টাটকা খবর
জোহানেসবার্গে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত ভারতের
মেঘলা আবহাওয়া ও সবুজ উইকেটে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিল ভারত। কানপুরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয়ী ভারতীয় দল অপরিবর্তিত অবস্থায় জোֹ’বার্গে মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকার। তবে দক্ষিণ আফ্রিকা দলে দু’টি পরিবর্তন হয়েছে। ইমরান তাহির ও হেনরি ডেভিডসের জায়গায় দলে এসেছেন জাক কালিস ও ডেল স্টেইন। চোটের জন্য দলে নেই গ্রেম স্মিথ ও ভার্নন ফিল্যান্ডার। তবে সবুজ উইকেটের কোনও সুবিধাই নিতে পারেননি ভারতীয় পেসাররা। মোহিত শর্মা, ভুবনেশ্বর কুমার— দাগ কাটতে পারেননি কেউই। শুরুটা বেশ ভালই করেছেন প্রোটিয়াস ওপেনাররা। প্রথম ইনিংসের শেষে দক্ষিণ আফ্রিকার রান ৪ উইকেটে ৩৫৮। দলের সর্বোচ্চ রান কুইন্টন ডি কক, তাঁর সংগ্রহে ১৩৫ রান। ভারতীয় বোলারদের মধ্যে সফল মহম্মদ শামি। তিনি ১০ ওভারে ৬৮ রানে ৩ উইকেট নেন।
৩৫৯ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে শুরু থেকেই ভারতীয় ব্যাটিং লাইনকে চাপে রাখে দক্ষিণ আফ্রিকা। ডেল স্টেনদের বোলিং দাপটে ৪১ ওভারেই গুটিয়ে যায় ভারত। সবকটি উইকেট হারিয়ে ২১৭ রান তোলে ধোনি বাহিনী। ভারতীয় স্কোরবোর্ডে একমাত্র সফল ব্যাটসম্যান মহেন্দ্র সিংহ ধোনি, ৬৫ রান।
সংক্ষিপ্ত স্কোর
দক্ষিন আফ্রিকা
দুমিনি-৫৯, মিলার-৫
শামি-৬৮/৩
কোহলি-১৫/১

ভারত

ডেল স্টেন- ২৫/৩
ম্যাকলারেন-৩২/৩

শোকজ্ঞাপনের মাধ্যমে স্থগিত সংসদে শীতকালীন অধিবেশনের প্রথম দিন
বৃহস্পতিবার শুরু হল সংসদের শীতকালীন অধিবেশন। দিনের শুরুতেই স্পিকার মীরা কুমারের নেতৃত্বে প্রয়াত সাংসদদের স্মরণে শোকসভার আয়োজন করা হয়। পাশাপাশি, এই স্মরণসভায় নাইরোবিতে নিহত ভারতীয়, সাইক্লোন পিলিন-এর থাবায় মৃতদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের মাধ্যমে আজকের জন্য অধিবেশন স্থগিত রাখা হয়।
আগামী বছরের লোকসভা ভোটের আগে সম্ভবত এটিই সংসদের শেষ অধিবেশন। পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফল বেরনোর ৭২ ঘণ্টা আগের এই অধিবেশনে ঝড় তুলতে মরিয়া বিজেপি-সহ অন্যান্য বিরোধী দল। অন্য দিকে সাম্প্রদায়িক হিংসা প্রতিরোধ বিল, লোকপাল বিল, মহিলা সংরক্ষণ বিল-সহ বেশ কয়েকটি বিতর্কিত বিল এই অধিবেশনে পাশ করিয়ে নিতে মরিয়া সরকার।
সাম্প্রদায়িক হিংসা প্রতিরোধ বিল নিয়ে প্রথম থেকেই সরকারের বিপক্ষে বিজেপি, তৃণমূল ও এআইএডিএমকে। বিজেপির মতে, নরেন্দ্র মোদীর মোকাবিলা করতেই বিলটি আনতে চাইছে কেন্দ্র। এর ফলে সংখ্যালঘুদের বার্তা দেওয়া যাবে, কংগ্রেসই তাদের রক্ষাকর্তা। অন্য দিকে, ধর্মনিরপেক্ষ আঞ্চলিক দলগুলি সংখ্যালঘু ভোটব্যাঙ্ক ধরে রাখতে এই বিলের বিরোধিতা করছে। যুক্তি, এই বিলের সাহায্যে রাজ্যের অধিকারে হস্তক্ষেপ করতে পারবে কেন্দ্র।
রাজ্যসভার অনুমোদন পাওয়া লোকপাল বিল ও মহিলা সংরক্ষণ বিল পাশ করানোও চ্যালেঞ্জ সরকারের। মহিলা সংরক্ষণ বিল নিয়ে মুলায়মের সমাজবাদি পার্টি প্রথম থেকেই আপত্তি জানিয়ে এসেছে। তালিকায় আছে ভারত-বাংলাদেশ সীমান্ত চুক্তি, যার বিরোধিতা করবে বিজেপি ও অগপ। অন্য দিকে পটনায় ধারাবাহিক বিস্ফোরণ, মহিলা নিরাপত্তা ও মুজফফরনগরের গোষ্ঠী সংঘর্ষ নিয়ে আলোচনার দাবি জানাবে বিজেপি ও বাম দলগুলি। সব মিলিয়ে বারো দিনের এই অধিবেশন সরকারের কাছে বড় চ্যালেঞ্জ হতে পারে বলেই মনে করা হচ্ছে।

