টাটকা খবর
গোষ্ঠী-অঙ্ক উড়িয়ে গুসকরায়
বুর্ধেন্দু রায়কে পুরপ্রধান করল তৃণমূল
শেষ পর্যন্ত হুইপ জারি করেই বুর্ধেন্দু রায়কে গুসকরার পুরপ্রধান করল তৃণমূল। এর আগে রাজ্য নেতৃত্বের সিদ্ধান্ত সত্ত্বেও গোষ্ঠীদ্বন্দ্বের জেরে বর্ধমানের ওই পুরসভায় পুরপ্রধান নির্বাচন ভেস্তে গিয়েছিল। বোর্ডও গঠন করা যায়নি। বুর্ধেন্দু রায়কে চেয়ারম্যান হিসেবে মেনে নেওয়ার জন্য এ বার নিজের লেটারহেডে ১১ জন কাউন্সিলরকেই হুইপ দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়।
তৃণমূল ভবন সূত্রের খবর, গুসকরায় লাগাতার গোষ্ঠীদ্বন্দ্ব চলতে থাকায় রাজ্য নেতৃত্ব বিরক্ত। সম্ভবত সেই কারণেই ওই পদের অন্যতম দাবিদার চঞ্চল গড়াই, আগের উপ-পুরপ্রধান তথা প্রধান পদের আরও এক দাবিদার মল্লিকা চোঙদার বা প্রভাবশালী নেতা নিত্যানন্দ চট্টোপাধ্যায়, এই তিন নেতা-নেত্রীর কাউকে কুর্সিতে না বসিয়ে তুলনায় কম পরিচিত বুর্ধেন্দুকে পুরপ্রধান করা হয়েছে।

ইডেনে অনুশীলনে সচিন
কথা ছিল সোমবার সকাল ১০টায় ইডেনে আসবেন তিনি। কিন্তু নির্ধারিত সময়ের প্রায় ১ ঘণ্টা পর বেলা ১১টা নাগাদ ভারতীয় দলের সঙ্গে ইডেনে পৌঁছলেন সচিন তেন্ডুলকর। অনুশীলন শুরুর আগে সিএবি-র তরফ থেকে তাঁকে স্বাগত জানানো হয়। ইডেনের সামনে সেই মুহূর্তে সচিন-ভক্তদের ভিড়। এমনিতেই শহরজুড়ে এখন ‘সচিনপক্ষ’ চলছে। তার মধ্যে সচিনের উপস্থিতি যেন আগুনে ঘি ঢেলে দিল।
গতকাল রাতেই কলকাতা বিমানবন্দরে নেমেছেন সচিন। অগুনতি সমর্থকের উষ্ণ অভিবাদনে এ শহর তাঁকে বরণ করে নিয়েছিল। সেখানে ছিলেন সিএবি-র কর্মকর্তারাও। আজ সকালে ইডেনে সমর্থকদের উন্মাদনা ভরা ভিড় যে থাকবে তার আভাস কাল বিমানবন্দরেই পাওয়া গিয়েছিল। রঙিন কাগজের টুকরোর বদলে রাশি রাশি গোলাপের পাপড়ি দিয়ে ইডেন বরণ করে নেয় তাঁকে। দু’দিকে তখন দাঁড়িয়ে একশো কচিকাঁচা। তাদের টি-শার্টের বুকে সচিনের মুখ। ড্রেসিংরুমের দরজার সামনে তখন সচিনের জন্য অপেক্ষা করছেন সচিন রমেশ তেন্ডুলকর! দ্বিতীয় এই সচিন রক্তমাংসের নয়, মোমের। এর পর মাঠে নেমে অন্যান্য সতীর্থের সঙ্গে অনুশীলনে ব্যস্ত হয়ে পড়েন সচিন। বেলা সাড়ে ১১টা থেকে প্রায় ১২টা পর্যন্ত নেটে ব্যাট করেছেন তিনি। আর মাঠের বাইরে? সারা শহরজুড়ে তাঁকে ঘিরে উচ্ছ্বাসের যে পারদ চড়ছে, দীপাবলির থেকে কোনও অংশে তার জৌলুস একফোঁটাও কম নয়।

