টাটকা খবর
অশোকের চিঠির প্রতিবাদে ব্লগ লিখলেন ইন্টার্ন
রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অশোককুমার গঙ্গোপাধ্যায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে তাঁর বক্তব্য জানানোর পর এখনও ২৪ ঘণ্টা পেরোয়নি, নিজের ব্লগে এ বিষয়ে মঙ্গলবার প্রতিবাদ জানালেন অভিযোগকারিণী। যৌন-হেনস্থার অভিযোগ অস্বীকার করায় অশোকবাবুকে একহাত নেওয়ার পাশাপাশি পুরো ঘটনাটি পুলিশকে জানানোর ইঙ্গিতও দিয়েছেন ওই ইন্টার্ন। তাঁর মন্তব্য: ‘যাঁরা গুজব রটাচ্ছেন এবং এই ঘটনাটিতে রাজনীতির রং চড়াচ্ছেন তাঁরা সত্য উদঘাটনে আগ্রহী নন।’
সোমবারই প্রাক্তন বিচারপতি অশোককুমার গঙ্গোপাধ্যায় আট পাতার একটি চিঠি লিখেছেন সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি পি সদাশিবমকে। চিঠির একটি প্রতিলিপি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কেও পাঠানো হয়। চিঠিতে প্রাক্তন বিচারপতি অশোকবাবু অভিযোগ করেছিলেন, বিচারপতি থাকাকালীন কিছু প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে রায় দেওয়ায় এখন তাঁর সম্মানহানির চেষ্টা করা হচ্ছে। এই চিঠির পরিপ্রেক্ষিতে এ দিন অভিযোগকারিণী ব্লগে জানিয়েছেন, তাঁর বক্তব্যকে যাঁরা মিথ্যে বলে দাবি করছেন, তাঁরা শুধু তাঁকেই নন, সুপ্রিম কোর্টকেও অপমান করছেন। পুলিশে অভিযোগ জানানোর ইঙ্গিত দিয়ে এ দিন তিনি লিখেছেন, ‘আমার অনুরোধ, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার বিষয়টা আমার উপর ছেড়ে দেওয়া হোক।’ পাশাপাশি জানিয়েছেন, পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে পুরো বিষয়টি তিনি যথাসম্ভব দায়িত্ব সহকারেই সামলাচ্ছেন।
ব্লগে তিনি লিখেছেন, ‘বিশ্ববিদ্যালয়ের ইন্টার্ন ছাত্রীদের যৌন-হেনস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার মতো কোনও নীতি না থাকায়, সেখানে অভিযোগ করে কোনও কাজ হবে না বলে আমায় ইঙ্গিত দেওয়া হয়। পুলিশের কাছে অভিযোগ জানানোই একমাত্র রাস্তা বলেও পরামর্শ দেওয়া হয়েছিল। যদিও আমি অভিযোগ জানাতে অনিচ্ছুক ছিলাম। কেন না, পদের কারণে আত্মসম্মান ও নীতি বিসর্জন দেওয়া নিয়ে আইনের ছাত্রছাত্রীদের সতর্ক করাকেই আমার বেশি গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছিল। তাই ব্লগ লেখা শুরু করি।’
সুপ্রিম কোর্টের তদন্ত কমিটির এক্তিয়ার নিয়ে অভিযোগকারিণী কখনও কোনও প্রশ্ন তোলেননি, এ কথা মনে করিয়ে দিয়ে তিনি লিখেছেন, ‘সত্য উদ্ঘাটনে ওই কমিটির উপর আমার সম্পূর্ণ আস্থা রয়েছে। গোটা বিষয়টি যাতে গোপন থাকে সে আবেদনও করেছিলাম। কারণ, এই ঘটনায় অনেকের ব্যক্তিগত জীবন জড়িয়ে রয়েছে।’ ওই ইন্টার্ন জানিয়েছেন, তদন্ত কমিটির কাছে গত ১৮ নভেম্বর তিনি বয়ান দিয়েছিলেন মৌখিক ভাবে। পাশাপাশি, ওই বয়ান স্বাক্ষর করেও জমা দেওয়া হয়েছিল বলে জানান তিনি। এর পর, ২৯ নভেম্বর অতিরিক্ত সলিসিটর জেনারেল ইন্দিরা জয়সিংহকে তিনি হলফনামা পাঠান। সেখানে যৌন নিগ্রহের যাবতীয় তথ্য দিয়েছিলেন বলে দাবি করেছেন ওই অভিযোগকারিণী। উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আবেদনের পাশাপাশি ইন্দিরা দেবীকে ওই ইন্টার্ন সম্মান বাঁচাতে তাঁর বয়ান প্রকাশ্যে আনতেও অনুরোধ করেন। এতে অন্যায়ের কিছু দেখছেন না বলে দাবি করেন অভিযোগকারিণী।
