টাটকা খবর
দিল্লিতে সরকার গড়া নিয়ে সিদ্ধান্ত জানাতে ১০ দিন সময় চাইল আপ
অনুকূল পরিস্থিতি এলে দিল্লিতে সরকার গঠনে তারা যে পিছপা নয়, তা প্রকারান্তরে বুঝিয়ে দিল আম আদমি পার্টি (আপ)। আপের নেতা অরবিন্দ কেজরিওয়াল শনিবার জানান, তেমন হলে ইস্যুভিত্তিক সরকার গঠনে তাঁদের কোনও আপত্তি নেই।
সরকার গঠন করতে তাদের অসম্মতির কথা বৃহস্পতিবারই লেফটেন্যান্ট জেলারেল নাজিব জঙ্গকে জানিয়েছিলেন বিজেপি নেতা হর্ষ বর্ধন। শনিবার দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে সরকার গড়তে আপ-কে আমন্ত্রণ জানান নাজিব জঙ্গ। এ দিন তাঁর সঙ্গে দেখা করে সরকার গঠন নিয়ে তাঁদের সিদ্ধান্ত জানাতে ১০ দিন সময় চাইলেন আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল।
লেফটেন্যান্ট জেলারেলের সঙ্গে দেখা করার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে অরবিন্দ বলেন, বিজেপি ও কংগ্রেসের ‘মনোভাব’ পুরোপুরি বুঝে মানুষ চাইলে ইস্যুভিত্তিক সরকার গঠন করতে চায় আপ। বিভিন্ন ইস্যু নিয়ে তাঁদের মতামত জানাতে সনিয়া গাঁধী ও রাজনাথ সিংহ-কে চিঠিও দিয়েছেন তিনি। সরকার গঠন নিয়ে সাধারণ মানুষের মত জানতে দিল্লি জুড়ে ২০০-২৫০ টি সভা করা হবে বলেও এ দিন জানান তিনি।
তবে অরবিন্দ ১০ দিন সময় চাইলেও নির্দিষ্ট কোনও সময়সীমা বেধে দেননি দিল্লির লেফটেন্যান্ট জেলারেল। পরবর্তী পদক্ষেপ স্থির করতে স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে কথাও বলেছেন তিনি। তবে সূত্রের খবর, এখনই বিধানসভা ভেঙে রাষ্ট্রপতি শাসন জারি হচ্ছে না দিল্লিতে।

ফের মেট্রোয় আত্মহত্যা, দুর্ভোগ যাত্রীদের
ফের মেট্রোয় ঝাঁপ দিয়ে মৃত্যু এক যুবকের। তার জেরে শনিবার দুপুরে আধ ঘণ্টা ব্যাহত হল মেট্রো চলাচল। মেট্রো সূত্রে খবর, এ দিন বেলা পৌনে একটা নাগাদ শ্যামবাজার মেট্রো স্টেশনে সৌমেন কুন্ডু (৩৫) নামে এক যুবক ঝাঁপ দেন। তাঁর বাড়ি মুর্শিদাবাদের জিয়াগঞ্জে। ধাক্কা খেয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। এর পরেই মেট্রো চলাচল আংশিক ভাবে বন্ধ করে দেওয়া হয়।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সৌমেনের পরনে ছিল নীল শার্ট ও নীল জিন্স। কবি সুভাষগামী মেট্রোটি শ্যামবাজার স্টেশনে ঢোকার আগে তিনি একটি থামে হেলান দিয়ে দাঁড়িয়ে ছিলেন। ট্রেনটিকে আসতে দেখে আচমকাই লাফ দেন। মেট্রো সূত্রের খবর, ওই ঘটনার পর সাময়িক ভাবে কবি সুভাষ থেকে সেন্ট্রালের মধ্যে ট্রেন চলাচল চালু রাখা হয়েছিল। বেলা সওয়া একটা নাগাদ শ্যামবাজার স্টেশনে দাঁড়িয়ে থাকা মেট্রোটিকে পিছনে সরিয়ে সৌমেনের দেহ উদ্ধার করা হয়। ১টা ২০ মিনিটে ফের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছে মেট্রো।

