টাটকা খবর
কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা জয়ন্তী নটরাজনের
ইস্তফা দিলেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী জয়ন্তী নটরাজন। আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসের সংগঠন মজবুত করতেই এই ইস্তফা বলে মনে করা হচ্ছে। শনিবারই তাঁর ইস্তফাপত্র রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দিয়েছেন এই প্রবীন নেত্রী। এ দিন তাঁর ইস্তফা গ্রহণ করেছেন রাষ্ট্রপতি। পেট্রোলিয়ামমন্ত্রী বীরাপ্পা মইলিকে নটরাজনের ছেড়ে যাওয়া দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।
পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে খারাপ ফলের পর দলকে চাঙ্গা করতে ও সংগঠন মজবুত করতে আসরে নেমেছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় মন্ত্রীর এই ইস্তফা বলে মনে করা হচ্ছে। তামিলনাড়ু থেকে নির্বাচিত এই রাজ্যসভার সাংসদকে মাত্র দু’বছর আগে এই মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছিল। আসন্ন লোকসভা ভোটে দক্ষিণ ভারতের কোনও এক রাজ্যের নির্বাচনের দায়িত্ব দেওয়া হতে পারে তাঁকে। সূত্রের খবর, লোকসভা ভোটের আগে সংগঠনে জোর দিতে পদত্যাগ করতে পারেন সচিন পায়লট, জয়রাম রমেশ-সহ আরও বেশ কয়েক জন কেন্দ্রীয় মন্ত্রী। পরিবর্তন হতে পারে এআইসিসি-তেও। এআইসিসির নতুন সাধারণ সম্পাদক হতে পারেন রাহুল ঘনিষ্ঠ কেন্দ্রীয় মন্ত্রী জীতেন্দর সিংহ ভাঁওয়ার।

দেবযানী কাণ্ডে অনড় অবস্থান আমেরিকার
দেবযানী কাণ্ডে অনড় অবস্থানই বজায় রাখল আমেরিকা। রাষ্ট্রপুঞ্জের বিশেষ দূত হিসাবে বদলি দেবযানীকে সাময়িক ভাবে রক্ষা করবে বলেও জানিয়েছে মার্কিন বিদেশ মন্ত্রক। এ বিষয়ে মন্তব্য করতে গিয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র জেন সাকি বলেন, ‘‘রাষ্ট্রসঙ্ঘের বিশেষ দূত হওয়ায় আইনি রক্ষাকবচ থাকলেও তাতে অতীতের অপরাধ মুছে যায় না। পদ থেকে নিষ্কৃতির পর তাঁকে আইনের মুখোমুখি হতেই হবে।’’
ভিসা কাণ্ডে গ্রেফতারির পর তাঁকে মার্কিন আইন থেকে রক্ষা করতে রাষ্ট্রসঙ্ঘের বিশেষ দূত করার প্রক্রিয়া শুরু করে ভারত। সেই প্রক্রিয়া এখনও শেষ হয়নি বলে জানান রাষ্ট্রসঙ্ঘের উপ মুখপাত্র ফারহান হক। তবে দেবযানীর আইনি রক্ষাকবচের মেয়াদ নিয়ে কোনও মন্তব্য করেননি তিনি।
এ দিন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ আমেরিকাকে ‘মূল্যবান সহযোগী’ আখ্যা দিয়ে জানান সমস্যা সমাধানে আলোচনা শুরু করেছে দুই দেশ।
শুক্রবার নিউ ইয়র্কের ভারতীয় দূতাবাসের সামনে সঙ্গীতা রিচার্ডের সুবিচারের দাবিতে বিক্ষোভ দেখায় পরিচারকদের কয়েকটি সংগঠন। অন্য দিকে চেন্নাইয়ে মার্কিন দূতাবাসের সামনে দেবযানীর হেনস্থার প্রতিবাদে বিক্ষোভ দেখায় ডিওয়াইএফআই।
এ দিকে আদর্শ আবাসন কেলেঙ্কারিতেও নাম জড়াল দেবযানী খোবরাগাড়ের। এ ক্ষেত্রেও ভূয়ো তথ্য দেওয়ার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। মুম্বইয়ে সরকারি কর্মীরা সরকারি কোটায় একটির বেশি ফ্ল্যাট নিতে পারেন না। দেবযানীর বিরুদ্ধে অভিযোগ, সরকারি কোটার একটি ফ্ল্যাট থাকা সত্ত্বেও আদর্শ আবাসনে ফ্ল্যাট নেওয়ার জন্য সেই তথ্য গোপন করেন তিনি। এই নতুন অভিযোগের ফলে তাঁর অস্বস্তি আরও বাড়ল বলেই মনে করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার সামনে ৪৫৮ রানের লক্ষ্যমাত্রা রাখল ভারত
জোহানেসবার্গ টেস্টের তৃতীয় দিনে জাহির-ইশান্তদের হাত ধরে প্রথম ইনিংসে ৩৬ রানের লিড নিয়েছিল ভারত। এর পর পূজারা-কোহলির চওড়া ব্যাটে ভর করে শুক্রবারই ৩২০ রানের এগিয়ে গিয়েছিল ভারত। শনিবার সকাল থেকেই ইতিবাচক ব্যাটিং শুরু করে চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। দিনের প্রথম ওভারেই ইমরান তাহিরকে বাউন্ডারি মারেন কোহলি। তবে কোহলির থেকে বেশি মারমুখি ছিলেন পূজারা। দিনের সপ্তম ওভারেই স্টেইনকে পর পর দু’টি বাউন্ডারি মারেন পূজারা। স্টেইনের পরের ওভারে এক রান নিয়ে দেড়শ’ রান পূর্ণ করেন তিনি। তবে এর পরই ব্যক্তিগত ১৫৩ রানের মাথায় কালিসের বলে ডে’ভিলিয়ার্সের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। কোহলি-পূজারা জুটি ২২২ রান করে। প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হল রোহিত শর্মা।