শক্তি মিলের পর এ বার গোরেগাঁও, মুম্বইয়ে ফের গণধর্ষণ
ফের মুম্বইতে গণধর্ষণের অভিযোগ। এ বার ১৬ বছরের এক কিশোরী গণধর্ষণের অভিযোগ আনল তারই ৪ বন্ধুর বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, গত শুক্রবার সন্তোষ নগর এলাকার ৬ যুবকের সঙ্গে দীপাবলি উপলক্ষে ওই কিশোরী গোরেগাঁও গিয়েছিল। অভিযুক্তেরা প্রত্যেকেই তার পূর্ব পরিচিত। তাই তাদের সঙ্গে যাওয়ার বিষয়ে মেয়েটির বাড়ি থেকেও কোনও আপত্তি জানানো হয়নি। সেখানে পৌঁছে ওই যুবকরা তাকে একটি নির্জন জায়গায় নিয়ে গিয়ে মাদক মেশানো পানীয় খেতে দেয়। এর পর জ্ঞান হারিয়ে ফেলে কিশোরীটি। পুলিশের কাছে অভিযোগে মেয়েটি জানিয়েছে, বেঁহুশ অবস্থায় তাকে ৪ যুবক ধর্ষণ করে।
গত শুক্রবার এই ঘটনাটি ঘটে। কিন্তু মানসিক ভাবে ভেঙে পড়ায় মেয়েটি কাউকেই এই কথা বলেনি। পরে রবিবার তার ঠাকুমার কাছে এই ঘটনার কথা সে জানায়। ঠাকুমা তাকে সঙ্গে করে থানায় নিয়ে যান। অভিযোগ জানানোর পরই ওই ৬ যুবক এলাকাছাড়া হয়ে গিয়েছে। পুলিশ জানিয়েছে, রবিবারে ওই কিশোরীকে স্বাস্থ্য পরীক্ষার জন্য ভগবতী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যদিও রিপোর্ট এখনও পুলিশের হাতে আসেনি। এর আগে গত ২২ অগস্ট ও ৩১ জুলাই মুম্বইয়ের একটি পরিত্যক্ত মিলে দুই তরুণীকে গণধর্ষণ করা হয়। সেই মামলা দু’টি এখন আদালতে বিচারাধীন।

সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, মৃত ৪
ভোটের আগে অন্তর্বর্তী সরকার গঠন নিয়ে সোমবার বাংলাদেশে নতুন করে সংঘর্ষে মৃত্যু হল ৪ জনের। পুলিশ-সহ আহত প্রায় শতাধিক। বিএনপি-জামাতে ইসলামি জোটের ডাকা ৬০ ঘণ্টার হরতালে ভয়ঙ্কর পরিস্থিতির আঁচ রুখতে দেশ জুড়ে কয়েক হাজার পুলিশ ও আধাসেনা মোতায়েন করা হয়েছে। রাজধানীতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক থাকলেও ঢাকার বাইরে হরতাল সমর্থকদের সঙ্গে আওয়ামি লিগ ও পুলিশের সংঘর্ষে হতাহতের ঘটনা ঘটে। প্রশাসন সূত্রে খবর, বিএনপি ও জামাতে ইসলামির সমর্থকরা আজ সকালে ব্যাপক বোমাবাজি করে। গাড়ি লক্ষ করে ইটও ছোড়ে। অশান্তি হয়েছে নাটোর, রাজশাহি, কুমিল্লা ও বোগরায়। গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার চেষ্টার অভিযোগে পঞ্চাশেরও বেশি হামলাকারীকে আটক করা হয়েছে বলে জানা গিয়েছে। পুলিশ সূত্রে খবর, শুধুমাত্র লালমনিরহাটেই পুলিশ ও বিরোধী সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত হয়েছেন দু’পক্ষের ২০ জন।