শর্ট স্ট্রিট কাণ্ডে ধৃত এসআই পুলিশি হেফাজতে
শর্ট স্ট্রিট কাণ্ডে জড়িত অভিযোগে ধৃত সাব ইনস্পেক্টর নুর আলিকে আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। ওই পুলিশ অফিসারকে শনিবার ব্যাঙ্কশাল আদালতের ভারপ্রাপ্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়ের আদালতে হাজির করানো হয়েছিল। অভিযুক্তকে পুলিশি হেফাজতে রেখে জেরার আবেদন জানান সরকারি আইনজীবী কৃষ্ণচন্দ্র দাস। ৯এ শর্ট স্ট্রিটে অনধিকার প্রবেশ ও সংঘর্ষের মামলায় ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে শুক্রবার নুরকে গ্রেফতার করা হয়। লালবাজার সূত্রের খবর, ওই সাব ইনস্পেক্টরকে সাসপেন্ড করা হয়েছে।
গোয়েন্দারা জানান, নুরকে দিয়ে ম্যাজিস্ট্রেটের কাছে গোপন জবানবন্দি দেওয়ানো হবে। তার প্রস্তুতি চলছে। শর্ট স্ট্রিট কাণ্ডের অন্যতম প্রধান অভিযুক্ত পরাগ মজমুদারের বৈঠকের সিসিটিভি ফুটেজ গোয়েন্দারা তথ্যপ্রমাণ হিসেবে তুলে ধরতেই কান্নায় ভেঙে পড়ে ষড়যন্ত্রে জড়িত থাকার কথা স্বীকার করে নেন ধৃত সাব ইনস্পেক্টর নুর আলি। কলকাতা পুলিশের গোয়েন্দারা শনিবার এমনই দাবি করেছেন।

কুণালের ফের পুলিশি হেফাজত ব্যারাকপুরে
সারদা সংস্থার আর্থিক কেলেঙ্কারিতে ধৃত তৃণমূল সাংসদ কুণাল ঘোষকে বিধাননগর আদালত জামিন দিলেও শনিবার ব্যারাকপুর আদালত কুণালবাবুকে ছ’দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিল। আট মাস আগে সারদা গোষ্ঠীর একটি শাখা সারদা ট্যুর অ্যান্ড ট্রাভেলস-এর বিরুদ্ধে ব্যারাকপুর আদালতে একটি প্রতারণার অভিযোগ করেন খড়দহের ঠাকুর মিত্র গোপাল রোডের বাসিন্দা কল্পনা সেনগুপ্ত। ২৬১ নম্বর কেসে গত ২৬ এপ্রিল সারদার ব্যারাকপুর শাখার বিরুদ্ধে ৪২০, ৪০৬ ও ১২০বি ধারায় মামলা শুরু হয়। টিটাগড় থানাকে তদন্তের নির্দেশ দেয় আদালত। ওই মামলায় সুদীপ্ত সেনকেও ব্যারাকপুর আদালতে তোলা হয়েছিল এর আগে। শনিবার ব্যারাকপুর আদালতে ভারপ্রাপ্ত এসিজেএম পরাগ নিয়োগীর এজলাসে কড়া পুলিশি পাহারায় কুণালবাবুকে তোলা হয়।