পূজারার দেড়শ’।

সেঞ্চুরি ফস্কালেন কোহলি।
ছবি: এপি।
ছ’রানে কালিসের বলেই বোল্ড হন তিনি। অন্য প্রান্তে কোহলি এগোচ্ছিলেন শতরানের দিকে। তবে সেঞ্চুরির চার রান আগেই তাঁকে থামতে হয়। ডুমিনির বলে ডে’ভিলিয়ার্সের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ১৫ রানে ডুমিনির বলেই আউট হন রাহানে। লাঞ্চ বিরতিতে ভারতের স্কোর ছিল ৩৫৮/৬। এর পর দ্রুত রান তুলতে গিয়ে ফিল্যান্ডারের বলে আউট হন ধোনি। তিনি ২৯ রান করেন। বেশি ক্ষণ টেকেননি অশ্বিন-ইশান্ত-শামিরা। ভারতের ইনিংস শেষ হয় ৪২১ রানে। ২৯ রানে অপরাজিত থেকে যান জাহির খান।
দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে ক্রিজে অপরাজিত গ্রেম স্মিথ ও আলভিরো পিটারসেন। ১৮.৪ ওভারে শামির বলে দু’ রান নিয়ে টেস্টে নিজের ষষ্ঠ অর্ধশতরান পূর্ণ করেন পিটারসন। ক্রিজে ব্যক্তিগত ৬০ রানে অপরাজিত পিটারসন ও ৩০ রানে অপরাজিত স্মিথ। ৩০.৪ ওভারে ৪৪ রানের মাথায় স্মিথকে রান আউট করে প্যাভিলিয়নের রাস্তা দেখান আজিঙ্ক রাহানে। চার রানের মাথায় শামির বলে বোল্ড হন আমলা। দিনের শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ১৩৮/২। ক্রিজে ৭৬ রানে অপরাজিত পিটারসেন ও ৮ রানে অপরাজিত ডু’প্লেসি।