পি সদাশিবমকে লেখা প্রাক্তন বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়ের চিঠি নিয়ে ওই ইন্টার্নের ব্লগ লেখার পাশাপাশি এ দিন ফের আসরে নেমে পড়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসও। বেশ কিছু দিন ধরেই তারা রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের পদ থেকে অশোককুমার গঙ্গোপাধ্যায়ের পদত্যাগের দাবি জানিয়ে আসছিল। এ দিন তৃণমূল সাংসদ সৌগত রায় বলেছেন, “প্রধান বিচারপতিকে তিনি কী লিখেছেন সেটা তাঁর বিষয়। এটা আমাদের রাজনৈতিক দাবি নয়, মানবিক জায়গা থেকেই অশোক গঙ্গোপাধ্যায়ের পদত্যাগ চাইছি। মুখ্যমন্ত্রীও এ বিষয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি দিয়েছেন।”

‘ক্ষমতা’র প্রদর্শনে নারাজ, মমতা-কেজরিওয়ালে তাই বিস্তর মিল
বাংলার ‘মা-মাটি-মানুষ’-এর সরকারের মুখ্যমন্ত্রীর পথেই কি হাঁটছেন দিল্লির ‘আম আদমি’র ভাবি মুখ্যমন্ত্রী?
অরবিন্দ কেজরিওয়াল আগেই ঘোষণা করেছিলেন তাঁর দলের কোনও বিধায়ক বা মন্ত্রী লালবাতি লাগানো গাড়ি চড়বেন না। মঙ্গলবার আরও এক ধাপ এগিয়ে জানিয়ে দিলেন, সরকারি বাংলোতেও থাকবেন না তিনি। এ দিন ‘আম আদমি পার্টি’র নেতারা বৈঠকে বসেন। মন্ত্রিসভার চেহারা কেমন হবে, আলোচনা হয় সে বিষয়ে। কোন মন্ত্রকের দায়িত্ব কাকে দেওয়া হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বুধবার। এ দিন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ‘আপ’-এর সরকার গঠনের বিষয়ে সম্মতি দিয়েছেন। মুখ্যমন্ত্রী যে অরবিন্দই কেজরিওয়ালই হবেন সে কথা সোমবারই জানানো হয়েছিল ‘আপ’-এর পক্ষ থেকে।
তবে, সাধারণ মানুষের সরকারের প্রধান বলে মুখ্যমন্ত্রী নয়, নিজেকে ‘মুখ্যসেবক’ হিসেবেই দেখতে চান কেজরিওয়াল। আর এখানেই বাংলার মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর মিলটা সামনে এসে পড়ছে। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের পর তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “আমার চেয়ারের প্রতি কোনও মোহ নেই। মানুষের প্রতি মোহ আছে অবশ্য। রাজ্যের মানুষের ইচ্ছায় আমায় ওই চেয়ারটা নিতে হবে। কারণ মানুষের ইচ্ছাকে সব সময় মর্যাদা দিতে হয়।”
২৮ জন বিধায়ক নিয়ে কেজরিওয়ালও শেষমেশ ইন্টারনেট-এসএমএস-জনসভার মাধ্যমে ফের মানুষের রায় নিয়েই সম্মত হয়েছেন সরকার গড়তে। গুরুত্ব দিচ্ছেন মানুষের ইচ্ছেকে। সরকারি ফ্ল্যাট না নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় এখনও কালীঘাটের বাড়িতেই থাকেন। ওখান থেকেই প্রতি দিন যাতায়াত করেন প্রশাসনিক দফতর নবান্নে। লালবাতি তো নেই-ই, তিনি সরকারি গাড়িও ব্যবহার করেন না। রাস্তা দিয়ে যাওয়ার সময় বাজে না কোনও হুটার। এমনকী, মমতার জন্য বিশেষ কোনও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থাও করতে পারে না পুলিশ। নিয়ম মেনে নেন না নিরাপত্তারক্ষীও। অরবিন্দ কেজরিওয়াল এখনও পর্যন্ত যা যা ঘোষণা করেছেন, সব ক’টির সঙ্গেই মমতা বন্দ্যোপাধ্যায়ের কার্যবিধির ভীষণ মিল।
‘আম আদমি’র সঙ্গে ‘মা-মাটি-মানুষ’-এর বিশেষ ফারাক না থাকার কারণ সম্ভবত একটাই, দু’দলই ভোটে জিতেছে সাধারণ মানুষের কথা ভাবার প্রতিশ্রুতি দিয়ে!