ফের মাও হামলা মালকানগিরিতে, হত ৩

ফের মাওবাদী হামলা ওড়িশার মালকানগিরিতে। ঘটনাটি ঘটেছে মালকানগিরি জেলার বেজংওয়ারার জঙ্গলে। জেলা পুলিশ সুপার অখিলেশ্বর সিংহ জানিয়েছেন, শনিবার সকালে স্থানীয় বেজংওয়ারার জঙ্গল থেকে উদ্ধার করা হয় তিনটি গুলিবিদ্ধ দেহ। হতদের মধ্যে এক জন তুলসি বেহরা, স্থানীয় চিন্তলগুড়া পঞ্চায়েতের ওয়ার্ড সদস্য।
অন্য আর দু’জন স্থানীয় রামগুড়ার বাসিন্দা জগা মদকামি। বিএসএফ ও পুলিশের যৌথবাহিনী ঘটনাস্থলে পৌঁছেছে। মাওবাদীদের ধরতে অভিযান শুরু হয়েছে বেজংওয়ারা ও পার্শবর্তী টেকাগুড়া জঙ্গলে।
পুলিশ সূত্রে খবর, গত ১২ ডিসেম্বর ভোরে ৭ জনকে অপহরণ করে সশস্ত্র মাওবাদীরা। অপহৃতদের মধ্যে বেশির ভাগই আদিবাসী। তাঁদের মধ্যে তিন জনকে শুক্রবার ছেড়ে দেয় তারা। নিহত তিন জনও ওই অপহৃতদের মধ্যে ছিলেন বলে জানা গিয়েছে। আরও এক জন এখনও মাওবাদীদের কবলে।
অন্য দিকে বৃহস্পতিবার রাতে মন্যামকোণ্ডা পঞ্চায়েত কমিটির এক সদস্যের আত্মীয়কে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে খুন করে মাওবাদীরা। শুক্রবার সকালে তাঁর গুলিবিদ্ধ দেহ মালকানগিরি জেলারই মতু এলাকা থেকে উদ্ধার করা হয়। একই দিনেই বেহেরাগুড়া এলাকায় একটি বেসরকারি বাসে আগুন লাগিয়ে দেয় মাওবাদীরা। এই ঘটনায় কোনও হতাহতের খবর না থাকলেও তিন দিনের মধ্যে এটি বাস জ্বালিয়ে দেওয়ার দ্বিতীয় ঘটনা বলে জানা গিয়েছে। গত ৪ ডিসেম্বর স্থানীয় গামফাকোণ্ডা পঞ্চায়েত প্রধানের আত্মীয়-সহ তিন জনকে অপহরণ করে মাওবাদীরা। এক জন পালায় তাদের খপ্পর থেকে, দু’জনকে ঘটনার তিন দিন পর ছেড়ে দেয় মাওবাদীরা।

মুম্বইয়ের বহুতলে আগুন, মৃত অন্তত সাত
মুম্বইয়ের একটি বহুতলে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যু হয়েছে ৭ জনের। আহত অন্তত ৬ জন। আহতদের নভি মুম্বইয়ের একটি হাসপাতাল ও স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।
শুক্রবার সন্ধ্যা সাতটা নাগাদ আগুন লাগে মুম্বইয়ের দক্ষিণ প্রান্তে কেম্পস কর্নার এলাকার মঁ ব্লাঁ আবাসনে। ছাব্বিশ তলা এই অভিজাত আবাসনের বারো তলায় প্রথম আগুন লাগে। এর পরই তা দ্রুত ছড়িয়ে পড়ে। দুর্ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ১৪ টি ইঞ্জিন, সাতটি জলের ট্যাঙ্কার ও ৪টি অ্যাম্বুল্যান্স।
অগ্নিদগ্ধ মঁ ব্লাঁ আবাসন। ছবি: পিটিআই।
আবাসনের অগ্নি নির্বাপন ব্যবস্থা ঠিক মতো কাজ করায় আগুন ভয়াবহ আকার নিতে পারেনি বলে জানিয়েছেন দমকল আধিকারিকেরা। নিহতেরা প্রত্যেকেই আবাসনের বাসিন্দা বলে জানিয়েছে পুলিশ। এঁদের মধ্যে কয়েক জনের পরিচয় সম্পর্কে এখনও পর্যন্ত নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি। আহতদের মধ্যে পাঁচ জন দমকল কর্মী রয়েছেন।
এখনও পর্যন্ত আগুন লাগার সঠিক কারণ জানা না গেলেও আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা গিয়েছে বলে দমকল সূত্রে জানানো হয়েছে।

