টাটকা খবর
একদিনের ম্যাচেও জিতল ভারত
টেস্ট সিরিজ জয়ের পরে একদিনের ম্যাচেও জয়ের ধারা অব্যাহত ভারতের। কোচিতে ওয়েস্ট ইন্ডিজকে ছয় উইকেটে হারিয়ে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে ১-০ এগিয়ে গেল ধোনি বাহিনী। ভারতের জয়ে মুখ্য ভূমিকা নেন রোহিত শর্মা ও বিরাট কোহলি।
টেস্ট সিরিজ জয়ের পর চনমনে ভারতকে চ্যালেঞ্জ জানাতে প্রথম একদিনের ম্যাচে কোচিতে মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ। সীমিত ওভারের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষকে বরাবর শক্ত চ্যালেঞ্জ জানিয়ে এসেছে। কিন্তু বাস্তবে চিত্রটা একটু অন্য রকম ভাবে শুরু হয়। প্রথম ওভারেই রান আউট হয়ে মাঠের বাইরে চলে যান গেইল। বোলিং অ্যাকশনে অসাধারণ দক্ষতায় বলটি তুলে উইকেট ভাঙেন ভুবনেশ্বর কুমার। এর পর জনসন চার্লস ও স্যামুয়েলস ইনিংস এগিয়ে নিয়ে যান। ম্যাচের একাদশতম ওভারে ব্যক্তিগত ৪১ রানে আউট হন চার্লস। নিজের বলেই অসাধারণ ক্যাচ নিয়ে তাঁকে ফেরান রবীন্দ্র জাডেজা। স্যামুয়েলসকে বোল্ড করেন রায়না। দিনের ২৮তম ওভারে ফের রায়নার বলে এলবিডব্লিউ হন সিমন্স। ৩২তম ওভারে দলের পঞ্চম ও নিজের তৃতীয় উইকেট দখল করেন রায়না। বোল্ড করে প্যাভিলিয়নের রাস্তা দেখান দেওনারায়ণকে। ৩৮তম ওভারে ফের পতন। মহম্মদ সামির লো ডেলিভারিতে বোল্ড হন ড্যারেন ব্রাভো। পরের ওভারেই রবীন্দ্র জাডেজার বলে স্টাম্পড হন ডোয়েন ব্রাভো। ৪৫ ওভারের মাথায় নিজের তৃতীয় উইকেটটি দখল করেন জাডেজা। লং অনে ভুবনেশ্বরের হাতে সহজ ক্যাচ দিয়ে ফেরেন স্যামি। পরের ওভারেই নিজের বলে ক্যাচ নিয়ে নারিনকে ফেরান অশ্বিন। প্রথম ইনিংসে ৭ বল বাকি থাকতেই ধবনের হাতে ক্যাচ দিয়ে অশ্বিনের বলে ফেরেন রবি রামপাল। মাত্র ২১১ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস।
ভারতীয় ইনিংস শুরু করেন দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধবন। তবে হঠাত্ হঠাত্ বল নিচু হয়ে যাওয়ায় ওয়েস্ট ইন্ডিজের মতো ভারতের দুই ওপেনারও যথেষ্ট অসুবিধায় পড়েন। চতুর্থ ওভারে হঠাত্ লাফিয়ে ওঠা বলে কিপারের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৫ রানে প্যাভিলিয়নে ফেরেন ধবন। অর্ধশতরান পূরণ করেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। পঁচিশতম ওভারে শেষে রামপলের বলে সিমন্সের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৭২ রানে প্যাভিলিয়নে ফেরেন রোহিত। ৩২তম ওভারে হোল্ডারের বলে নারিনের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৮৬ রানে আউট হন কোহলি। রায়না কোনও রান করতে পারেননি। নারিনের বলে তাঁর ক্যাচ ধরেন হোল্ডার। শেষ পর্যন্ত ক্রিজে অপরাজিত থেকে ম্যাচ জেতান যুবরাজ সিংহ ও ধোনি। তাঁরা যথাক্রমে ১৬ ও ১৩ রান করেছেন।
সংক্ষিপ্ত স্কোর
ভারত ২১২/৪
যুবরাজ- ১৬, ধোনি-১৩