মেটিয়াবুরুজে কাপড়ের গুদামে ভয়াবহ আগুন
মঙ্গলবার ভোরে মেটিয়াবুরুজের আক্রা রোডে একটি বহুতলে কাপড়ের গুদামে আগুন লাগে। পুলিশ সূত্রে খবর, ওই বাড়ির তিন তলায় রয়েছে কাপড়ের গুদামটি। এ দিন ভোর সাড়ে ৪টা নাগাদ স্থানীয় বাসিন্দারা তিন তলা থেকে ধোঁয়া বেরোতে দেখে দমকলে খবর দেন। ঘটনাস্থলে প্রথমে দমকলের দু’টি ইঞ্জিন আসে। কিন্তু আগুনের ভয়াবহতা বাড়তে থাকায় আরও ১৩টি ইঞ্জিন গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। দমকল কর্মীরা জানিয়েছেন, বাইরে থেকে আগুন দেখা না গেলেও ঘরের ভিতরে আগুন রয়েছে। প্রচুর ধোঁয়া বেরনোয় বাড়ির ভিতরে ঢুকতে অসুবিধা হয় তাদের।
মেটিয়াবুরুজের কাপড়ের গুদামে আগুন নেভাতে ব্যস্ত দমকলকর্মীরা। —নিজস্ব চিত্র।
আগুন ছড়িয়েছে চার তলাতেও। আগুনের তাপে বাড়ির এক দিকে চিড় ধরায় যেকোনও মুহূর্তে ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা করছেন তারা। ঘটনাস্থলে রয়েছে কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনী। বিকেল পর্যন্ত আগুন আয়ত্তে আসেনি বলে পুলিশ সূত্রে খবর। কী কারণে আগুন লেগেছে এবং ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। তবে শর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে বলে প্রাথমিক অনুমান দমকলের।

বাংলাদেশের নির্বাচনে সেনা ব্যবহারে ‘দ্বন্দ্ব’ শাসক-বিরোধী দলের
নির্বাচনে সেনাবাহিনীর ব্যবহারকে কেন্দ্র করে অভিযোগ ও পাল্টা অভিযোগের পালা শুরু বাংলেদেশের শাসক ও বিরোধী দলগুলির মধ্যে। গত শুক্রবারই নির্বাচনে সেনা নামানোর কথা ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। নির্বাচন যাতে সুষ্ঠুভাবে হয় সে জন্য ২৬ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি পর্যন্ত সেনা মোতায়েন থাকবে দেশের বিভিন্ন প্রান্তে। কিন্তু বিএনপি-র অভিযোগ, এই নির্বাচনে সেনাবাহিনীকে জনগণের মুখোমুখি দাঁড় করাতে চাইছে বাংলাদেশ সরকার। তাদের এই অভিযোগকে নস্যাত্ করে সোমবার আওয়ামি লিগের নেতা মহম্মদ নাসিম জানান, বিএনপি বিষয়টাকে নিয়ে ‘জলঘোলা’ করছে।
বাংলাদেশের রাস্তায় টহলরত পুলিশ। ছবি: এপি।
তিনি বলেন, “সমস্ত স্থানীয় নির্বাচনের ক্ষেত্রে সেনা মোতায়েনের দাবি জানিয়েছিল বিএনপি। কিন্তু আইন শৃঙ্খলা বজায় রাখতে সেনা মোতায়েনের সঙ্গে সঙ্গেই তারা বিতর্কিত মন্তব্য শুরু করে দিয়েছে। তাদের মূল লক্ষ্যই হল নির্বাচন বন্ধ করা। কিন্তু বাংলাদেশের মানুষ তাদের স্বভাব বুঝতে পেরেছে।” নির্বাচনে বিরোধীদের অংশ না নেওয়ার প্রসঙ্গ তুলে তিনি মঙ্গলবার বলেন, “ কেউ যদি মাঠ ছেড়ে পালায় তাহলে আমাদের কিছু করার নেই।”
