টাটকা খবর
লোকপাল বিল পাশ রাজ্যসভায়
অবশেষে রাজ্যসভায় পাশ হল লোকপাল বিল। আগামিকাল এই বিলটি লোকসভায় পেশ হতে চলেছে। প্রধানমন্ত্রী মনমোহন সিংহ বলেছেন, লোকপাল বিল পাশ হওয়াটা একটি ঐতিহাসিক পদক্ষেপ। পাশাপাশি, বিল পাশের পর সাংসদদের ধন্যবাদ জানিয়ে অণ্ণা হজারে এ দিন সন্ধ্যায় বলেন, “লোকসভায় লোকপাল বিল পাশ হলে আমি অনশন ভাঙব।” এ দিন দীর্ঘ পাঁচ ঘণ্টা আলোচনার পরে সংসদের উচ্চ কক্ষে পাশ হয় বিলটি।
এ দিন অধিবেশনের শুরুতেই এ বিষয়ে আলোচনা শুরু হলে বিলের বিরোধিতায় ওয়াকআউট করেন সমাজবাদী পার্টির সাংসদেরা। বিল নিয়ে আলোচনা শুরু করে কেন্দ্রীয় আইনমন্ত্রী কপিল সিব্বল এই ‘ঐতিহাসিক দিনে’ লোকপাল ইস্যুতে ঐকমত্যে পৌঁছনোয় অভিনন্দন জানান সাংসদদের। শীতকালীন অধিবেশনের শেষ কয়েক দিন বাকি থাকতে পেশ হওয়া এই বিলে একমাত্র সমাজবাদী পার্টি ছাড়া সমর্থন ছিল প্রধান বিরোধী দল বিজেপি, বিএসপি-সহ বামেদেরও। ২০১১ সালে লোকপাল ও লোকায়ুক্ত বিল সংসদে পেশ করা হলেও তা এত দিন পাশ করানো যায়নি। এর পর সংসদের সিলেক্ট কমিটিতে বিলটি পাঠানো হয়। কমিটি বিলে বেশ কিছু সংশোধনের পর রাজ্যসভায় ফের তা পেশ করা হয়। দিল্লি বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টি তথা বিজেপি-র হাতে কংগ্রেসের সাম্প্রতিক পরাজয়ের পরিপ্রেক্ষিতে এ দিনের অধিবেশনে বিরোধী দলনেতা অরুণ জেটলির কটাক্ষ, ‘পরিবর্তিত পরিস্থিতিতে’ সরকার যে এই বিলে সমস্ত রকম পরিবর্তন মেনে নিয়েছে তাতে তিনি খুশি।