প্রথম ইনিংস
ওয়েস্ট ইন্ডিজ
গেইল রান আউট (ভুবনেশ্বর কুমার) ০
চার্লস ক ও বো জাডেজা ৪২
স্যামুয়েলস বো রায়না ২৪
ড্যারেন ব্রাভো বো মহম্মদ সামি ৫৯
সিমন্স এসবিডব্লিউ বো রায়না ২৯
দেওনারায়ণ বো রায়না ৪
ডোয়েন ব্রাভো স্টা ধোনি বো জাডেজা ২৪
স্যামি ক কুমার বো জাডেজা ৫
হোল্ডার নট আউট ১৬
নারিন ক ও বো অশ্বিন ০
রামপাল ক ধবন বো অশ্বিন ১
অতিরিক্ত
মোট (৪৮.৫ ওভারে) ২১১-১০।
পতন: ০, ৬৫, ৭৭, ১৪২, ১৫২, ১৮৩, ১৮৭, ২০৪, ২০৬, ২১১।
বোলিং: কুমার: ৫-০-২৬-০, উনাদকট: ৬-০-৩৯-০, সামি: ৬-০-২৮-১
জাডেজা: ১০-০-২৭-৩, রায়না: ১০-১-৩৪-৩, অশ্বিন: ৯.৫ -০-৪২-২, রোহিত: ২-০-৪-০
 
প্রথম ইনিংস
ভারত
ধবন ক চার্লস বো হোল্ডার ৫
শর্মা ক সিমন্স বো রামপাল ৭২
কোহলি ক নারিন বো হোল্ডার ৮৬
রায়না ক হোল্ডার বো নারিন ০
যুবরাজ নট আউট ১৬
ধোনি নট আউট ১৩

অতিরিক্ত ২০
মোট (৩৫.২ ওভারে) ২১২-৪।
পতন: ১৭, ১৫০, ১৯২, ১৯৪।
বোলিং: রামপাল: ৮-০-৩৯-১, হোল্ডার: ৮-০-৪৮-২, স্যামি: ২-০-১৪-০
নারিন: ১০-১-৫৭-১, দেওনারায়ণ: ২-০-১৫-০, সিমন্স: ৩ -০-১৪-০, ব্রাভো: ২.২-০-২০-০