বাংলাদেশ অশান্তই, ফের মেয়াদ বৃদ্ধি অবরোধ আন্দোলনের
বাংলাদেশে হিংসা বন্ধ করার আন্তর্জাতিক আবেদনকে অগ্রাহ্য করে অবরোধ কর্মসূচি আরও দীর্ঘমেয়াদি করছে বিরোধীরা। শনিবার থেকে এই অবরোধ আন্দোলনের মেয়াদ আরও ৭২ ঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। এ দিকে হানাহানি বন্ধ করতে বৃহস্পতিবার বিরোধী দলগুলির কাছে আর্জি জানালো আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। হানাহানি বন্ধে নিরাপত্তাবাহিনীকেও অতিরিক্ত বলপ্রয়োগ না করার আর্জি জানিয়েছে তারা। সামগ্রিক পরিস্থিতিতে ব্যাপক প্রভাব পড়েছে ভারত-বাংলাদেশ বাণিজ্য সম্পর্কে। প্রায় বন্ধ পেট্রাপোল দিয়ে পণ্যবাহী ট্রাকের আসা-যাওয়া। বুধবার সারা দিনে মাত্র ৫টি ট্রাক সীমান্ত পেরিয়েছে বলে জানা গিয়েছে। মঙ্গলবার ঢাকা-কলকাতা বাসে হামলা হওয়ায় আপাতত বন্ধ রয়েছে বাস পরিষেবাও।
বুধবার ঢাকায় গিয়ে সমস্ত রাজনৈতিক দলকে নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছিলেন ভারতের বিদেশসচিব সুজাতা সিংহ। হিংসা বন্ধ ও রাজনৈতিক স্থিতাবস্থা ফিরিয়ে আনতে আর্জি জানিয়েছে আমেরিকাও। তবু অবস্থা স্বাভাবিক হওয়ার কোনও লক্ষণই নেই বাংলাদেশে। বুধবার ভোররাতে দেশের তিন প্রান্তে রেল লাইনে নাশকতার ঘটনায় মৃত্যু হয় ৫ জনের, আহত অন্তত ১০০। দেশ জুড়ে হামলায় মৃত্যু হয় আরও দু’জনের। বৃহস্পতিবার সকালে ঢাকার সায়দাবাদ এলাকায় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি বাসে আগুন ধড়িয়ে দেয় এক দল দুষ্কৃতী। ঘটনায় গুরুতর আহত হয় এক কিশোর। চট্টগ্রামে দুষ্কৃতীরা একটি অটোয় আগুন লাগালে গুরুতর আহত হন অটোচালক। সকাল আটটা নাগাদ ঢাকার মালিবাগ সুপার মার্কেটের কাছে বেশ কয়েকটি পেট্রোল বোমা-সহ ধরা পড়ে এক মহিলা।

ফের ২১ হাজারের ঘরে সেনসেক্স
এক ঝটকায় প্রায় ৩০০ পয়েন্ট উত্থানের ফলে ফের ২১ হাজারের ম্যাজিক ফিগার ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার দিনের শুরুতেই প্রায় ৪০০ পয়েন্ট বেড়ে এক সময়ে ২১১০০ পয়েন্ট ছাড়িয়ে যায় সূচক। এর পর লগ্নিকারীরা লাভের অঙ্ক তুলতে থাকায় কিছুটা নামে সূচক। দিনের শেষে প্রায় ২৫০ পয়েন্ট বেড়ে তা দাঁড়ায় ২০৯৫৭ পয়েন্টে।
বাজারের এই উত্থানে বুধবারের বুথ ফেরত সমীক্ষার ফলের প্রত্যক্ষ প্রভাব আছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে গেরুয়া ঝড়ের আগাম আঁচ পেয়েই বাজারের এই তাত্ক্ষণিক প্রতিক্রিয়া বলে মত তাঁদের। ’১৪-এর লোকসভা নির্বাচনে এনডিএ-র নেতৃত্বে একটি স্থায়ী সরকার এলে বাজারে তার সদর্থক প্রভাব পড়বে বলেই মত তাঁদের। একই কারণে প্রায় ৫৩ পয়সা বেড়েছে টাকার দামও। দিনের শেষে ডলার পিছু টাকার দাম দাঁড়ায় ৬১.৮০।