সুভাষ ঘাইয়ের ‘সর্বজিৎ’ ছবিতে থাকছেন না অমিতাভ
ভারতীয় চর সন্দেহে পাকিস্তানের জেলে থাকাকালীন সহবন্দিদের আক্রমণে নিহত সর্বজিৎ সিংহের ‘বায়োপিক’ নির্মাণ করছেন সুভাষ ঘাই। জল্পনা ছিল, তাঁর এই ছবিতে অভিনয় করবেন বিগ-বি। তবে সোমবার রাতে জারি করা এক প্রেস বিবৃতিতে প্রযোজক সুভাষ ঘাই জানিয়ে দিলেন, তাঁর এই ছবিতে অমিতাভ বচ্চন থাকছেন না। তিনি বলেন, “অমিতাভ বচ্চন ‘সর্বজিৎ’-এ অভিনয় করছেন না। তাঁকে প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে চিত্রনাট্য পড়ার পর অমিতাভ জানিয়েছেন, অন্য একটি ছবিতে তিনি আইনজীবীর ভূমিকায় অভিনয় করার জন্য কথা দিয়ে ফেলেছেন। আমরা যৌথ ভাবে সম্মত হয়েছি এ ছবিতে তিনি থাকছেন না।”
অমিতাভ বচ্চন সর্বজিত্ সিংহ সুভাষ ঘাই
ইতিমধ্যে, সর্বজিৎ সিংহকে নিয়ে সিনেমা তৈরি হচ্ছে এই খবর যথেষ্ট সাড়া ফেলে দিয়েছে বলিউডে। সুভাষ জানিয়েছেন, প্রস্তুতি পর্ব প্রায় শেষের পথে। ছবিটি পরিচালনা করছেন ঈশ্বর সিংহ। সর্বজিতের বোনের ভূমিকায় এ ছবিতে দেখা যাবে সোনাক্ষী সিন্হাকে। অভিনয় করছেন অনুরাগ সিংহও। তা হলে যে চরিত্রের জন্য অমিতাভের কথা ভাবা হয়েছিল, সেই ভূমিকায় কাকে দেখা যাবে? সুভাষ বলেছেন, “অমিতাভ বচ্চনের মতো এক জন কিংবদন্তীর সঙ্গে কাজ করতে আমি খুবই আগ্রহী। আপাতত ‘সর্বজিৎ’ ছবির ওই ভূমিকায় অভিনয়ের জন্য অনেকের সঙ্গেই কথা চলছে। তবে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।”
সর্বজিৎ সিংহ— ভারত-পাক দু’দেশেই আলোচিত একটি নাম। বিশেষ করে দু’দেশের কূটনীতিতে এই নামটি বহু বার ব্যবহৃত হয়েছে। ১৯৯০ সালে পাকিস্তানে একটি বিস্ফোরণের ঘটনায় তাঁকে আটক করা হয়। ভারতীয় চর সন্দেহে তাঁকে সে দেশের সর্বোচ্চ আদালত মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছিল। এর পর লাহৌর-নয়াদিল্লির তখতে যাঁরাই এসেছেন, সর্বজিতের নাম ‘শান্তি বৈঠকে’ উচ্চারণ করেছেন। বন্দি দশা ঘুচিয়ে তাঁকে ভারতের হাতে তুলে দেওয়ার প্রস্তাবও রেখেছে পাকিস্তান বহু বার। কিন্তু কার্যকর হয়নি। মুক্তি-তালিকায় নাম ঘোষণা করেও এক বার সর্বজিৎ নামটি পাল্টে সুরজিৎও করে দেওয়া হয় প্রশাসনিক ভাবে। শেষমেশ লাহৌরের জেল থেকে মুক্তি পাননি সর্বজিৎ। এখানকার কোট লখপত জেলে এ বছরেরই ২৬ এপ্রিল কয়েক জন বন্দির হাতে নৃশংস ভাবে আক্রান্ত হন তিনি। এর পর ১ মে জিন্না হাসপাতালে মারা যান।

ফের মুলতুবি লোকসভার অধিবেশন
তেলঙ্গনা ইস্যু ও অশোক গঙ্গোপাধ্যায়ের ইস্তফার দাবিতে মঙ্গলবার ফের অচল হয়ে গেল লোকসভা। ফলে লোকপাল নিয়ে রাজ্যসভায় আলোচনার পাশাপাশি এ দিন সরগরম ছিল লোকসভাও। এ দিন অধিবেশনের শুরুতেই কংগ্রেস, ওয়াইএসআর-কংগ্রেস এবং টিডিপি-র সাংসদরা তেলঙ্গনা ইস্যুতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। এ ছাড়া, সমাজবাদী পার্টির সদস্যরাও ওয়েলে নেমে বিক্ষোভে সামিল হন। যদিও তাঁদের দাবি ছিল, দেশের সীমান্তঘেঁষা অংশে চিনের অনুপ্রবেশ-সংক্রান্ত বিষয়ে সরকারের হস্তক্ষেপ। বিক্ষোভের ফলে দুপুর পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করেন স্পিকার মীরা কুমার। ফের অধিবেশন শুরু হলেও বিক্ষোভের ছবিটা পাল্টায়নি। এ বার যৌন হেনস্থার অভিযোগে রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের পদ থেকে অশোক গঙ্গোপাধ্যায়ের ইস্তফার দাবিতে সরব হন তৃণমূলের সাংসদরা।