ফের বেপরোয়া অ্যাম্বুল্যান্সের ধাক্কা
ফের বেপরোয়া অ্যাম্বুল্যান্সের ধাক্কায় মৃত্যু হল এক সাইকেল আরোহীর। এ বার রক্তাক্ত ওই ব্যক্তিকে তুলে কয়েক কিলোমিটার দূরে নিয়ে গিয়ে গাড়ি থেকে দেহটি ফেলে পালিয়ে গিয়েছে অ্যাম্বুল্যান্সের চালক। রবিবার রাত ১১টা নাগাদ মালবাজারের ক্রান্তি ফাঁড়ির মৌলানি বাজার এলাকায় ঘটনাটি ঘটে। কালীপুজোর কারণে তখনও রাস্তায় মানুষজন ছিলেন। আচমকা একটি অ্যাম্বুল্যান্স থেকে দেহ ফেলার ঘটনা দেখে সকলে হইচই করে ওঠেন। কিন্তু, অ্যাম্বুল্যান্সটি দ্রুতগতিতে পালিয়ে যায়। সোমবার সকালে দেহটি শনাক্ত হলেও গাড়ি কিংবা চালকের হদিস করতে পারেনি পুলিশ। পুলিশ জানায়, মৃতের নাম হরেন্দ্রনাথ সিংহ (৫১)। তিনি ময়নাগুড়ির ব্রহ্মপুর সংলগ্ন সিংহপাড়া এলাকার বাসিন্দা। রবিবার সন্ধ্যা নাগাদ সাইকেলে বাড়ি থেকে বেরিয়ে হরেন্দ্রনাথবাবু আর বাড়িতে ফেরেননি। রাতে পরিবারের লোকজন খোঁজ করতে বেরিয়ে সার্ক রোডের পাশ থেকে তাঁর দুমড়ে যাওয়া সাইকেল উদ্ধার করেন। পাওয়া যায় চপ্পল। সেখানেই ছড়িয়ে ছিটিয়ে পড়ে ছিল গাড়ির ‘ফগ লাইটে’র হলুদ কাঁচের কুচি। বাড়ির লোকজন রাতেই পুলিশকে জানান।
অন্য একটি ঘটনায় রবিবার রাতে শিলিগুড়ির নকশালবাড়ি থানার স্টেশনপাড়ায় বেপরোয়া অ্যাম্বুল্যান্সের ধাক্কায় ২ জনের মৃত্যু হয়েছিল। জখম হয়েছিলেন অন্তত ৩৫ জন। ওই ঘটনায় জখমদের মধ্যে সোমবার ভানু রায় (৩৫ ) নামে আরও এক জনের মৃত্যু হয়েছে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে এখনও চিকিৎসাধীন রয়েছেন ৪ জন।

বামেদের প্রতিবাদ কর্মসূচি
রাজ্যে মহিলাদের উপর অত্যাচার, আইনশৃঙ্খলা পরিস্থিতি ও গণতন্ত্রের উপর আক্রমণের প্রতিবাদে পথে নামার বেশ কিছু কর্মসূচির কথা ঘোষণা করলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। সোমবার বামফ্রন্টের বৈঠকের পর বিমানবাবু জানিয়েছেন, পুরনো তারিখের কিছু অদলবদল করে প্রতিবাদ কর্মসূচির দিনক্ষণ ঠিক করা হয়েছে। আগামী ২৯ নভেম্বর কলকাতায় ও ১৮ ডিসেম্বর দিল্লিতে বামফ্রন্টের অবস্থান বিক্ষোভের কথা জানিয়েছেন তিনি। এ ছাড়াও সামনের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীকে ঠেকাতে সাম্প্রদায়িকতা বিরোধী প্রচারের সুর চড়াতে চাইছে বামফ্রন্ট। আগামী ৬ ডিসেম্বর শহিদ মিনারে বামেদের সভায় উপস্থিত থাকবেন প্রকাশ কারাট এবং এ বি বর্ধন। পাশাপাশি সাম্প্রদায়িকতা বিরোধী একটি কনভেনশনের কথাও আলোচনা হয়েছে ফ্রন্টের বৈঠকে।

