টাটকা খবর
বিজয় দিবস পালিত, সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে
রাজনৈতিক হিংসা ও হানাহানির মধ্যে সোমবার বিজয় দিবস পালন করছে বাংলাদেশ। সকালেই ঢাকার ন্যাশনাল প্যারেড গ্রাউন্ড-এ ৩১টি গান স্যালুটের মাধ্যমে দিনটির সূচনা করা হয়। ১৯৭১-এর মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণে সাভারে জাতীয় সৌধতে শ্রদ্ধাজ্ঞাপন করেন রাষ্ট্রপতি মহম্মদ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি প্রধান খালেদা জিয়া।
ঢাকার ন্যাশনাল প্যারেড গ্রাউন্ডে সমবেতভাবে তৈরি জাতীয় পতাকা। ছবি: এএফপি।
দেশের সমস্ত সরকারি, আধা-সরকারি এবং গুরুত্বপূর্ণ জায়গায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জামাত-বিএনপি-র হিংসাত্মক আন্দোলনকে কার্যত ‘উপেক্ষা’ করে গোটা দেশে বিজয় দিবস উদযাপনের আবহ তৈরি করেছে হাসিনা সরকার। বিয়াল্লিশ বছর আগে ন’মাস রক্তক্ষয়ী সংগ্রামের পর এই দিনই স্বাধীনতার স্বাদ পেয়েছিল বাংলাদেশ।
বিজয় দিবস উদযাপনের মধ্যেও এ দিন পুলিশের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয় ৫ জনের। দেশের অন্যান্য প্রান্ত থেকেও ছোটখাটো সংঘর্ষের খবর পাওয়া গিয়েছে। তবে বড় শহরগুলির রাস্তায় সংঘর্ষ আটকাতে যায় তার জন্য বিজিবি এবং র‌্যাব নজরদারি চালাচ্ছে।

ফেল করাদের পাশ করানোর দাবিতে পথ অবরোধ
মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক টেস্ট পরীক্ষায় অকৃতকার্যদের পাশ করিয়ে দেওয়ার দাবিতে সোমবার দুপুরে সেন্ট্রাল অ্যাভিনিউ অবরোধ করলেন অভিভাবক এবং ছাত্রেরা। গত বছর উচ্চ মাধ্যমিকের টেস্টে পাশ করানোর দাবিতে প্রধান শিক্ষিকা-সহ অন্য শিক্ষিকাদের রাতভর ঘেরাও করে বিক্ষোভ দেখিয়েছিলেন সন্তোষপুরের ঋষি অরবিন্দ বালিকা বিদ্যাপীঠের একদল ছাত্রী। ওই ঘটনার পরে রাজ্যের বহু স্কুলে টেস্টে ফেল করা ছাত্রছাত্রীরা পাশ করানোর দাবিতে ঘেরাও-আন্দোলন শুরু করে। এ বছরও টেস্টের ফল বেরোনোর পরে শুরু হয়েছে বিক্ষোভ। এ ভি স্কুলের পাশাপাশি এ দিনই মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ গার্লস হাইস্কুলেও একই দাবিতে শিক্ষক-শিক্ষিকাদের ঘেরাও করা হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অবশ্য এমন আন্দোলনের কড়া বিরোধিতা করেছেন। তিনি বলেন, “টেস্টে কে পাশ করল, কে করতে পারল না, সেটা স্কুলই ঠিক করবে। এটা স্কুলের এক্তিয়ারভুক্ত বিষয়। সংশ্লিষ্ট বোর্ডও এতে ঢুকবে না। আর পাশ করানোর দাবিতে চরম পন্থা নেওয়া, ঘেরাও করে বিক্ষোভ দেখানো মোটেই অনুমোদনযোগ্য নয়।”
শ্যামবাজারে এ ভি স্কুলের সামনে ছাত্রছাত্রী ও অভিভাবকদের বিক্ষোভ। ছবি: রণজিত্ নন্দী।
এ ভি স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষার ফল বেরিয়েছে গত শুক্রবার। এই স্কুলে এ বছর মাধ্যমিকে মোট পরীক্ষার্থী ছিল ১৪৩ জন। তার মধ্যে ৩৯ জন অকৃতকার্য হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ২৫৭ জন ছাত্রের মধ্যে ৪৭ জন অকৃতকার্য হয়েছে। পুলিশ জানায়, এ দিন দুপুর দেড়টা নাগাদ শ্যামবাজার এ ভি স্কুলের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরের শ’খানেক ছাত্রছাত্রী এবং তাদের অভিভাবকেরা সেন্ট্রাল অ্যাভিনিউ অবরোধ করেন। ফলে উত্তর কলকাতার বিস্তীর্ণ এলাকায় যানজটের সৃষ্টি হয়। ঘটনাস্থলে আসেন কলকাতা পুলিশের পদস্থ আধিকারিকরা। বিক্ষোভকারী ছাত্র ও অভিভাবকেরা অবশ্য কোনও মতেই অবরোধ তুলতে রাজি হননি। স্কুল কর্তৃপক্ষও ফেল করা ছাত্রদের পাশ না করানোর সিদ্ধান্তে অনড় থাকেন। প্রায় আড়াই ঘণ্টা অবরোধ চলার পরে স্কুল কর্তৃপক্ষ ফেল করা ছাত্রদের খাতা মঙ্গলবার তাদের অভিভাবকদের দেখাতে রাজি হন। ঠিক হয়, মঙ্গলবার অভিভাবকদের একটি প্রতিনিধি দল স্কুল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসবেন। এর পরে অবরোধ তোলা হয়।