দিল্লিতে সরকার গঠন নিয়ে জনতার আদালতে আপ
দিল্লিতে শেষমেশ কোন দল সরকার গঠন করবে তা নিয়ে ধোঁয়াশা কাটল না। মঙ্গলবার আম আদমি পার্টির (আপ) নেতা অরবিন্দ কেজরিওয়াল জানান, কংগ্রেস বা বিজেপি-র সমর্থন নিয়ে সরকার গঠনের প্রশ্নে রবিবার পর্যন্ত দিল্লিবাসীর রায়ের অপেক্ষায় থাকবে আপ। এ জন্য ফোন এবং এসএমএস-এর মারফত জনতার মতামত জানবে তারা। আগামী সোমবার দিল্লিবাসীর রায় জানাবে আপ।
অরবিন্দ কেজরিওয়াল। —নিজস্ব চিত্র।
কেজরিওয়াল জানিয়েছেন, দিল্লিবাসীর দৈনন্দিন সমস্যা নিয়ে তাঁদের চিঠির জবাব এখনও দেয়নি বিজেপি। এ দিন তিনি দাবি করেন, চিঠিতে যে ১৮টি বিষয় নিয়ে তিনি ওই দু’দলের মতামত চেয়েছেন, তার মধ্যে দু’টি বিষয়ে কংগ্রেস তাদের সমর্থন জানিয়ে চিঠি দিয়েছে। বাকি ১৬টি বিষয়ে প্রশাসনিক ব্যবস্থা নিলেই সমস্যার সমাধান হবে। কংগ্রেসকে কার্যত সুবিধাবাদী আখ্যা দিয়ে কেজরিওয়ালের মন্তব্য, যখন প্রয়োজন হবে না, তখন সমর্থন ফেরাতে দ্বিধা করবে না কংগ্রেস।

কাদের মোল্লার ফাঁসি নিয়ে পাক-আচরণের প্রতিবাদ বাংলাদেশের
কাদের মোল্লার ফাঁসিতে পাকিস্তানের পার্লামেন্টে শোকপ্রস্তাব পেশের বিষয়ে জানতে চেয়ে ঢাকার পাক হাইকমিশনারকে তলব করল হাসিনা সরকার। মঙ্গলবার বিকেলে বিদেশ মন্ত্রকে পাক হাইকমিশনার মির আফরাসিয়াব কুরেশিকে ডেকে তাঁর হাতে প্রতিবাদপত্র তুলে দেয় বাংলাদেশ।
গত বৃহস্পতিবার একাত্তরের গণহত্যার নায়ক কাদের মোল্লার ফাঁসির পর সরকারি ভাবে শোকবার্তা দেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলি খান। পাক পার্লামেন্টে কাদের মোল্লার পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে সোমবার এক নিন্দা প্রস্তাবও পেশ করা হয়। তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে পাকিস্তানের এই পদক্ষেপে যথেষ্ট উদ্বিগ্ন বাংলাদেশ। আওয়ামি লিগ নেতা সুরজিত্ সেনগুপ্ত বলেন, “সার্বভৌম বাংলাদেশের বিচারব্যবস্থা এই রায় দিয়েছে। এ বিষয়ে অন্য কোনও দেশের পার্লামেন্টের সিদ্ধান্ত নেওয়ার অধিকার নেই।”