নারকেলডাঙায় যুবক খুন
সোমবার নারকেলডাঙার ইস্ট ক্যানাল রোডের একটি জুতো কারখানা থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়েছে। মৃতের নাম সাদাব মণ্ডল (২৭)। জুতো সারাইয়ের খুড়পি দিয়ে গলায় ও কাঁধে এলোপাথাড়ি আঘাত করার ফলেই তাঁর মৃত্যু হয়েছে বলে পুলিশের দাবি। এই ঘটনায় মহম্মদ সেলিম নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। মৃতের বাবা শওকত আহমেদের অভিযোগের ভিত্তিতে পুলিশ সেলিমের বিরুদ্ধে খুনের মামলা রুজু করেছে। তাকে আজ আদালতে তোলা হবে।
সাদাবের বাড়ি ওই এলাকারই কষাই বস্তি লেনে। তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, রাতে তিনি আরও ৩-৪ জন কারিগরের সঙ্গে ইস্ট ক্যানাল রোডের ওই কারখানাতেই শুতেন। কিন্তু দীপাবলির জন্য বাকি কারিগরেরা বাড়ি যাওয়ায় রবিবার সাদাব একাই শুয়েছিলেন দরমার বেড়া দেওয়া ওই কারখানায়। ভোর সাড়ে ৩টে নাগাদ স্থানীয় বাসিন্দারা তাঁর চিত্কার শুনে ওই কারখানায় গিয়ে সাদাবকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন। সেই সময়ে ঘরে সেলিমকে তাঁরা দেখতে পান। তাঁদের দাবি, বেড়া টপকে সেলিম-সহ আরও কয়েক জন ওই কারখানার ভিতর ঢুকেছিল। তবে তাঁরা চলে আসায় সবাই পালিয়ে গেলেও সে পালাতে পারেনি।

কুয়াশার কারণে বাতিল দূরপাল্লার ট্রেন, ঘোষণা রেলের
উত্তর ভারতে আসন্ন শীতে ঘন কুয়াশার আশঙ্কায় আগামী ২৮ ডিসেম্বর থেকে ২০১৪-র ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ২০টি দূরপাল্লার ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিল রেল। সংবাদ সংস্থা সূত্রে খবর, বাতিলের তালিকায় রয়েছে ঝাড়খণ্ড-সম্পর্কক্রান্তি এক্সপ্রেস, হাওড়া-দিল্লি এক্সপ্রেস, লিচ্ছবি এক্সপ্রেস ও বারাণসী-দেহরাদূন এক্সপ্রেস। ছ’টি ট্রেনকে আংশিক ভাবে বাতিল করা হয়েছে। এর মধ্যে রয়েছে হাওড়া লালকিলা এক্সপ্রেস ও হাওড়া-উদ্যান আভা এক্সপ্রেস। অন্য দিকে, চারটি ট্রেনকে ঘুরপথে চালানোরও সিদ্ধান্ত নিয়েছে রেল। এর মধ্যে রয়েছে পটনা-কোটা এক্সপ্রেস। যাত্রীদের সুবিধার কথা ভেবেই এই আগাম ঘোষণা বলে জানিয়েছে রেল। তবে কুয়াশার প্রভাব না পড়লে তিন দিনের নোটিসে ফের বাতিল হওয়া ট্রেনগুলির বুকিং চালু করা হবে।

নিউজিল্যান্ডে হামলায় হত ভারতীয়
নিউজিল্যান্ডে দুষ্কৃতীর হামলায় প্রাণ গেল ভারতীয় এক শিক্ষকের। নাম তরুণ আস্থানা (২৫)। নিউজিল্যান্ডের অকল্যান্ডে গত শনিবার বন্ধুদের সঙ্গে একটি নাইট ক্লাব থেকে ফেরার সময় তিনি আক্রান্ত হন। দুষ্কৃতীদের বেধড়ক মারধরে গুরুতর আহত অবস্থায় তাঁকে অকল্যান্ড সিটি হাসপাতালে ভর্তি করা হয়। আজ সকালে সেখানেই তাঁর মৃত্যু হয়। তরুণের পরিবারের তরফে পুলিশে অভিযোগ জানানো হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.