হার্ভার্ডে বোমাতঙ্ক
—ফাইল চিত্র।
বিস্ফোরক রয়েছে বিশ্ববিদ্যালয় চত্বরে, এমনই চাঞ্চল্যকর খবরে খালি করে দেওয়া হল হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের চারটি ভবন। বস্টনে অবস্থিত এই প্রাচীন বিশ্ববিদ্যালয়ে এখন বার্ষিক পরীক্ষার প্রস্তুতি নিয়ে অধ্যাপক এবং ছাত্রছাত্রীদের মধ্যে ব্যস্ততা তুঙ্গে। বর্তমানে এই প্রতিষ্ঠানে প্রায় ২১ হাজার ছাত্রছাত্রী রয়েছে। এরই মধ্যে এই বোমাতঙ্ক। প্রায় যুদ্ধকালীন তত্পরতায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের চারটি ভবন খালি করে দেওয়া হয়। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উত্তরপ্রদেশকে হারিয়ে রঞ্জিতে ৬ পয়েন্ট বাংলার
উত্তরপ্রদেশের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ রঞ্জি ম্যাচ ৮ উইকেটে জিতে ৬ পয়েন্ট পেল বাংলা। গ্রুপ শীর্ষে থাকা দলকে সরাসরি হারানোয় সেই সঙ্গে কোয়ার্টার ফাইনালে পৌঁছনোর আশাও জিইয়ে রাখল বাংলা। দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়ে ম্যাচের সেরা হলেন অশোক দিন্দা।

লক্ষ্মীর ছত্রছায়ায়: দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট-শিকারি অশোক দিন্দা। ছবি: পিটিআই।
সোমবার জয়ের জন্য বাংলার সামনে লক্ষ্যমাত্রা ছিল মাত্র ৬৯ রানের। কোনও উইকেট না হারিয়ে তা তুলে নিলে বোনাস পয়েন্ট জুটত বাংলার। কিন্তু অভিমন্যু ঈশ্বরণ ও গীতিময় বসুর উইকেট হারানোয় বোনাস পয়েন্ট ছাড়াই জয়ে সন্তুষ্ট থাকতে হল লক্ষ্মী-বাহিনীকে। সকালে ৫০/৩ স্কোরলাইন নিয়ে খেলা শুরুর কিছু ক্ষণের মধ্যেই নিয়মিত উইকেট হারাতে থাকে উত্তরপ্রদেশের ব্যাটসম্যানরা। এমনকী এক সেশনে ৭ উইকেট হারিয়ে রীতিমত বিপদে পড়েন তাঁরা। দিন্দা ও সৌরভ সরকারের বোলিংয়ের দাপটে মাত্র ১৪০ রানেই মুড়িয়ে যায় তাদের দ্বিতীয় ইনিংস। এর পর নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে বেগ পেতে হয়নি বাংলাকে।
সংক্ষিপ্ত স্কোর
উত্তরপ্রদেশ ২১২ ও ১৪০ (দিন্দা ৭-৮২, সৌরভ ৩-৩৩)
বাংলা ২৮৪ ও ৭০ (১৮.১ ওভার)