এ দিন রাজধানীতে নির্বাচনের প্রস্তুতি নিয়ে বৈঠক করেন শাসক গোষ্ঠীর নেতারা। অন্য দিকে, বিএনপি প্রধান খালেদা জিয়া সাংবাদিক বৈঠকে বলেন, “ একটা নাটুকে নির্বাচন করতে চলেছে সরকার। এটা ইলেকশন নয়, সিলেকশন।”

ফের উড়ান পরিষেবা ব্যাহত দিল্লি বিমানবন্দরে
কুয়াশার কারণে মঙ্গলবার সকালে ফের উড়ান পরিষেবা ব্যাহত হল দিল্লির ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দরে। বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রে খবর, এ দিন ভোর থেকে দৃশ্যমানতা কম থাকায় বিমান ওঠা নামায় সমস্যা হচ্ছিল।
কুয়াশাচ্ছন্ন সকাল দিল্লিতে। ছবি: পিটিআই।
তৃতীয় ও মূল রানওয়ের দৃশ্যমানতা ১০০-২০০ মিটারের মধ্যে থাকলেও সাধারণ দৃশ্যমানতা ৫০ মিটারের কম থাকায় বেশ কয়েকটি বিমান দেরিতে ওঠা-নামা করে। তারা আরও জানিয়েছে, তিনটি বিমানের পথ ঘুরিয়ে দেওয়া হয়েছে। তবে কোনও উড়ান বাতিল করা হয়নি। গত সপ্তাহেও প্রচণ্ড কুয়াশার কারণে বিমান পরিষেবা ব্যাহত হয়েছিল।

নেপালে পাঁচশো ও হাজার টাকার ভারতীয় নোট চালুর সিদ্ধান্ত
নেপালে পাঁচশো ও হাজার টাকার ভারতীয় নোট চালুর জন্য নীতিগত ভাবে রাজি হল দু’দেশ। বেআইনি ব্যবসা বন্ধে ভারত সরকারের অনুরোধে নেপালে একশো টাকার উপরে ভারতীয় ব্যাঙ্ক নোটের প্রচলন নিষিদ্ধ ছিল এক দশকেরও বেশি। এই সিদ্ধান্তের ফলে মূলত সুবিধা পাবেন ভারতীয় পর্যটকরাই। নেপালের বাণিজ্য মন্ত্রকের সচিব জীব রাজ কৈরালা জানান, গত রবিবার দু’দেশের মধ্যে বৈঠকে স্থির হয়েছে নেপাল সফরে পাঁচশো-হাজারের ২৫ হাজার পর্যন্ত ভারতীয় নোট সঙ্গে রাখতে পারবেন পর্যটকরা। যদিও এর ব্যবহারিক দিকগুলি নিয়ে আলোচনা এখনও বাকি। ভারতের বাণিজ্যসচিব এস আর রাও জানান, গত জুনে কাঠমাণ্ডুতে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের এক বৈঠকে নীতিগত ভাবে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই বিষয়ে শীঘ্রই প্রয়োজনীয় নিয়মনীতি চালু করবে দু’দেশ।

দুর্নীতি ও মূল্যবৃদ্ধি নিয়ে কংগ্রেসের বৈঠক শুক্রবার
বিধানসভা নির্বাচনে চার রাজ্যে ভরাডুবির পর দুর্নীতি ও মূল্যবৃদ্ধি নিয়ে আগামী শুক্রবার বৈঠকে বসছে কংগ্রেস। সহ-সভাপতি রাহুল গাঁধীর ডাকে কংগ্রেসি মুখ্যমন্ত্রীদের নিয়ে এই বৈঠকে লোকসভা ভোটের আগে দলের ভবিষ্যত্ পরিকল্পনা নিয়েও আলোচনা হবে বলে জানিয়েছেন এআইসিসি-র সাধারণ সম্পাদক জনার্দন দ্বিবেদী।
দিল্লি, রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয়ের কারণ হিসেবে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধিকে মূলত দায়ী করেছেন সভানেত্রী সনিয়া গাঁধী। দ্বিবেদী জানান, বৈঠকে খাদ্য নিরাপত্তা প্রকল্প নিয়েও আলোচনা হবে। দেশের ১২টি কংগ্রেসশাসিত রাজ্যের মধ্যে হরিয়ানা-উত্তরাখণ্ড-সহ কয়েকটি রাজ্যে ইতিমধ্যেই খাদ্য নিরাপত্তা প্রকল্প চালু করা হয়েছে। কংগ্রেস হাইকমান্ডের