ভারত-বাংলাদেশ সীমান্তে সতর্কতা
এক দিকে কাদের মোল্লার ফাঁসির প্রেক্ষিতে উত্তাল বাংলাদেশ। অন্য দিকে চলছে ব্যাপক নির্বাচনী প্রস্তুতি ও তাকে ঘিরে হিংসাত্মক ঘটনা। এই অবস্থায় কোনও ভাবেই দুষ্কৃতীরা যেন আন্তর্জাতিক সীমান্ত টপকে করিমগঞ্জ দিয়ে ভারতে অনুপ্রবেশ করতে না পারে, সে ব্যাপারে সীমান্তে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। বিএসএফ-এর ডিআইজি ডি কে ত্রিপাঠী বলেন, বরাক উপত্যকা ও মিজোরাম অঞ্চলের পুরো সীমান্তেই নজরদারি জোরদার করা হয়েছে। এর মধ্যে বিশেষ ভাবে খেয়াল রাখা হচ্ছে করিমগঞ্জ সীমান্তের দিকে। এই জেলায় বাংলাদেশের সঙ্গে ৯২ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। ও পারে রয়েছে শ্রীহট্টের বিভিন্ন অঞ্চল।

দোষ-মুক্ত না হয়ে সংসদ ভবনে যাবেন না লালু
দুর্নীতির মামলায় যত দিন না বেকসুর খালাস হচ্ছেন তত দিন আর সংসদ ভবনের পথ মাড়াবেন না লালুপ্রসাদ। যাবেন না সেন্ট্রাল হলেও। মঙ্গলবার সকালে রাঁচিতে এক সাংবাদিক বৈঠকে এ কথা জানিয়ে তিনি বলেন, “তবে রাজনীতি থেকে আমি দূরে থাকব না। আমি ভোটে দাঁড়াতে পারব না। কোনও নির্দিষ্ট আসন না থাকলেও আমার আসন হবে ‘খেত-খনিয়ান’, মাঠ-ময়দান।”
আগামী লোকসভা নির্বাচনে লালু তাঁর মূল প্রতিপক্ষ হিসেবে বিজেপি তথা নরেন্দ্র মোদীকেই বেছে নিয়েছেন। সমস্তিপুরে লালকৃষ্ণ আডবাণীর রামরথ তিনিই রুখেছিলেন। গ্রেফতার করেছিলেন আডবাণীকে। এ দিন তিনি বলেন, “মোদীর রথও আমিই রুখব।” লালু স্পষ্ট করে জানিয়েছেন, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াইয়ে তিনি কংগ্রেসের পাশেই থাকবেন। লালুর পাশে ছিলেন পুত্র তেজস্বী। আগামী ভোটে আরজেডি-র প্রার্থী তালিকায় তার নাম থাকছে? লালু জানান, “ওর এখনও ২৫ বছর হয়নি। আগামী নভেম্বরে হবে। বিহার বিধানসভার পরের নির্বাচনে ও নিশ্চয়ই প্রার্থী হবে।”
আড়াই মাস পর, এ দিন বিকেলে লালুপ্রসাদ পটনা ফিরে যান। তাঁকে পটনা পৌঁছে দিয়ে রাঁচি ফিরছিল তাঁর কনভয়ের কয়েকটি গাড়ি। ফেরার পথে কোডারমার কাছে একটি গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে। গাড়ির চালক সঞ্জয় গুপ্তর ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে। জখম গাড়ির বাকি ছয় আরোহীও।