দামিনীকে স্মরণ কলকাতায়
দিল্লির ‘দামিনী’র গণধর্ষিতা হওয়ার প্রথম বর্ষপূর্তিতে সোমবার কলকাতায় সম্পূর্ণ দুই ভিন্ন মেরুর রাজনৈতিক দলের শাখা সংগঠন তাঁকে স্মরণ করল। বিজেপি-র মহিলা মোর্চা কলেজ স্ট্রিটে ‘দামিনী’র স্মরণসভায় নারী নিগ্রহের প্রতিবাদ করে। এসইউসি-র ছাত্র, যুব এবং মহিলা সংগঠন হেদুয়া থেকে সুবোধ মল্লিক স্কোয়্যার পর্যন্ত মিছিল করে ‘দামিনী’র স্মরণে এবং নারী নির্যাতন বন্ধের দাবিতে। পাশাপাশি, ‘নারী নিগ্রহ বিরোধী কমিটি’র তরফে বিভাস চক্রবর্তী, প্রতুল মুখোপাধ্যায়, মীরাতুন নাহার-সহ বিদ্বজ্জনেরা ধর্মতলায় সভা করেন।

ব্রিগেডে সভার অনুমতি নিয়ে চিন্তায় বামেরা
ব্রিগেড সমাবেশের দিন ঠিক করেও আদৌ তার অনুমতি পাওয়া যাবে কি না, তা নিয়ে চিন্তায় পড়েছে বামেরা।
তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্রিগেডে সমাবেশ করবেন ৩০ জানুয়ারি। তার দশ দিন বাদে ৯ ফেব্রুয়ারি ব্রিগেড সমাবেশের দিন ঠিক করল বামফ্রন্ট। কিন্তু নির্ধারিত দিনে সমাবেশ করার অনুমতি পাওয়া যাবে কি না, তা নিয়ে বাম নেতৃত্ব চিন্তায় রয়েছেন। দু’ বার দিন ঠিক করার পরেও জানুয়ারি মাসে সিপিআইয়ের শহিদ মিনার সমাবেশের জন্য সেনা কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি পাওয়া যায়নি। ওই ঘটনা বাম নেতাদের চিন্তা আরও বাড়িয়েছে। যদিও সোমবার বামফ্রন্টের বৈঠকের পরে বিমানবাবু বলেন, “আমরা ৯ ফেব্রুয়ারি ব্রিগেড সমাবেশ করতে চাই। ওই দিন রবিবার। মানুষের অসুবিধা হবে না।”

বড়দিনেই ফের চালু হতে পারে টয় ট্রেন
—নিজস্ব চিত্র।
বড়দিনেই ফের চালু হতে পারে টয় ট্রেন। উত্তর-পূর্ব সীমান্ত রেলের ডিভিশনাল ম্যানেজার (ডিআরএম) অরুণকুমার শর্মা জানান, প্রযুক্তিগত কিছু কাজ এখনও চলছে। আগামী ছ’সাত দিনের মধ্যে তা মিটলে ফের শুরু হতে পারে তিনধারিয়া থেকে শিলিগুড়ি পর্যন্ত টয় ট্রেনের যাত্রা। অরুণবাবু বলেন, তিনধাড়িয়ায় রেল লাইন পাতার কাজ মোটামুটি শেষ। এ সপ্তাহের শেষেই ওই লাইনে পরীক্ষামূলক ভাবে ট্রেন চালানো হবে।
২০১০-এ ধস নামায় শিলিগুড়ি থেকে কার্শিয়াং টয় ট্রেন পরিষেবা ব্যাহত হয়। পরের বছরেও ধসের ফলে ট্রেন রংটং পর্যন্ত সীমাবদ্ধ রাখতে বাধ্য হন দার্জিলিং-হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষ। বিপর্যস্ত রেললাইন পাতার কাজে কেন্দ্র থেকে নয় মাস আগেই ৮৫ কোটি টাকা মিলেছে। এর পর দ্রুত গতিতে কাজ শুরু হয়। ফলে সব কিছু ঠিকঠাক চললে বড়দিনেই টয় ট্রেনে চড়তে পারবেন স্থানীয় মানুষজন-সহ ভ্রমণপিপাসুরা।