সবিস্তার স্কোর

করিমের বাঁচার ম্যাচে পুণের বিরুদ্ধে ৩-১ গোলে জয় মোহনবাগান
করিমকে ‘বাঁচাতে’ আবার এগিয়ে এলেন ওডাফা ওকোলি। বারাসতে পুণে এফ সি-র বিরুদ্ধে তাঁর গোলেই প্রথমার্ধে এগিয়ে যায় বাগান। ম্যাচের ৩০ মিনিটের মাথায় সাবিথের পাস থেকে গোল করেন ওডাফা।
আগের ম্যাচের থেকে আজ যথেষ্ট ভাল খেলেছে সবুজ-মেরুন। অন্য দিকে ফর্মের ধারেকাছেও ছিল না পুণে। ম্যাচে বাগানের রোউইলসন ও ডেনসন দেবদাস হলুদ কার্ড দেখেছেন। অন্য দিকে হলুদ কার্ড দেখেন পুণের আরাতা।
ওডাফা ওকোলি। করিমের কোলে রাম মালিক।
ম্যাচের ৭৫ মিনিটের মাথায় পুণে এফ সি-র বিরুদ্ধে বাগানের হয়ে দ্বিতীয় গোল করেন রাম মালিকের। জবাবে চার মিনিট পর ম্যাচের ৭৯ মিনিটের মাথায় পুণের হয়ে একটি গোল শোধ করেন হাওকিপ। ৭৯ মিনিটের মাথায় বাগানের হয়ে তৃতীয় গোল করেন ওডাফা।
ছবি: উত্পল সরকার।

জামিন পেলেন গুরুঙ্গ ঘনিষ্ঠ জিটিএ সদস্য বিনয় তামাঙ্গ
নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গের বৈঠকের পর দিনই জামিনে মুক্তি পেলেন, গুরুঙ্গ ঘনিষ্ঠ জিটিএ সদস্য বিনয় তামাঙ্গ। শনিবার দার্জিলিং জেলা আদালতে ২০১০ সালে গোর্খা লিগ নেতা মদন তামাঙ্গের নিরাপত্তা রক্ষীর উপর হামলার অভিযোগের মামলার শুনানি ছিল। ওই শুনানিতেই দার্জিলিঙের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক (দ্বিতীয় কোর্ট) শান্তনু মিশ্র অভিযুক্ত বিনয় তামাঙ্গের জামিনের আবেদন মঞ্জুর করেছেন। সরকারি আইনজীবীর তরফে এ দিনও জামিনের বিরোধিতা করা হয়েছিল বলে আদালত সূত্রে জানা গিয়েছে।

বিনয় তামাঙ্গ।
গত ২১ অগস্ট পুরোনো কয়েকটি মামলায় বিনয় তামাঙ্গকে গ্রেফতারের পরে, দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলার ১৮টি মামলায় বিনয় তামাঙ্গকে পুলিশের তরফে অভিযুক্ত করা হয়। বাকি ১৭টি মামলায় এর আগেই দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলা আদালত থেকে জামিন পেয়েছেন তামাঙ্গ। এ দিন বাকি একটি মামলাতেও জামিন পাওয়ায় গ্রেফতারের ঠিক চার মাসের মাথায় মুক্তি পেতে চলেছেন তিনি। বর্তমানে তামাঙ্গ দার্জিলিং সংশোধনাগারে রয়েছেন। আদালত থেকে জেলে নথি পৌঁছোনোর পরে তিনি মুক্তি পাবেন।
গত শুক্রবার-ই কলকাতায় নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে গুরুঙ্গদের বৈঠক হয়। বৈঠকের পরে জিটিএ-এর প্রধানের পদে ফেরার কথা যেমন গুরুঙ্গ বলেছিলেন, তেমনই দলের জেলবন্দি নেতা-কর্মীদের মুক্তি নিয়েও আশা প্রকাশ করে বলেছিলেন, “সব মিটমাট হয়ে গিয়েছে।” আগামী দু’চার দিনের মধ্যেই দলের নেতা-কর্মীরা মুক্তি পেতে পারেন বলেও তিনি আশা প্রকাশ করেছিলেন। ঘটনা হল, ওই বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যে মোর্চার অন্দরে গুরুঙ্গের ‘ডান-হাত’ বলে পরিচিত জিটিএর এক্সিকিউটিভ কমিটির সদস্য বিনয় তামাঙ্গ জামিনে মুক্তি পেয়েছেন। প্রসঙ্গত জিটিএ-এর চিফ থেকে গুরুঙ্গ ইস্তফা দেওয়ার পরে বিনয় তামাঙ্গকেই চিফ পদে বসানোর সিদ্ধান্ত নিয়েছিলেন গুরুঙ্গ। যদিও জেল বন্দি থাকায় তা সম্ভব হয়নি। বিনয় তামাঙ্গের মুক্তির পরে এখনও ৭ জন জিটিএ সদস্য-সহ ২০ মোর্চা নেতা সমর্থক জেলবন্দি রয়েছেন বলে মোর্চা সূত্রে জানা গিয়েছে।