ওড়িশায় দুই ঠিকা শ্রমিকের হাতের তালু কাটল এজেন্টরা
ঠিকাদার সংস্থার এজেন্টদের পছন্দমতো জায়গায় কাজ করতে রাজি না-হওয়ায় দু’জন শ্রমিকের হাতের তালু কেটে নেওয়ার অভিযোগ উঠল। সোমবার ঘটনা ঘটেছে ওড়িশার বলাঙ্গির জেলায়। ওই দুই শ্রমিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনায় অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।
তদন্তকারীরা জানিয়েছেন, আহতরা হলেন কালাহাণ্ডি জেলার জয়পটনা ব্লকের উতচলা পঞ্চায়েত এলাকায় বাসিন্দা নীলাম্বর ধনগড়া মাঁঝি ও বিয়ালু নিয়েল। সপ্তাহ দু’য়েক আগে কয়েক জন গ্রামবাসীকে ছত্তীসগঢ়ের রায়পুরে একটি সংস্থার কাজ পাইয়ে দেওয়ার আশ্বাস দেন দু’জন এজেন্ট। সেই মতো ১২ জন গ্রামবাসীকে রায়পুরে নিয়ে যাওয়া হয়। আহতদের পরিজনরা অভিযোগে জানান, রায়পুর পৌঁছে বিমল রাউত এবং পরশু নায়েক নামে ওই দুই এজেন্ট কাজের জন্য গ্রামবাসীদের হায়দরাবাদে যাওয়ার কথা বলেন। তাতে কেউই রাজি হয়নি। বারো জনের মধ্যে দশ জন ওখান থেকে পালিয়ে যায়। নুয়াপড়ার একটি গ্রামের বাড়িতে নীলাম্বর ও বিয়ালুকে আটকে রাখা হয় বলে অভিযোগ। রবিবার তাঁদের বেলপড়ার জঙ্গলে নিয়ে যান এজেন্টরা। কাজের জন্য ১২ জন গ্রামবাসীকে দেওয়া অগ্রিম টাকা ফেরত দিতে বলা হয়। তাঁদের কাছে টাকা না-পেয়ে ধারাল অস্ত্রের কোপে দু’জনের হাতের তালু কেটে নেয় এজেন্টরা। পালিয়ে আসা অন্য গ্রামবাসীদের অভিযোগ, অগ্রিমের টাকা ফেরত দেওয়ার জন্য তাঁদেরও হুমকি ফোন করা হচ্ছে।

যুবতীকে পাচারের চেষ্টা, ধৃত ৪
ত্রিপুরায় এক যুবতীকে পাচারের চেষ্টার অভিযোগে চার জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতরা হল উত্তর ত্রিপুরার ধর্মনগরের বাসিন্দা নারায়ণ দাস ও রাজেশ দাস এবং হরিয়ানার পবন কুমার, লাল সিংহ।
অভিযোগ, এয়ারপোর্ট থানার নবগ্রামের এক যুবতীকে বিয়ের প্রস্তাব দিয়েছিল বছর সাতাশের পবন। দু’পক্ষে কথাবার্তার পর বিয়ের কথা পাকাও হয়। কিন্তু খুব অল্প সময়ের মধ্যে প্রস্তুতি সেরে ফেলায় সন্দেহ হয় যুবতীর আত্মীয় ও পড়শিদের। বিয়ের দিনই মেয়েটিকে হরিয়ানা নিয়ে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। এলাকার লোকজন পুলিশকে খবর দেন। পুলিশ আসছে টের পেয়ে পবনরা পালানোর চেষ্টা করে। তাদের আটকে রাখেন বাসিন্দারা।

ট্রেনে কিশোরীর শ্লীলতাহানিতে ধৃত যুবক
ট্রেনে এক কিশোরীর শ্লীলতাহানির অভিযোগে এক যাত্রীকে গ্রেফতার করা হয়েছে। জিআরপি জানিয়েছে, গত রাতে ঘটনাটি ঘটে টাটানগর স্টেশনে। আজাদ হিন্দ সুপারফাস্ট এক্সপ্রেসে পুণে থেকে হাওড়া যাচ্ছিল ১২ বছরের ওই মেয়েটি। সঙ্গে ছিলেন তার মা-বাবাও। তাঁরা ডিব্রুগড়ের বাসিন্দা। একই কামরায় সওয়ার উত্তরপ্রদেশের বাসিন্দা মহম্মদ নাফিজ তার শ্লীলতাহানির চেষ্টা করে বলে অভিযোগ। ওই সময় অন্য যাত্রীরা ঘুমিয়ে ছিলেন। মেয়েটির চিৎকার শুনে সবার ঘুম ভেঙে যায়। টাটানগর স্টেশনের জিআরপি-র হাতে অভিযুক্তকে তুলে দেওয়া হয়। তবে অভিযোগ অস্বীকার করেছে বছর তিরিশের নাফিজ।