ঘন কুয়াশায় দিল্লিতে ব্যাহত বিমান পরিষেবা
দিল্লিতে তাপমাত্রার পারদ নামার সঙ্গে পাল্লা দিয়েছে কুয়াশাও। সোমবার সকালে কুয়াশার ঘন চাদর ঢেকে যায় গোটা রাজধানী। এ দিন দৃশ্যমানতা ৫০ মিটারের কম থাকায় বিমান ওঠা-নামায় প্রচন্ড সমস্যা হয়। সকাল ৭টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত কোনও বিমান ওঠানামা করতে পারেনি। ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে খবর, রানওয়ের দৃশ্যমানতা কম থাকায় প্রায় ১৩০টি অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক উড়ানের নির্ধারিত সময়সূচিতে ব্যাপক প্রভাব পড়ে। কুয়াশার করণে রানওয়েতে নামতে না পারায় প্রায় ১০টি উড়ান আকাশে বেশ কিছুটা সময় চক্কর কাটে। বেশ কয়েকটি উড়ানের পথ ঘুরিয়ে দেওয়া হয়। এর মধ্যে ৬টি জয়পুর, ২টি আমদাবাদ ও একটি উড়ানকে লখনউয়ের পথে ঘুরিয়ে দেওয়া হয়। বিমানবন্দর কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ৫০ মিটারের কম দৃশ্যমানতায় ক্যাট-৩ বি প্রযুক্তি ব্যবহার করে বিমান নামার ক্ষেত্রে অসুবিধার সৃষ্টি হয়। একটু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দৃশ্যমানতা ৭৫ মিটার হওয়ায় এই জাতীয় বিমানকে রানওয়েতে নামার অনুমতি দেওয়া হয়।

তেলঙ্গানা নিয়ে ফের উত্তাল অন্ধ্র বিধানসভা
তেলঙ্গানা বিতর্কে সোমবার ফের উত্তাল হয়ে উঠল অন্ধ্রপ্রদেশ বিধানসভা। এ দিন অন্ধ্রপ্রদেশ পুনর্গঠন বিলের উত্থাপনকে কেন্দ্র করে তেলঙ্গানার বিধায়কদের সঙ্গে সীমান্ধ্র ও রায়লসীমার বিধায়কদের তুমুল বিরোধ বাধে। পৃথক তেলঙ্গানা রাজ্যের বিরোধিতা করে সীমান্ধ্রের বিধায়করা খসড়া বিলের প্রতিলিপি ছিঁড়ে ফেলেন। অন্য দিকে, তেলঙ্গানার বিধায়করা বিলটি পাশের জন্য তত্পর হয়ে ওঠেন। এই টানাপোড়েনের মধ্যে তেলঙ্গানা রাষ্ট্র সমিতি, বিজেপি এবং বাম বিধায়করা সভা মুলতুবি করে দেওয়ার চেষ্টা করলে এক ঘণ্টার জন্য তা স্থগিত রাখেন স্পিকার নাদেন্দলা মনোহর।
খসড়া বিলের প্রতিলিপি ছিঁড়ছেন ওয়াইএসআর কংগ্রেসের বিধায়করা। ছবি: পিটিআই।
গত শুক্রবার একই কারণে অধিবেশন মুলতুবি করতে বাধ্য হন স্পিকার। অন্ধ্রপ্রদেশ পুনর্গঠনের বিলটি রাজ্য বিধানসভায় পাঠানোর জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভা গত ৫ ডিসেম্বর রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কাছে অনুরোধ জানায়। বিধায়কদের মতামত জানিয়ে আগামী ২৩ জানুয়ারির মধ্যে বিলটি তাঁর কাছে ফেরত পাঠাতে বলেছেন রাষ্ট্রপতি।