এগিয়ে নেপালি কংগ্রেস, ধরাশায়ী প্রচণ্ড
নিজভূমে ধরাশায়ী হতে চলেছেন প্রচণ্ড।
নেপালের গণপরিষদ নির্বাচনে (কনস্টিটুয়েন্ট অ্যাসেম্বলি) পিছিয়ে পড়ছেন মাওবাদীরা। ‘কাঠমাণ্ডু ১০’ কেন্দ্রে মাও সুপ্রিমো পুষ্পকুমার দহাল ওরফে প্রচণ্ড পরাস্ত হয়েছেন নেপালি কংগ্রেস প্রার্থী রাজন কে সি-র কাছে। পাশাপাশি, ‘কাঠমাণ্ডু ১’ কেন্দ্রে প্রচণ্ডের মেয়ে রেনু দহাল পরাজিত হয়েছেন নেপালি কংগ্রেসের জেনারেল সেক্রেটারি প্রকাশ মানসিংহের কাছে। গণপরিষদ নির্বাচনে বিপর্যয়ের মুখে সংযুক্ত সিপিএন (ইউনিফায়েড কমিউনিস্ট পার্টি অফ নেপাল)-মাওবাদী জোট। এখনও পর্যন্ত গণপরিষদ নির্বাচনে ছ’টি আসন দখল করেছে নেপালি কংগ্রেস। সিপিএন-ইউএমএল পেয়েছে পাঁচটি আসন। কিন্তু, নির্বাচনে বিপর্যয়ের আভাস পেয়েই হুঙ্কার ছেড়েছেন প্রচণ্ড। বলেছেন, ভোটগণনা স্থগিত করতে হবে। কারণ, ভোটের সময় ‘চক্রান্ত’ হয়েছে। পার্লামেন্ট বয়কটেরও ডাক দিয়েছেন তিনি। নেপালের মাওবাদীদের এই নয়া হুমকির পরিপ্রেক্ষিতে নেপালে ফের রাজনৈতিক সঙ্কটের সৃষ্টি হতে চলেছে বলে আশঙ্কা দেখা দিয়েছে।
নির্বাচন কমিশন সূত্রে খবর, ‘কাঠমাণ্ডু ১০’ কেন্দ্রে প্রচণ্ডকে ২০ হাজার ৩৯২ ভোটে পরাজিত করেছেন নেপালি কংগ্রেস প্রার্থী রাজন কে সি। এই কেন্দ্র থেকে প্রচণ্ড পেয়েছেন ১২ হাজার ৮৫৯ ভোট। এমনকী, সিপিএন-ইউএমএল (ইউনাইটেড মার্কসিস্ট লেনিনিস্ট) প্রার্থী সুরেন্দ্র মানানধরও তাঁর থেকে বেশি ভোট পেয়েছেন। এই কেন্দ্র থেকেই ২০০৮-এ বিশাল ব্যবধানে জিতেছিলেন প্রচণ্ড। এ বারে ‘সিরাহা ৫’ কেন্দ্র থেকেও প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রচণ্ড। এখানে অবশ্য তিনি এগিয়ে রয়েছেন।


শর্ট স্ট্রিট কাণ্ডে গ্রেফতার আরও এক
শর্ট স্ট্রিট কাণ্ডে আরও এক ব্যক্তিকে গ্রেফতার করল কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ। বৃহস্পতিবার সকালে কলকাতা থেকে রাজেশ দামানি নামে ওই ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। পুলিশ সূত্রে খবর, আগামী কাল তাঁকে আদালতে পেশ করে পুলিশি হেফাজতের আবেদন করা হবে। এই ঘটনায় এখনও পর্যন্ত মোট ১৪ জনকে গ্রেফতার করা হল। পুলিশ জানিয়েছে, শর্ট স্ট্রিট কাণ্ডে শেক্সপিয়ার সরণি থানায় দু’টি পৃথক মামলা রুজু করা হয়েছে— অনধিকার প্রবেশ এবং হত্যা। ঘটনার পর থেকেই অনধিকার প্রবেশ মামলায় রাজেশ দামানির খোঁজ চলছিল। পুলিশ আরও জানায়, ধৃত পিনাকেশ দত্তের সঙ্গে ঘটনার আগে ও পরে মোট ৮১ বার কথা হয়েছে তাঁর।
২০১০ সালে শর্ট স্ট্রিটের বিতর্কিত জমিটি যে সংস্থার কাছ থেকে সঞ্জয় সুরেখা কেনেন তার অন্যতম ডিরেক্টর এই রাজেশ দামানি। এ দিন এই মামলায় পরাগ মজমুদারকে আদালতে তোলা হলে ফের পুলিশি হেফাজতের আবেদন করা হবে, এমনই জানিয়েছে পুলিশ। গোয়েন্দারা মনে করছেন, পিনাকেশ দত্ত, পরাগ মজমুদার এবং রাজেশ দামানি-কে এক সঙ্গে বসিয়ে জেরা করলে আরও অনেক তথ্য বেরিয়ে আসবে।

