবন শুরু করেছিলেন, ২০১৩-র ডিসেম্বরে সেই মাঠেই তাঁর শেষ টেস্ট খেলে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেবেন কালিস।

এক নজরে কালিসের পরিসংখ্যান

ম্যাচ ইনিংস রান গড় সর্বোচ্চ উইকেট
টেস্ট ১৬৫ ২৭৯ ১৩১৭৪ ৫৫.১২ ২২৪ ২৯২
ওয়ান ডে ৩২৫ ৩১১ ১১৫৭৪ ৪৪.৮৬ ১৩৯ ২৭৩

বড়দিনে বিপর্যস্ত ব্রিটেন
বড়দিনের সকালে ব্রিটেনবাসীর ঘুম ভাঙল জলোচ্ছ্বাস আর লোডশেডিং-এর বিড়ম্বনা নিয়ে। আগে থেকেই বন্যার সতর্কবার্তা দেওয়া হয়েছিল। ক্ষয়ক্ষতি এড়াতে প্রস্তুতও ছিলেন সবাই। তবে, বছর শেষের এই উৎসব মরসুমে এমন বিপর্যস্ত অবস্থা মন থেকে মেনে নিতে পারেননি কেউই।
এ দিন সকাল থেকে ফের ঘণ্টায় প্রায় ১৪৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে শুরু করে। সেই সঙ্গে প্রবল বৃষ্টি। ক্রিসমাস ইভ-এর সমস্ত আলো কেড়ে নিয়েছিল লোডশেডিং। বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক করতে পুরো বড়দিনটাই কেটে যায়। লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরে লোডশেডিং-এর কারণে উড়ান পরিষেবা ব্যাহত হওয়ায় যাত্রীদের সঙ্গে কর্তৃপক্ষের বচসা বাধে। বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিমান চলাচলে তার প্রভাব পড়বে বলে বিমানবন্দর সূত্রে খবর।
গত কয়েক দিন ধরেই প্রাকৃতিক দুর্যোগ চলছে দক্ষিণ ইংল্যান্ডের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে। গত তিন দিনে এই ঝড়বৃষ্টির কবলে পড়ে মারা গিয়েছেন পাঁচ জন। এদের মধ্যে এক জন আবার নিজের পোষা কুকুরকে নদীর জলে ভেসে যেতে দেখে তাকে বাঁচাতে গিয়ে ডুবে মারা গিয়েছেন। বুধবার সকালে দক্ষিণ ইংল্যান্ডের ডরসেট এলাকায় নদী ফুঁসতে থাকায় পুলিশ প্রায় ১০০ পরিবারকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যায়।

বিএনপি-র মহাসচিবের বিরুদ্ধে মামলা বাংলাদেশে
মঙ্গলবার রাতে ঢাকার বাংলা মোটর এলাকায় পুলিশের গাড়ি লক্ষ করে পেট্রোল বোমা ছোড়ে দুষ্কৃতীরা। এই ঘটনায় দুই পুলিশ কর্মীর মৃত্যু হয়। আহত হয়েছেন প্রায় ১২ জন পুলিশ কর্মী। তাঁদের সঙ্গে সঙ্গে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পুলিশের গাড়িতে বোমা ছোড়ার ঘটনায় বুধবার বিএনপি-র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নামে পুলিশ একটি মামলা দায়ের করে।

ওড়িশায় ব্লক অফিস ওড়াল মাওবাদীরা
ওড়িশার মালকানগিরির কাছে পাড়িয়ায় একটি ব্লক অফিস বিস্ফোরক দিয়ে উড়িয়ে দিল মাওবাদীরা। মালকানগিরির পুলিশ সুপার অখিলেশ্বর সিংহ জানিয়েছেন, বৃহস্পতিবার ভোরে এক দল সশস্ত্র মাওবাদী মালকানগিরি থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে পাড়িয়ায় একটি ব্লক অফিসের তালা ভেঙে ভিতরে ঢোকে। তারপর অফিসে বিস্ফোরক লাগিয়ে গোটা বাড়িটিকে উড়িয়ে দেয়। যদিও ঘটনায় কেউ হতাহত হননি। তিনি আরও জানিয়েছেন, ঘটনাস্থলে মাওবাদীদের রাখা পোস্টার উদ্ধার হয়েছে। তাতে লেখা ছিল, পুলিশি অভিযানের প্রতিবাদে ব্লক অফিস ওড়ানো হল। এর আগেও ২০১০ সালে একই ব্লক অফিসটিতে মাওবাদীরা বিস্ফোরণ ঘটিয়েছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.