পরবর্তী টেট-এর দিন ঘোষণা রাজ্যের
বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষকদের পরবর্তী টেট পরীক্ষার দিন ঘোষণা করল রাজ্য। ২০১৪-র ৩০ মার্চ এই পরীক্ষা হবে বলে জানিয়েছেন শিক্ষমন্ত্রী ব্রাত্য বসু।
এ বছরে টেট পরীক্ষায় পাশের হার ছিল মাত্র ১.০৭ শতাংশ। ৩৫ হাজার শূন্যপদের জন্য ১৭ লক্ষ পরীক্ষার্থী টেট দিয়েছিলেন। পাশ করেছেন মাত্র ১৮ হাজার পরীক্ষার্থী। সমস্ত পদ পূরণ না হওয়ায় প্রাথমিক শিক্ষা পর্ষদকে চলতি অর্থবর্ষের মধ্যেই ফের পরীক্ষা নেওয়া নির্দেশ দিয়েছিলেন শিক্ষামন্ত্রী।
চলতি অর্থবর্ষে দ্বিতীয়বার পরীক্ষা নেওয়ার বিষয়টিকে ‘বেনজির’ বলে মনে করছে শিক্ষামহল।

ফের চোরাই চন্দন কাঠ ধরা পড়ল কলকাতা বিমানবন্দরে
বৃহস্পতিবার সকালে চোরাই চন্দন কাঠ-সহ ১১ জন চিনা নাগরিককে আটক করল শুল্ক দফতরের আধিকারিকরা। দফতর সূত্রে খবর, ধৃতদের কাছ থেকে ২৬০ কিলোগ্রাম চন্দন কাঠ উদ্ধার হয়েছে। দুটো দলে ভাগ হয়ে হংকং ও কুনমিং-এ যাচ্ছিল এরা। ফরেন্সিক পরীক্ষার জানা গিয়েছে, এগুলি রক্তচন্দন কাঠ। ভারতে এই কাঠ অমূল্য। এক আধিকারিকের কথায়, ব্যাগে ভরে পাচার করা হচ্ছিল এই কাঠ। সন্দেহ হওয়ায় ধৃতদের বিমান থেকে নামিয়ে এনে তল্লাশি চালানো হয়।
গত ২ নভেম্বর ৩০ কিলোগ্রাম চন্দন কাঠ-সহ আটক হয়েছিল আরও এক চিনা নাগরিক।

অ্যাসেজে প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়া ২৭৩/৫
দ্বিতীয় অ্যাসেজ টেস্টের প্রথম দিনে একাধিক সুযোগ নষ্টের খেসারত দিল ইংল্যান্ড। মাইকেল ক্লার্কের দু’টি, জর্জ বেইলির একটি ও ব্র্যাড হ্যাডিনের একটি ক্যাচ ফেলে কুক-বাহিনী। দিনের খেলার একেবারে শেষ দিকে হ্যাডিনের সহজ ক্যাচ মাইকেল ক্যারবেরি না ফস্কালে বেকায়দায় পড়ে যেত অস্ট্রেলিয়া।
বেইলিকে আউট করে উল্লসিত ইংরেজ শিবির। ছবি: এএফপি।
অ্যাডিলেডে বৃহস্পতিবার বাড়তি এক স্পিনার নিয়ে মাঠে নামে ইংল্যান্ড। কিন্তু গুরুত্বপূর্ণ টসে হেরে ফিল্ডিং নিতে বাধ্য হয় কুক-বাহিনী। শুরুটা বেশ ভালই করেছিল ব্যাগি গ্রিনরা। বিধ্বংসী মেজাজে ব্যাটিং শুরু করেন ডেভিড ওয়ার্নার। কিন্তু ২৯ রানের মাথায় তাঁকে প্যাভিলিয়নে ফেরান স্টুয়ার্ট ব্রড। এর পর ওয়াটসন ও রজার্স দ্বিতীয় উইকেটে ১২১ রান যোগ করেন। কিন্তু ছ’বলের ব্যাবধানে দুজনেই আউট হওয়ায় চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। ওয়াটসন ৫১ ও রজার্স ৭২ রান করেন। এর পর পানেসরের বলে স্টিভন স্মিথ আউট হওয়ায় ১৭৪/৪ হয়ে যায় অস্ট্রেলিয়া। এখান থেকেই দলের রাশ ধরেন অধিনায়ক মাইকেল ক্লার্ক ও জর্জ বেইলি। তিনটি ছয়ের সাহায্যে ৫৩ রান করে ব্রডের বলে আউট হন বেইলি। স্কোয়ার লেগে অসাধারণ ক্যাচ ধরেন গ্রেম সোয়ান। দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ২৭৩/৫। মাইকেল ক্লার্ক ৪৮ ও ব্র্যাড হ্যাডিন ৭ রানে অপরাজিত আছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.