ফের উড়ান পরিষেবা ব্যাহত দিল্লিতে
মঙ্গলবার সকালেও কুয়াশার কবল থেকে রেহাই মিলল না দিল্লির। এ দিনও সোমবারের মতো ঘন কুয়াশা ঢেকে দেয় গোটা রাজধানী শহর। দৃশ্যমানতা কমে যায়। বিমানবন্দর থেকে রেল স্টেশন, সর্বত্রই যাত্রীদের অপেক্ষা করা ছাড়া কোনও উপায় ছিল না। ভোর ৫টা নাগাদ কুয়াশার ঘনত্ব আরও বেড়ে যায়।
মঙ্গলবার সকালে কুয়াশায় মোড়া ইন্ডিয়া গেট। ছবি: পিটিআই।
বিমানবন্দরে দৃশ্যমানতা নেমে যায় ৫০ মিটারের নীচে। এর ফলে তিনটি রানওয়ে দিয়েই বিমান ওঠানামা বন্ধ করে দেওয়া হয়। প্রায় ২-৩ ঘণ্টা দেরিতে যাত্রা শুরু করে বেশ কিছু উড়ান। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, সব মিলিয়ে ৭৪টি আন্তর্জাতিক এবং ২৫টি অন্তর্দেশীয় উড়ান দেরিতে চলাচল করেছে। বাতিল করা হয় তিনটি অন্তর্দেশীয় উড়ান। কিছু বিমানের উড়ানপথ ঘুরিয়েও দেওয়া হয়েছে। অবতরণের জন্য বিমানের মাপ অনুযায়ী ১২৫ থেকে দেড়শো মিটার দৃশ্যমানতা থাকা প্রয়োজন। ক্যাট-৩ বি ‘ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম’ ব্যবহার করলেও ন্যুনতম ৫০ মিটার দৃশ্যমানতা না থাকলে বিমান অবতরণ করানো সম্ভব নয়। তাই এ দিন ব্যাপক ভাবে ব্যাহত হয় দিল্লির উড়ানযাত্রা। সকাল ১০টা নাগাদ দৃশ্যমানতা একটু বাড়লে উড়ান চলাচল শুরু হলেও স্বাভাবিক হতে সময় লাগবে বলে বিমানবন্দর সূত্রে খবর। গতকালও এই কুয়াশার কারণে দিল্লি বিমানবন্দরে ১৪০টি উড়ান দেরিতে ওঠানামা করে। বাতিল হয়েছিল আটটি বিমান। অন্য দিকে, ট্রেন চলাচলও বিঘ্নিত হয়েছে কুয়াশার কারণে। রেলের তরফে জানানো হয়েছে, ১৪টি ট্রেন দেরিতে চলছে। দিল্লি-লখনউ শতাব্দী এক্সপ্রেস, নর্থ ইস্ট এক্সপ্রেস এবং ওড়িশা সম্পর্ক ক্রান্তি এক্সপ্রেসের সময়সূচির বদল করা হয়েছে।