আশা, ২০১৪-র লোকসভা নির্বাচনের আগে চালু হওয়া এই প্রকল্পের ফলে ভোটবাক্সে ফায়দা তুলবে দল। দুর্নীতি নিয়েও বিভিন্ন জনসভায় সরব হয়েছিলেন রাহুল গাঁধী। ২১ ডিসেম্বর ফিকি-র সভায় রাহুল দুর্নীতিকেই সবচেয়ে বড় ইস্যু হিসেবে চিহ্নিত করেন। বৈঠকে দুনীতি রোধে কড়া ব্যবস্থা নিয়েও আলোচনা হবে। ফলে ১৭ জানুয়ারির এআইসিসি-র মিটিংয়ের আগে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে কংগ্রেসি মুখ্যমন্ত্রীদের এই বৈঠক।

আড়াই বছর পর ফের হেলিকপ্টার পরিষেবা চালু তাওয়াঙে
দীর্ঘ আড়াই বছর পর সোমবার ফের তাওয়াঙে চালু হল পবন হংসের হেলিকপ্টার পরিষেবা। সপ্তাহে দু’দিন—সোমবার ও শুক্রবার এই পরিষেবা চালু থাকবে, মঙ্গলবার এ কথা জানাল পবন হংস। তাওয়াঙের উগিয়েন সানপো হেলিপোর্ট-এ সোমবার এর আনুষ্ঠানিক উদ্বোধন হয়। সেখানে উপস্থিত ছিলেন তাওয়াঙের ডেপুটি কমিশনার অভিষেক দেব, জেলা পরিষদ চেয়ারম্যান জাম্বে শেরিং, ব্রিগেডিয়ার অশোক সিংহ-সহ প্রশাসনিক কর্তারা। ডেপুটি কমিশনার অভিষেক দেব জানান, কপ্টার পরিষেবা ফের চালু হওয়ায় পর্যটকরা ভিড় জমাবেন। পাশাপাশি, এই পরিষেবাকে কেন্দ্র করে তাওয়াঙের অর্থনীতি চাঙ্গা হবে।
—নিজস্ব চিত্র।
তিনি আরও জানান, চিকিত্সার জন্য সড়ক পথে অনেক দূরত্ব অতিক্রম করতে হয় এখানকার বাসিন্দাদের। কিন্তু কপ্টার পরিষেবা চালু হওয়ায় এই সমস্যার সুরাহা হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। যাত্রীদের সুরক্ষা ও সুষ্ঠু পরিষেবার জন্য এ দিন বিশেষ প্রার্থনারও আয়োজনও করেন তাওয়াঙ বৌদ্ধমঠের সন্ন্যাসীরা। ২০১১-র ১৯ এপ্রিলে গুয়াহাটি থেকে তাওয়াঙ যাওয়ার পথে ২৩ জন যাত্রী-সহ ভেঙে পড়ে এমআই-১৭২ হেলিকপ্টার। মৃত্যু হয় ১৭ জনের। ওই বছরের ৩০ এপ্রিল লুগুথাঙে যাওয়ার সময় পাঁচ জন যাত্রী নিয়ে ভেঙে পড়ে আরও একটি কপ্টার। এই দুর্ঘটনায় মারা যান অরুণাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী দোরজি খান্ডু। অন্য একটি ঘটনায় ৫ মে দু’টি কপ্টারের সংঘর্ষ হয়। পর পর ভেঙে পড়ায় ২০১১-র মে মাসেই ওই রাজ্যে বন্ধ করে দেওয়া হয় চপার পরিষেবা।

খুলে দেওয়া হল জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক
মঙ্গলবার যান চলাচলের জন্য এক দিক খুলে দেওয়া হল জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক। প্রবল তুষারপাতের কারণে গত দু’দিন বন্ধ ছিল জাতীয় সড়ক। পুলিশ জানিয়েছে, শ্রীনগর থেকে জম্মু যাওয়ার পথ এ দিন খুলে দেওয়া হয়। ফলে এই পথে অনেকটাই স্বাভাবিক হয় যান চলাচল। কিন্তু জম্মু থেকে শ্রীনগরে যাওয়ার পথ এখনও বন্ধ থাকায় নাগরোতা ও সিধরা বাইপাস সংলগ্ন এলাকায় প্রচুর গাড়ি আটকে রয়েছে।
তুষার সরানোর পর যান চলাচল শুরু জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে। ছবি: পিটিআই।