প্রথম ভারতীয় হিসেবে ব্লাতিস্লাভায় স্কোয়াশ ইভেন্ট জয় মহেশের
প্রথম ভারতীয় স্কোয়াশ খেলোয়াড় হিসেবে আইএমইটি ওপেন জিতলেন ১৯ বছরের মহেশ মানগাঁওকর। স্লোভাকিয়ার রাজধানী ব্লাতিস্লাভায় পিএসএ ওয়ার্ল্ড ট্যুর চ্যালেঞ্জার ৫-এর ইভেন্টটি যথেষ্ট উচ্চমানের বলে কদর পায় পেশাদারদের মধ্যে। ফাইনালে গতবারের বিজয়ী স্কটল্যান্ডের গ্রেগ লোবানকে মাত্র ৭৭ মিনিটের লড়াইয়ে হারান বিশ্ব ক্রমপর্যায়ে ৯৮ নম্বরের মহেশ। ম্যাচের ফল ৭-১১, ১১-৮, ১১-৪, ৬-১১, ১১-৭। কেরিয়ারের দ্বিতীয় গুরুত্বপূর্ণ খেতাব জিতে উচ্ছ্বসিত মহেশ বলেন, ‘‘ফাইনাল গেমে নিজের সব কিছু উজাড় করে দিয়েছিলাম।’’ টুর্নামেন্টের তৃতীয় বাছাইয়ের মতে, ফাইনালের টার্নিং পয়েন্ট ছিল সেকেন্ড সেট। যদিও ফাইনালে পৌঁছনোর পথ মোটেও সহজ ছিল না মহেশের। সেমিফাইনালে তিনি হারান শীর্ষ বাছাই ও দু’বারের চ্যাম্পিয়ন চেক প্রজাতন্ত্রের জান ককালকে। ফাইনালে প্রথম সেটে হারলেও পরের দু’টি সেট জিতে ম্যাচে ফেরেন তিনি। চতুর্থ সেট লোবান জিতলেও পঞ্চম সেটে দুরন্ত খেলে ম্যাচ জিতে নেন মুম্বইয়ের মহেশ।

অ্যাসেজ বাঁচাতে লড়াই ইংল্যান্ডের, অজিদের চাই ৫ উইকেট
পারথ টেস্টের চতুর্থ দিনে অ্যাসেজ বাঁচাতে মরিয়া লড়াই চালাচ্ছে ইংল্যান্ড। ম্যাচ বাঁচাতে হলে দলকে ব্যাট করতে হবে মঙ্গলবার সারা দিন। অন্য দিকে, সিরিজ নিজেদের দখলে রাখতে অস্ট্রেলিয়ার দরকার আর পাঁচ উইকেট। চতুর্থ দিনের শেষে ক্রিজে ছিলেন বেন স্টোকস ও ম্যাট প্রায়র। নিশ্চিত হারের দোরগোড়ায় দাঁড়িয়ে যারা ইংল্যান্ডের হয়ে লড়াই চালাচ্ছেন।

ইয়ান বেলের উইকেট নিয়ে সতীর্থদের সঙ্গে উল্লাস সিডলের। ছবি: রয়টার্স।
সোমবার ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুককে বোল্ড করে জোরাল ভাবে শুরু করেন অস্ট্রেলিয়ার পেসার রায়ান হ্যারিস। এর পর ইংল্যান্ডের ৬২ রানের মাথায় ব্যক্তিগত ৩১ রানে ক্যারবেরিকে এলবিডব্লিউ-র ফাঁদে ফেলেন শেন ওয়াটসন। জো রুটের ১২৫ বলের বিনিময়ে ধৈর্যশীল ১৯ রান কিছুটা প্রতিরোধ গড়লেও ক্রিজের অপর প্রান্তে ৪৫ রানের মাথায় পিটারসেনকে প্যাভিলিয়নে ফেরান লিঁয়। মিডল অর্ডারে বহু দিন ইংল্যান্ডের ভরসা ছিলেন ইয়ান বেল। কিন্তু তিনিও ব্যক্তিগত ৬০ রানে সিডলের বলে হ্যাডিনের তালুবন্দি হন। চতুর্থ দিনের শেষে তাদের এখনও প্রয়োজন ২৫৩ রান। ফলে পারথ টেস্টের পঞ্চম দিনে শেষ পাঁচ ব্যাটসম্যানরাই এখন ভরসা ইংল্যান্ড অধিনায়ক কুকের।
সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া ৩৮৫ ও ৩৬৯/ডি:
ইংল্যান্ড ২৫১ ও ২৫১/৫ (৬৭ ওভার)