নিখোঁজ ছাত্রের দেহ মিলল হুগলিতে
হুগলির দাদপুরে নিখোঁজ এক ছাত্রের দেহ মিলল মঙ্গলবার। কার্তিক হাঁসদা নামের ১১ বছরের ওই ছাত্রটি স্থানীয় মহেশ্বরপুর বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে পড়ত। তার বাড়ি দাদপুরের সুখপুকুর এলাকায়। গত শনিবার দুপুর একটা নাগাদ সে তার মায়ের কাছে ভাত খেতে চেয়ে উঠোনে খেলাধুলো করছিল। তার পর থেকে তাকে আর খুঁজে পাওয়া যায়নি। ওই দিন সন্ধ্যাবেলা দাদপুর থানায় নিখোঁজ ডায়েরি করা হয় তার পরিবারের পক্ষ থেকে।
মৃত ছাত্রের মা। দাদপুরে ছবি তুলেছেন তাপস ঘোষ।
এ দিন সকালে বাড়ির পাশের একটি পুকুরে তার ভেসে ওঠা দেহ দেখতে পেয়ে স্থানীয় বাসিন্দারা পুলিশে খবর দেন। পুলিশ এসে দেহ উদ্ধার করে। এর পর ছাত্রটির দেহ ময়নাতদন্তের জন্য চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে পাঠানো হয়। পুলিশ জানিয়েছে, ছাত্রটির মুখে রক্তের দাগ থাকলেও তার শরীরের অন্য কোনও অংশে আঘাতের চিহ্ন প্রাথমিক ভাবে পাওয়া যায়নি।
পরিবারের তরফে কার্তিককে খুন করার অভিযোগ করা হয়েছে। প্রতিবেশী একটি পরিবারের সঙ্গে গত সপ্তাহের বিবাদের উল্লেখ করে ছাত্রটির মা জানিয়েছেন, ওই পরিবারের তরফে বলা হয়েছিল ‘দেখে নেব’। তারই ফলশ্রুতি হিসেবে কার্তিককে খুন করা হয়েছে কি না তা খতিয়ে দেখছে পুলিশ। পুলিশ জানিয়েছে, এখনও বিষয়টি স্পষ্ট নয়।

ট্রাকের ধাক্কায় ছাত্রীর মৃত্যু সিঙ্গুরে
দুর্ঘটনার জেরে ছাত্রীর মৃত্যুতে স্থানীয়দের পথ অবরোধ। ছবি: দীপঙ্কর দে।
ব্লক অফিস থেকে কন্যাশ্রীর আবেদনপত্র নিয়ে বাড়ি ফেরার সময় মঙ্গলবার ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক ছাত্রীর। হুগলির সিঙ্গুরের পুরুষোত্তমপুরে এ দিন দুপুর ১২টা নাগাদ এই দুর্ঘটনা ঘটে। মৃত ছাত্রীর নাম নিরুপমা বন্দ্যোপাধ্যায় (১৬)। একাদশ শ্রেণির ওই ছাত্রী এ দিন সকালে গিয়েছিলেন সিঙ্গুর বিডিও অফিসে। সেখান থেকে কন্যাশ্রীর আবেদনপত্র তুলে সাইকেল চালিয়ে বাড়ি ফিরছিলেন তিনি। স্থানীয় ১২ নম্বর রাস্তায় হঠাৎই পিছন থেকে একটি ট্রাক তাঁকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ছাত্রীটির। এর পর স্থানীয় বাসিন্দারা ওই রাস্তা অবরোধ করেন। ঘণ্টা দুয়েক পর পুলিশি হস্তক্ষেপে অবরোধ ওঠে।

বোমা বিস্ফোরণে ডিব্রুগড়ে জখম ৯
বোমা বিস্ফোরণে ডিব্রুগড়ে জখম হলেন ৯ জন। মঙ্গলবার সন্ধ্যায় ডিব্রুগড়ের আমোলাপট্টি এলাকায় ঘটনা ঘটেছে। এসপি রানা ভুঁইয়া জানান, এ দিন সন্ধ্যা ৫টা নাগাদ আমোলাপট্টির ৩৭ নম্বর জাতীয় সড়কে বিস্ফোরণটি ঘটে। বোমাটির প্রকৃতি সম্পর্কে পুলিশ এখনও নিশ্চিত নয়। বিস্ফোরণে ২ শিশু-সহ মোট ৯ জন জখম হন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিন সম্প্রদায়কে তফসিলি উপজাতির তকমা দিতে বিল লোকসভায়
আরও তিনটি সম্প্রদায়কে তফসিলি উপজাতির তালিকাভুক্ত করতে মঙ্গলবার বিল পেশ হল লোকসভায়। তামিলনাড়ুর একটি ও ছত্তীসগঢ়ের দু’টি সম্প্রদায়কে ওই তালিকার অন্তর্ভুক্ত করতে এ দিনের অধিবেশনে বিলটি পেশ করেন আদিবাসী বিষয়ক মন্ত্রী ভি কিশোর চন্দ্র দেও। বর্তমানে তফসিলি উপজাতির তালিকায় তামিলনাড়ুর ৩৬টি ও ছত্তীসগঢ়ের ৪২টি সম্প্রদায় রয়েছে। তামিলনাড়ুর কুরিভিক্কারনের সঙ্গে মিলিত ভাবে নারিকোরাভন এবং ছত্তীসগঢ়ের ধনুহর ও ধনুশ্বর সম্প্রদায়কে এই তালিকাভুক্ত করতে সংবিধানে সংশোধন প্রয়োজন।