রঞ্জিতে সফল বাংলার পেস-ব্যাটারি, তবু স্বস্তি মিলল না
ইডেনের গ্রিন টপে সোনা ফলালেন বাংলার পেসাররা। দিন্দা-সৌরভ সরকার-শিবশঙ্কর পাল পেস ত্রয়ীর কাছে কার্যত আত্মসমর্পণ করলেন উত্তরপ্রদেশের ব্যাটসম্যানরা। তবে ২১২ রানে উত্তরপ্রদেশের প্রথম ইনিংস শেষ হওয়ার পরেও স্বস্তিতে নেই বাংলা। স্কোরবোর্ডে ২৬ রান উঠতে না উঠতেই দু’টি উইকেট হারিয়েছে তারা। প্যাভিলিয়নে ফিরে গেছেন অরিন্দম দাস ও অভিমন্যু ঈশ্বরণ।
এ দিন সকালে ইডেনের সবুজ উইকেটে গুরুত্বপূর্ণ টসে জিতে উত্তরপ্রদেশকে প্রথমে ব্যাট করতে পাঠান বাংলার অধিনায়ক লক্ষ্মীরতন শুক্ল। অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করে লাঞ্চের মধ্যেই বিপক্ষের ৪টি উইকেট ফেলে দেন বাংলার পেসাররা। অশোক দিন্দা, সৌরভ সরকার, শিবশঙ্কর পাল ও লক্ষ্মীরতন শুক্ল প্রত্যেকেই একটি করে উইকেট নেন। মাত্র ১৪ রানে দিন্দার বলে আউট হয়ে ফিরে যান উত্তরপ্রদেশের অধিনায়ক মহম্মদ কাইফ। লাঞ্চে উত্তরপ্রদেশের স্কোর ছিল ৮০/৪। লাঞ্চের পরেও দাপট বজায় থাকে বাংলার পেসারদের। দিন্দা-সৌরভদের দাপটে মাত্র ১৩৬ রানের মধ্যেই ৮ উইকেট হারায় উত্তরপ্রদেশ। এর পর কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন আলি মোর্তাজা ও ইমতিয়াজ আহমেদ। উত্তরপ্রদেশের হয়ে সর্বোচ্চ রান করেন প্রশান্ত গুপ্ত। ৫১ রান করে দিন্দার বলে আউট হন তিনি। সৌরভ সরকার ৪টি, অশোক দিন্দা ৩টি ও শিবশঙ্কর পাল দু’টি উইকেট পান। অন্য উইকেটটি অধিনায়ক লক্ষ্মীর। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই অরিন্দম দাসের উইকেট হারায় বাংলা। এর পর খেলার একেবারে শেষ দিকে আউট হন ঈশ্বরণ। দু’টি উইকেটই নিয়েছেন আরপি সিংহ। রবিবার আরপি-দের কেমন ভাবে সামলান বাংলার ব্যাটসম্যানরা, তার উপরেই নির্ভর করবে ম্যাচের ভাগ্য।
কোয়ার্টার ফাইনালের আশা জিইয়ে রাখতে এই ম্যাচ থেকে ছ’পয়েন্ট পেতেই হবে বাংলাকে। এই ম্যাচে বাংলার হয়ে রঞ্জি অভিষেক হল ব্যাটসম্যান অভিমন্যু ঈশ্বরণ ও ঋত্বিক চট্টোপাধ্যায়ের। অন্য দিকে, চোট থাকলেও খেলছেন ওপেনার অরিন্দম দাস।

কালচিনিতে চোরাশিকারিদের সঙ্গে গুলির লড়াই বনকর্মীদের
চোরাশিকারিদের দলকে তাড়া করে একটি বন্দুক উদ্ধার করলেন বনকর্মীরা। শুক্রবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে রাজাভাতখাওয়ার জঙ্গলে অভিযান চালান বনকর্মীরা। অভিযোগ, তাঁদের দেখতে পেয়ে চোরাশিকারিদের দলটি গুলি চালায়। বনকর্মীরা শূন্যে গুলি চালালে তারা পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে উদ্ধার হয় একটি গাদা বন্দুক। কেউ হতাহত হননি।

মন্ত্রীপুত্রকে তোলা চেয়ে এসএমএস
এক কোটি টাকা চেয়ে রাজ্যের মন্ত্রী তথা লিট্টিপাড়ার জেএমএম বিধায়ক সাইমন মারাণ্ডির ছেলেকে হুমকি দিয়ে এসএমএস পাঠানো হয়েছে। ঘটনায় এখনও কেউ গ্রেফতার হয়নি। তবে পাকুড়ের জেলা পুলিশের দাবি, নম্বরটি শনাক্ত করা গিয়েছে। পুলিশ সূত্রে খবর, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে নম্বরটি এক মহিলার। তবে তাঁর কাছ থেকে ফোনটি হারিয়ে গিয়েছিল। তিনি থানায় অভিযোগও দায়ের করেননি। ফোনটি এখন কার কাছে রয়েছে তার খোঁজ হচ্ছে। পুলিশ জানিয়েছে, মন্ত্রীর ছেলে দীনেশ উইলিয়াম মারাণ্ডির মোবাইলে পরশু দিন ওই এসএমএস আসে। তাতে লেখা ছিল, টাকা না দিলে ফল ভুগতে হবে। গত কাল সন্ধ্যার পরে মন্ত্রীর পরিবারের তরফ থেকে অভিযোগ দায়ের করা হয়।