বালিতে সিঁড়ি ভেঙে আটক বৃদ্ধা
হুড়মুড়িয়ে সিঁড়ি ভেঙে পড়ায় দোতলার ঘরে আটকে পড়লেন তিরাশি বছরের এক বৃদ্ধা। শেষে দমকলকর্মীরা এসে লক্ষ্মীরানি চট্টোপাধ্যায় নামে ওই বৃদ্ধাকে ল্যাডার দিয়ে উদ্ধার করেন। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে বালিতে।
পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বালির সরখেল পাড়ায় ওই নিঃসন্তান অথর্ব বৃদ্ধার একটি পুরনো দোতলা বাড়ি থাকলেও তিনি প্রতিবেশীর কাছে থাকেন। বছর দশেক আগে তাঁর স্বামী মারা গিয়েছেন। তবে নিজের বাড়িতে না থাকলেও প্রতি দিন সকালে ওই দোতলা বাড়িতে গিয়ে কাজের মহিলাকে দিয়ে শোওয়ার ঘরটি ঝাড়পোঁছ করাতেন তিনি।
এ দিনও সকাল সওয়া ৭টা নাগাদ প্রতিবেশী দেবাশিস পাত্রর সঙ্গে নিজের দোতলা বাড়িতে যান লক্ষ্মীদেবী। দেবাশিসবাবু বলেন, “তাঁকে দিয়ে বাড়ি এসে চা খাচ্ছিলাম। আচমকা একটা কিছু ভেঙে পড়ার আওয়াজ পেয়ে, বাইরে বেরিয়ে দেখি সিঁড়িটা ভেঙে পড়েছে।” খবর পেয়ে ঘটনাস্থলে আসে দমকলের দু’টি ইঞ্জিন ও বালি থানার পুলিশ। দমকল কর্মীরা ল্যাডার লাগিয়ে উপরে ওঠেন। তখনও অবশ্য দোতলায় নিজের শোওয়ার ঘরেই শুয়ে ছিলেন ওই বৃদ্ধা। তাঁকে পাঁজাকোলা করে নীচে নামান দমকল কর্মীরা। প্রতিবেশীর বাড়িতে এসে বলেন, “ভাগ্গিস বেঁচে গিয়েছি। কিন্তু কাল কী করে ওই বাড়িতে যাব!”

রাজ্যসভায় শপথ প্রমোদ তিওয়ারি ও কনকলতা সিংহের
সোমবার রাজ্যসভার সদস্য হিসেবে শপথ নিলেন প্রবীণ কংগ্রেস নেতা প্রমোদ তিওয়ারি ও সমাজবাদী পার্টির কনকলতা সিংহ। ওই দু’জনেই উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভায় এলেন।
রাজ্যসভায় শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রমোদ তিওয়ারি ও কনকলতা সিংহ। ছবি: পিটিআই।
কনকলতা সিংহের বাবা ও সমাজবাদী পার্টির বিশিষ্ট নেতা মোহন সিংহের মৃত্যুতে রাজ্যসভায় তাঁর আসনটি ফাঁকা হয়। প্রয়াত মোহন সিংহের জায়গায় সংসদের উচ্চ কক্ষে এলেন কনকলতা। অন্য দিকে, মেডিক্যাল শিক্ষায় আসন নিয়ে কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হওয়ায় কংগ্রেসের রশিদ মাসুদ রাজ্যসভার সদস্যপদ হারালে আরও একটি আসন খালি হয়। ওই আসনে রশিদের জায়গায় নির্বাচিত হন প্রমোদ তিওয়ারি। এ দিন রাজ্যসভার চেয়ারপার্সন হামিদ আনসারির উপস্থিতিতে শপথবাক্য পড়েন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ওই দু’জন সদস্য।

হলদিয়া থেকে আটক চন্দন কাঠ
হলদিয়া থেকে প্রায় ১ কোটি টাকা মূল্যের চন্দন কাঠ উদ্ধার করল শুল্ক দফতর। গোপন সূত্রে খবর পেয়ে শুল্ক দফতর একটি লরিকে চিহ্নিত করে। গত শনিবার দুর্গাচক থানার পুলিশ লরিটিকে হলদিয়া শহর থেকে আটক করে। পুলিশ জানিয়েছে, লরিটি পাঞ্জাব থেকে আলু নিয়ে হলদিয়ায় আসছিল। শুল্ক দফতরের আধিকারিকরা চালক খালাসি-সহ লরিটিকে কলকাতায় নিয়ে আসে। সোমবার লরিটি তল্লাশি করে ১ কোটি ৩ লক্ষ টাকার চন্দন কাঠ বাজেয়াপ্ত করা হয়। গ্রেফতার করা হয়েছে চালক ও খালাসিকে। আজ তাদের ব্যাঙ্কশাল কোর্টে তোলা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.