চণ্ডীতলায় কবর যুবকের থেকে দেহ তুলে ময়না-তদন্ত
পরিবারের কিছু লোক দাবি করেছিলেন ছাদ থেকে পড়ে মারা গিয়েছেন বছর সাতাশের আব্বাস আলি লস্কর। গত ১৪ অক্টোবর ঘটনাটি ঘটে চণ্ডীতলার নবাবপুরে। পুলিশকে কিছু না জানিয়ে দেহ কবরও দিয়ে দেওয়া হয়েছিল। ঘটনার দিন পনেরো পরে আব্বাসের স্ত্রী রোজিনা পুলিশের কাছে অভিযোগ লিখিত অভিযোগে জানান, তাঁর স্বামীকে খুন করা হয়েছে। এক নিকটাত্মীয়ই আব্বাসকে ছাদ থেকে ঠেলে ফেলেছে বলে দাবি করেন রোজিনা। সেই মতো খুনের মামলা রুজু করে তদন্ত শুরু করে পুলিশ। চুঁচুড়া আদালতের আদালতের নির্দেশে আব্বাসের দেহ কবর থেকে তুলে ময়না-তদন্তে পাঠানোর উদ্যোগ করা হয়।
কিন্তু বৃহস্পতিবার দেহ আনতে গেলে সমস্যায় পড়তে হয় পুলিশকে। মৃতের শ্যালককে মারধর করে এলাকার কিছু লোকজন। বাধা দিতে গেলে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়া হয়। ভাঙচুর করা হয় পুলিশের গাড়িও। শেষমেশ অবশ্য লাঠি চালিয়ে পরিস্থিতি সামাল দেয় তারা। দেহ তুলে এনে ময়না-তদন্তে পাঠানো গিয়েছে। খুনের মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন পুলিশ কর্তারা।

বেঙ্গালুরু এটিএম কাণ্ডে ধৃত এক
বেঙ্গালুরুতে এটিএমে ঢুকে মহিলা ব্যাঙ্ক ম্যানেজারকে আক্রমণের ঘটনায় বৃহস্পতিবার এক জনকে গ্রেফতার করেছে কর্নাটক পুলিশ। মহিলার চুরি যাওয়া মোবাইলের সূত্র ধরেই এই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ধৃত ব্যক্তি অন্ধ্রপ্রদেশের বাসিন্দা। পুলিশের জেরায় সে জানিয়েছে, মোবাইলটি আক্রমণকারী মূল অভিযুক্তের কাছ থেকে সে কিনেছে। এ দিকে, অভিযুক্তের সম্বন্ধে কোনও খবরাখবর দিতে পারলে সংশ্লিষ্ট ব্যক্তিকে ১ লক্ষ টাকা পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছেন কর্নাটক পুলিশের যুগ্ম কমিশনার বি কে সিংহ।

কোয়ম্বত্তূর বিমানবন্দরে উদ্ধার এক কিলোর বেশি সোনা
বৃহস্পতিবার সকালে কোয়ম্বত্তূর বিমানবন্দরে এক যাত্রীর কাছ থেকে উদ্ধার হল এক কিলোগ্রামের বেশি সোনা। শারজা থেকে কালিকটগামী বিমানের যাত্রী ভাস্কর চন্দ্রশেখরের কাছ থেকে মেলে এই বিপুল পরিমাণ সোনা। এর আনুমানিক বাজার দর প্রায় ৩০ লক্ষ টাকা। একটি বাদ্যযন্ত্রের মধ্যে পাচার হওয়ার সময়ে শুল্ক বিভাগের হাতে ধরা পড়ে এই সোনা।