যাত্রীকে বাস থেকে ধাক্কা, কন্ডাক্টর ধৃত
ভাড়া নিয়ে বচসার জেরে এক যাত্রীকে ধাক্কা দিয়ে বাস থেকে ফেলে দেওয়ার অভিযোগ উঠল কন্ডাক্টরের বিরুদ্ধে। মঙ্গলবার বিকেলে ঘটনাটি ঘটেছে তালতলা থানা এলাকার এজেসি বসু রোডে, জোড়া গির্জার সামনে। অভিযুক্ত কন্ডাক্টর সৌকত আলিকে গ্রেফতার করেছে পুলিশ। ওই যাত্রী শেখ হাবিবুল রহমানকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়েছে।
পুলিশ সূত্রের খবর, শিয়ালদহ থেকে নোনাপুকুর যেতে ২২৭ নম্বর রুটের বাসে উঠেছিলেন উলুবেড়িয়ার বাসিন্দা হাবিবুল। পাঁচ টাকা ভাড়া নেওয়ার সময়ে কন্ডাক্টর খুচরো চান। খুচরো না থাকায় একটি দশ টাকার নোট দেন ওই যুবক। অভিযোগ, টাকাটি সামান্য ছেঁড়া রয়েছে দাবি করে তা নিতে চাননি সৌকত। এ নিয়ে তর্কাতর্কি শুরু হয়। অভিযোগ, এর পরেই চলন্ত বাস থেকে ধাক্কা মেরে তাঁকে রাস্তায় ফেলে দেন সৌকত। হইহই করে ওঠেন অন্য যাত্রীরা। তাঁরাই বাসটি জোর করে থামিয়ে দেন।

অ্যাসেজ জয় অস্ট্রেলিয়ার
অ্যাসেজ জয়ের পর অস্ট্রেলিয়া দল। ছবি: এএফপি।
পারথ টেস্টেই অ্যাসেজের দখল নিল অস্ট্রেলিয়া। মঙ্গলবার ইংল্যান্ডকে ১৫০ রানে হারিয়ে পাঁচ টেস্টের সিরিজে ৩-০ এগোলেন তাঁরা। এই জয়ের ফলে সাত বছর পর অ্যাসেজ জিতল অস্ট্রেলিয়া। বিশ্বক্রিকেটের মর্যাদার লড়াইয়ে ঘরের মাঠে দেড় হাজারেরও বেশি উত্সাহী ইংরেজ সমর্থকদের মধ্যে শেষ হাসি হাসলেন অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক। এ দিন দুপুরের মধ্যেই প্রয়োজনীয় ৫টি উইকেট তুলে নিয়ে দলকে জয় এনে দেন অস্ট্রেলিয়ার বোলাররা। দ্বিতীয় ইনিংসে বিধ্বংসী বোলিং করে ৪ উইকেট নেন মিচেল জনসন। ৩ উইকেট তুলে নিয়ে যোগ্য সঙ্গত দেন অফস্পিনার নাথান লিঁয়। প্রথম ইনিংসে ম্যাচ বাঁচানো ১১১ রান করে ম্যাচের সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ।
সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া: ৩৮৫ ও ৩৬৯/৬(ডি:)
ইংল্যান্ড: ২৫১ ও ৩৫৩ (১০৩.২ ওভার)



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.