গ্যাসের আতঙ্ক শিয়ালদহ কোর্টে
সকাল দশটায় সরগরম শিয়ালদহ আদালত। এজলাসে-এজলাসে শুরু হয়েছে মামলার কাজ। হঠাত্‌ই চার ও পাঁচ তলার এজলাসগুলিতে ভেসে এল ঝাঁঝালো গন্ধ। শুরু হল কাশিও। গ্যাস ছড়ানোর আতঙ্কে হুড়োহুড়ি পড়ে গেল গোটা আদালত চত্বরেই।
পুলিশ জানিয়েছে, শনিবার সকালে শিয়ালদহ আদালতের এই ঘটনায় দীপালি শ্রীবাস্তব নামে এক মহিলা বিচারক-সহ তিন জন অসুস্থ হয়ে পড়েন। তাঁদের নীলরতন সরকার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অন্য দু’জনকে ছেড়ে দেওয়া হলেও দীপালিদেবী হাসপাতালে ভর্তি রয়েছেন। অসুস্থ হয়ে পড়েন এক বিচারপ্রার্থীও। গ্যাস বেরোনোর আতঙ্কে আদালত চত্বর ছেড়ে বেরিয়ে আসেন প্রায় সব লোকজন। ঘটনাস্থলে যায় দমকলের দু’টি ইঞ্জিন। দমকলের ডিজি দুর্গাপ্রসাদ তারেনিয়া বলেন, “নিকাশি নালা থেকেই গ্যাস বেরিয়েছে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।” অনেকের ধারণা, আদালত চত্বরে ঝাঁঝালো গন্ধের অ্যামোনিয়া গ্যাস ছড়িয়েছিল। তবে দমকল-কর্তারা এ নিয়ে এখনই নিশ্চিত ভাবে কিছু বলতে পারেননি। এনআরএস হাসপাতালের সুপার দীপাঞ্জন বন্দ্যোপাধ্যায় বলেন, “দীপালিদেবী শ্বাসকষ্ট নিয়ে এসেছিলেন। তাঁকে ভর্তি করে চিকিত্‌সা শুরু হয়েছে। অবস্থার কিছুটা উন্নতি হলেও চিকিত্‌সকেরা তাঁকে পর্যবেক্ষণে রেখেছেন।”