কাশ্মীর উপত্যকাগামী প্রায় দুশোরও বেশি গাড়ি জম্মু ও উধমপুরে দাঁড়িয়ে আছে। বুধবার সকাল থেকে শ্রীনগর যাওয়ার পথে যান চলাচল স্বাভাবিক হবে বলে পুলিশ সূত্রে খবর। ওই দিন কাশ্মীরগামী সমস্ত যাত্রীবাহী গাড়ি সকাল ১১টায় নাগরোতা ও দুপুর সাড়ে ১২টায় উধমপুর দিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে স্থানীয় প্রশাসন।
২১ ডিসেম্বর থেকে ‘চিলাই কালান’ শুরু হওয়ায় সোমবারই তুষার ধসের সতর্কতা জারি করেছিল প্রশাসন। দ্রাস ও কার্গিল সেক্টর, কুপওয়ারা, বারামুলা, সোপোর, অনন্তনাগ, সোনমার্গ ও মধ্য কাশ্মীরে তুষার ধসের আশঙ্কায় বাসিন্দাদের নিরাপদ স্থানে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।

মধ্যপ্রদেশে আটক ৫ সন্দেহভাজন সিমি সদস্য
সন্দেহভাজন পাঁচ সিমি সদস্যকে আটক করল মধ্যপ্রদেশ পুলিশের সন্ত্রাস দমন শাখা (এটিএস)। মঙ্গলবার ভোরে বারাউনি জেলার সেন্ধওয়া পাথার এলাকায় এটিএস-এর সঙ্গে সংঘর্ষের ঘটনায় ওই পাঁচ জনকে আটক করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। ওই পাঁচ জনের মধ্যে রয়েছে মুম্বইয়ের আবু ফয়জল, মাহিদপুরের ইরফান নাগৌরি ও সোলাপুরের খালিদ আহমেদ। ভোপালে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এ কথা জানিয়েছেন মধ্যপ্রদেশ পুলিশের ডিআইজি নন্দন দুবে। গত সপ্তাহ থেকেই সেন্ধওয়া পাথার এলাকায় এটিএস-প্রধান সঞ্জীব স্বামীর নেতৃত্বে এক পুলিশ বাহিনী ঘাঁটি গেড়ে ছিল। মঙ্গলবার ভোরে তাঁদের ফাঁদে পড়ে ওই সন্দেহভআজনরা। ডিআইজি জানান, অক্টোবরে খান্ডওয়া জেল থেকে পালায় আবু ফয়জল। আটক পাঁচ জনকে খারকিয়া নার্সারিতে কড়া নিরাপত্তার রাখা হয়েছে। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে ঘটনাস্থলে পৌঁছেছেন ইনদওর পুলিশের আইজি বিপিন মাহেশ্বরী।

জয়পুরে প্রকাশনা মেলা
নতুন বছরে গোলাপি শহর জয়পুরে বইমেলার দোসর হতে চলেছে প্রকাশনা মেলা। প্রকাশনা শিল্পকে উত্সাহ দিতে ১৮ থেকে ২০ জানুযারি আয়োজন করা হয়েছে ‘দ্য জয়পুর বুক মার্ক’-এর। মেলায় এক ছাতার তলায় থাকবে দেশবিদেশের বহু প্রকাশনা সংস্থা, এজেন্ট, স্বত্ত্বাধিকারী-সহ সাহিত্য জগতের বহু বিশিষ্টজন। মেলায় হাজিরা দিতে আগ্রহী জয়পুর সাহিত্য উত্সবে অংশ নেওয়া বহু আন্তর্জাতিক প্রকাশনা সংস্থাও। নারায়ণ প্যালেসে ১৭ থেকে ২১ জানুয়ারি জয়পুর সাহিত্য উত্সবের পাশাপাশি চলবে এই প্রকাশনা মেলাও। মেলায় ই-বুক প্রকাশ-সহ এই শিল্প সংক্রান্ত নানা বিষয়ে আলোচনা হবে। জয়পুর বুক মার্কের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে নরওয়েজিয়ান ফিকশন অ্যান্ড নন-ফিকশন অ্যাব্রড (নোরলা)।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.