ব্রডের পাঁচ উইকেট, হ্যাডিন-জনসনের ব্যাটে লড়াইয়ে অস্ট্রেলিয়া
স্টুয়ার্ট ব্রডের বিধ্বংসী স্পেলে অ্যাসেজের প্রথম দিনের শুরুতেই বেশ চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। স্কোরবোর্ডে ১০০ রান উঠতে না উঠতেই প্যাভিলিয়নে ফিরে যায় অস্ট্রেলীয় টপ অর্ডার। এক ডেভিড ওয়ার্নারের ৪৯ ছাড়া কেউই তেমন রান পাননি। দিনের দ্বিতীয় ওভারেই ওপেনার ক্রিস রজার্সকে আউট করে অস্ট্রেলিয়াকে প্রাথমিক ধাক্কা দেন ব্রড। এর পর ওয়ার্নার-ওয়াটসন জুটির ৫৯ রানের পার্টনারশিপ অস্ট্রেলীয় শিবিরে ভরসা জোগালেও ব্রডের বলেই ব্যক্তিগত ২২ রানে আউট হন শেন ওয়াটসন।
ওয়াটসনকে আউট করে ইংল্যান্ডের উল্লাস। ছবি: এএফপি।
বহু দিন পরে দলে ফিরলেও রান পাননি অধিনায়ক মাইকেল ক্লার্কও। ব্যক্তিগত ১ রানে ব্রডের বলেই আউট হন তিনি। এর পর ওয়ার্নারকেও ফেরান ব্রড। ভারতের বিরুদ্ধে ওয়ান ডে-তে দুর্ধর্ষ ফর্মে থাকা জর্জ বেইলিও টেস্ট অভিষেকে দাগ কাটতে ব্যর্থ। মাত্র ৩ রানে অ্যান্ডারসনের বলে আউট হন তিনি। স্টিভন স্মিথ ৩১ রানে ট্রেমলেটের বলে ফিরতেই ধসে যায় অস্ট্রেলিয়ার টপ অর্ডার। তবে এর পরেই ব্র্যাড হ্যাডিন ও মিচেল জনসন লড়াইয়ে ফেরান অস্ট্রেলিয়াকে। সপ্তম উইকেটে ১১৪ রানের পার্টনারশিপ গড়েন তাঁরা। তবে এই পার্টনারশিপও ভাঙেন স্টুয়ার্ট ব্রড। ব্যক্তিগত ৬৪ রানে মিচেল জনসনকে ফেরান তিনি। দিনের শেষে অস্ট্রেলিয়া ২৭৩/৮। ৭৮ রানে অপরাজিত রয়েছেন হ্যাডিন।

এ বার হ্যাটট্রিক সোনার বুটে, অনন্য নজির মেসির

স্তোইচকভের হাত থেকে সোনার বুট নিচ্ছেন মেসি। ছবি: রয়টার্স।
তিন বার সোনার বুট জিতে অনন্য নজির গড়লেন লিওনেল মেসি। ২০১২-’১৩ ফুটবল মরসুমে লা লিগায় ৪৬ গোল করে ইউরোপে যে কোনও লিগে সর্বোচ্চ গোল করার সুবাদে সোনার বুট জিতলেন তিনি। এর আগে ২০০৯-’১০ মরসুমে ৩৪ গোল করে ও ২০১১-’১২ মরসুমে ৫০ গোল করে এই সম্মান পেয়েছিলেন তিনি। প্রাক্তন বার্সা স্ট্রাইকার স্তোইচকভের হাত থেকে এই পুরস্কার নিয়ে তিনি বলেন, “আমি এই সম্মান আমার পরিবারকে উত্সর্গ করছি। কঠিন সময়ে আমার পাশে থাকার জন্য শুভানুধ্যায়ী ও দলের সতীর্থদের ধন্যবাদ জানাচ্ছি। এই পুরস্কার আমার দলের।” বর্তমানে চোট পেয়ে প্রায় ৮ সপ্তাহের জন্য মাঠের বাইরে রয়েছেন তিনি। চোট নিয়েও ‘এলএম টেন’ জানিয়েছেন, “ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছি। হাল্কা অনুশীলনও শুরু করেছি। আশা করি খুব তাড়াতাড়ি মাঠে ফিরব।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.