সোমবার জামিনে মুক্তি লালুর, বাবাধামে পুজো দিলেন তেজস্বী
সব কিছু ঠিকঠাক চললে সোমবার সকালেই জেল থেকে ছাড়া পাবেন পশুখাদ্য মামলায় সাজাপ্রাপ্ত আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব। সুপ্রিম কোর্ট তাঁর জামিন মঞ্জুর করেছে। তার আগে, আজ সকালে দেওঘরের বাবাধামে লালুর জন্য পুজো দিলেন তাঁর পুত্র তেজস্বী যাদব। বাবা যাতে দেশের সর্বোচ্চ আদালতের বিচারে বেকসুর খালাস পান তাঁর জন্যই তিনি দেওঘরে পুজো দিতে এসেছিলেন বলে তেজস্বী জানান। গত ৩০ সেপ্টেম্বর রাঁচির সিবিআই আদালত লালুকে পশুখাদ্য মামলায় দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের জেল আর পঁচিশ লক্ষ টাকা জরিমানা ধার্য করে। ওই রায়ের বিরুদ্ধে লালু ঝাড়খণ্ড উচ্চ আদালতে মামলা রুজু করেছেন। উচ্চ আদালত মামলাটি গ্রহণ করলেও লালুর জামিন মঞ্জুর করেনি। শেষ পর্যন্ত গত কাল সুপ্রিম কোর্ট লালুর জামিন মঞ্জুর করেছে।

পটনা কাণ্ডে দুই ফেরারের খোঁজে পুরস্কার ঘোষণা
পটনা বিস্ফোরণ কাণ্ডে অভিযুক্ত চার জনের মধ্যে নুমান ও এক নাবালক অভিযুক্ত (তৌফিক) এখনও নিখোঁজ। এনআইএ হোক কিংবা রাজ্য পুলিশ— ওই দুই অভিযুক্তের টিকি পর্যন্ত ছুঁতে পারেনি কেউই। রাঁচিতে নরেন্দ্র মোদী আসছেন আগামি ২৯ ডিসেম্বর। উদ্বেগে রয়েছে পুলিশ-প্রশাসন। পাশাপাশি, এ বার পটনা বিস্ফোরণ কাণ্ডের জাল গুটিয়ে আনতে ওই দুই অভিযুক্তের বাড়িতে সম্পত্তি বাজেয়াপ্ত করার নোটিস ঝুলিয়ে দিল এনআইএ। একই সঙ্গে এই দু’জনের খোঁজ দিতে পারলে পাঁচ লক্ষ টাকা করে পুরস্কারও ঘোষণা করা হয়েছে।

শপথ নিলেন লাল থানহাওলা
পঞ্চমবারের জন্য মিজোরামের মুখ্যমন্ত্রী হিসেবে শনিবার শপথ নিলেন লাল থানহাওলা। সেই সঙ্গে মিজোরামের ইতিহাসে সবচেয়ে বেশি বার মুখ্যমন্ত্রী হওয়া ও সব চেয়ে বেশি দিন মুখ্যমন্ত্রী থাকার নজির গড়লেন তিনি। এ দিন সকালে, আইজল রাজভবনে থানহাওলাকে শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল ভক্কম পুরুষোত্তমণ লাল। তাঁর সঙ্গে শপথ নিলেন ১১ জন মন্ত্রী। এদের মধ্যে ৭ জন পূর্ণমন্ত্রী ও ৪ জন প্রতিমন্ত্রী। কংগ্রেস ৪০টির মধ্যে ৩৪টি আসন পেলেও গত মন্ত্রিসভার দুই মন্ত্রী এ বার ভোটে হেরে গিয়েছেন। নতুন মন্ত্রিসভায় এ বার কয়েকটি নতুন মুখ রয়েছে।

চিতাবাঘের আক্রমণে জখম হলেন এক চা-বাগান কর্মী। ঘটনাটি ঘটেছে গোলাঘাটে। পুলিশ জানায়, আজ ভোরে নুমালিগড়ের লেটেকুজান চা বাগানে চিতাবাঘের সামনে পড়েন প্রকাশ তেলেংগা নামে এক কর্মী। চিতাবাঘের থাবায় তিনি গুরুতর জখম হন। পরে চিতাবাঘটি লাগোয়া জঙ্গলে ঢুকে যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.