বাংলাদেশে ফের ৮৩ ঘণ্টার অবরোধ শুরু
শনিবার ভোর ছ’টা থেকে বিরোধী জোটের ডাকা ৮৩ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হল বাংলাদেশে। নির্দলীয় সরকার গঠন ও নির্বাচন বাতিলের দাবিতে আগেই এই অবরোধের কথা ঘোষণা করেছিল বিএনপি ও তার জোটসঙ্গী জামাতে ইসলামি। মঙ্গলবার বিকেল পাঁচটা পর্যন্ত এই অবরোধ চলবে বলে জোট সূত্রে খবর। এর আগে তিন দফা হরতালের পর বিরোধীপক্ষের এটি হবে চতুর্থ দফার অবরোধ কর্মসূচি। স্বাস্থ্য ও দমকল পরিষেবা এবং সংবাদপত্র এই অবরোধের আওতার বাইরে থাকবে বলে জোটের পক্ষ থেকে জানানো হয়েছে। পুলিশ জানিয়েছে, অবরোধের দিন সকাল থেকে সড়কে গাড়ির সংখ্যা তুলনামূলকভাবে কম। তবে ট্রেন চলাচল স্বাভাবিক।
বাংলাদেশে অবরোধ চলাকালীন যাত্রীর অপেক্ষায় মাঝিরা। ছবি: এএফপি।
শনিবার দুপুর পর্যন্ত দেশের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত গণ্ডগোলের খবর পাওয়া গিয়েছে। পুলিশ সূত্রে খবর, এ দিন সকালে নারায়ণগঞ্জে কয়েকটি গাড়ি ভাঙচুর করে অবরোধকারীরা। কাঞ্চন জিন্দা পার্ক এলাকায় অবরোধকারীরা গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধের চেষ্টা করে বলে অভিযোগ এলাকার বাসিন্দাদের। অন্য দিকে কিশোরগঞ্জ রেল স্টেশনে রেললাইনের ফিসপ্লেট খুলে নাশকতার চেষ্টা হয় বলে রেল সূত্রে খবর। পুরনো ঢাকার বাংলাবাজার এলাকায় ৫টি ককটেল বিস্ফোরণ হয়েছে বলে জানিয়েছে পুলিশ। এই ঘটনায় এখনো পর্যন্ত কাউকে আটক করা যায়নি। এ ছাড়া ঢাকার রায়সাবাজার এলাকায় ১৫টি ও ধোলাইখাল এলাকায় ১৩টি ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গিয়েছে।
বিএনপি নেতৃত্বাধীন ১৮-দলীয় জোটের দফায় দফায় ডাকা এই অবরোধ কর্মসূচিতে বিপর্যস্ত হয়েছে বাংলাদেশের জনজীবন। আগামী ৫ জানুয়ারি নির্বাচনের আগে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেনা মোতায়েনের কথা আগেই ঘোষণা করেছেন নির্বাচন কমিশনার রকিবুদ্দিন আহমেদ। ২৬ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি পর্যন্ত ১৫ দিন সারা দেশে সেনা মোতায়েন রাখা হচ্ছে বলে জানান তিনি।

বাংলাদেশের অভিনেতা-নির্দেশক খালেদ খান যুবরাজ প্রয়াত
চলে গেলেন ’৯০-এর দশকের জনপ্রিয় মঞ্চাভিনেতা খালেদ খান যুবরাজ। হৃদরোগে আক্রান্ত হয়ে শুক্রবার রাতে ঢাকার এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সর্বসাধারণের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য শনিবার সকালে তাঁর মরদেহ কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে রাখা হয়েছে। এ দিন সকালে তাঁর কর্মস্থল ধানমাণ্ডির ইউনিভার্সিটি অফ লিবারল আর্টস-এ প্রথমে দেহ নিয়ে যাওয়া হয়। সেখানে সহকর্মীরা তাঁর প্রতি শেষ শ্রদ্ধা জানান। দীর্ঘ সাত বছর ধরে এই বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষের দায়িত্ব সামলানোর পাশাপাশি শিক্ষকতার কাজও করতেন তিনি। এর পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তাঁর শেষকৃত্য সম্পন্ন হওয়ার পরে টাঙ্গাইল মির্জাপুরে দেহ সমাহিত করা হবে।
১৯৫৭-র ৯ ফেব্রুয়ারি টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন অভিনেতা ও নির্দেশক খালেদ খান যুবরাজ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পরে ১৯৭৫-এ নাট্যমঞ্চে তাঁর অভিনয় জীবন শুরু হয়। ১৯৮৩-এ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন তিনি। ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘নূরুল দীনের সারাজীবন’, ‘দর্পণ’-সহ ৩০টিরও বেশি নাটকে অভিনয় করেছেন তিনি। পরিচালনা করেছেন ‘পুতুল খেলা’, ‘ক্ষুধিত পাষাণ’-সহ ১০টিরও বেশি নাটকে। তাঁর অভিনীত হূমায়ুন আহমেদের ধারাবাহিক নাটক ‘এইসব দিনরাত্রি’ ও ইমদাদুল হক মিলনের ‘রূপনগর’ খুব জনপ্রিয়তা লাভ করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.